সন্দ্বীপের গৌরবের কিছু তথ্য উপাত্ত

সন্দ্বীপের গৌরবের কিছু তথ্য উপাত্ত

আজকাল সন্দ্বীপ সম্পর্কে জানার অদম্য ইচ্ছা প্রায়শই বিভিন্ন লেখা-লেখিতে প্রকাশ পায়। বিশেষ করে নতুন প্রজন্ম যারা আমাদের এ দ্বীপে হাজার বছরের ঐতিহ্যের তথ্য-উপাত্ত সংগ্রহ করতে গিয়ে দ্বীপের অজানা কথা জানতে অনেকের জন্য কষ্টসাধ্য বটে। আমি শুধু আজকে যারা এ প্রজন্মের প্রতিনিধিত্ব করছেন যাদের মধ্যে জানার আগ্রহ তাদের জন্যই আমার আজকের প্রকাশনা। আমি অত্যন্ত আনন্দিত হবো যখন দেখি প্রযুক্তি নির্ভরযুগের সন্দ্বীপের প্রতিটি ছাত্র কল্যাণমুখী, মননশীলতা তার সৃষ্টিশীলতায় যারা নিয়োজিত রয়েছে তারা যেন দ্বীপের ঐতিহ্য জেনে সমৃদ্ধি লাভ করে।

১। খ্রীষ্ট্রীয় সপ্তম শতাব্দির বাংলা ভাষা ও সাহিত্যে প্রথম লেখক বাঙ্গালীর আদি কবি মিননাথ সন্দ্বীপের অধিবাসী। তাঁর উত্তর পুরুষদের মধ্যে সন্দ্বীপের নাথ সম্প্রদায়ের লোক প্রাচীন কবিয়াল শ্রী প্রাণকৃষ্ণ কৈবর্তক ও শ্রীরাম দাস কৈবর্তক।

২। সপ্তম শতাব্দি থেকে তিন হাজার বছরের প্রাচীন দ্বীপ সন্দ্বীপের সহিত আরব বণিকগণের ব্যবসায়ীক সম্পর্ক ছিল। তখন থেকেই আরব বণিকগণ সন্দ্বীপের উপনিবেশ স্থাপন ও স্থায়ীভাবে বসবাস শুরু করে।

৩। নবম শতাব্দির শেষভাগে সুলতান বায়েজিদ বোস্তামি নামক বিখ্যাত সাধক স্বীয় ওস্তাদ আবু আলীর আদেশক্রমে সিন্ধু দেশ থেকে ইসলাম প্রচারের জন্যে সন্দ্বীপে আগমন করেন।

৪। ১০৪৭ খ্রীষ্টাব্দে মীর সৈয়দ সুলতান মাহমুদ মাহী সওয়ার বলকী নামক একজন মহাজ্ঞানী দরবেশ সন্দ্বীপে আসেন এবং ধর্ম প্রচার করেন।

৫। ১৩০০ শতাব্দিতে সুবিখ্যাত বারো আউলিয়া সন্দ্বীপে পদার্পণ করে যোহরের নামাজ আদায় করেন। এদের মধ্যে থেকে প্রসিদ্ধ সাধক বখতিয়ার মৈশূর সন্দ্বীপে বসতি স্থাপন করেন। রহিনিতে তাঁর মাজার ছিল। প্রাচীন জমিদার আবু তোরাব চৌধুরী তাঁরই বংশধর।

৬। ১৩৪৫ খ্রীষ্টাব্দে পর্যটক ইবনে বতুতা চীন যাওয়ার পথে এদেশে সফর করেন। তিনি চট্টগ্রাম, সন্দ্বীপ ও উপকূলীয় দ্বীপে বহু আরবকে বসবাস করতে দেখেন।

৭। ১৪১২ খ্রীষ্টাব্দে (৮৩৮ হিজরী) হযরত শাহ আলী বোগদাদী সন্দ্বীপ আগমন করে ইসলাম প্রচারের কাজ করেন।

৮। ১৫০০ শতাব্দীতে সন্দ্বীপের সমৃদ্ধি বঙ্গ বিজেতা মুসলমানের দৃষ্টি আকর্ষন করে। এ সময় রাজধানী থেকে অনেক মুসলিম ও সম্ভ্রান্ত পরিবার সন্দ্বীপ এসে স্থায়ীভাবে বসবাস আরম্ভ করে।

৯। ১৫৬৫ খ্রীষ্টাব্দে বিশ্ব ভ্রমণকারী নাগরিক সিজার ফ্রেডরিক সন্দ্বীপ থেকে একটি গরু ও একটি মুরগী ১ টাকা পৌনে ৯ আনা দিয়ে ক্রয় করেন। তিনি সন্দ্বীপবাসীকে 'মুর' (A reach of Arab) বলে উল্লেখ করেন।

১০। ১৫৮২ খ্রীষ্টাব্দে বঙ্গের সুবেদার রাজা টুডোর মল্ল 'সন্দ্বীপ পরগণা' সরকার ফাতেহাবাদের অন্তর্ভূক্ত করে সন্দ্বীপের রাজস্ব নির্ধারণ করেন।

ক্রমশঃ চলবে
পুণশ্চঃ তথ্যের শেষে তথ্য সূত্র অবশ্যই উল্লেখ করা হবে।

লেখক আলী হায়দার চৌধুরী বাবলু, মহাসচিব, বায়রা।

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79