সন্দ্বীপের গৌরবের কিছু তথ্য উপাত্তঃ দ্বিতীয় পর্ব

সন্দ্বীপের গৌরবের কিছু তথ্য উপাত্তঃ দ্বিতীয় পর্ব

সন্দ্বীপের গৌরবের কিছু তথ্য উপাত্ত নিয়ে লিখাটি লিখেছে বায়রার সহ সভাপতি আলী হায়দার চৌধুরী বাবলু। তিন পর্বের লেখাটির দ্বিতীয় পর্বয়াজ প্রকাশিত হলঃ

১১। ১৬০২ খ্রীষ্টাব্দে নৌ যোদ্ধা বিশারদ কেদার রায় বিদেশী সেনাধ্যক্ষ কার্ভারোল এর সাহায্যে মোঘলের হাত থেকে সন্দ্বীপকে স্বাধীন করে নেয়।

১২। ১৬০৩ খ্রীষ্টাব্দে ফতেহ খাঁ সন্দ্বীপের শাসনভার গ্রহণ করে দিমাতুর শের এর অধীনে সন্দ্বীপ শাসন করতে থাকেন। ফতেহ খাঁ এর পতাকায় লেখঅ থাকতোঃ আল্লাহর রহমতে ফতেহ খাঁ সন্দ্বীপের সুলতান, খ্রীষ্টানদের রক্তপাতকারী এবং পূর্তগীজ জাতির ধ্বংসকারী।

১৩। ১৬০৯ খ্রীষ্টাব্দে গঞ্জালিসের সৈন্যবাহিনীর সাথে সন্দ্বীপের মুসলমান সৈন্যদের যুদ্ধ হয়।

১৪। ১৬১০ খ্রীষ্টাব্দের কিছু আগে থেকে গঞ্জালিস সন্দ্বীপের স্বাধীন নৃর প্রতি ছিলেন। তাঁর দেশরক্ষা বাহীনিতে ২০০০ সশস্ত্র বাঙ্গালী সৈন্য, কামান সজ্জিত ৮০ খানা জাহাজ, ২০০ অশ্বারোহী সৈন্য ও ১০০০ পূর্তগীজ সৈন্য ছিল।

১৫। ১৬১৫ খ্রীষ্টাব্দ পর্যন্ত গঞ্জালিস সন্দ্বীপের শাসনকর্তা ছিলেন। ১৬১৬ সালে তার পতনের পর চির দিনের জন্য সন্দ্বীপের পূর্তগীজ শাসনের অবসান হয়।

১৬। ১৬১৬ খ্রীষ্টাব্দে গঞ্জালিসকে পরাজিত করে আরাকান রাজ সন্দ্বীপের প্রশাসনিক কর্তৃত্ব হস্তগত করেন। একই বছর রাজা দেলোয়ার খান আরকান রাজাকে পরাজিত করে সন্দ্বীপের সাহিত্য শাসনকারী জনগণের সহযোগিতায় প্রায় অর্ধশতাব্দির জন্য স্বাধীন সন্দ্বীপের নৃর প্রতি হন। তাঁর রাজত্বকালে সন্দ্বীপের জনসাধারণ সুখে-শান্তিতে দিন কাটাতো।

১৭। ১৬১৮ থেকে ১৬২২ খ্রীষ্টাব্দের মধ্যে ইব্রাহীম খাঁর সুবেদারী আমলে নবাবের যুদ্ধস্তুত নেতা দেলোয়ার খাঁ অনেক শাহী প্রজাকে সন্দ্বীপে তাঁদের পরিবার নিয়ে বসবাসে বাধ্য করেন।

১৮। ১৬৬৫ সালে ৯ নভেম্বর, বৃহস্পতিবার, নবাবের সেনাপ্রধান আবুল হোসেন সন্দ্বীপ দূর্গ আক্রমণ ও দখল করেন। ১৯শে নভেম্বর সুলতান দিলালের পতনের সঙ্গে সঙ্গে এ ক্ষুদে রাষ্ট্রের স্বাধীনতার সূর্য চিরতরে অস্তমিত হয়।

ক্রমশঃ চলবে
পুণশ্চঃ তথ্যের শেষে তথ্য সূত্র অবশ্যই উল্লেখ করা হবে

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79