যেভাবে গড়ে উঠেছিল সন্দ্বীপের ছেলে মুজাফফরের সাথে জাতীয় কবি নজরুলের বন্ধুত্ব

যেভাবে গড়ে উঠেছিল সন্দ্বীপের ছেলে মুজাফফরের সাথে জাতীয় কবি নজরুলের বন্ধুত্ব

ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক মুজাফফর আহমেদ ছিলেন সন্দ্বীপের সন্তান। ১৮৮৯ সালে সন্দ্বীপের মুছাপুর গ্রামে জন্ম গ্রহন করেন তিনি। ভারতের রাজনীতিতে কাকাবাবু নামে পরিচিত এই কৃতী সন্দ্বীপীর সাথে বাংলা সাহিত্যের কালজয়ী পুরুষ নজরুল ইসলামের ছিল গভীর বন্ধুত্ব।

'বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকা' সম্পাদনা করতেন মুজাফফর আহমেদ। এই পত্রিকায় কাজ করতে গিয়ে নজরুল ও মুজাফফর আহমেদের প্রথম পরিচয় ঘটে। ১৯১৮ সালে 'বঙ্গীয় মুসলামান সাহিত্য পত্রিকা'য় প্রকাশের জন্য প্রথম লিখা পাঠান কাজী নজরুল ইসলাম। এর পর থেকে দুজনের মধ্যে পত্র লেখালেখি শুরু হয়।

মুজাফফর আহমেদ ও কাজী নজরুল ইসলামের প্রথম সাক্ষাৎ হয়েছিলো ১৯২০ সালে। শেরে বাংলা এ কে ফজলুল হক কর্তৃক প্রতিষ্ঠিত 'নবযুগ' পত্রিকার সম্পাদক ছিলেন যৌথভাবে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও রাজনীতিবিদ কমরেড মুজফ্‌ফর আহমদের। এটি ১৯২০ সালের ১২ জুলাই সান্ধ্য পত্রিকা হিসেবে প্রকাশিত হওয়া শুরু করে। এসমইয় মুজাফফর আহমদ দ্বারা দারুন ভাবে প্রভাবিত হন কবি কাজী নজরুল ইসলাম । মুজাফফর আহমদের সংস্পর্ষে থেকে নজরুল শ্রমজীবি মানুষের প্রতি আকৃষ্ট হন। তিনিই মূলত নজরুলকে সাম্যবাদী ও বিপ্লবী রচনা কবিতা লিখতে অনুপ্রানিত করেন।

এর পর নজরুল সম্পাদিত 'ধূমকেতু' ও 'লাঙল' পত্রিকায় একসাথে কাজ করেন মুজাফফর আহমদ।

ব্যাক্তি জীবনে তাদের দুজনের এই বন্ধুত্বের প্রভাব ছিল অনেক বেশি। দেওঘরে গিয়ে নজরুল কপর্দকশূন্য হয়ে পড়লে তাঁকে কলকাতায় ফেরান মুজাফফর আহমদ। কুমিল্লায় বিয়ে করতে গিয়ে প্রতারিত হয়ে রিক্ত শূন্য হয়ে পরা নজরুলকে আবারো কলকাতায় ফেরান মুজাফফর। মুজাফফর আহমদ যখন জেলে তখন তাঁর পরিবারের পাশে দাড়াতে সন্দ্বীপ ছুটে যান কবি কাজী নজরুল ইসলাম।

মুজাফফর আহমদ ও নজরুল ইসলাম কলকাতা ৩/৪ সি তালতলা লেন এর একটি বাড়ির নিচ তলায় একই রুমে ভাড়া থাকতেন। সে বাড়িতেই নজরুল তাঁর কালজয়ী 'বিদ্রোহী' কবিতাটি লিখেছিলেন।

নজরুলের কালজয়ী কবিতা 'বিদ্রোহী'র প্রথম শ্রোতা ছিলেন কমরেড মুজাফফর আহমদ। এসম্পর্কে কমরেড মুজাফফর আহমদ তাঁর ব্যাক্তিগত স্মৃতী কথায় লিখেছেন, 'আসলে বিদ্রোহী কবিতা রচিত হয়েছিল ১৯২১ সালের ডিসেম্বার মাসের শেষ সাপ্তাহে। সে কবিতাটি লিখেছিল রাত্রিতে। রাত্রির কোন প্রহরে তা আমি জানিনে। ওদিন রাত ১০ টার পর আমি ঘুমিয়ে পরেছিলাম। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে আমি বসেছি এমন সময় নজরুল বললো সে একটি কবিতা লিখেছে। পুরো কবিতাটি সে আমায় পড়ে শুনালো।বিদ্রোহী কবিতার আমিই প্রথম শ্রোতা'
(চলবে)

*ছবিতে কবির ঠিক পিছনে দাঁড়িয়ে কমরেড মুজাফফর আহমদ।

তথ্য সহযোগীতায়ঃ এ বি এম সিদ্দিক চৌধূরী

তথ্য সংগ্রহঃ আবু রায়হান তানিন

ছবি সংগ্রহেঃ ইসতিয়াক মাহমুদ

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79