আজ পালিত হবে জুমাতুল বিদা। রমজান মাসের শেষ জুমাবার। জুমাতুল বিদার পাশাপাশি এদিনকে সারাবিশ্বের মুসলমানরা আল কুদস্ দিবস হিসেবে পালন করে থাকে। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে ধর্মপ্রাণ কোটি কোটি মুসলমান এ পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে সব মসজিদে জুমার নামাজ আদায় করবেন"> আজ পালিত হবে জুমাতুল বিদা। রমজান মাসের শেষ জুমাবার। জুমাতুল বিদার পাশাপাশি এদিনকে সারাবিশ্বের মুসলমানরা আল কুদস্ দিবস হিসেবে পালন করে থাকে। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে ধর্মপ্রাণ কোটি কোটি মুসলমান এ পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে সব মসজিদে জুমার নামাজ আদায় করবেন" />

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পালিত হবে জুমাতুল বিদা। রমজান মাসের শেষ জুমাবার। জুমাতুল বিদার পাশাপাশি এদিনকে সারাবিশ্বের মুসলমানরা আল কুদস্ দিবস হিসেবে পালন করে থাকে। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে ধর্মপ্রাণ কোটি কোটি মুসলমান এ পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে সব মসজিদে জুমার নামাজ আদায় করবেন। ইসলামি চিন্তাবিদদের মতে, ইবাদত ও মোনাজাত কবুল হওয়ার বিশেষ সুযোগ বিবেচনা করা হয় আজকের এ দিনটিকে।


মূলত মাহে রমজানের শেষ জুমার দিন মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। এদিন রমজান মাসের শেষ জুমা হিসেবে ‘আল-কুদস দিবস’ পালিত হওয়ায় এর গুরুত্ব, তাৎপর্য ও মাহাত্ম অপরিসীম। সাপ্তাহিক জুমার নামাজ মুসলমানদের বৃহত্তর জামাতে অনুষ্ঠিত হয়। ইসলামী বিশেষজ্ঞরা বলেন, রমজান মাসের জুমাবার আরও বেশি গুরুত্বপূর্ণ ও ফজিলতময়। জুমাতুল বিদাসহ মাহে রমজানের প্রত্যেক জুমাবারে ইবাদত-বন্দেগিতে অধিক সওয়াব লাভের সুযোগ থাকে। সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমান মাসব্যাপী সিয়াম সাধনার পর শেষ শুক্রবার জুমার নামাজ আদায় করে মাহে রমজানকে বিদায় সম্ভাষন জানান। পবিত্র কোরআনে জুমার নামাজ জামাতে আদায়ের নির্দেশ প্রদান করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে ‘হে মুমিনগণ! জুমার দিনে যখন নামাজের জন্য আহ্বান করা হয়, তখন তোমরা আল্লাহর স্মরণে ধাবিত হও এবং ক্রয়-বিক্রয় ত্যাগ কর। এটাই তোমাদের জন্য শ্রেষ্ঠ, যদি তোমরা উপলব্ধি কর।’ (সূরা আল-জুমুআ, আয়াত-৯)


একইসঙ্গে বিশ্বজুড়ে আল-কুদস দিবসও পালিত হচ্ছে আজ। প্রতিবছর রমজান মাসের শেষ শুক্রবার এদিনটি পালিত হয়ে থাকে, যা ১৯৭৯ সালে ইরানে শুরু হয়েছিল। এ দিবস পালনের উদ্দেশ্য হলোÑ ফিলিস্তিনী জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করা। জায়নবাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ এবং ইসরাইল কর্তৃক জেরুজালেম দখলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করা। জেরুজালেম শহর ‘কুদস’ বা ‘আল-কুদম’ হিসেবে পরিচিত হওয়ায় দিনটি এ নামে পরিচিত।


Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79