'মৎস্য মন্ত্রণালয়ের অর্ধেক টাকা কাজে লাগে না'

'মৎস্য মন্ত্রণালয়ের অর্ধেক টাকা কাজে লাগে না'

মৎস্য মন্ত্রণালয়ের অর্ধেক টাকাও কাজে লাগে না। কাজে লাগানো গেলে দেশের অর্থনীতি পরিবর্তন হয়ে যেতো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত।
 
সোমবার (২৯ আগস্ট) মৎস্য ভবনে আওয়ামী মৎস্যজীবী লীগ আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকীর আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
তিনি বলেন, মাছ নিয়ে গবেষণা দরকার। মৎস্য, পশু উৎপাদন ও গ্রামীণ অর্থনীতিকে বাদ দিয়ে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে পারবে না।


সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, গ্রামীণ অর্থনীতিতে মৎস্য ও পশু চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ খাতকে শক্তিশালী করলে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়ে যাবে। জিডিপিতে দুই শতাংশ অবদান রাখবে এ খাত।
 
সুরঞ্জিত বলেন, এ খাতকে শক্তিশালী করতে বেশি টাকা লাগে না। বিশ্বব্যাংক এ খাতে টাকা বিনিয়োগে বসে রয়েছে। শুধু পরিকল্পনা আর পদক্ষেপ নেওয়া দরকার।
 
সভাপতির বক্তব্যে মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, এ খাতে জনসংখ্যার ১৭ শতাংশ লোক কাজ করে। সরকার বিলুপ্তপ্রায় মাছ নিয়ে গবেষণা করছে। আশাকরি এর ফল পাওয়া যাবে।
 
তিনি বলেন, এবারের বন্যায় যেসব খামারি ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের ক্ষতিপূরণ না দিলে টিকে থাকতে পারবেন না। বিষয়টি সংসদে উপস্থাপন করা ও প্রধানমন্ত্রীর নজরে আনা জরুরি।
 
সভায় আরও বক্তব্য রাখেন- মৎস্য অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ আরিফ আজাদ, সংগঠনের সাবেক সভাপতি সাইদুর রহমান, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, মনোরঞ্জন ঘোষাল প্রমুখ।

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79