সন্দ্বীপের স্মরণীয় ব্যক্তিত্ব

সন্দ্বীপের স্মরণীয় ব্যক্তিত্ব

শিফাত শারমিন চৌধুরী।

বহু যশস্বী শিক্ষাবিদ, সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিক, সমাজসেবী ও পেশাজীবী সন্দ্বীপে জন্মগ্রহণ করেছেন। নিম্মে কয়েকজন কৃতী সন্দ্বীপবাসীর সংক্ষিপ্ত পরিচয় উপস্থাপন করা হল।
মৌলভী বসির উল্যা চৌধুরী (১৮৬৫-১৯২২)
মৌলভী বসির উল্যার পিতার নাম মির্জা আমিন উদ্দীন খা। ১৮৮০ কিংবা ১৮৮১ খ্রীষ্টব্দে দ্বীপবাসীদের মধ্যে তিনি সর্ব প্রথম প্রবেশিকা পরীক্ষায় উর্ত্তীণ হয়ে চট্টগ্রাম কলেজে ভর্তি হন এবং তথায় দ' বছর অধ্যয়ন করেন। তিনি মাদ্রাসা শিক্ষায়ও শিক্তি ছিলেন। সন্দ্বীপে ইংরেজী শিক্সার প্রথম পথ-পদর্মক স্বনামধন্য বসিরউল্যা চৌধুরী। তিনি দ্বীপবাসীদের মনে এ বিম্বাস জন্মাতে সক্ষম হয়েছিলেন যে, ইংরেজী শিক্ষায় পশ্চাৎপদ বলে তারা অনুন্নত াবস্থায় পতিত হয়েছে। বশিরউল্যা চৌধুরী সন্দ্বীপ কার্গিল হাই স্কুল ও বসিরিয়া মাদ্রাসার অন্যতম প্রতিষ্ঠাতা। তাঁরই প্রদত্ত জমির ্ওপর উক্ত দু' টি প্রতিস্ঠন ও স›দ্ভীপ ডাকবাংলো গড়ে ওঠে। তাঁরই কঠোর প্ররিশ্রমের ফলে ১৯০৬ খীষ্ঠাব্দে হ'তে মূল ভূ-খন্ড খন্ডের সঙ্গে সর্বপ্রথম সন্দ্বীপের স্টীমার যোগাযোগ প্রতিষ্ঠিত ঞয়। চট্টগ্রাম কলেজের ছাত্র থাকাকালীন তিনি সাব-রেজিষ্ট্রারের চাকুরী নিয়ে বহু বছর নোয়াখালীতে কাটিয়ে সন্দ্বীপে বদলি হন এবং দীর্ঘ ২৫ বছর চাকরির পর অবসর গ্রহন করেন। তিনি গ্রামে গ্রামে তুলার চাষ ও হস্ত চালিত তা*ত বসাবার জন্য আপ্রাণ প্রয়াস চালিয়ে যথেষ্ঠ সাফল্য অর্জন করেছিলেন। হেগুলুমের উপকারিতা বুঝতে পেরে ঘরে ঘরে বস্ত্র বয়ন আরম্ভ হয়েছিল। তাঁর প্রদত্ত সাহায্যের ওপর নির্ভর করে অনেক মেধাবী দরিদ্র সন্তান স্বনামধন্য ব্যক্তিরূপে প্রতিষ্ঠিত হতে পেরেছিলেন। তিনি বৃদ্ধ বয়সে দু;টি বিশেষ দুঃখ পেয়েছিলেন। তাঁর জামাতা ফজলুল হক এম.এ. এবং জৌষ্ঠ পুত্র এ.কে.এম রুহুল আমিন চৌধুরী বি.এ আকালে মৃত্যুর কবলে পতিত হন। ফজলুল হক সন্দ্বীপের দ্বিতীয়ঢ গ্র্যাজুয়েট এবং প্রথম এম.এ। আবার তিনি প্রথম মুসলামান গ্র্যাজুয়েটও ছিলেন। রুহুল আমিন চৌধুরী সন্দ্বীপের ৪র্থ এবং মুসলমানদের মধ্যে দ্বিতীয় গ্র্যাজুয়েট।
বসিরউল্যা চৌধুরী আজা আর নেই। কিন্তু রয়েছে তাঁর সুমহান কীর্তিগাঁথা। যে কীতর্গিাঁথা তাঁকে চিরভাস্বর করে রাকবে সন্দ্বীপের জনগনের মনের নিভৃত নিকেতনে।

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79