ওষধি গাছ লাগিয়ে সাবলম্বী আইয়ুব-নীপা

ওষধি গাছ লাগিয়ে সাবলম্বী আইয়ুব-নীপা

বাড়ির প্রবেশ পথের দুই পাশে সারি সারি তুলসী গাছ। একটু এগোলেই বাসক গাছ। এখানেই শেষ নয়, আরও আছে বিলুপ্ত প্রায় অশোক, চিরতা, কর্পুর, পুনর্বভা, তেজবল, নাগেশ্বর, অশ্বগন্ধা, জাতিপুষ্প, গোরখ চাকুলিয়া, কূটরাজ, রুদ্রজটা। এমন দৃশ্য দেখা গেল খুলনার বটিয়াঘাটা উপজেলার আয়ুব-নীপা দম্পতির বাড়ির চারপাশে। এ শুধু গাছের সারি নয়, এটা ওষধি গাছের এক বাগান। তাদের এ উদ্যোগে হারিয়ে যাওয়া ওষধি গাছ সংরক্ষিত হওয়ার পাশাপাশি বাগান করে সাবলম্বীও হয়েছে পরিবারটি।


আইয়ুব-নিপা দম্পতি মাত্র এক একর জমিতে ওষধি গাছের বাগান করেছেন। তাদের বাগানে রয়েছে দুই হাজারেরও বেশি প্রজাতির ওষুধি গাছ।


খুলনা মহানগর থেকে ১৭ কিলোমিটার দূরে বটিয়াঘাটা উপজেলার কাতিয়া নাংগলা গ্রামে থাকে নিপা-আইয়ুব দম্পতি। ২০০০ সাল থেকে তারা ওষধি গাছের বাগান তৈরির কাজ শুরু করেন। নানা জায়গা থেকে ওষধি গুণসম্পন্ন গাছ জোগাড় করেন তারা। আর ওই গাছ থেকে কলমের চারাও তৈরি করেন। টবে টবে গাছ সাজিয়ে বাড়ির পরিত্যক্ত আঙিনাকে বাগানে রূপ দেন। একই সঙ্গে গাছের চারা বিক্রি করে চলতে থাকে জীবন-জীবিকা। ধারণা করা হচ্ছে, এটি দেশের বৃহৎ ওষুধি বাগান।


ওষধি বৃক্ষ প্রেমী আইয়ুব আলী বলেন, ‘বাগানে দুই হাজার প্রজাতির ১০ হাজারেরও বেশি গাছ আছে। এখনও নতুন গাছ জোগাড় করছি। যেখানে নতুন গাছের খবর পাই সেখানেই ছুটে যাই।’ হারিয়ে যেতে বসা ওষধি গাছ সংরক্ষণের জন্যই তাদের এই উদ্যোগ।


তিনি আরও বলেন, আয়ুর্বেদিক ওষুধ তৈরির কাঁচামাল আমার বাগান থেকে নেওয়া হয়। আগামীতে তারা আরও কাঁচামাল সরবরাহের স্বপ্ন দেখেন এই দম্পতি।


আইয়ুব বলেন, হারিয়ে যাওয়া অনেক ওষধি গাছের বীজ ও চারা তিনি ভারত থেকে সংগ্রহ করেছেন।


নাজনীন আরা নিপা বলেন, ‘এক সময় আর্থিক সংকটে ছিলাম। কিন্তু এই বাগান থেকে অর্জিত অর্থ দিয়ে দুই মেয়ে নিয়ে এখন সুখেই আছি।’


গাছ নিয়েই বাকি জীবন কাটাতে চান এই দম্পতি। তাই বড় মেয়েকে ইউনানি পড়াচ্ছেন।


নিপা-আইয়ুব দম্পতির আশা, ওষধি গাছের গুণাবলিতে মানুষ উপকৃত হবে।


খুলনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আব্দুল লতিফ বলেন, ‘এই বাগানে বহু প্রজাতির ওষধি গাছ আছে। এর মাধ্যমে হারিয়ে যেতে বসা ওষুধি গাছের সুরক্ষা হচ্ছে। এই ওষধি গাছের বাগানের মাধ্যমে মানব জাতির উপকার হচ্ছে। অনেকেই ওষধি গাছসহ প্রয়োজনীয় সামগ্রী এখান থেকে সংগ্রহ করে থাকেন।’

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79