৩১ আগস্ট পবিত্র হজ

৩১ আগস্ট পবিত্র হজ

আগামী ৩১ আগস্ট পবিত্র হজ। চাঁদ দেখা সাপেক্ষে বুধবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে হিজরি পঞ্জিকার জিলহজ মাস। সেই হিসেবে আগামী ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে হজ। সৌদি আরবের সুপ্রীমকোর্টের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়, আগামী ৩০ আগস্ট ফজর থেকে শুরু হয়ে ২ সেপ্টেম্বর পর্যন্ত হজের যাবতীয় কার্যক্রম চলবে। সে অনুযায়ী সৌদি আরবে ১ সেপ্টেম্বর ঈদ-উল-আযহা অনুষ্ঠিত হবে। চলতি বছর ২৫ লাখ মুসল্লি হজ পালন করবেন বলে জানিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়।


এদিকে বাংলাদেশ থেকে মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় মোট ১ লাখ ৪ হাজার ৫০৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১৫৪টি এবং সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১৪৭টিসহ মোট ২৯৯টি হজ ফ্লাইটে তারা সৌদি আরবে পৌঁছেছেন। বর্তমানে তারা মক্কা ও মদিনায় অবস্থান করছেন। ব্যবস্থাপনাসহ এ পর্যন্ত সৌদি দূতাবাস বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ৫৪৬ জনের ই-হজ ভিসা প্রদান করেছে।


এ বিষয়ে বিমানের পরিচালক আলী আহসান বাবু জানান, হজযাত্রী বহন নিয়ে আর কোন সঙ্কট নেই। সব আশঙ্কার অবসান ঘটেছে। বুধবার রাত ১২টা পর্যন্ত বিমানের যে সব ফ্লাইট অপারেট করার সিডিউল ছিল তাতে কমপক্ষে ৫৩ হাজার হজযাত্রী বহন সম্পন্ন হয়। এ হিসেবে আর মাত্র হাজার দশেক হজযাত্রী বাকি থাকে যা আগামী ২৮ আগস্টের মধ্যে অনায়াসে পরিবহন করা সম্ভব। এখন বিমানের অবস্থা সৌদিয়ার চেয়ে এগিয়ে।


সৌদি আরবে গিয়ে মঙ্গলবার পর্যন্ত মোট ২৩ বাংলাদেশী ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে ২২ জন পুরুষ ও ১ জন নারী। ২৩ জনের মধ্যে মক্কায় ১৭ জন ও মদিনায় ৬ জনের মৃত্যু হয়েছে।


মঙ্গলবার বাংলাদেশ হজ অফিসের একটি প্রতিনিধি দল মোয়াচ্ছাছার অফিসে এক বিশেষ আলোচনা সভায় অংশগ্রহণ করেন। সভায় বাংলাদেশের হজযাত্রীদের জামারাতে পাথর নিক্ষেপের সময়সূচী এবং কোন কোন রাস্তা ব্যবহার করতে পারবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। মৌসুমি হজ অফিসার এ বি এম আমিন উল্লাহ নুরী সরকারী হজ গাইডদের নিয়ে বুধবার মিনা ও আরাফাতের তাঁবু পরিদর্শনে যান।


চলতি বছর সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে ২৪ জুলাই। শেষ ফ্লাইট ২৮ আগস্ট। ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ ফিরতি ফ্লাইট ৫ অক্টোবর।

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79