ধুমপানের কারনে দেশে ৮০ লাখ মানুষ সিওপিডি ও হৃদরোগসহ বিভিন্ন মারাত্মক রোগে আক্রান্ত

ধুমপানের কারনে দেশে ৮০ লাখ মানুষ সিওপিডি ও হৃদরোগসহ বিভিন্ন মারাত্মক রোগে আক্রান্ত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, ধুমপানের কারণে বাংলাদেশে ৮০ লাখ মানুষ সিওপিডি, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, স্ট্রোক ইত্যাদি মারাত্মক রোগে আক্রান্ত। তারা বলেন, বিশ্বে এই সংখ্যা ৩০ কোটি। ধুমপান পরিহারের মাধ্যমে সিওপিডিসহ অনেক রোগ প্রতিরোধ করা সম্ভব। 


 


আজ বুধবার বিএসএমএমইউতে ডি ব্লকের ইন্টারনাল মেডিসিন বিভাগের ক্লাসরুমে আয়োজিত সেমিনারে বক্তারা এ কথা বলেন। বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষ্যে বিএসএমএমইউতে সচেতনতামূলক র‌্যালি, সেমিনার অনুষ্ঠিত হয়।


 


বক্তারা বলেন, সিওপিডি বা ক্রনিক অবসট্রাকটিভ লান্স ডিজিজ ফুসফুসের একটি দীর্ঘমেয়াদি ও মারাত্মক রোগ। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, পৃথিবীতে আনুমানিক ৩০ কোটি ও বাংলাদেশে আনুমানিক ৮০ লক্ষ মানুষ এ রোগে আক্রান্ত। এ রোগটি বিশ্বব্যাপী মৃত্যুর ৪র্থ প্রধান কারণ। 


 


তারা বলেন, জীবাশ্ম-জ্বালানি থেকে উৎপন্ন ধোঁয়া যেমন কয়লা, কাঠ, শুকনো পাতা ইত্যাদি, ধুলাবালি ও বায়ুদূষণ, কলকারখানায় ও যানবাহনের উৎপন্ন ধোঁয়া ও রাসায়নিক পদার্থ, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্ট, কাশি, কফ ইত্যাদি এ রোগের প্রধান লক্ষণ। তবে এ রোগের প্রকাশ বিভিন্ন প্রকারের হতে পারে। চিকিৎসকের মাধ্যমে সঠিক প্রকৃতি নির্ণয় ও চিকিৎসা পদ্ধতি নির্ণয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ইনহেলার ও অন্যান্য ঔষধ সেবনের মাধ্যমে এ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। যেহেতু এ রোগ সম্পূর্ণভাবে নির্মূল হয় না তাই প্রতিরোধ-ই সর্বোত্তম পন্থা। এ রোগটি প্রতিরোধের জন্য ধুমপান পরিহার করা, ধুলাবালি ও ধোঁয়া যথাসম্ভব এড়িয়ে চলা ও নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন।


 

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79