মহিউদ্দিন চৌধুরী : আন্দোলন সংগ্রামে দীর্ঘ এক জীবনের পরিসমাপ্তি

মহিউদ্দিন চৌধুরী : আন্দোলন সংগ্রামে দীর্ঘ এক জীবনের পরিসমাপ্তি

১৯৪৪ সালের ১ ডিসেম্বর  চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার গহিরার সম্ভ্রান্ত বক্স আলী পরিবারে আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্ম গ্রহন করেন । প্রকৃতির সেরা দান দেশের মিঠা পানির মৎস্য প্রজননের একমাত্র আঁধার হালদা নদীর পাড়ের মরহুম হোসেন আহমদ চৌধুরীর পুত্র মহিউদ্দিন চৌধুরী। মাতার নাম বেদুরা বেগম। গায়ের রঙের কারণে বাবা-মা আদর করে ডাকতেন কালু। তার দাদার নাম আশ্রাফ আলী চৌধুরী, তিনি ছিলেন ব্যবসায়ী। নানা দলিলুর রহমান ছিলেন পোস্ট মাস্টার। নানার বাড়ি রাউজানের সুলতানপুরে। পূর্বপুরুষরা তৎকালীন বার্মার রেংগুনে ব্যবসা-বাণিজ্য করতেন। দাদারা কেউ রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। কিন্তু মহিউদ্দিনের রক্তে প্রবাহিত হয় বিপ্লবী চট্টগ্রামের চেতনা।


তৎকালীন ইস্টার্ন রেলওয়েতে পিতা হোসেন আহমদ চৌধুরীর চাকরির সুবাদে মহিউদ্দিন চৌধুরীর প্রাইমারী থেকে এসএসসি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বার বার বদল হয়েছে। হোসেন আহমদ চৌধুরী সর্বশেষ তৎকালীন রেলওয়ের স্টেশন মাস্টার পদ থেকে অবসর গ্রহণ করেন। পিতার ইচ্ছায় তার শিক্ষার প্রথম পাঠ শুরু হয়েছিল সীতাকুন্ড সদরের মনীন্দ্রনাথ প্রাইমারী স্কুলে। এ জাতীয় স্কুলকে তখন টোল বলা হতো। ওই টোলে ক্লাস ওয়ানে ভর্তি হয়ে ফাইনাল পরীক্ষায় প্রথম হয়ে মেধার স্বাক্ষর রাখেন। এরপর সীতাকুন্ডে হাইস্কুলে ক্লাস টুতে ভর্তি হন। এ স্কুলে দ্বিতীয় শ্রেণী সম্পন্ন করে পিতার বদলির সুবাদে মহিউদ্দিন চৌধুরীকে চলে যেতে হয় নোয়াখালী জিলা স্কুলে। নোয়াখালী জিলা হাইস্কুল থেকে এসে ভর্তি হন পটিয়ার রাহাত আলী হাইস্কুলে। এরপর চট্টগ্রামের প্রবর্তক বিদ্যাপীঠ। আরও পরে নগরীর কাজেম আলী হাইস্কুল। এরপর যান হাটহাজারীর খন্দকিয়া শিকারপুর হাইস্কুলে (বর্তমানে কেএস নজু মিয়া হাইস্কুল) ভর্তি হন অষ্টম শ্রেণীতে। স্কুল জীবনেই তার বিভিন্ন গুণাবলী প্রকাশ পেতে থাকে। স্বভাবে ছিলেন চঞ্চল এবং মেজাজে ছিলেন দাপুটে। তিনি সিনেমাভক্তও ছিলেন। ওই স্কুলে এসএসসি পরীক্ষার শেষদিনেও তিনি বন্ধুবান্ধব নিয়ে সিনেমা দেখেছিলেন। ১৯৬২ সালে ওই স্কুল থেকে এসএসসি পাস করার পর তিনি বর্তমান সিটি কলেজে ভর্তি হন। এ কলেজে ফার্স্ট ইয়ার শেষ না হতেই পিতা সিদ্ধান্ত বদলিয়ে পুত্র মহিউদ্দিনকে প্রকৌশলী বানাতে ভর্তি করান চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটে। এ ইনস্টিটিউটে ছাত্র আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে তিনি হয়েছিলেন বহিষ্কৃত। ফলে বাধ্য হয়ে আবারও চলে যান চট্টগ্রাম সিটি কলেজে। ১৯৬৫ সালে তিনি চট্টগ্রাম সিটি কলেজ থেকে এইচএসসি পাস করেন। ’৬৭ সালে সম্পন্ন করেন গ্র্যাজুয়েশন। এবার তিনি ভর্তি হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ¯স্নাতকোত্তর শ্রেণীতে। ছাত্র রাজনীতি নেশার কারণে তিনি মুজিববাদী ছাত্রলীগের হয়ে চাকসু নির্বাচনে ভিপি প্রার্থী হয়েছিলেন। ছাত্রজীবনে তিনি কাব, স্কাউট, সিএস স্কাউট ও রোভার স্কাউট করেছেন।


ছাত্রজীবনে ছাত্রলীগের সঙ্গে সম্পৃক্ততা শেষ করে তিনি শ্রমিক লীগের সঙ্গে যুক্ত হন। চট্টগ্রামে বিভিন্ন মিল কারখানায় ট্রেড ইউনিয়নের নেতৃত্ব দেন। শ্রমিকদের দাবি দাওয়া আদায়ে তিনি ছিলেন হার না মানা। এরপর তিনি নগর আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন। ধাপে ধাপে বিভিন্ন পথ পেরিয়ে পৌঁছে যান সাধারণ সম্পাদকের পদে। সাবেক মন্ত্রী এমএ মান্নানের মৃত্যুর পর অধিষ্ঠিত হন এ সংগঠনের সভাপতি পদেসে থেকে মৃত্যুর আগ পর্যন্ত এ পদে তিনি অধিষ্ঠিত ছিলেন। দীর্ঘ ১৮ বছর পালন করেছেন সিটি মেয়রের দায়িত্বও।  


মহিউদ্দিন চৌধুরীর ৬ সন্তান। স্ত্রী হাসিনা মহিউদ্দিন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভানেত্রী। জ্যেষ্ঠ কন্যা জেব-উন-নেছা চৌধুরী লিজা বিবাহিত। জ্যেষ্ঠপুত্র ব্যারিস্টার চৌধুরী মুহিবুল হাসান নওফেল কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। দ্বিতীয় কন্যা ফওজিয়া আক্তার টুম্পা প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন দুরারোগ্য ক্যান্সার আক্রান্ত হয়ে এ সুন্দর পৃথিবীকে বিদায় জানান। দ্বিতীয় পুত্র চৌধুরী বোরহানুল হাসান সালেহীন লেখাপড়া শেষ করে ব্যবসা-বাণিজ্য করছেন। যমজকন্যা ইশরাত শারমিন প্রিয়া ও নুসরাত শারমিন পাপিয়া সম্প্রতি মাস্টার্স সম্পন্ন করেছেন।


বাইরে তিনি ভীষণ কঠোর প্রকৃতির ছিলেন তিনি। বাক্যে ছিলেন অমৃতচারী। প্রয়োজনে অতি রূঢ়ভাষীও ছিলেন তিনি। তার পরও চট্টগ্রামবাসীর কাছে ছিলেন অতি প্রিয়জন। যেখানে আন্দোলন, যেখানে সংগ্রাম, যেখানে মানবিক বিপন্নতা, যেখানে ঝড়-জলোচ্ছ্বাস, যেখানে বেওয়ারিশ লাশ- সেখানেই মহিউদ্দিন চৌধুরীর উপস্থিতি ছিল অনিবার্য।


বহু অভিধায় অভিষিক্ত তিনি। চট্টগ্রামের মানুষ তাঁকে চট্টলবীর, চট্টল গৌরব, চট্টল বন্ধুসহ নানা নামে ডাকতেন। তিনি ছিলেন প্রকৃত অর্থেই গরিব ও মেহনতি মানুষের বন্ধু। পায়জামা-পাঞ্জাবি ও মুজিব কোট এবং মাথায় সাদা টুপি নিয়েই তাঁর অবয়ব। সারা বাংলাদেশে কে না জানে তাঁর নাম। চট্টগ্রামের মহিউদ্দিন বললেই ভেসে ওঠে সংগ্রাম ও প্রতিবাদমুখর একটি চেহারা। এভাবেই মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে নিজেকে নেতৃত্বের পাদপীঠে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। জীবনের সাত দশকেরও বেশি সময় কাটিয়ে তিনি শুক্রবার এই সুন্দর পৃথিবীকে চির বিদায় জানিয়েছেন। চলে গেছেন পরপারে। কিন্তু রেখে গেছেন অগণন স্মৃতি, বর্ণাঢ্য কর্মকা-, আন্দোলন সংগ্রামে নেতৃত্বদানকারী হার না মানা এক নেতার অবয়ব।


তিনি চট্টগ্রামের শোষিত, বঞ্চিত, নিপীড়িত ও সহায়হীন মানুষের বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ ছিলেন। তিনি চট্টগ্রামের স্মরণীয় ও কীর্তিমান পুরুষদের অন্যতম একজনে পরিণত হতে সক্ষম হয়েছিলেন তাঁর বহুমুখী কর্মযজ্ঞের কারণে। টানা ১৮ বছর চট্টগ্রামের মেয়র পদে আসীন থাকাকালে এবং এর পরবর্তী সময়ে ক্ষমতা না থাকার পরও তিনি স্বাস্থ্য, শিক্ষা এবং রাজনীতিতে যে অবদান রেখে গেছেন তা চট্টগ্রামের স্বার্থে স্বীকৃতি লাভ করেছে।


তিনি ছিলেন মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধের রণাঙ্গনের প্রথম সারির নেতা। নেতৃত্ব দিয়েছেন মাউন্ট ব্যাটালিয়নের। মুক্তিযুদ্ধে বার বার তিনি মৃত্যুর মুখ থেকে ফিরেছেন। ব্যক্তিগত জীবনে নানা অসুখ-বিসুখ তাঁকে কম তাড়া করেনি। কিন্তু অদম্য মহিউদ্দিন চৌধুরী বরাবরই জনমানুষের আন্তরিক দোয়ার কারণে ফিরে এসেছেন। কিন্তু ৭৪ বছরে পা দেয়ার পর তিনি শেষ পর্যন্ত জটিল রোগে আক্রান্ত হয়ে মৃত্যুকে আলিঙ্গন করতে বাধ্য হয়েছেন। চলে গেলেন চট্টগ্রামবাসীকে কাঁদিয়ে।


তাঁর মৃত্যুতে চট্টগ্রামবাসী কাঁদছে। কাঁদছে বাংলাদেশ এবং রাজনৈতিক অঙ্গন। গেটওয়ে অব বাংলাদেশ নামে পরিচিত চট্টগ্রাম একজন প্রকৃত অভিভাবককে হারিয়েছে। সুফী সাধক পীর আউলিয়ার পদধূলিধন্য এই চট্টগ্রাম। বারো আউলিয়ার চট্টগ্রাম। পীর বদরের চাটি নামেও চট্টগ্রামের পরিচিতি রয়েছে। সাগর, পাহাড় ও নদীঘেরা প্রাকৃতিক পরিবেশে মহিউদ্দিন চৌধুরীর জীবন যৌবন। প্রাকৃতিক পার্লারের সৌন্দর্যের আধার এই চট্টগ্রামেই মহিউদ্দিন চৌধুরীর সকল স্বপ্ন রচিত। নিযুত স্বপ্ন তিনি দেখেছেন। অযুত স্বপ্ন তিনি বাস্তবায়ন করেছেন। দেশের স্বাধীনতা সংগ্রামে অকুতোভয়ে যুদ্ধ করেছেন। সেই যুদ্ধে তিনি বাঙালী জাতির বিজয় ছিনিয়ে আনা সেনাদের নেতৃত্বদানকারীদেরও অন্যতম।


চট্টগ্রাম ও মহিউদ্দিন চৌধুরী এক অবিচ্ছদ্য নাম। তাঁর চেতনার গভীরে যে আলোটি অনির্বাণ তা হচ্ছে বাঙালী জাতির মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। বাঙালীর বিজয়ের মাস ডিসেম্বরে তাঁর জন্ম। ডিসেম্বরে বাঙালীর বিজয় অর্জন। আর এই ডিসেম্বরেই এই মায়াময় পৃথিবীকে তিনি বিদায় জানিয়েছেন শুক্রবার ভোর রাতে। ডিসেম্বর মাসটি যেন তাঁর জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। আর প্রিমিয়ার শব্দটিও তাঁর অতি প্রিয়। যেখানে তিনি মেয়র থাকাকালে প্রতিষ্ঠা করেছেন প্রিমিয়ার নামে একটি বিশ্ববিদ্যালয়। প্রিমিয়ার টেকনোলজি নামে একটি প্রতিষ্ঠান। প্রিমিয়ার নামের ল্যাপটপ এ্যাসেম্বলিং করে তা বাজারজাতকরণ ব্যবস্থা।


বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস, মুক্তিযুদ্ধসহ বাঙালীর জাতির সংগ্রামী ইতিহাসকে প্রজন্মের পর প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে চট্টগ্রামে সর্বপ্রথম শুরু হয় মুক্তিযুদ্ধের বিজয়মেলা। এই বিজয়মেলার রূপকারদের স্বপ্ন এগিয়ে নিতে মহিউদ্দিন চৌধুরী গত কয়েক দশক ধরে এর মূল আয়োজকদের অন্যতম ভূমিকায় নেতৃত্ব দিয়ে গেছেন। এই বিজয়মেলার বীর মুক্তিযোদ্ধাদের লোমহর্ষক স্মৃতিচারণই এর মূল আকর্ষণ। পাশাপাশি রয়েছে মেলা।


মহিউদ্দিন চৌধুরী মূলত ছাত্র রাজনীতি থেকে শ্রমিক রাজনীতির সঙ্গে জড়িয়ে পরিচিতির পাদপীঠে উঠে আসতে সক্ষম হন। এরপর আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িয়ে পর পর টানা তিনবার চট্টগ্রামের মেয়র নির্বাচিত হয়ে হ্যাটট্রিক গৌরব অর্জন করেন। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও তিনি ছিলেন মূলত সর্বদলীয় নেতা। রাজনীতিতে তাঁর মতবিরোধ থাকলেও ব্যক্তিগত সম্পর্ক ছিল সকলের সঙ্গে। তাই তিনি সকলের কাছে মহিউদ্দিন ভাই নামে পরিচিত। আত্মবিশ্বাস নিয়ে তিনি সব কর্মকা- পরিচালনা করে গেছেন। সফলতাও অর্জন করেছেন। তাই তো তাঁর নামে বার বার স্লোগান উঠেছে ‘সুখের দিন-দুঃখের দিন, পাশে থাকে মহিউদ্দিন।’


চট্টগ্রাম বন্দরের দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে ছিলেন তিনি আমৃত্যু প্রতিবাদী। বন্দরের শ্রমিক-কর্মচারীদের চালিকাশক্তি হিসেবে তিনি নিজেকে অধিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন। এছাড়া তৃতীয় কর্ণফুলী সেতু যথাযথভাবে প্রতিষ্ঠার অবদান তারই কারণে। চট্টগ্রামকে তিনি বড্ড বেশি ভালবাসতেন। মূলত চট্টগ্রামই যেন তাঁর হৃৎপি- ছিল। চট্টগ্রাম ছিল তাঁর নিশ্বাসে। আর চট্টগ্রামবাসী ছিল তাঁর বিশ্বাসে। চট্টগ্রামবাসীও মহিউদ্দিনকে সবকিছু উজাড় করে দিয়েছে। মেয়র নির্বাচনে একবার পরাজিত হলেও এখনও চট্টগ্রামের মেয়র বলতে তার নামটিই মানুষের মনে জাগ্রত হয়। প্রতিবাদ ও প্রতিরোধের মাধ্যমে তিনি যে দুঃসাহসিক তৎপরতা দেখিয়ে গেছেন তা ছিল লড়াকু। আর এ লড়াকু মানসিকতা তাঁকে নিয়ে গেছে জনপ্রিয়তার শীর্ষে। যে কারণে তিনি অলিখিতভাবে চট্টগ্রামের লৌহমানবের আসনে অধিষ্ঠিত হয়েছেন।


১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি বিএনপি সরকার চট্টগ্রাম বন্দর আন্দোলন থামাতে মহিউদ্দিনকে দমাতে একবার গ্রেফতার করে। তাঁর এ গ্রেফতারের বিপরীতে ক্ষোভে ফুঁসে ওঠে চট্টগ্রামবাসী। পুরো চট্টগ্রাম রীতিমতো জ্বলেছে। তিনদিন অচলাবস্থায় ছিল এই বাণিজ্যিক নগরী। তাঁর গ্রেফতারের ঘটনার পরবর্তী পরিস্থিতি বিশ্ব মিডিয়াকেও আকর্ষণ করেছে। মূলত তিনি আপদমস্তক একজন রাজনীতিক। রাজনীতিই ছিল তাঁর ধর্ম, রাজনীতিই ছিল তাঁর কর্ম। অপরাজনীতিকে তিনি ঘৃণা করতেন। তিনি বৈরিতাকে রাখতেন উর্ধে।


দীর্ঘদেহী শ্যামবর্ণের হলেও তিনি পাহাড়ঘেরা চট্টগ্রামের বুনোগন্ধে মাতোয়ারা এক সাদাফুল হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করে গেছেন। ‘ডু ইট নাউ’ ও ‘ডু অর ডাই’ তাঁর ছিল অন্তরের স্লোগান। সে লক্ষ্য নিয়ে তিনি শুধু এগিয়েছেন। এগিয়ে গিয়ে পৌঁছেছেন শিকড় থেকে শিখরে। চট্টগ্রামে আওয়ামী লীগের নেতা হলেও কেন্দ্রীয় পর্যায়ে তাঁর মতামত নেয়ার ব্যাপারটি গ্রহণযোগ্যতা পেত। তিনি নিজেকে প্রতিষ্ঠা করেছেন নিজগুণে। মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে তিনি খ্যাতির চরমে পৌঁছতে সক্ষম হয়েছেন। চট্টগ্রামের এই লৌহমানবের মৃত্যুতে চট্টগ্রাম যে প্রকৃত একজন অভিভাবক হারিয়েছে তাতে কোন সন্দেহ নেই। তবে সময় থেমে থাকে না। সময় এগিয়ে যায়। দেশও এগিয়ে যাবে। রাজনীতিও এগিয়ে যাবে। আগামীতে হয়ত তাঁর মতো বা তাঁর চেয়ে বেশি গুণের নেতার আবির্ভাব হতে পারে। তবে মহিউদ্দিন চৌধুরীর যে বর্ণাঢ্য রাজনৈতিক জীবন তাঁর সমান গৌরবের অধিকারী হওয়ার বিষয়টি সন্দেহের আবর্তে ঘুরপাক খেতে থাকবে। কারণ কেউ কারও সমান হতে পারেন না। তবে কম-বেশি গুণাগুণ থাকে। এ কথা নিশ্চিত যে, চট্টগ্রামে আরেকজন মহিউদ্দিন চৌধুরী জন্ম কখনও নেবে না।

More News

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা

১৯ ফেব্রুয়ারি ২০২০ বুধবার বিকেল ৫টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা এমপি’র সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগ-এর স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের এক সভা অনুষ্ঠিত &........ বিস্তারিত

চসিক নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম চৌধুরী চসিক নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম চৌধুরী

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র পদে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী।


শনিবার গণভবনে অনু........ বিস্তারিত

ফিরে দেখা ২০১৯ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফিরে দেখা ২০১৯ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বাংলানিউজ :: ২০১৯ সাল জুড়ে নানান ঘটনার সাক্ষী হয়ে থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। উপাচার্যের পালাবদল, ছাত্রলীগের কমিটি ও অন্তঃকোন্দল, চাকসু নির্বাচনের দাবি, ভর্তি পরীক্ষা নিয়ে অভিযোগ ও মানোন্নয়ন দেওয়া ভর্তি পরীক্ষার্থীদের আন্দোলন, এ&#........ বিস্তারিত

স্কুল ভর্তিতে অতিরিক্ত টাকা নিলেই স্কুলপ্রধানের শাস্তি স্কুল ভর্তিতে অতিরিক্ত টাকা নিলেই স্কুলপ্রধানের শাস্তি

চট্টগ্রাম প্রতিদিন :: স্কুলে ভর্তি ও সেশনসহ অন্যান্য ফি বেশি নেওয়া হলে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জানুয়ারিতে শুরু হচ্ছ&........ বিস্তারিত

থার্টি ফাস্ট নাইটে সিএমপির ১৫ নির্দেশনা থার্টি ফাস্ট নাইটে সিএমপির ১৫ নির্দেশনা

চট্টগ্রাম মহানগরীতে থার্টি ফার্স্ট নাইট উদযাপনে বিভিন্ন নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ। নির্দেশনা অনুযায়ী রাত ১০টার পর চট্টগ্রাম নেভাল বিচ ও সমুদ্র সৈকত এলাকায় সর্বসাধারণের অবস্থান নিষিদ্ধ করা হয়েছে।


সোমবার (৩০ ডিসেম........ বিস্তারিত

সিএমপি কমিশনারের কাছে ফেইসবুকেও অভিযোগ জানানো যাবে সিএমপি কমিশনারের কাছে ফেইসবুকেও অভিযোগ জানানো যাবে

আইনগত সহায়তার ক্ষেত্রে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার নাগরিকগণ থানার পাশাপাশি ফেইসবুক পেইজের মাধ্যমে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার এর নিকট সরাসরি অভিযোগ করতে পারবেন।


এই লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় নাগরিকদের আ........ বিস্তারিত

চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ

বন্দরনগরী চট্টগ্রামে মেট্রোরেল চালু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী জাতীয় অর্থনৈতিক পরিষদ........ বিস্তারিত

চট্টগ্রামে বিশ্বমানের সেবা নিয়ে আজ যাত্রা শুরু করছে ইম্পেরিয়াল হাসপাতাল চট্টগ্রামে বিশ্বমানের সেবা নিয়ে আজ যাত্রা শুরু করছে ইম্পেরিয়াল হাসপাতাল

চট্টগ্রামের বহুল প্রত্যাশার ইম্পেরিয়াল হাসপাতালের যাত্রা শুরু হচ্ছে আজ। আজ শনিবার সকাল ১০টায় এ হাসপাতাল উদ্বোধন করবেন বিশ্বের খ্যাতনামা কার্ডিয়াক সার্জন, ভারতের ব্যাঙ্গালুরুর নারায়ণা ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সের প্রতিষ্........ বিস্তারিত

চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বাস উপহার চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বাস উপহার

চট্টগ্রাম মহানগরীতে অধ্যয়নরত স্কুল শিক্ষার্থীদের নিরাপদ যাতায়াতের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে বিআরটিসির ১০টি বাসের সমন্বয়ে চালু হতে যাচ্ছে ‘স্টুডেন্ট বাস সার্ভিস’। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ ব্যাপারে নির্দেশনা দিয়ে একটি চ........ বিস্তারিত

চট্টগ্রামে চালু হচ্ছে বিশ্বমানের হাসপাতাল চট্টগ্রামে চালু হচ্ছে বিশ্বমানের হাসপাতাল

বিশ্বমানের স্বাস্থ্যসেবা দেওয়ার প্রতিশ্রুতিতে চট্টগ্রামে চালু হচ্ছে ৩৭৫ শয্যার ইমপেরিয়াল হাসপাতাল। নগরীর পাহাড়তলী চক্ষু হাসপাতালের পাশে সাত একর জায়গার ওপর এ হাসপাতাল গড়ে তোলা হয়েছে। এ হাসপাতালে ২০ এপ্রিল থেকে বহির্বিভাগের সে÷........ বিস্তারিত

জহিরুল আলম দোভাষ  সিডিএ'র নতুন চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ সিডিএ'র নতুন চেয়ারম্যান

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক কাউন্সিলর এম জহিরুল আলম দোভাষ। গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্&#........ বিস্তারিত

কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন

নদীর তলদেশ দিয়ে উপমহাদেশের প্রথম সুড়ঙ্গপথ স্বপ্নের কর্ণফুলী টানেল। প্রায় ১০ হাজার কোটি টাকার এই মহাপ্রকল্পের কাজ এর মধ্যেই ৩২ শতাংশ শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে আগামী ২৪ ফেব্রুয়ারি শুরু হবে টানেলের মূল ........ বিস্তারিত

আজ আপিলের শেষ দিন, চট্টগ্রামে আপিল করেছেন ১০ জন বাকিরা আজ করবেন আজ আপিলের শেষ দিন, চট্টগ্রামে আপিল করেছেন ১০ জন বাকিরা আজ করবেন

চট্টগ্রামে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে গতকাল পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল করেছেন ১০ জন। চট্টগ্রামের ১৬ আসনের প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইকালে বিএনপি, জাসদ, এলডিপিসহ বিভিন্ন দলের ৪৬জ&#........ বিস্তারিত

মায়ের পাশেই নচিরনিদ্রায় শায়িত হলেন আইয়ুব বাচ্চু মায়ের পাশেই নচিরনিদ্রায় শায়িত হলেন আইয়ুব বাচ্চু

কিংবদন্তি ব্যন্ড শিল্পী আইয়ুব বাচ্চু মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত হয়েছেন।  আজ বাদ আসর ৪টা ৩৭ মিনিটে চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠে আইয়ুব বাচ্চুরর শেষ জানাজা অনুষ্ঠিত হয়।  মসজিদের মাঠ ছেড়ে আশেপাশের আলমাস মোড় থেকে ওয়াসা মোড় পরú........ বিস্তারিত

নিজ শহরে আইয়ুব বাচ্চুর মরদেহ, শোকাহত ভক্তরা নিজ শহরে আইয়ুব বাচ্চুর মরদেহ, শোকাহত ভক্তরা

ঢাকা থেকে চট্টগ্রামে আনা হয়েছে আইয়ুব বাচ্চুর মরদেহ। শনিবার বেলা ১১টায় ইউএস বাংলার একটি বিমানে আইয়ুব বাচ্চুর মরদেহ চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। 


 


বিমানবন্দর থেকে আইয়ুব বাচ্চুর মরদেহ নগরীর সদরঘাট থানার প&........ বিস্তারিত

চৈতন্যগলি কবরস্থানে মায়ের পাশেই শায়িত হবেন আইয়ুব বাচ্চু চৈতন্যগলি কবরস্থানে মায়ের পাশেই শায়িত হবেন আইয়ুব বাচ্চু

জনপ্রিয় সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুর মরদেহ চট্টগ্রাম আসছে শনিবার (২০ অক্টোবর) সকালে। এরপর তার মরদেহ নিয়ে যাওয়া হবে নানাবাড়ি মাদারবাড়ি এলাকায়। বাদ আছর নগরের দামপাড়া জমিয়াতুল ফালাহ মসজিদে জানাজা শেষে মরদেহ দাফন করা হবে চৈতন্যগলি কবরস্........ বিস্তারিত

বৃষ্টি আর জোয়ারে  চট্টগ্রামের নিচু এলাকায় জলাবদ্ধতা বৃষ্টি আর জোয়ারে চট্টগ্রামের নিচু এলাকায় জলাবদ্ধতা

ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাবে গতকাল থেকে রাতভর নগরীতে বৃষ্টি হয়েছে। কখনো ভারী, কখনো মাঝারি এবং কখনো ঝিরি ঝিরি বৃষ্টি পড়ে। বৃষ্টিপাতে নগরীর বেশ কিছু নিচু এলাকাতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এছাড়া দুপুর ও রাতে দিকে উঠে জোয়ারের পানি। সব মিলিয়ে নগর........ বিস্তারিত

পাহাড় ও দেয়াল ধ্বসে চট্টগ্রামে নিহত ২ পাহাড় ও দেয়াল ধ্বসে চট্টগ্রামে নিহত ২

ভারী বর্ষণে চট্টগ্রাম নগরের পৃথক দু’টি স্থানে পাহাড় ধস ও দেয়াল ধসে দু’জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন কয়েকজন। রোববার (১৪ অক্টোবর) রাত ১টার দিকে নগরের পাঁচলাইশ থানার রহমান নগর এলাকায় দেয়াল ধসে নুরে আলম নান্টু (৩৫) নামে একজন নিহত হন। রাত আড়াই&........ বিস্তারিত

চট্টগ্রাম জেলা পরিষদের ৮০ প্রকল্প চট্টগ্রাম জেলা পরিষদের ৮০ প্রকল্প

গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নে জেলার ১৪ উপজেলায় ৮০টি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে চট্টগ্রাম জেলা পরিষদ। গত অর্থ বছরের (২০১৭২০১৮) চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণকাজের ২৪ শতাংশ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ শনিবার সকালে পতেঙ্গা এলাকায় টানেল নির্মাণকাজ পরিদর........ বিস্তারিত

চট্টগ্রামের বেসরকারি হাসপাতালে ধর্মঘট স্থগিত চট্টগ্রামের বেসরকারি হাসপাতালে ধর্মঘট স্থগিত

চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডাকা ধর্মঘট স্থগিত করেছে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি। সোমবার (০৯ জুলাই) বেলা ১২টার দিকে এ ধর্মঘট স্থগিত করা হয়।


বিষয়টি গণমাধ্যমকে  নিশ্চিত করেন বেসরকারি চিকিৎসা........ বিস্তারিত

সরকারকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র, সাংবাদিকদের দায়ী করে ধর্মঘট আহবান কাম্য নয় সরকারকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র, সাংবাদিকদের দায়ী করে ধর্মঘট আহবান কাম্য নয়

সেবা প্রতিষ্ঠানের উপর সাংবাদিকদের নগ্ন হামলার অভিযোগ এনে চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি বিস্তারিত

বাঁশবাড়িয়া সমুদ্র সৈকতে আবারও নিখোঁজ ৩ বাঁশবাড়িয়া সমুদ্র সৈকতে আবারও নিখোঁজ ৩

সীতাকুণ্ডের বাঁশবাড়িয়া সমুদ্র সৈকতে গোসল করতে নেমে আবারও তিন ছাত্র নিখোঁজ হয়েছেন। শুক্রবার (৬ জুলাই) বিকাল ৩টার দিকে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের সীতাকুন্ড স্টেশনের ইনচার্জ ওয়াসী আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন।।


তিনি বলেন, ‘বিকাল ৩টার দ........ বিস্তারিত

শিশু রাইফার মৃত্যু, ম্যাক্স হাসপাতালকে কারণ দর্শানোর নোটিশ শিশু রাইফার মৃত্যু, ম্যাক্স হাসপাতালকে কারণ দর্শানোর নোটিশ

ভুল চিকিৎসা ও গাফিলতিতে আড়াই বছরের শিশু রাইফা খান নিহতের ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয় কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বেসরকারি ম্যাক্স হাসপাতালকে।বুধবার (৪ জুলাই) সকালে মন্ত্রণালয় থেকে ই-মেইলে পাঠানো নোটিশটি ম্যাক্স হাসপাতালে নিয়ে যান চ........ বিস্তারিত

আর্টিলারী রোডে সুমনকে খুন করে ওরা ১১ জন! আর্টিলারী রোডে সুমনকে খুন করে ওরা ১১ জন!

তারা ১১ জন। কারো বয়স ১৫ বছর, কারো ১৬, কারো ১৭, কারো ১৮। বয়সের এ অল্প ব্যবধান প্রভাব পড়েনি তাদের বন্ধুত্বে। এ বন্ধুত্ব আড্ডা দেওয়ার। সেই আড্ডা থেকে সুযোগ পেলে পথচারীদের থেকে হাতিয়ে নিত টাকা ও মোবাইল। কিন্তু কখনো খুন করেনি, তবে ছুরি নিয়ে ভয় দে........ বিস্তারিত

সন্ধ্যার পর কিশোর-শিক্ষার্থী আড্ডা দিলে গ্রেফতার সন্ধ্যার পর কিশোর-শিক্ষার্থী আড্ডা দিলে গ্রেফতার

সন্ধ্যার পর কোনো কিশোর বা শিক্ষার্থীকে বাইরে আড্ডা্ দিতে দেখলে গ্রেফতারের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম।


বিস্তারিত

খুলে দেয়া হলো আখতারুজ্জামান ফ্লাইওভারের লুপ খুলে দেয়া হলো আখতারুজ্জামান ফ্লাইওভারের লুপ

চট্টগ্রাম নগরীর ষোলশহর এলাকায় যানজট কমাতে চালু করে দেয়া হয়েছে আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারমুখী লুপ। শুক্রবার বিকেলে এই লুপ চালু হলে পাল্টে যায় ব্যস্ততম এই সড়কের দৃশ্যপট। ঈদকে সামনে রেখে যাত্রীদের বিড়ম্বনা দূর করতে লুপটি চালু কর........ বিস্তারিত

প্রধানমন্ত্রীকে নিয়ে গিয়াস কাদেরের আগ্রাসী  মন্তব্যে , গুডস হিলে হামলা ভাঙচুর প্রধানমন্ত্রীকে নিয়ে গিয়াস কাদেরের আগ্রাসী মন্তব্যে , গুডস হিলে হামলা ভাঙচুর

সালাউদ্দিন কাদের চৌধুরীর চট্টগ্রাম নগরীর বাসভবন গুডস হিলে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার রাত পৌনে আটটার দিকে এ ঘটনা ঘটে। হামলাকারীরা বাসভবনের সামনে ও গ্যারেজে রাখা ৮ টি গাড়ি এবং দরোজা জানালা ভাঙচুর করে বলে জানিয়েছেন গুডস হ........ বিস্তারিত

সাতকানিয়ায় ইফতার সামগ্রী নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১০ সাতকানিয়ায় ইফতার সামগ্রী নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১০

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের একটি বাড়িতে ইফতার সামগ্রী বিতরণের সময় পদদলিত হয়ে ১০ জন নিহত হয়েছে। আজ সোমবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। আহত আরও ৫০। নিহতদের সকলে ........ বিস্তারিত

মাস দুয়েকের মধ্যে চালু হচ্ছে চট্টগ্রামের বিশেষায়িত ইম্পেরিয়াল হাসপাতাল মাস দুয়েকের মধ্যে চালু হচ্ছে চট্টগ্রামের বিশেষায়িত ইম্পেরিয়াল হাসপাতাল

মাস দুয়েকের মধ্যেই চালু হচ্ছে সর্বাধুনিক ইমপেরিয়াল হাসপাতাল। পাহাড়তলীর জাকির হোসেন রোডে চক্ষুু হাসপাতালের পাশে সাতশকোটি টাকা ব্যয়ে এ হাসপাতাল গড়ে তোলা হচ্ছে। ৩৫০ বেডের এ হাসপাত........ বিস্তারিত

সড়কগুলোর পাশে ব্যক্তিমালিকানাধীন দেয়ালের রং ঠিক করে দেবে চসিক সড়কগুলোর পাশে ব্যক্তিমালিকানাধীন দেয়ালের রং ঠিক করে দেবে চসিক

বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামের সড়কগুলোর পাশে ব্যক্তিমালিকানাধীন দেয়ালের রং নির্ধারণ করে দেবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। ক্লিন সিটি, গ্রিন সিটি ভিশনের আলোকে রং নির্ধারণ করা হবে।


বুধবার (৭ মার্চ) নগরীর জামালখান ওয়ার্ডে ২০ &........ বিস্তারিত

পুরোনগরী নোংরা, সিটি কর্পো কি করছে বুঝতে পারছি না : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী পুরোনগরী নোংরা, সিটি কর্পো কি করছে বুঝতে পারছি না : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী

লালখানবাজার হতে মুরাদপুর আখতারুজ্জামান ফ্লাইওভারের সৌন্দর্র্য বর্ধন কাজের উদ্বোধন করতে এসে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন,চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে দেখার ........ বিস্তারিত

সাবেক এমপি ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ মারা গেলেন সাবেক এমপি ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ মারা গেলেন

বর্ষীয়ান রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফ মারা গেছেন। রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা ২০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিসাধীন অবস্থায় তিনি মারা যান।........ বিস্তারিত

চট্টগ্রামের ৫৬ পরীক্ষার্থী নজরদারিতে চট্টগ্রামের ৫৬ পরীক্ষার্থী নজরদারিতে

পরীক্ষার আগে পদার্থবিদ্যা বিষয়ের প্রশ্নপত্র পাওয়ায় চট্টগ্রাম আইডিয়াল স্কুলের ৫৬ শিক্ষার্থীকে নজরদারিতে রেখেছে প্রশাসন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে পটিয়া উপজেলা থেকে নগরীর কোতোয়ালি থানাধীন বাংলাদেশ মহিলা সমিতি স্কুলকেন্দ্র........ বিস্তারিত

চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচনে ৭ পদে আ'লীগ,১২ পদে বিএনপি জয়ী চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচনে ৭ পদে আ'লীগ,১২ পদে বিএনপি জয়ী

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ১৯ পদের মধ্যে সভাপতিসহ ৭ পদে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং সাধারণ সম্পাদকসহ ১২ পদে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের প্রার্থীরা জয়ী হয়&#........ বিস্তারিত

সচেতনতাই ডায়াবেটিস রোগীর সুস্থ জীবন নিশ্চিত করতে পারে সচেতনতাই ডায়াবেটিস রোগীর সুস্থ জীবন নিশ্চিত করতে পারে

চট্টগ্রাম ডায়াবেটিস সমিতি আয়োজিত অষ্টম ডায়াবেটিক মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেছেন,সচেতনতাই ডায়াবেটিস রোগীর দীর্ঘ সুস্থ জীবন নিশ্চিত করতে পারে। যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাক........ বিস্তারিত

আবাসন খাতের জন্য ২০ হাজার কোটি টাকার তহবিল চায় রিহ্যাব আবাসন খাতের জন্য ২০ হাজার কোটি টাকার তহবিল চায় রিহ্যাব

আগামীকাল থেকে নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু’তে শুরু হচ্ছে চারদিন ব্যাপী ‘রিহ্যাব ফেয়ার২০১৮’। আবাসন খাতের এই ফেয়ারে কোস্পন্সর থাকছে ২১টি প্রতিষ্ঠান। এছাড়া সাধ........ বিস্তারিত

চট্টগ্রামে 'নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্য' ভাঙলো সিটি করপোরেশনের ভ্রাম্যমান আদালত চট্টগ্রামে 'নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্য' ভাঙলো সিটি করপোরেশনের ভ্রাম্যমান আদালত

চট্টগ্রাম নগরীর জহুর হকার্স মার্কেটের প্রবেশ পথে নির্মাণাধীন একটি স্থাপনা চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) উচ্ছেদ অভিযানে ভেঙে দেওয়া হয়েছে; ব্যবসায়ীদের দাবি, সেখানে তারা বঙ্গবন্ধুসহ তিন আওয়ামী লীগ নেতার ভাস্কর্য বানাচ্ছিলেন।

........ বিস্তারিত

চট্টগ্রামে সিলিন্ডার থেকে নির্গত গ্যাসে অগ্নিদগ্ধ মা ও দুই সন্তান চট্টগ্রামে সিলিন্ডার থেকে নির্গত গ্যাসে অগ্নিদগ্ধ মা ও দুই সন্তান

নগরীর কুসুমবাগ এলাকায় বেড রুমে দুই শিশুসহ মা অগ্নিদগ্ধ হয়েছেন। তাদের অবস্থা গুরুতর বলে জানা গেছে। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে গরিবুল্লাহ শাহ হাউজিং সোসাইটির গোলাম মহিউদ্দিন বাবুলের ভবনের একটি বাসায় এ দুর্ঘটনা ঘটে। অগ্ন........ বিস্তারিত

আউটার রিং রোড প্রকল্প : কর্ণফুলীর পাড়ে নির্মিত হবে ২৪ ফুট উঁচু সড়ক-বাঁধ আউটার রিং রোড প্রকল্প : কর্ণফুলীর পাড়ে নির্মিত হবে ২৪ ফুট উঁচু সড়ক-বাঁধ

আউটার রিং রোড প্রকল্পে কর্ণফুলীর পাড়ে সমুদ্রপৃষ্ঠ থেকে ২৪ ফুট উঁচু সড়ক কাম বাঁধ নির্মাণে টেন্ডার প্রক্রিয়া শেষ করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রায় সাড়ে ৮ কিলোমিটার দীর্ঘ ও ৮০ ফুট প্রশস্ত চারলেন সড়ক নির্মাণের কাজও শুরু হচ্........ বিস্তারিত

একটি মোবাইল 'তুলতে' গিয়ে ঝরে গেল ১০ প্রাণ একটি মোবাইল 'তুলতে' গিয়ে ঝরে গেল ১০ প্রাণ

সোমবার দুপুর দেড়টা। রীমা কমিউনিটি সেন্টারের দুই ফটক ও সড়কে প্রচণ্ড ভিড়। পশ্চিম গেটে সবার সামনে ছিলেন কৃষ্ণপদ দাশ। গেট খুলতেই হাত থেকে মোবাইলটি ছিটকে পড়ে। কিছুটা ঢালু জায়গা থেকে সেটি তুলতে গিয়ে পেছন থেকে প্রচণ্ড চাপে মাটিতে লুটিয়ে পড়ে........ বিস্তারিত

মহিউদ্দিন চৌধুরীর মেজবানে পদদলিত হয়ে নিহত ১০ মহিউদ্দিন চৌধুরীর মেজবানে পদদলিত হয়ে নিহত ১০

চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে মেজবান খেতে গিয়ে পদদলিত হয়ে ১০ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। এর মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (চমেক) নেওয়া হয়েছú........ বিস্তারিত

চট্টগ্রামের স্কুলগুলোতে অতিরিক্ত ভর্তি ফি ঠেকাতে ডিসির আগাম সতর্ক ম্যাসেজ চট্টগ্রামের স্কুলগুলোতে অতিরিক্ত ভর্তি ফি ঠেকাতে ডিসির আগাম সতর্ক ম্যাসেজ

চট্টগ্রামে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় এবং বিভিন্ন অনিয়মের অভিযোগে নিরসনে ফি নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। সরকারি নীতিমালা অমান্য করে প্রতি বছরই অতিরিক্ত ফি আদায় করার কারণে জানুয়ারী মাসের শুরুতেই স্ক........ বিস্তারিত

কাল মহিউদ্দিন চৌধুরীর কুলখানি, ১২ টি কমিউনিটি সেন্টারে মেজবানে অংশ নেবে ৮০ হাজার মানুষ কাল মহিউদ্দিন চৌধুরীর কুলখানি, ১২ টি কমিউনিটি সেন্টারে মেজবানে অংশ নেবে ৮০ হাজার মানুষ

নগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি ও সাবেক সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর কুলখানি আগামী সোমবার অনুষ্ঠিত হবে।  শনিবার বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় কুলখানির বিষয়ে জানিয়ে মø........ বিস্তারিত

মহিউদ্দিন চৌধুরী : আন্দোলন সংগ্রামে দীর্ঘ এক জীবনের পরিসমাপ্তি মহিউদ্দিন চৌধুরী : আন্দোলন সংগ্রামে দীর্ঘ এক জীবনের পরিসমাপ্তি

১৯৪৪ সালের ১ ডিসেম্বর  চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার গহিরার সম্ভ্রান্ত বক্স আলী পরিবারে আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরীর জন্ম গ্রহন করেন । প্রকৃতির সেরা দান দেশের মিঠা পানির মৎস্য প্রজননের একমাত্র আঁধার হালদা নদীর পাড়ের মরহুম হোসেন ........ বিস্তারিত

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম আ'লীগের তিনদিনের শোক মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম আ'লীগের তিনদিনের শোক

সাবেক সিটি মেয়র ও মহানগর আওয়ামীলীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে তিনদিনের শোক কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে দলটি। শুক্রবার সন্ধ্যায় মহিউদ্দিন চৌধুরীর দাফন শেষে তার বাসভবনে অনুষ্ঠিত মহানগর আওয়ামী লীগের এক জ........ বিস্তারিত

চট্টলবীরের জানাজায় লাখো মানুষের ঢল চট্টলবীরের জানাজায় লাখো মানুষের ঢল

লাখো মানুষের অংশগ্রহনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি চট্টল বীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) বাদ আসর ঐতিহাসিক লালদিঘী ময়দানে এ কর্মবীরের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি ক........ বিস্তারিত

চট্টগ্রামে শোকের ছায়া, বিকেলে লালদিঘি ময়দানে মহিউদ্দিন চৌধুরীর জানাযা চট্টগ্রামে শোকের ছায়া, বিকেলে লালদিঘি ময়দানে মহিউদ্দিন চৌধুরীর জানাযা

দেশের বিশিষ্ট রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা, গনমানুষের নেতা, চসিক’ এর সাবেক মেয়র, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি, এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া নেমে এসেছে।


চট্টগ্রাম আওয়ামী লীগের সিংহপুরুষ মহিউদ্দি........ বিস্তারিত

না ফেরার দেশে চলে গেলেন এ বি এম মহিউদ্দিন চৌধুরী না ফেরার দেশে চলে গেলেন এ বি এম মহিউদ্দিন চৌধুরী

চট্টগ্রামের গনমানুষের নেতা, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র বর্ষীয়ান রাজনীতিবিদ এবিএম মহিউদ্দিন চৌধুরী আর নেই। ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রজিউন। আজ শুক্রবার ভোর ৪টার দিকে চট্টগ্&#........ বিস্তারিত