হার্টের ভালভ ও পেসমেকারের খুচরা মূল্য নির্ধারণ

হার্টের ভালভ ও পেসমেকারের খুচরা মূল্য নির্ধারণ

করোনারি স্টেন্ট বা হার্টের রিংয়ের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) নির্ধারণের পর এবার হার্টের ভালভ ও পেসমেকারের এমআরপি নির্ধারণ করেছে সরকারের ওষুধ প্রশাসন অধিদফতর। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) অধিদফতরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় এ তথ্য জানান অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান। এর ফলে, দেশে এই প্রথমবারের মতো ভালভ ও পেসমেকারের এমআরপি নির্ধারণ করা হলো। এতে করে এসব জীবন রক্ষাকারী ডিভাইসের দামও আগের থেকে কমেছে।
সভায় জানানো হয়, সংশ্লিষ্টদের মতামতের ওপর ভিত্তি করে এই মূল্য নির্ধারণ করেছে ওষুধ প্রশাসন অধিদফতর। এমআরপি নির্ধারণের পর মডেল ও কোম্পানিভেদে হার্টের ভালভের দাম কমেছে ৪ হাজার ৮০০ টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত। অন্যদিকে, পেসমেকারের দামও কমেছে ৫ হাজার টাকা থেকে ৪ লাখ ৭ হাজার টাকা পর্যন্ত।
এ প্রসঙ্গে প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান বলেন, ‘এর আগে, হার্টের রিংয়ের (স্টেন্ট) মূল্য নির্ধারণ করা হয়েছিল। বর্তমানে হৃদরোগ ইনস্টিটিউটসহ অন্য হাসপাতালগুলোতেও নির্ধারিত মূল্যে রিং ব্যবহার করছেন রোগীরা। একইভাবে আজ ভালভ ও পেসমেকারের মূল্য নির্ধারণ করা হলো। এখন থেকে দেশের সব হাসপাতালগুলোকে নির্ধারিত এই মূল্যেই এসব ডিভাইস বিক্রি করতে হবে রোগীদের কাছে।’
জানা গেছে, হার্টের ভালভ ও পেসমেকারের মূল্য নির্ধারিত না থাকায় রোগীদের কাছ থেকে ইচ্ছামতো টাকা আদায় করা হতো। বিষয়টি ওষুধ প্রশাসন অধিদফতরের নজরে এলে গত ২৮ নভেম্বর কার্ডিওলজিস্ট, কার্ডিয়াক সার্জন ও মেডিক্যাল ডিভাইস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় উপস্থিত সবার মতামতের ভিত্তিতে পেসমেকার ও ভালভের খুচরা মূল্য নির্ধারণ করা হয়, যা আজ মঙ্গলবার প্রকাশ করা হলো।

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79