সারাদেশে এক লাখের বেশি উচ্চমাত্রার ফ্রি ওয়াই- ফাই জোন হচ্ছে

সারাদেশে এক লাখের বেশি উচ্চমাত্রার ফ্রি ওয়াই- ফাই জোন হচ্ছে

তথ্যপ্রযুক্তি বিভাগ সারাদেশে এক লাখের বেশি ফ্রি ওয়াই-ফাই জোন তৈরি করার ঘোষণা দিয়েছে। এসব জোনে উচ্চ গতির ইন্টারনেট সরবরাহ দেয়া হবে। তবে ফ্রি জোন তৈরির আগে একটি নীতিমালার প্রয়োজন হবে। যাতে কেউ ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে কোন ধরনের অপপ্রচার ও ক্ষতিকর কিছু করতে না পারে। দেশের সব মানুষকে ইন্টারনেটকে সমান সুযোগের মধ্যে নিয়ে আসার জন্যই তথ্যপ্রযুক্তি বিভাগ এমন উদ্যোগ নিয়েছে। তবে এর আগে তথ্যপ্রযুক্তি বিভাগ ঢাকাসহ দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াই-ফাই সুবিধা দিয়ে আসছে। কিন্তু ওই সব ওয়াই-ফাইয়ের গতি খুবই কম।


তথ্যপ্রযুক্তি বিভাগ জানিয়েছে, ২০২১ সালের আগেই দেশের মানুষকে তথ্যপ্রযুক্তির সুবিধার মধ্যে নিয়ে আসা হবে। শহরের মানুষ আর গ্রামের মানুষের মধ্যে প্রযুক্তি বৈষম্য কমাতে এ ধরনের আরও কয়েক উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে।


বর্তমানে দেশে বেশ কয়েকটি ডিজিটাল অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। ২০২১ সালের আগেই দেশে ৭০ হাজারের বেশি তথ্যপ্রযুক্তিবিদ সৃষ্টি করা হবে। ২০২১ সালের মধ্যে দেশে এই খাত থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করার টার্গেট বাস্তবায়ন হবে বলে আশা করছি। আইসিটি-ইকোসিস্টেমের সব অনুষঙ্গে আমরা এখন প্রস্তুত।


একবিংশ শতাব্দীতে তথ্যপ্রযুক্তি সামনে যেমন অফুরান সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে তেমনিভাবে কিছু চ্যালেঞ্জেরও সম্মুখীন ও করছে। এসব সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো মোকাবেলার মাধ্যমে নিয়ত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তির বৈশ্বিক বাজারে টিকে থাকতে হলে আমাদের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক ইঞ্জিনিয়ারিং, সাইবার সিকিউরিটি, বিগ ডাটা এনালাইটিকসহ তথ্যপ্রযুক্তির চলমান ও ভবিষ্যত ধারায় নিজেদের প্রস্তুত করতে হবে। তথ্যপ্রযুক্তি সুবিধা সবার কাছে পৌঁছে দিতে সারাদেশে এক লাখের বেশি ফ্রি ইন্টারনেট জোন তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। এ সব জোনে উচ্চ গতির ইন্টারনেট সরবরাহ করা হবে। যাতে ব্যবহারকারীরা কোন ধরনের অভিযোগ তুলতে না পারে।

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79