লালখানবাজার হতে মুরাদপুর আখতারুজ্জামান ফ্লাইওভারের সৌন্দর্র্য বর্ধন কাজের উদ্বোধন করতে এসে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন,চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে দেখার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। সিডিএ–সিটি কর্পোরেশনকে যৌথভাবে কাজ করতে হবে। সিডিএ চেয়ারম্যান আব÷"> লালখানবাজার হতে মুরাদপুর আখতারুজ্জামান ফ্লাইওভারের সৌন্দর্র্য বর্ধন কাজের উদ্বোধন করতে এসে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন,চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে দেখার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। সিডিএ–সিটি কর্পোরেশনকে যৌথভাবে কাজ করতে হবে। সিডিএ চেয়ারম্যান আব÷" />

পুরোনগরী নোংরা, সিটি কর্পো কি করছে বুঝতে পারছি না : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী

পুরোনগরী নোংরা, সিটি কর্পো কি করছে বুঝতে পারছি না : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী

লালখানবাজার হতে মুরাদপুর আখতারুজ্জামান ফ্লাইওভারের সৌন্দর্র্য বর্ধন কাজের উদ্বোধন করতে এসে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন,চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে দেখার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। সিডিএ–সিটি কর্পোরেশনকে যৌথভাবে কাজ করতে হবে। সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের সভাপতিত্বে গতকাল ফ্লাইওভারের নিচে সৌন্দর্যবর্ধন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এসব কথা বলেন। এসময় মন্ত্রী অনেকটা ক্ষোভ প্রকাশ করে বলেন, পুরো নগরী আজ নোংরা শহরে পরিণত হয়েছে। আমি বুঝে উঠতে পারছিনা সিটি কর্পোরেশন কি করছে। সিটি কর্পোরেশনের কি কাজ!


তিনি বলেন, চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী করতে হলে অন্তত অর্ধেক ব্যাংকের হেড কোয়ার্টার চট্টগ্রামে আনতে হবে। জিইসি মোড়ে গণপূর্তের সাড়ে ৮ একর জায়গার উপর ১৬টি সুউচ্চ টাওয়ার হবে। প্রতিটি টাওয়ার হবে ৩০/৩৫ তলা বিশিষ্ট। এ এলাকা অতিসত্বর বদলে যাবে। নান্দনিক শহর হবে চট্টগ্রাম।


মন্ত্রী বলেন, আইনে বলা আছে ফুটপাত থেকে ৫ ফুট ভিতরে ভবন করা যাবে। ঢাকা–চট্টগ্রামে দেখেন কয়টা ভবন ফুটপাত থেকে ভিতরে আছে। রাস্তার উপর শত শত দোকান করা হয়েছে। মালয়েশিয়া, ব্যাংককে যান, সেখানে এমন কোনো গলি নেই যেখানে দুটি গাড়ি চলতে পারে না। আমাদেরও এ বিষয়ে নজর দিতে হবে। সুয়্যারেজ সিস্টেম না থাকার প্রসঙ্গে মন্ত্রী বলেন, মানববর্জ্য নালায় যায়, সেখান থেকে খালে ও নদীতে যায়। আমাদের ভাগ্য ভালো কর্ণফুলী নদী এখনো এ অবস্থায় আছে। এখানে সুয়্যারেজ সিস্টেম থাকা প্রয়োজন, ওয়াসা সেটা করছে


না। প্রধানমন্ত্রী তাড়াতাড়ি সুয়্যারেজ প্রকল্প নেওয়ার কথা বলেছেন।


নগরীতে পার্কের প্রয়োজনীয়তার কথা জানিয়ে গণপূর্তমন্ত্রী বলেন, জাতিসংঘ পার্কও হবে ইনশাআল্লাহ। আগ্রাবাদে গণপূর্তের জায়গায় শিশু পার্ক করলো,২০০টা দোকান করলো। অতিসত্ত্বর পার্ক ভেঙে খেলার মাঠ করবো। সাত একর জায়গার উপর তিনটি খেলার মাঠ হবে। এরমধ্যে ফুটবল, ক্রিকেট, হকি ও বাস্কেট বল খেলার মাঠ থাকবে। শিশুদের জন্য নিরাপদ জায়গায় একটি শিশু পার্ক করবো। মানুষ পানির কাছে থাকতে পছন্দ করে। তাই আমরা নদীর পাড়ে ছোট একটা স্মার্ট শহর গড়ে তুলব। আউটার লিংক রোডের কাজ শেষ হলে সেখানে আপনারা এ কাজ দেখতে পাবেন।


সৌন্দর্য বর্ধন কাজ সম্পর্কে মন্ত্রী বলেন, আমি চিন্তাও করিনি, ফ্লাইওভারের নিচে এমন সুন্দর কাজ করা যায়। সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম চট্টগ্রামকে নিয়ে কি চিন্তা করেন সেটা বুঝা যায়। ফ্লাইওভারের নিচের এ অংশটা পুরোটাই অকেজো পড়ে থাকতো। তিনি (আবদুচ ছালাম) সেখানে সৌন্দর্য বর্ধক এমন একটি প্রশংসনীয় উদ্যোগ নিলেন।


অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আবদুচ ছালাম বলেন, চট্টগ্রামের মানুষকে বিনোদন কেন্দ্রের জন্য অন্য কোথাও যেতে হবে না। পতেঙ্গায় বিশ্বের অন্যতম পর্যটন কেন্দ্র গড়ে তোলা হচ্ছে। ফ্লাইওভারের নিচে ৩/৪ মাসের মধ্যে দৃশ্যমান বিনোদনের ব্যবস্থা হবে। জিইসি মোড়ে হ্যাঙ্গিং ব্রিজ করে ছোটদের বিনোদনের ব্যবস্থা করা হবে। এলিভেটেড এক্সিলেটর দিয়ে রাস্তার এ পাশ থেকে ওই পাশে মানুষ যাতায়াত করতে পারবে। রাস্তায় হাঁটতে হবে না। পর্যাপ্ত বসার স্থান ও টয়লেট সুবিধার ব্যবস্থা করা হবে। উন্নত বিশ্বের মতো পে–পার্কিং ব্যবস্থাও এখানে থাকবে।


তিনি বলেন, চট্টগ্রামবাসীর সৌভাগ্য আমরা গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ের মন্ত্রী হিসেবে আমাদের চট্টগ্রামের রাজনীতির অন্যতম অভিভাবক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপিকে পেয়েছি। তিনি সাহস দিয়েছেন, প্রেরণা যুগিয়েছেন, সহযোগিতা করেছেন। তাই আমি চট্টগ্রামের উন্নয়নে ছোট, বড়, মাঝারি অনেকগুলো প্রকল্প অনেকটা একই সময়ে অনুমোদন নিয়ে উন্নয়নের মহাযজ্ঞ শুরু করতে পেরেছি। আজ সকলের কাছে দৃশ্যমান, চট্টগ্রামের উন্নয়ন কোন পথে এগুচ্ছে।


তিনি আরো বলেন, ২০০৯ সাল থেকে চট্টগ্রামের উন্নয়ন শুরু হয়। তখন আমাদের হ্মোগান ছিলো জননেত্রী শেখ হাসিনার অবদান, উন্নয়নের মহাউসবে চট্টগ্রাম। প্রাথমিক কাজ শেষ করে বৃহত্তর কাজ শুরু করি। তখন হ্মোগান পরিবর্তন করি, শেখ হাসিনা অবদান, উন্নয়নের মহাসড়কে চট্টগ্রাম। োগানে জানিয়ে দিয়েছিলাম, চট্টগ্রামের উন্নয়ন এখন দৃশ্যমান।


তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে শহরের একটি কেন্দ্র থাকে। সেখানে চারটি জিনিস থাকে। আবাসন, রেস্টুরেন্ট, শপিং সেন্টার ও হাসপতাল। লালখান বাজার থেকে দুই নম্বর গেট পর্যন্ত এলাকায় সবগুলো সুযোগ আছে। হাজার কোটি টাকার বিনিয়োগ এখানে হয়েছে। আমি সুইডেন, নিউইয়র্কের মতো, একটি এলাকা দৃশ্যমান করার চিন্তা করেছি। এখানে রাত দিনের মধ্যে কোন পার্থক্য থাকবে না। হোটেল থেকে বের হয়ে বিদেশীরা তিন কিলোমিটার হাঁটতে পারবে, শপিং করতে পারবে, খারাপ লাগলে হাসপাতালে যেতে পারবে।


সৌন্দর্য বর্ধন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিডিএ বোর্ড সদস্য জসিম উদ্দিন, বোর্ড সদস্য জসিম উদ্দিন শাহ্‌, বোর্ড সদস্য ও কাউন্সিলর গিয়াস উদ্দিন, বোর্ড সদস্য কে বি এম শাহজাহান, বোর্ড সদস্য ও কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, বোর্ড সদস্য সোহেল শাকুর, ডা. শেখ মোহাম্মদ শফিউল আজম।


ইঞ্জিনিয়ার মো. মোস্তাফা জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, সচিব তাহেরা ফেরদৌস বেগম, প্রধান প্রকৌশলী জসিম উদ্দিন চৌধুরী, প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাসান বিন শামস, প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান, উপ–সচিব অমল গুহ, হিসাব রক্ষণ কর্মকর্তা মো. নাজের, স্বেচ্ছাসেবকলীগ নেতা জসিম উদ্দিন, আবুল হাসনাত বেলাল, চউক কর্মচারী লীগের সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন।

১ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ২০৮ ১ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ২০৮

চট্টগ্রামের ৩ টি ও কক্সবাজারের ১টি ল্যাবে ৬৩১ জনের নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে আরও ২০৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। নতুন শনাক্তদের মাঝে চট্টগ্রাম মহানগরের ১৪২ জন, চট্টগ্রামের বিভিন্ন উপজেলার ৬৩ জন ও নাম ঠিকানাবীহিন র&#........ বিস্তারিত

৩০ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২৭৯ ৩০ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২৭৯

চট্টগ্রামের ৩টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে রেকর্ড ১ হাজার ২১৯টি  নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ২৭৯ জনের শরীরে করোনা পাওয়া গেছে। এদের মধ্যে ১৮০ জন চট্টগ্রাম নগরের এবং ৯১ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা।


........ বিস্তারিত

করোনা পরীক্ষার অনুমতি পেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় করোনা পরীক্ষার অনুমতি পেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগার করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরনে নমুনা পরীক্ষা করার অনুমতি পেয়েছে।
বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি &........ বিস্তারিত

২৮ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২২৯ ২৮ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২২৯

চট্টগ্রামের ৩টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৪৫৭টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ২২৯ জনের শরীরে করোনা পাওয়া গেছে। এদের মধ্যে ১৮৫ জন চট্টগ্রাম নগরের এবং ৪৪ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা।


শুক্রবার (২৯ মে)........ বিস্তারিত

চট্টগ্রাম সিটিতে ১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়রের চট্টগ্রাম সিটিতে ১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়রের

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে দ্রুত ছড়িয়ে পড়া করোনা ভাইরাস টেস্টিং স্যাম্পল নেয়ার জন্য  নগরের ১২টি বিভিন্ন স্পটে  টেস্টিং বুথ স্থাপনের উদ্যোগ নিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।


বুধবার (২৭ মে) চট্টগ্রাম সার্কিট হাউসে বিভাগীয় কম........ বিস্তারিত

২৭ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ২১৫ ২৭ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ২১৫

চট্টগ্রামের তিনটি এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষায় চট্টগ্রামে নতুন করে আরও ২১৫ জনের শরীরে করোনা পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে চট্টগ্রামে মোট ২ হাজার ২০০ জনের শরীরে এই ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেল।  


বৃহস্পতিবার , ২৮ মে,........ বিস্তারিত

চট্টগ্রামে করোনার চিকিৎসায় যুক্ত হচ্ছে বেসরকারী হাসপাতাল ইম্পেরিয়াল ও ইউএসটিসি চট্টগ্রামে করোনার চিকিৎসায় যুক্ত হচ্ছে বেসরকারী হাসপাতাল ইম্পেরিয়াল ও ইউএসটিসি

চট্টগ্রামের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল এবং বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালকে (ইউএসটিসি) করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।


মঙ্গলবার (২৬ মে) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত সচিব মো. সি&........ বিস্তারিত

২৬ মে : ল্যাব প্রধানসহ চট্টগ্রামে শনাক্ত আরও ৯৮ ২৬ মে : ল্যাব প্রধানসহ চট্টগ্রামে শনাক্ত আরও ৯৮

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এর মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক এবং করোনা ল্যাবের প্রধানসহ চট্টগ্রামে নতুন করে আরও ৯৮ জনের শরীরে করোনা পজেটিভ পাওয়া গেছে।


মঙ্গলবার (২৬ মে) দিনগত রাত ১টায় চ&#........ বিস্তারিত

২৫ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ১৭৯ ২৫ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ১৭৯

২৫ মে, ইদুল ফিতরের দিন চট্টগ্রামে ৩৮০ জনের নমুনা পরীক্ষা করে আরও ১৭৯ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গিয়েছে।  এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ১৬৭ জন ও চট্টগ্রামের বিভিন্ন উপজেলার ১২ জন রয়েছেন।


সোমবার (২৫ মে) ধ্যরাতে চট্টগ্রামের সি........ বিস্তারিত

২৪ মে : চট্টগ্রামে আরও ৬৫ জনের করোনা শনাক্ত ২৪ মে : চট্টগ্রামে আরও ৬৫ জনের করোনা শনাক্ত

চট্টগ্রামের ৩ ও কক্সবাজারের ১ ল্যাবে নমুনা পরীক্ষায করে চট্টগ্রামে আরও ৬৫ জনের শরীরে করোনা ভাইরাস পজেটিভ শনাক্ত হয়েছে।


রোববার (২৪ মে) রাতে এই তথ্য জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী।


তিনি বলেন, চট্টগ্রামের বিআইটিআ........ বিস্তারিত

২৩ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৬ ২৩ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৬

চট্টগ্রাম নগরের তিন ল্যাব ও কক্সবাজারের ১টি ল্যাবে  মোট ৪৫১ টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে নতুন করে ১৬৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে চট্টগ্রামে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬৪৫ জনে দাঁড়ালো।


শিনিবার (&#........ বিস্তারিত

হালদায় ১৪ বছরের সর্বোচ্চ রেকর্ড, ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ হালদায় ১৪ বছরের সর্বোচ্চ রেকর্ড, ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ

দক্ষিণ এশিয়ার কার্প জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদায় ডিম সংগ্রহে গত ১৪ বছরের রেকর্ড ভঙ্গ হয়েছে। গত এক দশকের বেশি সময়ের মধ্যে এবার সর্বোচ্চ সংখ্যক ডিম পেয়েছে সংগ্রহকারীরা। এ বছর হালদা থেকে সংগৃহীত ডিমের পরিমাণ দা........ বিস্তারিত

২২ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬১ ২২ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬১

নগরের তিন ল্যাব মোট ৫৪৫ টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে নতুন করে ১৬১ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে চট্টগ্রামে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৪৮৬ জনে দাঁড়ালো।


শুক্রবার (২২ মে) রাতে চট্টগ্রামের সিভিল সার্জন........ বিস্তারিত

বায়তুশ শরফের পীরের জানাজা ও দাফন সম্পন্ন বায়তুশ শরফের পীরের জানাজা ও দাফন সম্পন্ন

জনসমাগম এড়াতে আজ ২১ মে, ফজরের নামাজের পর পর চট্টগ্রাম বায়তুশ শরফের পীর মাওলানা মোহাম্মদ কুতুবউদ্দিনের জানাজার নামাজ ও দাফন সম্পন্ন হয়েছে। জানাজা শেষে মাওলানা কুতুব উদ্দিনকে তাঁর পূর্ববর্তী পীর মাওলানা আবদুল জব্বারের কবরের পাশে দাফ........ বিস্তারিত

করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন বায়তুশ শরফের পীর ছাহেব করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন বায়তুশ শরফের পীর ছাহেব

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম বায়তুশ শরফের পীর মাওলানা মোহাম্মদ কুতুবউদ্দিন ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।


চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী বিষয়টি ........ বিস্তারিত

২০ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ২৫৭ ২০ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ২৫৭

নগরের তিন ল্যাব এবং কক্সবাজার মেডিক্যাল কলেজের ল্যাবে মোট ৭২৬টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে নতুন করে ২৫৭ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে চট্টগ্রামে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৩৪ জনে দাঁড়ালো।


বুধবা........ বিস্তারিত

১৮মে : চট্টগ্রামে নতুন শনাক্ত আরও ১২৯ ১৮মে : চট্টগ্রামে নতুন শনাক্ত আরও ১২৯

চট্টগ্রামের ৩টি ও কক্সবাজারের ১টি ল্যাবে নমুনা ৪১৭ টি পরীক্ষা করে আরও ১৩১ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তদের মাঝে চট্টগ্রামের ১২৯ জন, এবং  অন্য জেলার ২ জন রয়েছেন। চট্টগ্রামের ১২৯ জনের মাঝে নগরের ৯৬ জন ও এর বিভিন্........ বিস্তারিত

১৭মে : চট্টগ্রামে নতুন শনাক্ত আরও ৭৩ ১৭মে : চট্টগ্রামে নতুন শনাক্ত আরও ৭৩

চট্টগ্রামের ৩টি ও কক্সবাজারের ১টি ল্যাবে নমুনা ৪৯০টি পরীক্ষা করে আরও ৯৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তদের মাঝে চট্টগ্রামের ৭৯ জন, এদের মাঝে নতুন  ৭৩ জন, পুরানো ৬ জন, এবং  অন্য জেলার ১৪ জন রয়েছেন। চট্টগ্রামের ৭৯ জ÷........ বিস্তারিত

১৬ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ৭৫ ১৬ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ৭৫

চট্টগ্রামের ৩টি ও কক্সবাজারের ১টি ল্যাবে নমুনা ৫০৪টি পরীক্ষা করে আরও ১০৮ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। নতুন শনাক্তদের মাঝে চট্টগ্রামের ৭৫ জন, পুরানো রোগীদের আবারও পজেটিভ ৪ জন এবং  অন্য জেলার ২৮ জন রয়েছেন। চট্টগ্রাম&#........ বিস্তারিত

১৫ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ৬৮ ১৫ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ৬৮

চট্টগ্রামের ৩টি ও কক্সবাজারের ১টি ল্যাবে নমুনা ৪৮৫টি পরীক্ষা করে আরও ৮৫ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। নতুন শনাক্তদের মাঝে চট্টগ্রামের ৬৮ জন ও অন্যজেলার ১৭ জন রয়েছেন। চট্টগ্রামের ৬৮ জনের মাঝে নগরের ৫৮ জন ও বিভিন্ন উপ........ বিস্তারিত

১৪ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ৬১ ১৪ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ৬১

চট্টগ্রামের ৩টি ও কক্সবাজারের ১টি ল্যাবে নমুনা ৪২৪টি পরীক্ষা করে আরও ৭৬ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। নতুন শনাক্তদের মাঝে চট্টগ্রামের ৬১ জন ও অন্যজেলার ১৫ জন রয়েছেন। চট্টগ্রামের ৬১ জনের মাঝে নগরের ৫১ জন ও বিভিন্ন উপ........ বিস্তারিত

চট্টগ্রামে এলাকাভিত্তিক নমুনা পরীক্ষায় ল্যাব নির্ধারণ চট্টগ্রামে এলাকাভিত্তিক নমুনা পরীক্ষায় ল্যাব নির্ধারণ

করোনার নমুনা পরীক্ষায় চট্টগ্রামে ইতোমধ্যে চালু হয়েছে তিনটি ল্যাব। প্রায় প্রতিদিনই এসব ল্যাবে ৩০০ থেকে ৪০০ নমুনা পরীক্ষা করা হচ্ছে। তবে শৃঙ্খলা না থাকায় এসব ল্যাবে ফলাফল পেতে হ-য-ব-র-ল অবস্থা দেখা দিয়েছে।


এ সমস্যা নিরসনে অবশেষে উদ্যো........ বিস্তারিত

১৩ মে : চট্টগ্রামে আরও ৯৫ জনের করোনা শনাক্ত ১৩ মে : চট্টগ্রামে আরও ৯৫ জনের করোনা শনাক্ত

চট্টগ্রাম নগরের ৩ ল্যাব ও কক্সবাজার মেডিক্যাল কলেজের ১টি ল্যাবে ৩৬৯টি নুমনা পরীক্ষা করে ১১৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এদের মাঝে চট্টগ্রামের ৯৫ জন ও ভিন্ন জেলার ১৯ জন রয়েছেন।


বুধবার (১৩ মে) রাত সাড়ে ১০টায় চট্টগ্রামের সিভিল সার্জ÷........ বিস্তারিত

১২ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ৮৫ ১২ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ৮৫

গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের ৩টি ও কক্সবাজারের ১টি ল্যাবে ৪৭৮টি নমুনা পরীক্ষা করে ১০৮ জনের শরীরে করোনা ভাইরসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এদের মধ্যে চট্টগ্রাম নগরের ৭৪ জন এবং এর বিভিন্ন উপজেলার ১১ জন। লক্ষীপুর জেলার ১৬ জন, ফেনীর ৪ জন, নোয়াখালী........ বিস্তারিত

পটিয়ায় ৩ ও ৪ মাসের দুই শিশুসহ একই পরিবারের ১০ জন করোনায় আক্রান্ত পটিয়ায় ৩ ও ৪ মাসের দুই শিশুসহ একই পরিবারের ১০ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামের পটিয়া উপজেলার একই পরিবারের ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।এই পরিবারের একজন পুরুষ সদস্য আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন। বিআইটিআইডিতে নমুনা পরীক্ষার পর সোমবার, ১১ মে পরিবারটির আরও ৯ সদস্যের দেহে করোনার সংক্রমণ পাওয়া õ........ বিস্তারিত

১১ মে : চট্টগ্রামের ল্যাবগুলোতে ৮০ ও কক্সবাজারের ল্যাবে ১ জনের করোনা শনাক্ত ১১ মে : চট্টগ্রামের ল্যাবগুলোতে ৮০ ও কক্সবাজারের ল্যাবে ১ জনের করোনা শনাক্ত

চট্টগ্রামের করোনা পরীক্ষার ল্যাবগুলোতে গতকাল সোমবার ৮০ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গিয়েছে।সোমবার রাতে এ তথ্য জানান চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।


তিনি জানান, চট্টগ্রামের বিআইটিআইডি, সিভাসু ও চমেকে ৩৮৩টি  ÷........ বিস্তারিত

চট্টগ্রামের সিভাসু'তে সন্দ্বীপের ৭ জনসহ আজ আরও ৫৩ জনের করোনা শনাক্ত চট্টগ্রামের সিভাসু'তে সন্দ্বীপের ৭ জনসহ আজ আরও ৫৩ জনের করোনা শনাক্ত

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, সিভাসু ল্যাবে ৫৩ জনের নমুনায় করোনাভাইরাস পজিটিভ এসেছে। তাদের মধ্যে ৩৫ জন চট্টগ্রাম নগর ও জেলার বিভিন্ন উপজেলার এবং বাকী ১৮ জন চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার।


রোববা&........ বিস্তারিত

ইদে খুলছে না চট্টগ্রামে অধিকাংশ মার্কেট, নিউমার্কেট, টেরিবাজার ও রেয়াজুদ্দিন বাজারের সিদ্ধান্ত কাল ইদে খুলছে না চট্টগ্রামে অধিকাংশ মার্কেট, নিউমার্কেট, টেরিবাজার ও রেয়াজুদ্দিন বাজারের সিদ্ধান্ত কাল

দেশব্যাপি ছড়িয়ে পরা প্রাণঘাতি করোনাভাইরাস সংক্রমণ রোধে বন্দরনগরী চট্টগ্রামের অধিকাংশ মার্কেটই আগামী ১০ মে, রবিবার  না খোলার পক্ষে সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী সংগঠনগুলো। তবে টেরিবাজার, রেয়াজুদ্দিন বাজার এবং তামা&........ বিস্তারিত

চট্টগ্রামে আজ আরও ৫৯ জনের করোনা শনাক্ত চট্টগ্রামে আজ আরও ৫৯ জনের করোনা শনাক্ত

চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর ৩৫তম দিন। গত ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হয়। প্রথম দিকে সংক্রমণের হার কিছুটা কম হলেও আজ ১ দিনেই শনাক্ত হলেন ৫৯ জন। এ নিয়ে চট্টগ্রামে  করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ২০০। গত ২৪ ঘন্টায় শনা........ বিস্তারিত

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের করোনা শনাক্ত চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের করোনা শনাক্ত

নতুন করে আরো ১৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত ছাড়াল ১০০ জনে। ফৌজদারহাটের বিআইটিআইডিতে গতকাল সোমবার ২৪৩টি নমুনা পরীক্ষায় এই ১৬ জনের করোনা শনাক্ত হয়। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজ........ বিস্তারিত

সন্দ্বীপে ১ করোনা রোগীর সন্ধান সন্দ্বীপে ১ করোনা রোগীর সন্ধান

চট্টগ্রাম উপজেলার সন্দ্বীপ, রাঙ্গুনিয়া ও চন্দনাইশে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।
গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাটের বিআইটিআইডি এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সিভাসু ল্যাবে ২৬৭টি নমুনা পরীক্ষা করা হয়। এও........ বিস্তারিত

চট্টগ্রাম বিআইটিআইডি'তে শনাক্ত আরও  ১২ চট্টগ্রাম বিআইটিআইডি'তে শনাক্ত আরও ১২

চট্টগ্রামে বিআইটিআইডিতে আরও ১২ জন করোনা পজেটিভ রোগী শনাক্ত হল সোমবার। এদের ১১ জন চট্টগ্রাম নগর ও জেলার বিভিন্ন উপজেলার ও ১ জন লক্ষীপুরের বাসিন্দা। চট্টগ্রামের ১১ জনের মধ্যে ৭ জন চট্টগ্রাম নগরীর বাকি ৪ জন  জেলার বিভিন্ন উপজেলার বাসিন্&........ বিস্তারিত

চট্টগ্রাম বিআইটিআইডিতে আরও ৪ জন করোনা রোগী শনাক্ত চট্টগ্রাম বিআইটিআইডিতে আরও ৪ জন করোনা রোগী শনাক্ত

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ১৬৫টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে আরও ৩ এবং লক্ষীপুরে আরও ১  জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। চট্টগ্রামে আক্রান্ত ৩ জনের মধ্যে একজন নগরের লালখানবাজার এলাকার, একজন বালুছড়া এলাকার ও আরেকজন ফটিকছড়ি উ........ বিস্তারিত

করোনা চিকিৎসায় চট্টগ্রামে দেশের প্রথম ফিল্ড হাসপাতাল চালু করোনা চিকিৎসায় চট্টগ্রামে দেশের প্রথম ফিল্ড হাসপাতাল চালু

দেশের প্রথম ফিল্ড হাসপাতাল যাত্রা শুরু করেছে মঙ্গলবার (২১ এপ্রিল) থেকে। সকাল থেকে রোগী দেখার মধ্য দিয়ে চট্টগ্রামে  ফিল্ড হাসপাতালটি কার্যক্রম শুরু করে। এতে করে করোনো রোগীদের চিকিৎসা দিতে আরও সুযোগ তৈরি হয়েছে।


 ৪০টি বেড এবং ভেন্টি........ বিস্তারিত

চট্টগ্রামে ত্রাণ নিয়ে বিক্ষোভ : নেপথ্যের কারিগর যারা চট্টগ্রামে ত্রাণ নিয়ে বিক্ষোভ : নেপথ্যের কারিগর যারা

দেশব্যাপি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিতে কর্মহীন হয়েছে অসংখ্য দিনমজুর, শ্রমিক ও নিম্ন আয়ের মানুষ। জেলা প্রশাসন, সিটি করপোরেশন, পুলিশ ও বিভিন্ন রাজনৈতিক নেতাদের উদ্যোগে এসব অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হচ&........ বিস্তারিত

আজ চট্টগ্রামের বিআইটিআইডি'তে ১৯ জনের করোনা শনাক্ত আজ চট্টগ্রামের বিআইটিআইডি'তে ১৯ জনের করোনা শনাক্ত

চট্টগ্রামের ফৌজদারহাটের বিশেষায়িত হাসপাতাল ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ল্যাবে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) মোট ১১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে ১৯ জনের দেহে করোনা স্নগক্রমণ পাওয়া গিয়েছেð........ বিস্তারিত

চট্টগ্রাম বিআইটিআইডি'তে কাল ৬ জনের করোনা শনাক্ত হয়েছে চট্টগ্রাম বিআইটিআইডি'তে কাল ৬ জনের করোনা শনাক্ত হয়েছে

চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র পদে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী।


শনিবার গণভবনে অনু........ বিস্তারিত

ফিরে দেখা ২০১৯ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফিরে দেখা ২০১৯ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বাংলানিউজ :: ২০১৯ সাল জুড়ে নানান ঘটনার সাক্ষী হয়ে থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। উপাচার্যের পালাবদল, ছাত্রলীগের কমিটি ও অন্তঃকোন্দল, চাকসু নির্বাচনের দাবি, ভর্তি পরীক্ষা নিয়ে অভিযোগ ও মানোন্নয়ন দেওয়া ভর্তি পরীক্ষার্থীদের আন্দোলন, এ&#........ বিস্তারিত

স্কুল ভর্তিতে অতিরিক্ত টাকা নিলেই স্কুলপ্রধানের শাস্তি স্কুল ভর্তিতে অতিরিক্ত টাকা নিলেই স্কুলপ্রধানের শাস্তি

চট্টগ্রাম প্রতিদিন :: স্কুলে ভর্তি ও সেশনসহ অন্যান্য ফি বেশি নেওয়া হলে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জানুয়ারিতে শুরু হচ্ছ&........ বিস্তারিত

থার্টি ফাস্ট নাইটে সিএমপির ১৫ নির্দেশনা থার্টি ফাস্ট নাইটে সিএমপির ১৫ নির্দেশনা

চট্টগ্রাম মহানগরীতে থার্টি ফার্স্ট নাইট উদযাপনে বিভিন্ন নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ। নির্দেশনা অনুযায়ী রাত ১০টার পর চট্টগ্রাম নেভাল বিচ ও সমুদ্র সৈকত এলাকায় সর্বসাধারণের অবস্থান নিষিদ্ধ করা হয়েছে।


সোমবার (৩০ ডিসেম........ বিস্তারিত

সিএমপি কমিশনারের কাছে ফেইসবুকেও অভিযোগ জানানো যাবে সিএমপি কমিশনারের কাছে ফেইসবুকেও অভিযোগ জানানো যাবে

আইনগত সহায়তার ক্ষেত্রে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার নাগরিকগণ থানার পাশাপাশি ফেইসবুক পেইজের মাধ্যমে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার এর নিকট সরাসরি অভিযোগ করতে পারবেন।


এই লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় নাগরিকদের আ........ বিস্তারিত

চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ

বন্দরনগরী চট্টগ্রামে মেট্রোরেল চালু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী জাতীয় অর্থনৈতিক পরিষদ........ বিস্তারিত