মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা

মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা

বিএনপির সিনিয়র নেতাদের বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ তুলে বিক্ষোভে উত্তাল হয়ে পড়েন বিএনপির মনোনয়ন বঞ্চিতরা। শুক্রবার মধ্যরাত থেকে শুরু করে শনিবার মধ্যরাত পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন বঞ্চিতদের কর্মী-সমর্থকরা গুলশান ও নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র নেতাদের বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ এনে মিছিল-স্লোগানসহ বিক্ষোভ প্রদর্শন করেন। তারা গুলশান ও নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে হামলা চালিয়ে ভাংচুর ও তালা ঝুলিয়ে দেয়। কেউ কেউ মনোনয়ন বাণিজ্যের অভিযোগ এনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গালাগাল করে। এদিকে আনুষ্ঠানিকভাবে চ‚ড়ান্ত প্রার্থী ঘোষণার পরও চাপে পড়ে কোন কোন সংসদীয় আসনে প্রার্থী পরিবর্তন করে বিএনপি। মধ্যরাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িতে হামলা করে গুলশান কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শনকারীরা। এ সময় ফখরুলের গাড়িচালক হেলাল আহত হন।


খোদ দলীয় নেতাকর্মীদের মুখে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ ওঠায় বিপাকে পড়ে বিএনপি। এ পরিস্থিতি সামাল দেয়া অসম্ভব হতে পারে ভেবে ইতোমধ্যেই কোন কোন আসনে প্রার্থী পরিবর্তন করেছে। নড়াইল-১ ও ময়মনসিংহ-৩ আসনে প্রার্থী পরিবর্তন করেছে বিএনপি। নড়াইল-১ আসনে আগে দেয়া হয়েছিল সাজ্জাদ হোসেনকে। পরে তার জায়গায় বিশ্বাস জাহাঙ্গীর আলমকে দেয়া হয়। আর ময়মনসিংহ-৩ আসনে আগে দেয়া হয়েছিল আহাম্মদ তায়েবুর রহমান হিরণকে। পরে তার জায়গায় এস এম ইকবাল হোসেনকে মনোনয়ন দেয় বিএনপি।


চাঁদপুর-১ আসনে মনোনয়নপ্রত্যাশী কারাবন্দী বিএনপি নেতা আ ন হ এহছানুল হক মিলন, নারায়ণগঞ্জ-১ আসনে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য তৈমুর আলম খন্দকার, গোপালগঞ্জ-১ আসনে দলের মনোনয়নপ্রত্যাশী সেলিমুজ্জামান, মনোনয়নপ্রত্যাশী কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, নির্বাহী কমিটির সদস্য হাসান মামুন, শেরপুর একটি আসনে মনোনয়নপ্রত্যাশী ফাহিম চৌধুরীর সমর্থকরা তাদের অনুসারী নেতাকর্মীদের নিয়ে মনোনয়ন দিতে নয়াপল্টন ও গুলশান চেয়ারপার্সনের কার্যালয়ের বাইরে সহিংস বিক্ষোভ প্রদর্শন করে কার্যালয়ের ভেতরে থাকা নেতাকর্মীদের অবরুদ্ধ করে রাখে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিএনপির পক্ষ থেকে তাদের সান্ত¦না দেয়ার কোন ব্যবস্থা করা হয়নি। কেবল সংবাদ সম্মেলন করে মনোনয়ন বঞ্চিতদের শান্ত থাকার কথা বলেছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ ছাড়া রাতে গুলশান কার্যালয় থেকে মাইকিং করে বিক্ষোভকারী নেতাকর্মীদের ঝামেলা না করার আহŸান জানানো হয়।


শুক্রবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয় থেকে দলের চ‚ড়ান্ত করা ২০৬ প্রার্থীর নাম ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। খবর পেয়ে দলীয় মনোনয়ন বঞ্চিত নেতা ও তাদের কর্মী-সমর্থকরা গুলশান কার্যালয়ে গিয়ে প্রথমে মনোনয়ন না পাওয়ার কারণ জানতে চান। পরে কার্যালয়ের বাইরে গিয়ে সিনিয়র নেতাদের বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ এনে নানা স্লোগানসহ বিক্ষোভ প্রদর্শন করেন। মধ্যরাত পর্যন্ত তাদের বিক্ষোভ চলতে থাকে। এ সময় কেউ কেউ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গালিগালাজ করে। বিক্ষুব্ধরা চিৎকার-চেঁচামেচি করে গুলশান কার্যালয়ের প্রধান ফটকে ইট-পাটকেল ছুড়ে প্রতিবাদ জানায়।


শুক্রবার রাতে গুলশান কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করে কুষ্টিয়া-৩ আসনে মনোনয়ন বঞ্চিত সাবেক সাংসদ সোহরাবউদ্দিন। এক পর্যায়ে বিএনপির প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে খোন্দকার আব্দুল হামিদ ডাবলু বেশ ক’জন কর্মী-সমর্থক নিয়ে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে হাজির হয়ে মনোনয়ন না পেয়ে দরজায় লাথি মেরে ক্ষোভ প্রকাশ করেন। এ সময় তিনি গুলশান কার্যালয়ের দরজায় লাথি ও ঘুষি মারেন এবং দলের বর্তমান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গালাগাল দিতে থাকেন। মানিকগঞ্জ-১ আসনে মনোনয়ন চেয়েছিলেন ডাবলু। কিন্তু সেখানে পেয়েছেন এস এ কবির জিন্নাহ। কান্নাজড়িত কণ্ঠে ডাবলু অভিযোগ করেন, দলকে মূল্যায়ন না করে টাকার বিনিময়ে জিন্নাহকে মনোনয়ন দেয়া হয়েছে। তিনি আরও অভিযোগ করেন, জিন্নাহ আওয়ামী লীগের বর্তমান সাংসদ নাঈমুর রহমান দুর্জয়ের আপন মামাত ভাই। তিনি ওয়ান-ইলেভেনের সময় দলের বিরুদ্ধে ষড়যন্ত্র করেন। আর আমার বাবা তখন মৃত্যু ভয় উপেক্ষা করে বিএনপিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেন। এই কি আমাদের প্রতিদান? ডাবলু হুমকি দিয়ে বলেন, আমাকে মনোনয়ন না দিলে কোন নেতাকে অফিস থেকে বের হতে দেয়া হবে না। মধ্যরাত পর্যন্ত সেখানে অবস্থান করে পরে তিনি ফিরে যান।


শনিবার সকাল থেকেই মনোনয়ন বঞ্চিত নেতাদের কর্মী-সমর্থকরা নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে জড়ো হয়। এক পর্যায়ে বিএনপির কেন্দ্রীয় নেতা চাঁদপুর-১ আসনের সাবেক সাংসদ ও সাবেক শিক্ষাপ্রতিমন্ত্রী এহসানুল হক মিলনের বিপুলসংখ্যক কর্মী সমর্থক সেখানে গিয়ে জড়ো হয়। প্রথমে তারা কার্যালয়ের ভেতরে থাকা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সঙ্গে দেখা করে তাদের দাবির পক্ষে কারণ তুলে ধরেন। দুপুর ১২টায় তারা বিএনপি কার্যালয়ের গেটে স্লোগান দিতে দিতে মিছিল করে বিক্ষোভ প্রদর্শন শুরু করেন। এক পর্যায়ে দুপুর ১টায় তারা বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে গেটে তালা ঝুলিয়ে দেন। তারা অবিলম্বে চাঁদপুর-১ আসনে এহসানুল হক মিলনকে মনোনয়ন দেয়ার দাবি জানান। তাদের দাবির পক্ষে প্রতিবাদ মিছিল লেখা একটি ব্যানার ফটকে ঝুলিয়ে দেয়া হয়। কেন্দ্রীয় কার্যালয়ের ফটকে তালা দেয়ায় ভেতরে আগে থেকে অবস্থান করা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভিসহ ক’জন নেতাকর্মী আটকা পড়েন। তবে এক পর্যায়ে মিলনের বাদ পড়ার বিষয়টি রুহুল কবির রিজভী দেখার আশ্বাস দিলে মিলনের সমর্থকরা রাস্তায় নেমে ‘মিলন ভাই, মিলন ভাই’ বলে স্লোগান দিতে থাকেন। বেলা ২টায় তারা চাঁদপুর-১ আসনে মনোনয়নের বিষয়ে দলের সিদ্ধান্ত পরিবর্তনের দাবি জানিয়ে প্রধান ফটকের তালা খুলে দেন। পরে সন্ধ্যায় এহসানুল হক মিলনসহ আরও ক’জন মনোনয়নপ্রত্যাশীর অনুসারী কর্মী-সমর্থকরা সেখানে গিয়ে আবারও কার্যালয়ের প্রধান ফটকে তালা লাগিয়ে দিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে।


চাঁদপুর-১ আসনে মনোনয়নপ্রত্যাশী ছিলেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এহসানুল হক মিলন। কিন্তু সেখানে এবার মনোনয়ন পেয়েছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও মালয়েশিয়া বিএনপির সভাপতি মোশারফ হোসেন। মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ত্যাগী ও দলের জন্য নিবেদিত এহসানুল হক মিলনকে মনোনয়ন না দিয়ে মালয়েশিয়া বিএনপির সভাপতি মোশারফ হোসেনকে মনোনয়ন দেয়া হয়েছে বিক্ষোভকারীরা বিভিন্ন স্লোগানের ভাষায় অভিযোগ করতে থাকেন।


বিক্ষোভ প্রদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চাঁদপুরের কচুয়া উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম ফারুকী বলেন, বিএনপির রাজনীতির কারণে, বিগত একযুগ ধরে এহসানুল হক মিলন অনেক মামলা, হামলা ও অত্যাচারের শিকার হয়েছেন। তিনি যখন দেশের বাইরে ছিলেন তখনও তার সঙ্গে চাঁদপুরের নেতাকর্মীদের যোগাযোগ ছিল। কিন্তু যাকে মনোনয়ন দেয়া হয়েছে তার সঙ্গে এলাকার লোকজনের কোন যোগাযোগ নেই। তাকে কেউ চিনে না। এই আসনটি উদ্ধার করার জন্য মিলনের কোন বিকল্প নেই। এবাদুর রহমান নামে আরেকজন বিএনপি কর্মী অভিযোগ করেন, টাকার বিনিময়ে মনোনয়ন দেয়া হয়েছে। এহসানুল হক মিলনের বিরুদ্ধে সরকার ৩৩টি মামলা দিয়েছে। সে তার সব কিছু ত্যাগ করেছে দলের জন্য। কিন্তু তাকে মনোনয়ন না দিয়ে টাকা খেয়ে একজন ভুয়া লোককে মনোনয়ন দেয়া হয়েছে। আমরা এটা মানব না।


নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে বিক্ষোভ শেষে বিকেল সাড়ে ৫টায় মনোনয়ন বঞ্চিতদের কর্মী সমর্থকরা বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে গিয়ে হামলা চালিয়ে ভাংচুর করে। সাবেক প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, নারায়ণগঞ্জ বিএনপি নেতা বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকার ও গোপালগঞ্জের সেলিমুজ্জামান সেলিমের কয়েক হাজার কর্মী-সমর্থক সেখানে গিয়ে দফায় দফায় হামলা চালায়। মধ্যরাত পর্যন্ত তারা বিক্ষোভ প্রদর্শন অব্যাহত রাখে।


প্রথমেই বিক্ষুব্ধরা গুলশান কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ করার পাশাপাশি ইট-পাটকেল নিক্ষেপ করে। এর পর তারা বিএনপি কার্যালয়ে প্রবেশ ফটকে গিয়ে ভাংচুর করে। এক পর্যায়ে প্রধান ফটক ভেঙ্গে ফেলার চেষ্টা করে। তাদের ছোড়া ইটের আঘাতে কার্যালয়ে জানালার কাঁচও ভেঙ্গে যায়। এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও নজরুল ইসলাম খানসহ দলের ক’জন কেন্দ্রীয় নেতা সেখানে অবরুদ্ধ হয়ে পড়েন। এহসানুল হক মিলন চাঁদপুর-১, তৈমুর আলম খন্দকার নারায়ণঞ্জ-১ এবং সেলিমুজ্জামান গোপালগঞ্জ-১ আসনে ধানের শীষের মনোনয়ন চেয়েছিলেন।


উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে এবার বিএনপির বিপুলসংখ্যক নেতাকর্মী আগ্রহ প্রকাশ করে। এরই অংশ হিসেবে এবার দেশের ইতিহাসে সবচেয়ে বেশি ৪ হাজার ৫৮০ জন বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করে। একেকটি সংসদীয় আসনে গড়ে ১৫ জনেরও বেশি নেতাকর্মী মনোনয়ন ফরম সংগ্রহ করে। ৭ ডিসেম্বর সন্ধ্যায় ২০৬টি সংসদীয় আসনের জন্য ২০৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর ফলে বাদ পড়েছেন দলটির অনেক নেতা, আলোচিত সাবেক মন্ত্রী, এমনকি কয়েকজন সাবেক এমপিও। এদের মধ্যে রয়েছেন দলের ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, শামসুজ্জামান দুদু, গাজীপুরের সাবেক মেয়র ও সাবেক মন্ত্রী অধ্যাপক আবদুল মান্নান ও তার ছেলে মনজুরুল করিম রনী, সাবেক মন্ত্রী মেজর (অব) মঞ্জুর কাদের, সাবেক এমপি বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মসিউর রহমান, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলন ও তার স্ত্রী নাজমুন নাহার বেবী, সাবেক এমপি ও সুনামগঞ্জ জেলা সভাপতি কলিম উদ্দিন মিলন, সাবেক এমপি ইসরাত সুলতানা ইলেন ভুট্টো, বিএনপি মহাসচিব প্রয়াত খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে খোন্দকার আবদুল হামিদ ডাবলু, দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার স্ত্রী সাহিদা রফিক প্রমুখ। সাবেক সাংসদ রাশেদা বেগম হীরা (চাঁদপুর-১) ও নিলুফার চৌধুরী মনি (জামালপুর সদর) আসনে মনোনয়ন চেয়ে পাননি। ২০০৮ সালে তারা সংরক্ষিত নারী আসনে বিএনপির মনোনীত সাংসদ ছিলেন। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী ঢাকা-১৩ আসনে মনোনয়ন চেয়েও পাননি। কুষ্টিয়া-৩ আসনের মনোনয়ন বঞ্চিত হয়েছেন সাবেক সাংসদ সোহরাব উদ্দিন। ঢাকা-২০ আসনে সাবেক সাংসদ ব্যারিস্টার জিয়াউর রহমান খানও এবার মনোনয়ন পাননি। প্রয়াত মন্ত্রী হারুনার রশীদ খান মুন্নুর মেয়ে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা আফরোজা খান রীতাও মানিকগঞ্জ-৩ আসনে মনোনয়ন চেয়ে পাননি। মনোনয়ন পাননি মেহেরপুর-২ আসনের সাবেক সাংসদ আমজাদ হোসেন। অবশ্য তাদের সবাইকে এবার মনোনয়ন দেয়ার নিশ্চয়তা দেয়া হয়েছিল।


এবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান, নজরুল ইসলাম খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও সালাউদ্দিন আহমেদ এবার দল থেকে মনোনয়ন চাননি। সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও মনোনয়ন চাননি। তবে দলীয় মনোনয়নের চিঠি পেয়েও মনোনয়নপত্র দাখিল করেননি ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও হাবিব-উন নবী খান সোহেল।


এদিকে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এটা বিক্ষোভের কিছু হয়নি। ছোট-খাটো দু’কটি প্রতিক্রিয়া, এটা কি নতুন কিছু? এটা তো নতুন নয়। বরং যাদের দেয়া হয়েছে তারা অত্যন্ত জনপ্রিয় নিজ নিজ এলাকায়। আন্দোলন-সংগ্রাম থেকে শুরু করে এলাকার মানুষের কাছে তাদের সম্পৃক্ততা অত্যন্ত নিবিড়। সুতরাং যাদের মনোনয়ন দেয়া হয়েছে তারা প্রাণবন্ত এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকল প্রতিক‚লতার মুখে লড়ে যাবে। যিনি ধানের শীষের প্রতীক পেয়েছেন, তার সঙ্গে নেতাকর্মীরা ঐক্যবদ্ধ আছেন, থাকবেন। আমি বিখ্যাত একজন ব্যক্তির উদ্ধৃতি করে বলছি যে, ‘আনন্দ দিনের চাইতে দুঃখ দিনের বন্ধন অনেক দৃঢ়। আমরা দুঃখের মধ্যে আছি, আমরা উৎপীড়নের মধ্যে আছি, আমাদের বন্ধন অত্যন্ত দৃঢ়।’ তিনি মনোনয়ন বঞ্চিত বিএনপি নেতা ও তাদের কর্মী-সমর্থকদের শান্ত থাকার আহবান জানান।  জনকণ্ঠ।

More News

১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু

১৪ দলের মুখপাত্রের দায়িত্ব পেয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমি........ বিস্তারিত

আপন মহিমায় ভাস্বর একাত্তর উত্তীর্ণ আওয়ামী লীগ আপন মহিমায় ভাস্বর একাত্তর উত্তীর্ণ আওয়ামী লীগ

মোঃ সাহাবুদ্দিন চুপ্পু :: বিশ্বখ্যাত সাংবাদিক ডেভিট ফ্রস্ট একবার বঙ্গবন্ধুকে প্রশ্ন করেছিলেন, মি. মুজিব আপনার যোগ্যতা কি? বঙ্গবন্ধু তাৎক্ষণিক উত্তর ছিল- ‘আমি আমার জনগণকে ভালোবাসি।’ তিনি পাল্টা প্রশ্ন করেছিলেন, আপনার অযোগ্যতা কি? বঙ্গব........ বিস্তারিত

আওয়ামী লীগের জন্মই হয়েছিলো স্বাধীনতা এনে দেয়ার জন্য : অনলাইন আলোচনায় বক্তারা আওয়ামী লীগের জন্মই হয়েছিলো স্বাধীনতা এনে দেয়ার জন্য : অনলাইন আলোচনায় বক্তারা

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনলাইনে অনুষ্ঠিত এক আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন ,এ দলটির জন্মই হয়েছিলো এদেশের মানুষকে স্বাধীনতা এনে দেয়ার জন্য। তারা বলেন, বঙ্গবন্ধু যখন ছয় দফা দিলেন তখন সারা বাংলার মানুষ একে মুক্তির সনদ &#........ বিস্তারিত

জনগণের কল্যাণে কাজ করে যাওয়ায় অঙ্গীকারাবদ্ধ আওয়ামী লীগ : শেখ হাসিনা জনগণের কল্যাণে কাজ করে যাওয়ায় অঙ্গীকারাবদ্ধ আওয়ামী লীগ : শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, জনগণের কল্যাণে সব সময় কাজ করে যাওয়ার জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীরা জাতির পিতার কাছে অঙ্গীকারাবদ্ধ।
তিনি বলেন, ‘আমরা সবসময় মানুষের কল্যাণে কাজ করে যাব, এটাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু........ বিস্তারিত

আওয়ামী লীগ কী করেছে আমাদের জন্য আওয়ামী লীগ কী করেছে আমাদের জন্য

মুনতাসীর মামুন :: আওয়ামী লীগের নেতা-কর্মীদের অনেককেই যদি জিজ্ঞেস করি কী করেছে আওয়ামী লীগ আমাদের জন্য, আমি নিশ্চিত অধিকাংশ স্বাধীনতায় নেতৃত্বদান, সংবিধান প্রণয়ন এবং শেখ হাসিনার আমলের কয়েকটি কাজের কথা বলবেন। এর বাইরে কিছুই বলতে পারবেন নù........ বিস্তারিত

বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে : প্রধানমন্ত্রী বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে। আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে আমরা আজ আত্মমর্যাদাশীল দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছি।
সংকট উত্তরণে তার সরকা........ বিস্তারিত

দেশব্যাপি বৃক্ষরোপণে শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালনে নেতাকর্মীদের দিক-নির্দেশনা দেশব্যাপি বৃক্ষরোপণে শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালনে নেতাকর্মীদের দিক-নির্দেশনা

দেশব্যাপি বৃক্ষরোপণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালনে নেতা-কর্মীদের দিক-নির্দেশনা প্রদান করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।


মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার........ বিস্তারিত

চলে গেলেন মোহাম্মদ নাসিম চলে গেলেন মোহাম্মদ নাসিম

বিশিষ্ট রাজনীতিবিদ, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি এই পৃথিবীর মায়া ছেড়ে চির বিদায় নিয়েছেন। ইন্নালিল্লাহ ওয়াইন্না ইলাইহি রজিউন।
রাজধানীর শ্যামলীর বাং&#........ বিস্তারিত

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শহীদ নূর হোসেনকে নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ার জন্য জাতির কাছে সংসদেও গরিব জনগণের স্বার্থ উপেক্ষিত হচ্ছে বলে অভিযোগ তুলেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ধনী ও ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থই রক্ষা করছে সরকার। ক্ষুদ........ বিস্তারিত

সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার (৫ এপ্রিল) বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে তাকে ছাড়পত্র দেওয়া হয়। 


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য অফিসার আবু নাসের এ ত........ বিস্তারিত

কিছু ফ্রাঙ্কেনস্টাইন শেখ হাসিনার অর্জনকে ধ্বংস করে দেবে, এদের রুখতে হবে - নাসিম কিছু ফ্রাঙ্কেনস্টাইন শেখ হাসিনার অর্জনকে ধ্বংস করে দেবে, এদের রুখতে হবে - নাসিম

আওয়ামী লীগ সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, সড়ক-মহাসড়কে নৈরাজ্য, নানা ক্ষেত্রে প্রশাসনের শিথিলতা, মাদক ও নারী-শিশু নির্যাতনের বিরুদ্ধে এখন থেকে সামাজিক আন্দোলন গড়ে তুলবে ১৪ দল। এসব ফ্রাঙ্কেনস্টাই&........ বিস্তারিত

সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নির্বাচনী অনিয়মের অভিযোগ থেকে মুক্ত হওয়ার জন্য ইভিএম পদ্ধতির ব্যবহার যৌক্তিক বলে তুলে ধরার চেষ্টা করেছেন। তাই সিইসির বক্তব্যের একটা &#........ বিস্তারিত

কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ

রাজনীতিতে টিকে থাকতে নতুন পরিকল্পনা নিয়ে আসছে জামায়াত। এ জন্য একাধিক বিকল্প পথে এগিয়ে যেতে চাচ্ছে তারা। প্রথমত একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা চেয়ে দলের গঠনতন্ত্র সংশোধন করে জামায়াত নামে রাজনীতি করা যায় কি না। দ্বিতীয়ত দলের নীতি-আদর্শ&#........ বিস্তারিত

বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য দেশের মানুষের কাছে ‘ক্ষমা না চাওয়ায়’ জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন দলটির সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, যিনি যুদ্ধাপরাধ ট্রাইব্........ বিস্তারিত

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন । ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। রবিবার (২৭ জানুয়ারি) ভোর সোয়া ৫টায় নগরীর পাঁচলাইশ থানার পার্ক ভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মা&#........ বিস্তারিত

আওয়ামী লীগের সংসদীয় ও মনোনয়ন বোর্ডের যৌথসভা,  ডিএনসিসিতে আতিকুল ও কিশোরগঞ্জ-১ আসনে লিপির মনোনয়ন আওয়ামী লীগের সংসদীয় ও মনোনয়ন বোর্ডের যৌথসভা, ডিএনসিসিতে আতিকুল ও কিশোরগঞ্জ-১ আসনে লিপির মনোনয়ন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বিজিএমইএ’র সাবেক সভাপতি, ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। অন্যদিকে কিশোরগঞ্জ-১ আসনের পুনর্নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সদ্যপ্........ বিস্তারিত

ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের অনেক ঘটনার সাক্ষী ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের উত্তাল জনসমুদ্রে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সõ........ বিস্তারিত

আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উপলক্ষে আজ শনিবার রাজধানীতে বিজয়োৎসবে মেতে উঠবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনের মতো আজ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত শৈল্পিক ও নান্দনিক বিজয় সমাবেশেও গণজোয়ার নামাতে ইতোমধ্যে স........ বিস্তারিত

এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের অবর্তমানে বা চিকিসার জন্য বিদেশে থাকাকালীন দলের কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।বিস্তারিত

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ফরম বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় ধানমণ্ডিস্থ দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সাধারণ সম্পাদক ওবায়দু&#........ বিস্তারিত

গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮টি আসন পাওয়া ২০ দলীয় জোটকে সংসদে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে উপদেষ........ বিস্তারিত

নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক

নির্বাচনে ভূমিধস বিজয়ের পর আজ শনিবার কেন্দ্রীয় নেতাদের সঙ্গে প্রথম বৈঠকে বসছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক যৌথসভায় সভাপতিত্ব করবেন তিনি। নতু........ বিস্তারিত

ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল

ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল
জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক ভোট কারচুপি হয়েছে বলে অভিযোগ করে ফল প্রত্যাখ্যান ও দ্রুত নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল........ বিস্তারিত

নির্বাচন থেকে কোনো অবস্থাতেই সরে দাঁড়াব না : ড. কামাল নির্বাচন থেকে কোনো অবস্থাতেই সরে দাঁড়াব না : ড. কামাল

কোনো অবস্থাতেই কাল রবিবারের জাতীয় সংসদ নির্বাচন থেকে জাতীয় ঐক্যফ্রন্ট সরে দাঁড়াবে না বলে জানিয়েছেন জোটটির আহ্বায়ক ড. কামাল হোসেন। আজ শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘শেষ মূহূর্তে তারা (জাতীয় ঐক্যফ্রন্ট) হয়তো বলবে, নির........ বিস্তারিত

বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল

বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি চেয়ারপার্সনের গুলশানের কার্যালয়ে বসে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। জামায়াতের &........ বিস্তারিত

ফোনালাপ ফাঁস : নির্বাচনে থাকা না থাকা নিয়ে বিএনপিতে বিভক্তি, তারেক মওদুদরা ভোট বর্জনের পক্ষে, ফখরুল মিন্টুরা বিপক্ষে ফোনালাপ ফাঁস : নির্বাচনে থাকা না থাকা নিয়ে বিএনপিতে বিভক্তি, তারেক মওদুদরা ভোট বর্জনের পক্ষে, ফখরুল মিন্টুরা বিপক্ষে

জনকণ্ঠ :: ভোট গ্রহণের মাত্র কয়েক ঘণ্টা আগে নির্বাচন বর্জন ইস্যুতে চরম বিরোধে জড়িয়ে পড়েছেন বিএনপির শীর্ষ নেতারা। নির্বাচনে যাওয়া না যাওয়া ইস্যুতে নেতারা দুই ভাগে বিভক্ত হয়ে প্রকাশ্য বিরোধে জড়িয়ে পড়েছেন। দল ভেঙ্গে যাওয়ার ইঙ্গিতও দিচ্ছ&........ বিস্তারিত

সন্ত্রাস রোধে ঐক্যবদ্ধ থাকুন, ভোট-সন্ত্রাসীদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিন - শেখ হাসিনা সন্ত্রাস রোধে ঐক্যবদ্ধ থাকুন, ভোট-সন্ত্রাসীদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিন - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রচারের শেষদিন বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের আরও পাঁচটি জেলায় নির্বাচনী জনসভায় অংশ নিয়ে উন্নতি, সমৃদ্ধি ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত রাখতে দেশবাসীকে নৌকা মার্কায় ভোট........ বিস্তারিত

ওরা শান্তি নষ্ট করতে চায়, সবাইকে সতর্ক থাকতে হবে - শেখ হাসিনা ওরা শান্তি নষ্ট করতে চায়, সবাইকে সতর্ক থাকতে হবে - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ৩০ ডিসেম্বরের নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। এ সময় বিএনপি-জামায়াত জোটকে প্রত........ বিস্তারিত

যদি আমরা নির্বাচনে বিজয়ী হয়ে আসতে পারি, এদেশে দারিদ্র্য থাকবে না - শেখ হাসিনা যদি আমরা নির্বাচনে বিজয়ী হয়ে আসতে পারি, এদেশে দারিদ্র্য থাকবে না - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা রাজধানীর কামরাঙ্গীরচরের বিশাল নির্বাচনী জনসভায় দাঁড়িয়ে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির স্বার্থে সরকারের ধারাবাহিকতা রক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, আমরা সার্বিকভাবে উন্নয়নের মহাপরিক........ বিস্তারিত

আরেকবার সুযোগ দিন , ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রী আরেকবার সুযোগ দিন , ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণ যাকে ভোট দেবে তারাই ক্ষমতায় আসবে। আমার এমন কোন আকাক্সক্ষা নেই যে, যেনতেনভাবে ক্ষমতায় আসতে হবে। দেশের শান্তি বজায় রাখার স্বার্থে জনগণের ম্যান্ডেটে আমরা ক্ষমতায় যেতে চাই। জনগণের ভোটে নির্বাচিত হয়&#........ বিস্তারিত

ধর্মভিত্তিক রাজনীতি, সাম্প্রদায়িকতা নিষিদ্ধের অঙ্গীকার , ইশতেহারে জাসদের ৩৮ প্রতিশ্রুতি ধর্মভিত্তিক রাজনীতি, সাম্প্রদায়িকতা নিষিদ্ধের অঙ্গীকার , ইশতেহারে জাসদের ৩৮ প্রতিশ্রুতি

যুদ্ধাপরাধের দায়ে যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে জামায়াত-রাজাকার-আলবদর-আলশামস বাহিনীসহ অপসংগঠনের বিচার, জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ, ১৮ বছরের উর্ধে সকল নাগরিককে বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ দেয়া, সরকারী চাকরি প্রার্থীদের বয়সসীমা ........ বিস্তারিত

যুদ্ধাপরাধীদের বিচার চলমান রাখাসহ আছে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচার চলমান রাখাসহ আছে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহারে

প্রশাসনিক সংস্কার, নির্বাচনকালীন সরকারের বিধান তৈরি, সংখ্যালঘু মন্ত্রণালয় প্রতিষ্ঠা, যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম অব্যাহত রাখার মত রাজনৈতিক বিষয়ে অঙ্গীকারের পাশাপাশি ভোট বাড়াতে চাকরিতে প্রবেশের বয়সসীমা তুলে দেওয়া, বেকাø........ বিস্তারিত