ওরা কোন মুখে ভোট চায় ? জনগণ নীতিভ্রষ্টদের প্রত্যাখ্যান করবে - প্রধানমন্ত্রী

ওরা কোন মুখে ভোট চায় ? জনগণ নীতিভ্রষ্টদের প্রত্যাখ্যান করবে - প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ঐক্যফ্রন্টের কঠোর সমালোচনা করে বলেছেন, দিকভ্রষ্ট-আদর্শহীনরা দেশের মানুষকে কিছু দিতে পারে না। ঐক্যফ্রন্ট আজ যুদ্ধাপরাধীদের পুনর্বাসন ও অপরাধীদের উদ্ধারে নেমেছে। তাদের আদর্শহীনতা কোথায় গিয়ে পৌঁছেছে। তারা কিসের লোভে দুর্নীতিবাজদের সঙ্গে হাত মিলিয়েছে? যুদ্ধাপরাধীদের স্বজনরা কী করে মনোনয়ন পেল? কাজেই ঐক্যফ্রন্ট নেতারা তো দিকভ্রষ্ট, আদর্শহীন। এদের কাছে দেশবাসীর চাওয়ার কিছু নেই। যুদ্ধাপরাধীদের স্বজনদের যারা মনোনয়ন দেয়, যারা মানুষ হত্যা করে সেসব রাজনীতিকের ভোট চাওয়ার কোন অধিকার নেই।


ঐক্যফ্রন্টের ইশতেহার সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনী ইশতেহারে ঘোষণা তারা করেছে, দশ বছরের স্বেচ্ছাচারিতাকে নাকি পরিবর্তন করবে? তাহলে পরিবর্তনটা কি? জঙ্গীবাদ সৃষ্টি, বাংলাভাই সৃষ্টি, মানি লন্ডারিং, দুর্নীতিতে চ্যাম্পিয়ন, আবার সন্ত্রাস, আবার সেই ভুয়া ভোটার দিয়ে তালিকা করা, আবার নির্বাচনের নামে প্রহসন আর দেশের সমস্ত উন্নয়ন ধ্বংস করে দিয়ে দেশকে আবার সম্পূর্ণ অন্ধকার যুগে নিয়ে যাওয়া? এই পরিবর্তন তারা আনতে চান? ছিল তো ক্ষমতায়। ৪৭ বছর দেশ স্বাধীন হয়েছে। এই ৪৭ বছরের মধ্যে এরা ক্ষমতায় থেকে কী দিয়েছিল? এদের কাছ থেকে মানুষ কী পেয়েছে? মানুষ কিছু না পেলেও ওই বিএনপি-জামায়াত জোটের ভাগ্যের পরিবর্তন হয়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী দেশবাসীর কাছে নৌকা মার্কায় ভোট চেয়ে বলেন, আরও পাঁচটি বছর ক্ষমতায় থাকা প্রয়োজন আওয়ামী লীগের। কারণ, উন্নয়ন কর্মকা- শেষ করতে আরেকবার ক্ষমতায় যাওয়া প্রয়োজন। আর আমরা দেশকে আরও উন্নয়ন করতে চাই। এজন্য নৌকা মার্কায় ভোট চাই। বাংলাদেশের জনগণের প্রতি আমার আস্থা-বিশ্বাস রয়েছে। আমার বিশ্বাস, তারা সঠিক জায়গায় ভোট দিতে ভুল করবেন না।


প্রধানমন্ত্রী বলেন, উন্নয়ন-অগ্রযাত্রা অব্যাহত রাখতে বর্তমান সরকারের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। দেশের মানুষের সাংবিধানিক অধিকার আর কাউকে কেড়ে নিতে দেয়া হবে না।


প্রধানমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, তারা (ঐক্যফ্রন্ট) সরকার গঠন করবে, ভাল কথা। কিন্তু তাদের প্রধান কে হবেন- তা জানেন না তারা। তাদের সরকারের প্রধান কে হবেন সেটা কিন্তু আজ পর্যন্ত জাতির সামনে দেখাতে পারেনি। আমার প্রশ্ন তাদের সরকার প্রধান কে হবে? এতিমের অর্থ আত্মসাতকারী (খালেদা জিয়া) না ২১ আগস্ট গ্রেনেড হামলায় আইভী রহমানের হত্যাকারী সাজাপ্রাপ্ত আসামি তারেক রহমান না যারা যুদ্ধাপরাধী হিসেবে সাজা দিয়েছি তাদের কেউ হবে? সেটাও তো তারা স্পষ্ট করে জানায়নি। সেটাও তো দেশবাসী জানে না। তাই দেশবাসীকে সেই সিদ্ধান্ত নিতে হবে। দেশবাসীকেও বেছে নিতে হবে তারা কাকে চায়? তারা কি ধরনের সরকার চায়? সেটা আজ দেশের জনগণের ওপরেই আমি সেই দায়িত্ব ছেড়ে দিলাম। তিনি বলেন, আমার বিশ্বাস, দেশের মানুষ ভুল সিদ্ধান্ত নেবে না। দেশের অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে না পারে- সেজন্য আরও পাঁচ বছর ক্ষমতায় থাকা প্রয়োজন আওয়ামী লীগের।


আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, নারী বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ। সভা পরিচালনা করেন প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন। সভায় স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


ঐক্যফ্রন্টের সমালোচনা করে প্রধানমন্ত্রী আরও বলেন, মানুষ ভাল থাকলে তাদের ভাল লাগে না। তারা কোথায় আমাদের স্বৈরাচারী অবস্থান দেখেন? লাখো শহীদের জীবনের বিনিময়ে আমাদের বিজয় এলেও, ’৭৫-এর পর সেই স্বর্ণালী ইতিহাস মুছে ফেলে নতুন প্রজন্মকে মিথ্যা দিয়ে বিভ্রান্ত করেছে তৎকালীন অপশক্তি পরিচালিত সরকার। স্বাধীনতার সুফল একে একে নস্যাত করতে চাইছিল তারা। তিনি বলেন, ২০০১ সালে বিএনপি-জামায়াত জনগণের ভোটে ক্ষমতায় আসেনি। তাই জবাবদিহিতাও ছিল না জনগণের কাছে। তাই খুন-হত্যা-সন্ত্রাস-লুট করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে রেখেছিল বিএনপি-জামায়াত জোট সরকার।


আওয়ামী লীগ সভাপতি বলেন, একাত্তরে ছিল খান সেনাদের অত্যাচার। আর ২০০১ সালে বিএনপি-জামায়াতের অত্যাচার-নির্যাতন সহ্য করেছে দেশের মানুষ। দুর্নীতি-হত্যা-খুন নিয়েই রাজনীতি করেছে বিএনপি। তাদের ভোটে জেতার মতো আত্মবিশ্বাস ছিল না। তারা দেশকে পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন করেছে। তিনি বলেন, আমাদের দশ বছরের শাসনামলে বাংলাদেশের কপালে যে দুর্নীতিগ্রস্তের তকমা ছিল- তা দূর করা হয়েছে। মানুষের জীবনে আজ পরিবর্তন হয়েছে। তারা আজ আশাবাদী হতে পারে। আস্থার ঠিকানা খুঁজে পেয়েছে। সাধারণ মানুষ আর তৃণমূলের উন্নয়নই ছিল আমাদের মূল লক্ষ্য। হাওয়া ভবনের মতো কোন দুর্নীতির কারখানা আওয়ামী লীগ আমলে হয়নি।


শেখ হাসিনা বলেন, যারা বিগত সময়ে নির্বাচন বানচাল করতে চেয়েও পারেনি, তারা আমাদের সমালোচনা করবে এটাই স্বাভাবিক। ২০০৮ ও ২০১৪ সালে মানুষ নৌকাকে বেছে নিয়েছিল দেশের অগ্রগতির জন্য। আর তারা ক্ষমতায় যাওয়ার লোভে দেশব্যাপী অগ্নিসন্ত্রাস শুরু করেছিল। মানুষ হত্যায় মেতে উঠেছিল? ক্ষমতায় থাকতে দেশের সম্পদ লুট, আর ক্ষমতার বাইরে থাকতে জ্বালাও-পোড়াও, আর দেশের সম্পদ ধ্বংস করেছে। তারা কী করে দেশের মানুষের কাছে ভোট চাইবে? তিনি বলেন, আজ দেশের সত্যিকারের পরিবর্তন হয়েছে। দেশের সব ক্ষেত্রেই আজ উন্নয়নের ছোঁয়া লেগেছে। মানুষের যে সত্যিকারের উন্নয়ন, তা তো আওয়ামী লীগই এনে দিয়েছে। আমাদের লক্ষ্যই হলো- দেশকে উন্নতির শিখরে নিয়ে যাওয়া। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দারিদ্র্যমুক্ত হবে বাংলাদেশ- এটাই আওয়ামী লীগের লক্ষ্য? কারণ, আওয়ামী লীগ চায় দেশের হতদরিদ্র মানুষ স্বাবলম্বী হোক। তৃণমূলের মানুষ আজ সবচেয়ে বেশি উপকৃত।


২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন করার অঙ্গীকার করে প্রধানমন্ত্রী বলেন, ২০২০-২০২১ এই বর্ষকে আমরা মুজিব বর্ষ হিসেবে ঘোষণা দিয়েছি। আমরা বছরব্যাপী বঙ্গবন্ধুর শতবার্ষিকী উদ্যাপন করেই আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করব। এই সুবর্ণজয়ন্তী যখন উদ্যাপন করব বাংলাদেশকে তখন দারিদ্র্যমুক্ত বাংলাদেশ হিসেবে আমরা ইনশাল্লাহ গড়ে তুলব। কোন মানুষ গৃহহারা থাকবে না। ক্ষুধার্ত থাকবে না। বিনা চিকিৎসায় মারা যাবে না। এটা আমাদের অঙ্গীকার। সেইভাবেই আমরা কাজ করে যাচ্ছি।


তিনি বলেন, বেকার সমস্যা দূরীকরণে বিভিন্ন পরিকল্পনা নিয়েই আমরা দেশ পরিচালনা করছি। আজকে নব্বই ভাগ মানুষের ঘরে আলো জ্বালাতে পেরেছি। আজকে বাংলাদেশকে ক্ষুধামুক্ত করতে পেরেছি। বাংলাদেশ আজকে এগিয়ে যাচ্ছে, বাংলাদেশের মানুষ আজকে খুশি। গ্রামের মানুষ সব থেকে বেশি উৎসাহিত। গত ১০ বছরে যে পরিবর্তনটা আমরা এনেছি, এই পরিবর্তনটা আবার অনেকের চোখে পড়ে না। যখন মানুষ ভাল থাকে, মানুষের ভাগ্য পরিবর্তন হয়- তখন (ঐক্যফ্রন্ট) তারা বলে এটা নাকি স্বেচ্ছাচারিতা! স্বেচ্ছাচারিতাটা কিভাবে হলো? আমার সেটা প্রশ্ন? স্বেচ্ছাচারীর কি দেখতে পেল তারা?


জিয়া পরিবারের দুর্নীতির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যারা আজকে দুর্নীতির কথা বলছে তারা হয় সাজাপ্রাপ্ত, না হয় দুর্নীতি মামলার আসামি। আমাদের ওপর দুর্নীতির অভিযোগ যখন এনেছিল বিশ্বব্যাংক আমি চ্যালেঞ্জ দিয়েছিলাম। আল্লাহর রহমতে, বাংলার মানুষ আমার সঙ্গে ছিল, সেই চ্যালেঞ্জ আমরা মোকাবেলা করেছি। বিশ্বব্যাংক কোন দুর্নীতি খুঁজে পায়নি। কানাডার ফেডারেল কোর্ট স্পষ্ট বলে দিয়েছিল বিশ্বব্যাংকের সব অভিযোগ মিথ্যা, ভুয়া ও বানোয়াট। আমাদের কোন কর্মের মধ্য দিয়ে বাংলাদেশের মানুষের মাথা হেঁট হোক সেটা কিন্তু করিনি। বরং আজকে বিশ্বে বাংলাদেশ এবং বাংলাদেশের মানুষ যখনই বিদেশে যাচ্ছে তারা একটা সম্মান পাচ্ছে, মর্যাদা পাচ্ছে। বাংলাদেশ আজকে মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে। অন্তত সেইটুকু করতে সক্ষম হয়েছি। তাহলে স্বেচ্ছাচারিতা কোথায় হলো?


প্রধানমন্ত্রী আরও বলেন, যুদ্ধাপরাধী, ২১ আগস্ট গ্রেনেড হামলায় সাজাপ্রাপ্ত, দুর্নীতিবাজদের উদ্ধার করতে নেমেছে আমাদের কিছু জ্ঞানী-গুণী এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবীরা। যুদ্ধাপরাধী হিসেবে যাদের সাজা হয়েছে তাদেরই ছেলেরা মনোনয়ন পায় এদের কাছ থেকে। তিনি বলেন, পৃথিবীর কোন দেশে যারা যুদ্ধাপরাধী, সাজাপ্রাপ্ত কেউ কখনও তাদের স্থান করে দেয় না। কি দুর্ভাগ্য আমাদের যারা জ্ঞানগর্ভ ভাষণ দেয়, বড় বড় কথা বলে, আজকে তাদের আদর্শহীনতা, সব ধরনের উচ্চবাচ্য সবকিছু যেন কোথায় হারিয়ে গেছে। তারা এখন হাত মিলিয়েছে এদের সঙ্গে, কিসের স্বার্থে, কেন?


ঐক্যফ্রন্টের ইশতেহার প্রসঙ্গে শেখ হাসিনা আরও বলেন, তারা নাকি পরিবর্তন করে ফেলবেন! খুব ভাল পরিবর্তন তারা করুক। কিন্তু আজকে যারা এক হয়েছে তারা কারা? একদিকে স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী, সেই যুদ্ধাপরাধীরা কিভাবে মনোনয়ন পায়? কিভাবে তারা প্রার্থী হয়? তারা তো বাংলাদেশই চায়নি। আর তাদের দোসর কারা? আমাদের এই স্বনামধন্য, যারা তত্ত্বকথা দিয়ে অনেক মানুষকে বিভ্রান্তি করতে চেয়েছে। আমি আর কারও নাম নিতে চাই না। মনে হয় যেন এই নাম মুখে আনা উচিত নয়। আমার তাদের জন্য করুণা হয়। কারণ তারা দিকভ্রষ্ট। তারা ভ্রষ্টা হয়ে গেছে। তাদের আর কোন নীতি নাই। নীতিভ্রষ্ট হয়ে গেছে। কাজেই এই নীতিভ্রষ্ট আদর্শহীন, এরা কখনও মানুষকে কিছু দিতে পারে না। দিতে পারেনি, ভবিষ্যতেও দিতে পারবে না। এরা বাংলাদেশের আদর্শেই বিশ্বাস করে না। আজকে বাংলাদেশের ইতিহাস, যে চেতনা নিয়ে এদেশ স্বাধীন হয়েছে, সেই চেতনা নিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ইনশাল্লাহ বাংলাদেশ এগিয়ে যাবে।


এবারের বিজয় দিবসে মানুষের বাঁধভাঙ্গা উচ্ছ্বাসের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিজয় দিবস এমন একটা সময়ে উদ্যাপন করছি যে, মানুষ আজকে স্বাধীনভাবে, মন খুলে এই বিজয়ের উল্লাস করতে পারছে। বিজয় দিবস তারা উদ্যাপন করতে পারছে। একটা সময় ছিল এটা উদ্যাপন করাই যেত না। ইতিহাস বলা যেত না। বিকৃত ইতিহাস বলতে হতো। এখন আর সেই অবস্থাটা নেই। সেই অবস্থার পরিবর্তন হয়েছে এবং এই ধারাবাহিকতাই বজায় থাকতে হবে। তাহলেই বাংলাদেশ এগিয়ে যাবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আর কেউ বাংলাদেশকে পেছনে ফেলতে পারবে না।


দেশবাসীর কাছে নৌকা মার্কায় ভোট চেয়ে শেখ হাসিনা বলেন, ৩০ ডিসেম্বর নির্বাচন। এই নির্বাচনে বাংলাদেশের জনগণের ওপর আমার আস্থা আছে, বিশ্বাস আছে। বাংলাদেশের জনগণ কখনও ভুল করে না। আর তাদের ভোটের অধিকার, তাদের সাংবিধানিক অধিকার আর কখনও কেউ কেড়ে নিতে পারবে না। সেই সাহসও পাবে না। নৌকা মার্কা জনগণের মার্কা। এই নৌকা মার্কা দিয়ে এদেশের স্বাধীনতা এসেছে। এই নৌকা মার্কা দিয়েই বাংলা ভাষায় কথা বলার অধিকার পেয়েছি। এই নৌকা মার্কার ফলেই আজকে বাংলাদেশ উন্নয়নের গতিতে এগিয়ে গেছে। বিশ্বে আজকে উন্নয়নের রোল মডেল হয়েছে বাংলাদেশ। এই নৌকা মার্কা আছে বলেই আজকে বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এই নৌকা মার্কা ছিল বলেই আজকে আমরা মহাকাশ জয় করেছি, পাশাপাশি বিশাল সমুদ্রসীমা অর্জন করেছি। আমাদের ল্যান্ড বাউন্ডারি অর্জন করেছি।


প্রধানমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশে দারিদ্র্যের হার ২১ ভাগে নেমে এসেছে। ইনশাল্লাহ আগামী ৫ বছর যদি আবার আমরা নির্বাচনে জয়ী হয়ে রাষ্ট্রপরিচালনা করতে পারি এই দারিদ্র্যের হার অন্তত আরও ৫-৬ ভাগ কমিয়ে আনতে সক্ষম হব। বাংলাদেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না। প্রত্যেকটি মানুষের খাদ্য, চিকিৎসা, বাসস্থান যেটুকু বাকি আছে, সেটাও আমরা করতে সক্ষম হব। সেজন্যই আজকে বিজয় দিবসে বাংলাদেশের জনগণের কাছে নৌকা মার্কায় ভোট চাই এই কারণে যে, বাংলাদেশের এই অগ্রযাত্রা যেন কেউ কেড়ে নিতে না পারে। স্বাধীনতাবিরোধী, খুনী, রাজাকার, আলবদর, আলশামস বাহিনী, বুদ্ধিজীবী হত্যাকারী, গ্রেনেড হামলাকারী, দুর্নীতিবাজ, অস্ত্র চোরাকারবারি, সাজাপ্রাপ্ত খুনী আসামি, এরা কখনও এই দেশকে এগিয়ে নিয়ে যেতে দেবে না।


দেশবাসীর কাছে উদাত্ত আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি একটা কথাই বলব, নৌকা মার্কায় ভোট চাই। দেশের সেবা করে দেশকে আমরা উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চাই। যে বাংলাদেশের স্বপ্ন জাতির পিতা দেখেছিলেন এবং আমার বিশ্বাস আছে বাংলাদেশের জনগণ আমাদের ভোট দেবে। ইনশাল্লাহ আমরা ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবই। জনকণ্ঠ।

More News

'অবৈধভাবে উপার্জিত অর্থ দিয়ে বিরিয়ানি-পোলাও খাওয়ার চেয়ে সাদাসিধে জীবনযাপন করা অনেক অনেক সম্মানের - প্রধানমন্ত্রী 'অবৈধভাবে উপার্জিত অর্থ দিয়ে বিরিয়ানি-পোলাও খাওয়ার চেয়ে সাদাসিধে জীবনযাপন করা অনেক অনেক সম্মানের - প্রধানমন্ত্রী

সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, জনগণের অর্থ কারও ভোগ-বিলাসের জন্য ব্যয় হবে না। অবৈধভাবে উপার্জিত অর্থ দিয়ে বিরিয়ানি-পোলাও খাওয়ার চেয়ে সাদা&........ বিস্তারিত

শহীদ নূর হোসেনকে নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ার সংসদে দাঁড়িয়ে ক্ষমা চাইলেন রাঙ্গা শহীদ নূর হোসেনকে নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ার সংসদে দাঁড়িয়ে ক্ষমা চাইলেন রাঙ্গা

শহীদ নূর হোসেনকে নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ার জন্য জাতির কাছে সংসদেও গরিব জনগণের স্বার্থ উপেক্ষিত হচ্ছে বলে অভিযোগ তুলেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ধনী ও ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থই রক্ষা করছে সরকার। ক্ষুদ........ বিস্তারিত

সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার (৫ এপ্রিল) বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে তাকে ছাড়পত্র দেওয়া হয়। 


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য অফিসার আবু নাসের এ ত........ বিস্তারিত

কিছু ফ্রাঙ্কেনস্টাইন শেখ হাসিনার অর্জনকে ধ্বংস করে দেবে, এদের রুখতে হবে - নাসিম কিছু ফ্রাঙ্কেনস্টাইন শেখ হাসিনার অর্জনকে ধ্বংস করে দেবে, এদের রুখতে হবে - নাসিম

আওয়ামী লীগ সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, সড়ক-মহাসড়কে নৈরাজ্য, নানা ক্ষেত্রে প্রশাসনের শিথিলতা, মাদক ও নারী-শিশু নির্যাতনের বিরুদ্ধে এখন থেকে সামাজিক আন্দোলন গড়ে তুলবে ১৪ দল। এসব ফ্রাঙ্কেনস্টাই&........ বিস্তারিত

সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নির্বাচনী অনিয়মের অভিযোগ থেকে মুক্ত হওয়ার জন্য ইভিএম পদ্ধতির ব্যবহার যৌক্তিক বলে তুলে ধরার চেষ্টা করেছেন। তাই সিইসির বক্তব্যের একটা &#........ বিস্তারিত

কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ

রাজনীতিতে টিকে থাকতে নতুন পরিকল্পনা নিয়ে আসছে জামায়াত। এ জন্য একাধিক বিকল্প পথে এগিয়ে যেতে চাচ্ছে তারা। প্রথমত একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা চেয়ে দলের গঠনতন্ত্র সংশোধন করে জামায়াত নামে রাজনীতি করা যায় কি না। দ্বিতীয়ত দলের নীতি-আদর্শ&#........ বিস্তারিত

বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য দেশের মানুষের কাছে ‘ক্ষমা না চাওয়ায়’ জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন দলটির সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, যিনি যুদ্ধাপরাধ ট্রাইব্........ বিস্তারিত

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন । ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। রবিবার (২৭ জানুয়ারি) ভোর সোয়া ৫টায় নগরীর পাঁচলাইশ থানার পার্ক ভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মা&#........ বিস্তারিত

আওয়ামী লীগের সংসদীয় ও মনোনয়ন বোর্ডের যৌথসভা,  ডিএনসিসিতে আতিকুল ও কিশোরগঞ্জ-১ আসনে লিপির মনোনয়ন আওয়ামী লীগের সংসদীয় ও মনোনয়ন বোর্ডের যৌথসভা, ডিএনসিসিতে আতিকুল ও কিশোরগঞ্জ-১ আসনে লিপির মনোনয়ন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বিজিএমইএ’র সাবেক সভাপতি, ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। অন্যদিকে কিশোরগঞ্জ-১ আসনের পুনর্নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সদ্যপ্........ বিস্তারিত

ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের অনেক ঘটনার সাক্ষী ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের উত্তাল জনসমুদ্রে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সõ........ বিস্তারিত

আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উপলক্ষে আজ শনিবার রাজধানীতে বিজয়োৎসবে মেতে উঠবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনের মতো আজ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত শৈল্পিক ও নান্দনিক বিজয় সমাবেশেও গণজোয়ার নামাতে ইতোমধ্যে স........ বিস্তারিত

এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের অবর্তমানে বা চিকিসার জন্য বিদেশে থাকাকালীন দলের কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।বিস্তারিত

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ফরম বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় ধানমণ্ডিস্থ দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সাধারণ সম্পাদক ওবায়দু&#........ বিস্তারিত

গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮টি আসন পাওয়া ২০ দলীয় জোটকে সংসদে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে উপদেষ........ বিস্তারিত

নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক

নির্বাচনে ভূমিধস বিজয়ের পর আজ শনিবার কেন্দ্রীয় নেতাদের সঙ্গে প্রথম বৈঠকে বসছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক যৌথসভায় সভাপতিত্ব করবেন তিনি। নতু........ বিস্তারিত

ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল

ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল
জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক ভোট কারচুপি হয়েছে বলে অভিযোগ করে ফল প্রত্যাখ্যান ও দ্রুত নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল........ বিস্তারিত

নির্বাচন থেকে কোনো অবস্থাতেই সরে দাঁড়াব না : ড. কামাল নির্বাচন থেকে কোনো অবস্থাতেই সরে দাঁড়াব না : ড. কামাল

কোনো অবস্থাতেই কাল রবিবারের জাতীয় সংসদ নির্বাচন থেকে জাতীয় ঐক্যফ্রন্ট সরে দাঁড়াবে না বলে জানিয়েছেন জোটটির আহ্বায়ক ড. কামাল হোসেন। আজ শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘শেষ মূহূর্তে তারা (জাতীয় ঐক্যফ্রন্ট) হয়তো বলবে, নির........ বিস্তারিত

বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল

বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি চেয়ারপার্সনের গুলশানের কার্যালয়ে বসে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। জামায়াতের &........ বিস্তারিত

ফোনালাপ ফাঁস : নির্বাচনে থাকা না থাকা নিয়ে বিএনপিতে বিভক্তি, তারেক মওদুদরা ভোট বর্জনের পক্ষে, ফখরুল মিন্টুরা বিপক্ষে ফোনালাপ ফাঁস : নির্বাচনে থাকা না থাকা নিয়ে বিএনপিতে বিভক্তি, তারেক মওদুদরা ভোট বর্জনের পক্ষে, ফখরুল মিন্টুরা বিপক্ষে

জনকণ্ঠ :: ভোট গ্রহণের মাত্র কয়েক ঘণ্টা আগে নির্বাচন বর্জন ইস্যুতে চরম বিরোধে জড়িয়ে পড়েছেন বিএনপির শীর্ষ নেতারা। নির্বাচনে যাওয়া না যাওয়া ইস্যুতে নেতারা দুই ভাগে বিভক্ত হয়ে প্রকাশ্য বিরোধে জড়িয়ে পড়েছেন। দল ভেঙ্গে যাওয়ার ইঙ্গিতও দিচ্ছ&........ বিস্তারিত

সন্ত্রাস রোধে ঐক্যবদ্ধ থাকুন, ভোট-সন্ত্রাসীদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিন - শেখ হাসিনা সন্ত্রাস রোধে ঐক্যবদ্ধ থাকুন, ভোট-সন্ত্রাসীদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিন - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রচারের শেষদিন বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের আরও পাঁচটি জেলায় নির্বাচনী জনসভায় অংশ নিয়ে উন্নতি, সমৃদ্ধি ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত রাখতে দেশবাসীকে নৌকা মার্কায় ভোট........ বিস্তারিত

ওরা শান্তি নষ্ট করতে চায়, সবাইকে সতর্ক থাকতে হবে - শেখ হাসিনা ওরা শান্তি নষ্ট করতে চায়, সবাইকে সতর্ক থাকতে হবে - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ৩০ ডিসেম্বরের নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। এ সময় বিএনপি-জামায়াত জোটকে প্রত........ বিস্তারিত

যদি আমরা নির্বাচনে বিজয়ী হয়ে আসতে পারি, এদেশে দারিদ্র্য থাকবে না - শেখ হাসিনা যদি আমরা নির্বাচনে বিজয়ী হয়ে আসতে পারি, এদেশে দারিদ্র্য থাকবে না - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা রাজধানীর কামরাঙ্গীরচরের বিশাল নির্বাচনী জনসভায় দাঁড়িয়ে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির স্বার্থে সরকারের ধারাবাহিকতা রক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, আমরা সার্বিকভাবে উন্নয়নের মহাপরিক........ বিস্তারিত

আরেকবার সুযোগ দিন , ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রী আরেকবার সুযোগ দিন , ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণ যাকে ভোট দেবে তারাই ক্ষমতায় আসবে। আমার এমন কোন আকাক্সক্ষা নেই যে, যেনতেনভাবে ক্ষমতায় আসতে হবে। দেশের শান্তি বজায় রাখার স্বার্থে জনগণের ম্যান্ডেটে আমরা ক্ষমতায় যেতে চাই। জনগণের ভোটে নির্বাচিত হয়&#........ বিস্তারিত

ধর্মভিত্তিক রাজনীতি, সাম্প্রদায়িকতা নিষিদ্ধের অঙ্গীকার , ইশতেহারে জাসদের ৩৮ প্রতিশ্রুতি ধর্মভিত্তিক রাজনীতি, সাম্প্রদায়িকতা নিষিদ্ধের অঙ্গীকার , ইশতেহারে জাসদের ৩৮ প্রতিশ্রুতি

যুদ্ধাপরাধের দায়ে যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে জামায়াত-রাজাকার-আলবদর-আলশামস বাহিনীসহ অপসংগঠনের বিচার, জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ, ১৮ বছরের উর্ধে সকল নাগরিককে বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ দেয়া, সরকারী চাকরি প্রার্থীদের বয়সসীমা ........ বিস্তারিত

যুদ্ধাপরাধীদের বিচার চলমান রাখাসহ আছে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচার চলমান রাখাসহ আছে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহারে

প্রশাসনিক সংস্কার, নির্বাচনকালীন সরকারের বিধান তৈরি, সংখ্যালঘু মন্ত্রণালয় প্রতিষ্ঠা, যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম অব্যাহত রাখার মত রাজনৈতিক বিষয়ে অঙ্গীকারের পাশাপাশি ভোট বাড়াতে চাকরিতে প্রবেশের বয়সসীমা তুলে দেওয়া, বেকাø........ বিস্তারিত

বিএনপির ইশতেহারে চলমান যুদ্ধাপরাধী বিচার নিয়ে কোন কথা নেই বিএনপির ইশতেহারে চলমান যুদ্ধাপরাধী বিচার নিয়ে কোন কথা নেই

জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারে যুদ্ধাপরাধের বিচার অব্যাহত রাখার কথা থাকলেও এ বিষয়ে বিএনপির ইশতেহারে কিছু উল্লেখ নেই। তবে ক্ষমতায় গেলে সংবিধানে গণভোট পুনপ্রতিষ্ঠা, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য, বিরোধী দল থেকে ডেপুটি........ বিস্তারিত

নৌকায় ভোট দিন, উন্নয়ন ও সমৃদ্ধি দেব - প্রধানমন্ত্রী নৌকায় ভোট দিন, উন্নয়ন ও সমৃদ্ধি দেব - প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩০ তারিখে নৌকা মার্কায় ভোট দিয়ে আবার আওয়ামী লীগের বিজয়কে নিশ্চিত করার জন্য দেশবাসীর কাছে আকুল আবেদন জানিয়ে বলেছেন, আপনারা নৌকায় ভোট দিন, আমরা আপনাদের উন্নয়ন ও সমৃদ্ধি দেব। আমি কথা দিচú........ বিস্তারিত

নিজের ও সরকারের ভুলভ্রান্তি ক্ষমা করে আবারও নৌকায় ভোট দেয়ার আহবান জানিয়ে আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহার ঘোষনা করলেন শেখ হাসিনা নিজের ও সরকারের ভুলভ্রান্তি ক্ষমা করে আবারও নৌকায় ভোট দেয়ার আহবান জানিয়ে আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহার ঘোষনা করলেন শেখ হাসিনা

নিজের ও সরকারের ভুলভ্রান্তি ক্ষমা করে আবারও নৌকায় ভোট দেয়ার আহবান জানিয়ে  ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক নির্বাচনী ইশতেহার ঘোষনা করলেন আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তরুণ প্রজন্মকে নেতৃত্বে সম্পৃক্ত ........ বিস্তারিত

ওরা কোন মুখে ভোট চায় ? জনগণ নীতিভ্রষ্টদের প্রত্যাখ্যান করবে - প্রধানমন্ত্রী ওরা কোন মুখে ভোট চায় ? জনগণ নীতিভ্রষ্টদের প্রত্যাখ্যান করবে - প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ঐক্যফ্রন্টের কঠোর সমালোচনা করে বলেছেন, দিকভ্রষ্ট-আদর্শহীনরা দেশের মানুষকে কিছু দিতে পারে না। ঐক্যফ্রন্ট আজ যুদ্ধাপরাধীদের পুনর্বাসন ও অপরাধীদের উদ্ধারে নেমেছে। তাদের আদর্শহীনতা কোথা&........ বিস্তারিত

ড. কামালের বিরুদ্ধে ইবি শিক্ষকের মামলা, তিনি নিজের নিজের স্বরূপ ঢাকতে পারেননি-বললেন কাদের ড. কামালের বিরুদ্ধে ইবি শিক্ষকের মামলা, তিনি নিজের নিজের স্বরূপ ঢাকতে পারেননি-বললেন কাদের

জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের বিরদ্ধে সাংবাদিকদের উদ্দেশে ‘বিরূপ’ মন্তব্য করায় ইবি থানায় অভিযোগ দায়ের করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক।


শুক্রবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগে&#........ বিস্তারিত

খামোশ বললেই মানুষের মুখ বন্ধ হবে না: প্রধানমন্ত্রী খামোশ বললেই মানুষের মুখ বন্ধ হবে না: প্রধানমন্ত্রী

গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের সাংবাদিকের ওপর ক্ষুব্ধ হওয়ার ঘটনার তীব্র সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘খামোশ বললেই মানুষের মুখ বন্ধ হবে না। লজ্জা কম বলেই সাংবাদ........ বিস্তারিত

বঙ্গবন্ধুর কবর জিয়ারত করেই কাল থেকে আনুষ্ঠানিক প্রচারে নামছে আওয়ামী লীগ বঙ্গবন্ধুর কবর জিয়ারত করেই কাল থেকে আনুষ্ঠানিক প্রচারে নামছে আওয়ামী লীগ

সর্বাত্মক ভোটযুদ্ধে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগামীকাল বুধবার আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারে নামছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন টুঙ্গিপাড়ায় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের স্বাপ্নিক স্থপতি জাতির পিতা বঙ্গবন্........ বিস্তারিত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ নিয়ে লড়বেন যারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ নিয়ে লড়বেন যারা

২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট ২৯৮ আসনে তাদের প্রার্থী চূড়ান্ত করেছে। এরা সবাই ধানের শীষ প্রতীক নিয়ে লড়বেন।  রোববার বিকেলে নির্বাচন কমিশনে জমা দেওয়া হয়েছে। বিএনপির একটি সূত্র জানায় দুটি আসনে জোটের প্রার্থী থাকছে। তবে তারা ধানের শীষ&nbs........ বিস্তারিত

বিএনপি ২৪২ অন্যদের ৫৮ বিএনপি ২৪২ অন্যদের ৫৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের প্রার্থীদের জন্য ২৪২টি আসন রেখে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের শরিকদের জন্য ৫৮টি আসনে ছাড় দিয়েছে বিএনপি। এর মধ্যে জাতীয় ঐক্যফ্রন্টের শরিকরা পেয়েছে ১৯টি আ........ বিস্তারিত

আওয়ামীলীগ ২৫৮, জাপা ২৬টিতে জোটগত ১৩২টিতে উন্মুক্ত, মহাজোটের অন্যান্য শরিকরা ১৬টিতে লড়বেন আওয়ামীলীগ ২৫৮, জাপা ২৬টিতে জোটগত ১৩২টিতে উন্মুক্ত, মহাজোটের অন্যান্য শরিকরা ১৬টিতে লড়বেন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের চূড়ান্ত প্রার্থিতা দাখিল করা হয়েছে। এতে আওয়ামী লীগ ২৫৮টি আসনে প্রার্থিতা দাখিল করেছে। নির্বাচনি জোট মহাজোটের শরিক জাতীয় পার্টি (এরশাদ) ২৬টি এবং যুক্তফ........ বিস্তারিত

মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা

বিএনপির সিনিয়র নেতাদের বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ তুলে বিক্ষোভে উত্তাল হয়ে পড়েন বিএনপির মনোনয়ন বঞ্চিতরা। শুক্রবার মধ্যরাত থেকে শুরু করে শনিবার মধ্যরাত পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন বঞ্চিতদের কর্মী-সমর্থক&........ বিস্তারিত

জনগণকে উন্নয়নের কথা বারবার মনে করিয়ে দিতে হবে -  প্রধানমন্ত্রী জনগণকে উন্নয়নের কথা বারবার মনে করিয়ে দিতে হবে - প্রধানমন্ত্রী

জনকণ্ঠ ঃঃ গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি সমর্থন জানিয়েছেন প্রশাসনের তিন শতাধিক সাবেক উর্ধতন কর্মকর্তা, নয়জন সাবেক রাষ্ট্রদূতও রয়েছেন এই দলে। অবসরপ্রাপ্ত এসব উর্ধতন সরকারী কর্মকর্তারা প্রধানমন্ত্রী শেখ হা&........ বিস্তারিত

জাতীয় পার্টির ৩৯ প্রার্থীর হাতে মহাজোটের চিঠি ৪ জন লড়তে পারেন লাংগল নিয়ে, অন্য শরীকদের জন্য ১৭টি আসন জাতীয় পার্টির ৩৯ প্রার্থীর হাতে মহাজোটের চিঠি ৪ জন লড়তে পারেন লাংগল নিয়ে, অন্য শরীকদের জন্য ১৭টি আসন

মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টি শেষ পর্যন্ত কত আসন পাচ্ছে এ নিয়ে আলোচনা চলছে বেশ। দলের নেতাকর্মীদের মধ্যে আসন বণ্টন ইস্যুতে আগ্রহের শেষ নেই। যদিও ২২০টি আসনে জাপার পক্ষ থেকে প্রার্থী মনোনয়ন দেয়া হয়েছিল। কিন্তু আগামীকাল ৯ ডিসেম্বর র&........ বিস্তারিত

দ্বৈত মনোনয়নের ১৭ আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত দ্বৈত মনোনয়নের ১৭ আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ক্ষমতাসীন আওয়ামী লীগের দ্বৈত মনোনয়নের ১৭টি আসনের যারা নৌকা প্রতীক নিয়ে একাদশ সংসদ নির্বাচনে লড়বেন, তাদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দিয়েছে আওয়ামী লীগ। এছাড়া কেন্দ্রীয় ১৪ দলের প্রার্থীদেরও মনোনয়নের চিঠি দেয়া হয়েছে। তারা নৌকা প্রতীক নিয়........ বিস্তারিত

বিএনপির ২০৬ আসন চুড়ান্ত, বাকি ৯৪ টিতে শরিকদের প্রার্থী ঘোষণা আজ বিএনপির ২০৬ আসন চুড়ান্ত, বাকি ৯৪ টিতে শরিকদের প্রার্থী ঘোষণা আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০৬ আসনে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করেছে বিএনপি। শুক্রবার বিকেলে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দল থেকে ২০৬ জনকে চূড়ান্ত প্রার্থী করা হয়েছে ÷........ বিস্তারিত

১০ বছরে আওয়ামীলীগের উন্নয়ন ২০ লাখ কোটি টাকা ১০ বছরে আওয়ামীলীগের উন্নয়ন ২০ লাখ কোটি টাকা

বাংলা ট্রিবিউন :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদের শাসনামলে দেশে উন্নয়ন হয়েছে ২০ লাখ কোটি টাকারও বেশি। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হওয়ার পর এটি উন্নয়নের রেকর্ড। পরিকল্পনা মন........ বিস্তারিত

১১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচারণা শুরু করবে আওয়ামীলীগ, আত্মবিশ্বাসী বিদ্রোহ দমনে'ও ১১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচারণা শুরু করবে আওয়ামীলীগ, আত্মবিশ্বাসী বিদ্রোহ দমনে'ও

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণার জন্য প্রস্তুত ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রচারণায় বিভিন্ন চমকসহ ডিজিটাল মাধ্যমকে প্রাধান্য দেওয়া হবে বলে আওয়ামী লীগের প্রচার কমিটি সূত্রে জানা গেছে। এছাড়া কৌশলগত প্রচারণার জন্য বেছে নেওয়া হয়েছে দ........ বিস্তারিত

আজ সন্ধ্যায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা হতে পারে: মির্জা ফখরুল আজ সন্ধ্যায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা হতে পারে: মির্জা ফখরুল

আজ বুধবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিএনপির মনোনীত প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার দুপুরে বিএনপির চেয়ার........ বিস্তারিত

ক্রিকেট ও রাজনীতি : মাশরাফির ভাবনা ক্রিকেট ও রাজনীতি : মাশরাফির ভাবনা

২০১১ সালেই অনেকে তার ক্রিকেট ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন। এরপর আরও সাত বছর কেটে গেছে। মাশরাফি বিন মুর্তজা দিনকে দিন নিজেকে আরও শক্তিশালী করে তুলেছেন। অধিনায়ক হিসেবে ২০১৫ সাল থেকে নিজেকে কিংবদন্তীর পর্যায়ে নিয়ে গেছেন। বোলার হিসে........ বিস্তারিত