জনকল্যাণে আত্মনিয়োগ করুন

জনকল্যাণে আত্মনিয়োগ করুন

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় নেতাকর্মীদের প্রতি শেখ হাসিনা  
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা মুজিব আদর্শ বুকে ধারণ করে জনকল্যাণে আত্মনিয়োগ করার জন্য দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, দেশ ও জনগণের জন্য কাজ করে বলে জন্মলগ্ন থেকেই আওয়ামী লীগের ওপর বার বার আঘাত এসেছে। কিন্তু বাংলাদেশের প্রতি অর্জনের ইতিহাসে আওয়ামী লীগের নাম এখনও সমুজ্জ্বল। আওয়ামী লীগের শিকড় এতই গভীরে প্রোথিত যে, শত ষড়যন্ত্র করে কেউ উপড়ে ফেলতে পারেনি, বরং আওয়ামী লীগের ওপর যতবার আঘাত এসেছে, ভাঙ্গার চেষ্টা করা হয়েছে- আওয়ামী লীগ ততই শক্তিশালী হয়েছে। তাই গত ৭০ বছরের ইতিহাসে উপমহাদেশের সবচেয়ে প্রাচীন ও সুসংগঠিত রাজনৈতিক দলের নামই হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ।


আওয়ামী লীগকে হীরার সঙ্গে তুলনা করে প্রধানমন্ত্রী বলেন, হীরা যত কাটা হয়, তত বেশি উজ্জ্বল হয়। একইভাবে প্রতিষ্ঠার পর থেকেই আওয়ামী লীগের ওপর যত আঘাত এসেছে, ততই দলটি উজ্জ্বল ও শক্তিশালী হয়েছে। বাংলাদেশের মানুষের ভালবাসার কারণেই বারবার আঘাত ও নির্যাতনের পরও শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ। দেশের মানুষের প্রতি কর্তব্য, ত্যাগ-তিতিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছে বলেই বার বার আঘাত আসা সত্ত্বেও আওয়ামী লীগ ৭০ বছর ধরে টিকে আছে। আওয়ামী লীগ দিনে দিনে যে ভাবে শক্তিশালী হচ্ছে, তা ধরে রেখে দলকে আরও শক্তিশালী করে গড়ে তুলতে হবে। তাই দলের প্রতিটি নেতাকর্মীকে মুজিবাদর্শে দীক্ষিত হতে হবে, আমরা জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলবই।


সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঐতিহ্যবাহী দেশের প্রাচীন রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের পক্ষ থেকে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ১৭৫৭ সালের ২৩ জুন বাংলা স্বাধীনতা হারিয়েছিল। নবাব সিরাজ-উদ-দৌলা পরাজিত হয়েছিলেন মীরজাফরের ষড়যন্ত্রে। এই মীরজাফর তো গালিতেই পরিণত হয়েছে। এরপর দুইশ বছর ব্রিটিশ বেনিয়ারা শাসন করেছে এই ভূখন্ড। দুইশ বছর পর ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ আওয়ামী লীগ। সেই দুইশ বছর আগে হারিয়ে ফেলা স্বাধীনতা, সেই স্বাধীনতাকে আওয়ামী লীগই আবার ফিরিয়ে এনেছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর সদস্য সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, ইতিহাসবিদ-কলামিস্ট বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপি, দক্ষিণের সভাপতি হাজী আবুল হাসনাত। সূচনা বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আলোচনা সভা পরিচালনা করেন দলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন।


আওয়ামী লীগের জন্মদিনে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগের ইতিহাসের সঙ্গে দেশের মানুষের কল্যাণ, মুক্তি, স্বাধীনতা ও সকল অর্জনের ইতিহাস জড়িত। একটি দেশের জন্য আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতাকর্মী বিশাল আত্মত্যাগ করেছেন। অন্য কোন রাজনৈতিক দল নেই যে দেশ ও দেশের মানুষের জন্য এত আত্মত্যাগ যেটা আওয়ামী লীগ করেছে। আওয়ামী লীগকে নিঃশেষ করতে বার বার আঘাত ও ভাঙ্গার চেষ্টা করা হয়েছে। কিন্তু আওয়ামী লীগ হচ্ছে হীরের টুকরার মতো। হীরাকে যতই টুকরো করা হয় ততই উজ্জ্বল হয়, তেমনি আওয়ামী লীগের ওপর যতবার আঘাত এসেছে ততই আওয়ামী লীগ শক্তিশালী ও উজ্জ্বল হয়েছে। যতবেশি আঘাত এসেছে আওয়ামী লীগ ততবার ঘুরে দাঁড়িয়ে দলকে শক্তিশালী করে গড়ে তুলেছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১০ বছরে দেশের উন্নয়ন ও অগ্রগতির চিত্র দেশবাসীর সামনে তুলে ধরে বলেন, গত ১০ বছরে বাংলাদেশের চিত্রই পাল্টে গেছে। সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মান পাচ্ছে, উন্নয়নের রোলমডেল হিসেবে স্বীকৃতি পাচ্ছে। আওয়ামী লীগকে ধ্বংস করার অনেক ষড়যন্ত্র হয়েছে। কিন্তু আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে এদেশের মানুষ কিছু পেয়েছে। ৪১ ভাগ থেকে দারিদ্র্যের হার আমরা ২১ ভাগে নামিয়ে এনেছি। এই হার আরও নামাব। অনেক উন্নত দেশেও এখন দারিদ্র্যের হার ১৭/১৮ ভাগের মতো রয়েছে। সেসব উন্নত দেশ থেকে দারিদ্র্যের হার আমরা একভাগ হলেও নামাব, এ লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।


আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মীকে জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে জনকল্যাণে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দলের প্রতিটি নেতাকর্মীকে মনে রাখতে হবে, এ দলটির উত্তরসূরিরা যেভাবে আত্মত্যাগ করে গেছেন, সকলকে তাদের আদর্শ নিয়ে চলতে হবে। বঙ্গবন্ধু বলতেন, উচ্চমানের চিন্তাভাবনা করবে, আর সাধারণভাবে জীবনযাপন করবে। যে কোন মহৎ অর্জনের পেছনে বড় ত্যাগের ঘটনা জড়িত আছে। তাই বঙ্গবন্ধুর আদর্শ ও নীতি মেনে কাজ করে যাচ্ছি বলেই দেশ আজ উন্নতির চরম শিকড়ে উন্নীত হয়েছে।


আবেগজড়িত কণ্ঠে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা বলেন, দেশের একেকটা যখন অর্জন হয়, মনে হয় নিশ্চয় আমার বাবা (বঙ্গবন্ধু) বেহেস্ত থেকে নিশ্চয়ই দেখছেন। তিনি দেখছেন বাংলাদেশের এখন কেউ আর না খেয়ে থাকে না, কেউ ছেঁড়া কাপড় পরে চলে না। তিনি বলেন, আমরা দেশের সকল মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছি। দেশের একটি মানুষ গৃহহীন থাকবে না, প্রতিটি মানুষকে আমরা ঘর তৈরি করে দেব। কারণ আমি সবসময় মনে করি, দেশের একটি মানুষ কষ্ট পেলে বঙ্গবন্ধুর আত্মা কষ্ট পাবে। আজ দেশের প্রতিটি মানুষের ঘরে ঘরে বিদ্যুত। দেশের এই উন্নয়নের গতিধারা অব্যাহত রাখতে হবে।


বার বার নির্বাচনে ভোট দিয়ে দেশসেবার সুযোগ প্রদানের জন্য ভোটারসহ দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানাই। তারা আমাদের ওপর আস্থা-বিশ্বাস রেখেছে। বার বার নির্বাচনে ভোট দিয়ে আমাদের দেশ সেবার সুযোগ দিয়েছে। সরকারের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বলেই আমরা দেশের এত উন্নয়ন করতে পেরেছি। তাই আমরা কোন অহমিকা করব না, দেশের মানুষ সারাবিশ্বে যেন মাথা উঁচু করে মর্যাদা নিয়ে চলতে পারে- সেটাই আমাদের একমাত্র লক্ষ্য।


দেশবাসীর কাছ থেকে বিএনপি-জামায়াত জোটের বিশ্বাস-আস্থা হারিয়ে ফেলার কারণ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ওয়ান ইলেভেনের পর ২০০৯ সালের নির্বাচনে খালেদা জিয়ার দল মাত্র ২৯টি আসন পেয়েছিল। জনগণের আস্থা-বিশ্বাস তারা হারিয়ে ফেলেছিল। ক্ষমতায় থাকতে বল্গাহীন দুর্নীতি, গ্রেনেড হামলা, জঙ্গীবাদ-সন্ত্রাসবাদ সৃষ্টি, হাওয়া ভবনের নামে দেশের মানুষের সম্পদ লুণ্ঠন করে বিদেশে পাচার, দুঃশাসন সৃষ্টি এবং মানুষের সম্পদ লুট করে খাওয়ার ঘটনায় দেশের মানুষ বিএনপি-জামায়াত জোটের প্রতি অতিষ্ঠ ছিল। তাই তারা নির্বাচনে তাদের প্রত্যাখ্যান করে।


আওয়ামী লীগকে শক্তিশালী ও জনগণের দলে পরিণত করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ আত্মত্যাগের কথা স্মরণ করে তাঁর কন্যা শেখ হাসিনা বলেন, মওলানা ভাসানী যখন আওয়ামী লীগ ভেঙ্গে ন্যাপ করেছিল, তখন বঙ্গবন্ধু মন্ত্রী ছিলেন। দলকে শক্তিশালী করে গড়ে তুলতে জাতির পিতা মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ গ্রহণ করেন এবং সারাদেশ ঘুরে বেড়িয়ে তিনি দলকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করিয়েছেন, গোটা জাতিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত ও ঐক্যবদ্ধ করেছিলেন। আওয়ামী লীগ জন্মলগ্ন থেকেই জনগণের শোষণ-বঞ্চনার কথা বলেছেন, তাদের ভাগ্যের পরিবর্তন ও কল্যাণে সংগ্রাম করে গেছে।


প্রধানমন্ত্রী দেশের প্রতিটি নেতাকর্মীকে আত্মত্যাগের মানসিকতা নিয়ে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে দেশসেবার আহ্বান জানিয়ে বলেন, আমরা দেশকে শুধু উন্নতিই করছি না, আমরা শতবছরের পরিকল্পনা দিয়েছি। আগামী একশ’ বছরের জন্য ডেল্টা প্ল্যান দিয়েছি। আমরা ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করব। ২০৭১ সাল পর্যন্ত আমরা কেউ বেঁচে থাকব না। তবুও আগামী প্রজন্মের জন্য ও দেশের উন্নয়নে আমরা এক শ’ বছরের পরিকল্পনা গ্রহণ করেছি। আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলবই।


আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, পাকিস্তান রচিত হয়েছিল সাম্প্রদায়িক বিষবাষ্প দিয়ে দ্বিজাতিতত্ত্বে। সেই সাম্প্রদায়িকতাকে পরিহার করে অসাম্প্রদায়িক মন্ত্রে গোটা জাতিকে ঐক্যবদ্ধ করে আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশে এমন একটি পরিবার নেই যেই পরিবারে আওয়ামী লীগ নেই। এ কারণেই ২১ বছর ধরে নানা চক্রান্ত করেও কেউ আওয়ামী লীগকে নিঃশেষ করতে পারেনি।


আরেক আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু আওয়ামী লীগ সৃষ্টি করার মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার বীজ রোপণ করেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধুর দুটি স্বপ্ন ছিল। একটি স্বাধীনতা, অন্যটি ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ। বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়ে গেছেন, আর তাঁর কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর দ্বিতীয় স্বপ্ন সোনার বাংলা গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।


সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, আওয়ামী লীগের ৭০ বছরের মধ্যে ৩৮ বছরই বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগ আজ বটবৃক্ষ। সমস্ত ষড়যন্ত্রকে ছিন্নভিন্ন করে জনগণের হৃদয় জয় করে আওয়ামী লীগ এগিয়ে গেছে, যাচ্ছে এবং যাবে। বাংলাদেশ আওয়ামী লীগ ৭০ বছর ধরেই বাংলাদেশের মানুষকে ছায়া দিয়ে যাচ্ছে।


ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, জন্মলগ্ন থেকে আওয়ামী লীগের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র হয়েছে। দেশী-বিদেশী সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ চিরদিন ছিল, আছে এবং থাকবে। আওয়ামী লীগ শুধু গরিবদের নয়, পুরো জনগণের আস্থার দলে পরিণত হয়েছে। সাহসের সময় সাহস, সংযমের সময় সংযম এবং বিনয়ের সময় বিনয় দেখিয়েছে বলেই আওয়ামী লীগ ৭০ বছর ধরে শক্তিশালীভাবে টিকে আছে।


সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ। জাতির পিতা দু’বার ফাঁসির মঞ্চে গেছে, ৪৩৬৮ বার কারাগারে গেছেন এ দেশের মানুষের মুক্তি ও স্বাধীনতার জন্য। পাকিস্তানের কেউ বঙ্গবন্ধুকে হত্যা করার সাহস পায়নি। হত্যা করেছে মুশতাক ও জিয়া। জেনারেল জিয়া বাংলাদেশের নাগরিক নয়, পাকিস্তানের নাগরিক। জিয়ার পিতা-মাতার কবরও পাকিস্তানে। পাকিস্তানের এজেন্ট হিসেবে জিয়াকে ৬৯ সালে পূর্ব পাকিস্তানে পোস্টিং দেয়া হয়। মুশতাক ও জিয়া বঙ্গবন্ধুর খুনী বলেই ইনডেমনিটি দিয়েছিল।


সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, দেশে কোটি কোটি মানুষের আস্থার বড় পরিবার হচ্ছে আওয়ামী লীগ পরিবার। চরম দুঃসময়েও আওয়ামী লীগের নেতাকর্মীরা চরম নির্যাতন সহ্য করেছে, কিন্তু কখনও বেইমানি কিংবা মাঠ ছেড়ে চলে যায়নি। ১৯৬৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের বাসায় গিয়ে আমার কান ধরে বলেছিলেন, মনসুর আলীর পুত্র কেন ছাত্র ইউনিয়ন করবে? আজ থেকে তুই (নাসিম) ছাত্রলীগ করবি। সেই বঙ্গবন্ধুর হাত ধরে ছাত্রলীগে যুক্ত হয়ে আজ পর্যন্ত আওয়ামী লীগের সঙ্গেই আছি, আমৃত্যু থাকব।


সূচনা বক্তব্যে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের নেতাকর্মীদের উদ্দেশ্য করে বলেন, আজ আমাদের শপথ নিতে হবে যেকোন মূল্যে দলকে ঐক্যবদ্ধ রাখতে হবে। নেতৃত্বে সততা বজায় রেখে আমাদের দেশের উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখতে হবে। সবাইকে মনে রাখতে হবে, একজন রাজনীতিকের জীবনে মানুষের ভালবাসার চেয়ে বড় কিছু নেই। আওয়ামী লীগ সব সময় সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে কাজ করেছে। আমাদের মনে রাখতে হবে, এই আদর্শের পতাকা আমাদেরই বহন করতে হবে। জনকণ্ঠ।

More News

সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন আজ সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন আজ

ডিজিটাল বাংলাদেশের নেপথ্য নায়ক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে ঘটে যাওয়া বিপ্লবের স্থপতি সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন আজ।
সজীব ওয়াজেদ জয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশের পরমù........ বিস্তারিত

শেখ হাসিনা যেভাবে আস্থার প্রতীক শেখ হাসিনা যেভাবে আস্থার প্রতীক

পঁচাত্তরের মর্মান্তিক হত্যাকাণ্ডের পর দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। ওই বছর তাঁর অনুপস্থিতিতে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে দলটির নেতৃত্ব তুলে দেওয়া হয় তাঁর কাঁধে। সেই থেকে টানù........ বিস্তারিত

১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু

১৪ দলের মুখপাত্রের দায়িত্ব পেয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমি........ বিস্তারিত

আপন মহিমায় ভাস্বর একাত্তর উত্তীর্ণ আওয়ামী লীগ আপন মহিমায় ভাস্বর একাত্তর উত্তীর্ণ আওয়ামী লীগ

মোঃ সাহাবুদ্দিন চুপ্পু :: বিশ্বখ্যাত সাংবাদিক ডেভিট ফ্রস্ট একবার বঙ্গবন্ধুকে প্রশ্ন করেছিলেন, মি. মুজিব আপনার যোগ্যতা কি? বঙ্গবন্ধু তাৎক্ষণিক উত্তর ছিল- ‘আমি আমার জনগণকে ভালোবাসি।’ তিনি পাল্টা প্রশ্ন করেছিলেন, আপনার অযোগ্যতা কি? বঙ্গব........ বিস্তারিত

আওয়ামী লীগের জন্মই হয়েছিলো স্বাধীনতা এনে দেয়ার জন্য : অনলাইন আলোচনায় বক্তারা আওয়ামী লীগের জন্মই হয়েছিলো স্বাধীনতা এনে দেয়ার জন্য : অনলাইন আলোচনায় বক্তারা

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনলাইনে অনুষ্ঠিত এক আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন ,এ দলটির জন্মই হয়েছিলো এদেশের মানুষকে স্বাধীনতা এনে দেয়ার জন্য। তারা বলেন, বঙ্গবন্ধু যখন ছয় দফা দিলেন তখন সারা বাংলার মানুষ একে মুক্তির সনদ &#........ বিস্তারিত

জনগণের কল্যাণে কাজ করে যাওয়ায় অঙ্গীকারাবদ্ধ আওয়ামী লীগ : শেখ হাসিনা জনগণের কল্যাণে কাজ করে যাওয়ায় অঙ্গীকারাবদ্ধ আওয়ামী লীগ : শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, জনগণের কল্যাণে সব সময় কাজ করে যাওয়ার জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীরা জাতির পিতার কাছে অঙ্গীকারাবদ্ধ।
তিনি বলেন, ‘আমরা সবসময় মানুষের কল্যাণে কাজ করে যাব, এটাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু........ বিস্তারিত

আওয়ামী লীগ কী করেছে আমাদের জন্য আওয়ামী লীগ কী করেছে আমাদের জন্য

মুনতাসীর মামুন :: আওয়ামী লীগের নেতা-কর্মীদের অনেককেই যদি জিজ্ঞেস করি কী করেছে আওয়ামী লীগ আমাদের জন্য, আমি নিশ্চিত অধিকাংশ স্বাধীনতায় নেতৃত্বদান, সংবিধান প্রণয়ন এবং শেখ হাসিনার আমলের কয়েকটি কাজের কথা বলবেন। এর বাইরে কিছুই বলতে পারবেন নù........ বিস্তারিত

বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে : প্রধানমন্ত্রী বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে। আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে আমরা আজ আত্মমর্যাদাশীল দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছি।
সংকট উত্তরণে তার সরকা........ বিস্তারিত

দেশব্যাপি বৃক্ষরোপণে শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালনে নেতাকর্মীদের দিক-নির্দেশনা দেশব্যাপি বৃক্ষরোপণে শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালনে নেতাকর্মীদের দিক-নির্দেশনা

দেশব্যাপি বৃক্ষরোপণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালনে নেতা-কর্মীদের দিক-নির্দেশনা প্রদান করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।


মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার........ বিস্তারিত

চলে গেলেন মোহাম্মদ নাসিম চলে গেলেন মোহাম্মদ নাসিম

বিশিষ্ট রাজনীতিবিদ, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি এই পৃথিবীর মায়া ছেড়ে চির বিদায় নিয়েছেন। ইন্নালিল্লাহ ওয়াইন্না ইলাইহি রজিউন।
রাজধানীর শ্যামলীর বাং&#........ বিস্তারিত

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শহীদ নূর হোসেনকে নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ার জন্য জাতির কাছে সংসদেও গরিব জনগণের স্বার্থ উপেক্ষিত হচ্ছে বলে অভিযোগ তুলেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ধনী ও ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থই রক্ষা করছে সরকার। ক্ষুদ........ বিস্তারিত

সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার (৫ এপ্রিল) বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে তাকে ছাড়পত্র দেওয়া হয়। 


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য অফিসার আবু নাসের এ ত........ বিস্তারিত

কিছু ফ্রাঙ্কেনস্টাইন শেখ হাসিনার অর্জনকে ধ্বংস করে দেবে, এদের রুখতে হবে - নাসিম কিছু ফ্রাঙ্কেনস্টাইন শেখ হাসিনার অর্জনকে ধ্বংস করে দেবে, এদের রুখতে হবে - নাসিম

আওয়ামী লীগ সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, সড়ক-মহাসড়কে নৈরাজ্য, নানা ক্ষেত্রে প্রশাসনের শিথিলতা, মাদক ও নারী-শিশু নির্যাতনের বিরুদ্ধে এখন থেকে সামাজিক আন্দোলন গড়ে তুলবে ১৪ দল। এসব ফ্রাঙ্কেনস্টাই&........ বিস্তারিত

সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নির্বাচনী অনিয়মের অভিযোগ থেকে মুক্ত হওয়ার জন্য ইভিএম পদ্ধতির ব্যবহার যৌক্তিক বলে তুলে ধরার চেষ্টা করেছেন। তাই সিইসির বক্তব্যের একটা &#........ বিস্তারিত

কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ

রাজনীতিতে টিকে থাকতে নতুন পরিকল্পনা নিয়ে আসছে জামায়াত। এ জন্য একাধিক বিকল্প পথে এগিয়ে যেতে চাচ্ছে তারা। প্রথমত একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা চেয়ে দলের গঠনতন্ত্র সংশোধন করে জামায়াত নামে রাজনীতি করা যায় কি না। দ্বিতীয়ত দলের নীতি-আদর্শ&#........ বিস্তারিত

বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য দেশের মানুষের কাছে ‘ক্ষমা না চাওয়ায়’ জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন দলটির সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, যিনি যুদ্ধাপরাধ ট্রাইব্........ বিস্তারিত

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী মারা গেছেন । ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। রবিবার (২৭ জানুয়ারি) ভোর সোয়া ৫টায় নগরীর পাঁচলাইশ থানার পার্ক ভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মা&#........ বিস্তারিত

আওয়ামী লীগের সংসদীয় ও মনোনয়ন বোর্ডের যৌথসভা,  ডিএনসিসিতে আতিকুল ও কিশোরগঞ্জ-১ আসনে লিপির মনোনয়ন আওয়ামী লীগের সংসদীয় ও মনোনয়ন বোর্ডের যৌথসভা, ডিএনসিসিতে আতিকুল ও কিশোরগঞ্জ-১ আসনে লিপির মনোনয়ন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বিজিএমইএ’র সাবেক সভাপতি, ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। অন্যদিকে কিশোরগঞ্জ-১ আসনের পুনর্নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সদ্যপ্........ বিস্তারিত

ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের অনেক ঘটনার সাক্ষী ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের উত্তাল জনসমুদ্রে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সõ........ বিস্তারিত

আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উপলক্ষে আজ শনিবার রাজধানীতে বিজয়োৎসবে মেতে উঠবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনের মতো আজ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত শৈল্পিক ও নান্দনিক বিজয় সমাবেশেও গণজোয়ার নামাতে ইতোমধ্যে স........ বিস্তারিত

এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের অবর্তমানে বা চিকিসার জন্য বিদেশে থাকাকালীন দলের কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।বিস্তারিত

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ফরম বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় ধানমণ্ডিস্থ দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সাধারণ সম্পাদক ওবায়দু&#........ বিস্তারিত

গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮টি আসন পাওয়া ২০ দলীয় জোটকে সংসদে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে উপদেষ........ বিস্তারিত

নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক

নির্বাচনে ভূমিধস বিজয়ের পর আজ শনিবার কেন্দ্রীয় নেতাদের সঙ্গে প্রথম বৈঠকে বসছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক যৌথসভায় সভাপতিত্ব করবেন তিনি। নতু........ বিস্তারিত

ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল

ফল প্রত্যাখ্যান করে পুননির্বাচন দাবি করলেন ড. কামাল
জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক ভোট কারচুপি হয়েছে বলে অভিযোগ করে ফল প্রত্যাখ্যান ও দ্রুত নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল........ বিস্তারিত

নির্বাচন থেকে কোনো অবস্থাতেই সরে দাঁড়াব না : ড. কামাল নির্বাচন থেকে কোনো অবস্থাতেই সরে দাঁড়াব না : ড. কামাল

কোনো অবস্থাতেই কাল রবিবারের জাতীয় সংসদ নির্বাচন থেকে জাতীয় ঐক্যফ্রন্ট সরে দাঁড়াবে না বলে জানিয়েছেন জোটটির আহ্বায়ক ড. কামাল হোসেন। আজ শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘শেষ মূহূর্তে তারা (জাতীয় ঐক্যফ্রন্ট) হয়তো বলবে, নির........ বিস্তারিত

বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল

বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি চেয়ারপার্সনের গুলশানের কার্যালয়ে বসে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। জামায়াতের &........ বিস্তারিত

ফোনালাপ ফাঁস : নির্বাচনে থাকা না থাকা নিয়ে বিএনপিতে বিভক্তি, তারেক মওদুদরা ভোট বর্জনের পক্ষে, ফখরুল মিন্টুরা বিপক্ষে ফোনালাপ ফাঁস : নির্বাচনে থাকা না থাকা নিয়ে বিএনপিতে বিভক্তি, তারেক মওদুদরা ভোট বর্জনের পক্ষে, ফখরুল মিন্টুরা বিপক্ষে

জনকণ্ঠ :: ভোট গ্রহণের মাত্র কয়েক ঘণ্টা আগে নির্বাচন বর্জন ইস্যুতে চরম বিরোধে জড়িয়ে পড়েছেন বিএনপির শীর্ষ নেতারা। নির্বাচনে যাওয়া না যাওয়া ইস্যুতে নেতারা দুই ভাগে বিভক্ত হয়ে প্রকাশ্য বিরোধে জড়িয়ে পড়েছেন। দল ভেঙ্গে যাওয়ার ইঙ্গিতও দিচ্ছ&........ বিস্তারিত

সন্ত্রাস রোধে ঐক্যবদ্ধ থাকুন, ভোট-সন্ত্রাসীদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিন - শেখ হাসিনা সন্ত্রাস রোধে ঐক্যবদ্ধ থাকুন, ভোট-সন্ত্রাসীদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিন - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রচারের শেষদিন বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের আরও পাঁচটি জেলায় নির্বাচনী জনসভায় অংশ নিয়ে উন্নতি, সমৃদ্ধি ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত রাখতে দেশবাসীকে নৌকা মার্কায় ভোট........ বিস্তারিত

ওরা শান্তি নষ্ট করতে চায়, সবাইকে সতর্ক থাকতে হবে - শেখ হাসিনা ওরা শান্তি নষ্ট করতে চায়, সবাইকে সতর্ক থাকতে হবে - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ৩০ ডিসেম্বরের নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। এ সময় বিএনপি-জামায়াত জোটকে প্রত........ বিস্তারিত

যদি আমরা নির্বাচনে বিজয়ী হয়ে আসতে পারি, এদেশে দারিদ্র্য থাকবে না - শেখ হাসিনা যদি আমরা নির্বাচনে বিজয়ী হয়ে আসতে পারি, এদেশে দারিদ্র্য থাকবে না - শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা রাজধানীর কামরাঙ্গীরচরের বিশাল নির্বাচনী জনসভায় দাঁড়িয়ে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির স্বার্থে সরকারের ধারাবাহিকতা রক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, আমরা সার্বিকভাবে উন্নয়নের মহাপরিক........ বিস্তারিত

আরেকবার সুযোগ দিন , ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রী আরেকবার সুযোগ দিন , ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণ যাকে ভোট দেবে তারাই ক্ষমতায় আসবে। আমার এমন কোন আকাক্সক্ষা নেই যে, যেনতেনভাবে ক্ষমতায় আসতে হবে। দেশের শান্তি বজায় রাখার স্বার্থে জনগণের ম্যান্ডেটে আমরা ক্ষমতায় যেতে চাই। জনগণের ভোটে নির্বাচিত হয়&#........ বিস্তারিত