ছেলেধরা সন্দেহে ১৮ জনকে গণপিটুনি, সারাদেশে আতঙ্ক

ছেলেধরা সন্দেহে ১৮ জনকে গণপিটুনি, সারাদেশে আতঙ্ক

জনকণ্ঠ :: ছেলেধরা’ সন্দেহে ‘গণপিটুনি’র ঘটনা সারাদেশে ছড়িয়ে পড়ছে। একই সঙ্গে বিরাজ করছে আশঙ্কা। এই বাতিক থেকে রেহাই পেতে সংবাদ সম্মেলন করে এক পুলিশ কর্মকর্তা জনগণকে গুজবে কান না দিয়ে সচেতন হতে আহ্বান জানিয়েছেন। এই সন্দেহ বাতিকের অসহায় শিকার হচ্ছেন সবচেয়ে বেশি মহিলারা। এদের অনেকেই মানসিক ভারসাম্যহীন।


জানা গেছে, সোমবার রাজশাহীতে ৫, লালমনিরহাটে তিন, বগুড়ায় চার, কুষ্টিয়া ও মাদারীপুরে দুই, ঝালকাঠিতে এক ও হবিগঞ্জে তিনজনকে গণপিটুনি দেয়া হয়েছে। এছাড়া,


ছেলেধরা আতঙ্কে কলাপাড়ায় দুই শিশু শিক্ষার্থী পথিমধ্যে অচেতন হয়ে পড়লে তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়। এদিকে লক্ষ¥ীপুরে পারিবারিক কবরস্থানে তাসলিমার লাশ দাফন করা হয়েছে। অন্যদিকে একই আতঙ্কে নওগাঁ জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির হার কমে গেছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।


রাজশাহীর চারঘাটে ‘ছেলেধরা’ গুজবে গণধোলাইয়ের শিকার হয়েছেন এবার পাঁচ এনজিও কর্মী। সোমবার দুপুরে উপজেলার রাওথা এলাকা থেকে পুলিশ ওই পাঁচজনকে উদ্ধার করে থানা হেফাজতে নেয়। আটককৃতরা নিজেদের আদ-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার নামের একটি এনজিও কর্মী দাবি করেছে বলে চারঘাট থানার পুলিশ।


পুলিশ জানায়, উপজেলার সদর ইউনিয়নের রাওথা এলাকায় অপরিচিত পাঁচ ব্যক্তি সমিতির নাম করে সদস্য সংগ্রহ করছিল। এ সময় সন্দেহ হলে স্থানীয় লোকজন তাদের সমিতির নাম জানতে চেয়ে কাগজপত্র ও পরিচয়পত্র দেখতে চায়। তবে তারা কোন কাগজপত্র দেখাতে ব্যর্থ হলে ছেলেধরা সন্দেহ পাঁচজনকে ধরে পিটুনি দিয়ে আটকে রেখে থানায় খবর দেয় স্থানীয় লোকজন। পরে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে থানায় নিয়ে যায়।


আটককৃতরা হলেন গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার ঝাকরপুর গ্রামের মসলেম উদ্দিনের ছেলে হাফিজুর রহমান (৪২), একই এলাকার আখতারুজ্জামানের ছেলে আবুল হোসেন (৪০), একই এলাকার লুৎফর রহমানের ছেলে রেজাউল করিম (৩৮), ঢাকা দক্ষিণের লালবাগ থানার আব্দুল মজিদের ছেলে কাইয়ুম আলী (৩৯) ও একই এলাকার আবুল কালাম (৩৬)।


আটককৃতরা নিজেদের আদ-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার নামে একটি এনজিওর মাঠকর্মী হিসেবে পরিচয় দিয়েছে। রবিবার তারা রাওথা গ্রামে গিয়ে একটি এনজিওর কার্যালয় করার কথা বলে আব্দুল মজিদের বাড়ি ভাড়া নেয়। রাতে তারা সেখানেই ছিলেন। সোমবার তারা ওই এনজিওর নামে সদস্য সংগ্রহের কাজে বের হয়। এ সময় তারা এলাকাবাসীর রোষানলে পড়েন।


উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হক বলেন, কোন এনজিও উপজেলায় কাজ করতে চাইলে তাদের পরিচয়সহ কাগজপত্র জমা দিয়ে নির্বাহী কর্মকর্তার অনুমতিপত্র নেয়ার বিধান রয়েছে। কিন্তু তারা এ ধরনের কোন অনুমোদন নেয়নি। এছাড়াও তারা যে এনজিওর কথা বলছে তার বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেনি। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।


লালমনিরহাট ॥ এখানে ছেলেধরা সন্দেহে মহিলাসহ ৩ জন গণপিটুনির শিকার হয়েছে। আতস্কে শহর ও গ্রামের স্কুলে শিশু শিক্ষার্থীর উপস্থিতি কমে গেছে। সোমবার বিকেলে গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়ে জেলা পুলিশ সুপার সংবাদ সম্মেলন করেছেন।


বিকেল ৪টায় পুলিশ সুপার কার্যালয়ের হলরুমে ছেলেধরা সন্দেহে কাউকে গণপিটুনি না দিতে ও গুজবে কান না দিতে সংবাদ সম্মেলন করা হয়েছে। সংবাদ সম্মেলনে পুলিশ সুপার এসএম রশিদুল, অতিরিক্ত পুলিশ সুপার নাসির উদ্দিন (পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত) ও এএসপি হাসান উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পুলিশ সুপার এসএম রশিদুল। এদিকে গত ২৪ ঘণ্টায় লালমনিরহাট জেলায় ছেলেধরা সন্দেহে এক মহিলাসহ ৩ জনকে গণপিটুনি দেয়ার ঘটনার সময় পুলিশ উদ্ধার করেছে। গণপিটুনির শিকার ৩জনই মানসিক প্রতিবন্ধী বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।


কুষ্টিয়া ॥ দৌলতপুরে ছেলেধরা সন্দেহে হাসিনা বেগম নামে মানসিক ভারসাম্যহীন এক নারীকে গণপিটুনি দিয়ে আহত করেছে এলাকাবাসী। পুলিশ তাকে উদ্ধার করে চিকিৎসা দিয়ে পরিবারের নিকট হস্তান্তর করেছে। সোমবার সকাল সাড়ে নয়টার দিকে দৌলতপুর থানার পাশর্^বর্তী শিতলাইপাড়া গ্রামে নির্মম ও অমানবিক এ ঘটনা ঘটেছে।


পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, দৌলতপুর মাস্টারপাড়া গ্রামের আশিকুর রহমান রনির বাড়িতে তার মানসিক ভারসাম্যহীন শাশুড়ি গত রোজার ঈদের আগে থেকে অবস্থান করছিলেন। সেখানে তার চিকিৎসা চলছিল। সোমবার সকালে বাড়ির লোকজনের অজান্তে হাসিনা বেগম (৬০) নামে ওই মানসিক ভারসাম্যহীন নারী বাড়ি থেকে বের হয়ে পার্শ্ববর্তী শিতলাইপাড়া গ্রামে গেলে গ্রামের লোকজন ছেলেধরা সন্দেহে তাকে গণপিটুনি দেয়। খবর পেয়ে দৌলতপুর থানা পুলিশ তাকে আহত অবস্থায় উদ্ধার করে দৌলতপুর হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসার পর পরিবারের নিকট হস্তান্তর করে। আহত হাসিনা বেগমের বাড়ি ময়মনসিংহ জেলায়।


দৌলতপুর থানার ওসি আজম খান বলেন, তার মাথা ও শরীরের বিভিন্ন অংশ কেটে গেছে। এ ঘটনায় আহতের স্বজনরা মামলা করতে চাইলে মামলা নেয়া হবে।


মাদারীপুর ॥ সোমবার বেলা ১২টার দিকে সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের বৈরাগীর বাজার এলাকায় এক মানসিক ভারসাম্যহীন নারীকে গলাকাটা (ছেলেধরা) সন্দেহে গাছে বেঁধে নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। পরে সদর থানা পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


স্থানীয় সূত্রে জানা গেছে, সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের বৈরাগীর বাজারে সোমবার বেলা ১২টার দিকে এক নারীকে বাজারে ঘুরতে দেখে লোকজন। এ সময় গলাকাটা (ছেলেধরা) সন্দেহ হলে তাকে আটক করে স্থানীয়রা। পরে একটি গাছের সঙ্গে বেঁধে শারীরিকভাবে নির্যাতন করা হয়। পরে সদর থানায় খবর দিলে পুলিশ গিয়ে ওই নারীকে উদ্ধার করে নিয়ে আসে। পরে ওই নারীর কথাবার্তা অসঙ্গতিপূর্ণ ও এলোমেলো হওয়ায় পুলিশ ছেড়ে দেয়। স্থানীয় একাধিক ব্যক্তি জানান, ওই নারী কিছুটা মানসিক ভারসাম্যহীন। তাই তাকে ছেড়ে দেয়া হয়েছে। তবে ওই নারীর কোন পরিচয় পাওয়া যায়নি।


এ বিষয়ে মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার বদরুল আলম মোল্লা বলেন, ‘ছেলেধরা এক নারী আটক হয়েছে এমন খবর পেয়ে পুলিশ ওই নারীকে উদ্ধার করেছে। ওই নারী মূলত মানসিক ভারসাম্যহীন। তাই তাকে ছেড়ে দেয়া হয়েছে। আগামীতে যাতে কেউ ছেলেধরা সন্দেহে নির্যাতন করতে না পারে সে বিষয়ে আমাদের মনিটরিং জোরদার করা হয়েছে।’


ঝালকাঠি ॥ সদর উপজেলার শেখের ইউনিয়নের মির্জাপুর গ্রাম থেকে ছেলেধরা সন্দেহে হাসিব বাপ্পি (২৭) নামের এক যুবককে স্থানীয় লোকজন গণধোলাই দিয়ে পুলিশের হাতে সোপর্দ করেছে। সে বরিশাল শহরের রূপাতলি খান সড়ক এলাকার মোঃ সোহরাব হোসেনের পুত্র। সোমবার সকাল ৯টায় এই ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, হাসিব বাপ্পি একজন পেশাদার চোর ও মাদকসেবী। তার বিরুদ্ধে বরিশালের কোতোয়ালি থানায় ছয়টি চুরির মামলা রয়েছে।


পুলিশ ও এলাকাবাসী সূত্রে প্রকাশ, হাসিব মির্জাপুর গ্রামের আলমগীর সিকদারের বাড়ির চারপাশে কিছু সময় ঘোরাঘুরি করে এবং পরে পার্শ্ববর্তী পনির সরদারের বাড়ি থেকে একটি বঁটি ও একটি ভ্যানিটি ব্যাগ চুরি করে পালানোর সময় হাতে বঁটি দেখে স্থানীয় লোকজন ছেলেধরা সন্দেহে মারপিট করে এবং পুলিশকে খবর দিয়ে তাদের হাতে সোপর্দ করে। ঝালকাঠি থানার অফিসার ইনচার্জ শোনিত কুমার গাইন জানান, তার বিরুদ্ধে মামলা হচ্ছে এবং বরিশাল কোতোয়ালি থানায় তার বিরুদ্ধে ছয়টি চুরির মামলা রয়েছে।


হবিগঞ্জ ॥ ছেলেধরা সন্দেহে শায়েস্তাগঞ্জের অলিপুর ইন্ডাস্ট্রিয়াল এলাকায় উচ্ছৃঙ্খল জনতার হাতে ৩ ব্যক্তি গণপিটুনি শিকার হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় প্রত্যেককে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরা হলো জেলার মাধবপুর উপজেলাধীন নোয়াপাড়া কাশিপুর গ্রামের বাসিন্দা তোরাব আলীর পুত্র মুখলেছ মিয়া (৩২), একই এলাকার রতনপুর গ্রামের বাসিন্দা আব্দুর রহিমের পুত্র গিয়াস উদ্দিন (৩৩) ও বরিশাল জেলার উজিরপুর উপজেলাধীন হাতিপুর গ্রামের বাসিন্দা শাহেদ মোল্লার পুত্র সিরাজুল ইসলাম (৩০)। পুলিশ এই ঘটনাটিকে ছেলেধরার গুজব হিসেবে উল্লেখ করে বলছে, এটি নিছক ডাকাতি সংঘটিত করার পরিকল্পনা ছিল। জনতার কবল থেকে উদ্ধারকৃত ওরা ঢাকা-সিলেট মহাসড়কে ডাকাতি করার জন্যই ঘোরাফেরা করছিল। এসময় জনতার হাতে পিটুনির শিকার হয় তারা।


পুলিশ জানায়, রবিবার রাত পৌনে নয়টার দিকে ওই এলাকার ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে একটি সিএনজি অটোরিক্সা যোগে এই তিন ব্যক্তি ঘোরাফেরা করছিলেন। এসময় ওদের ছেলেধরা সন্দেহ হলে জনতা তাদের পাকড়াও করে পিটুনি শুরু করে। এ খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। এসময় জনতার হাতে দুলাল আহমেদ নামে এক কনস্টেবলও আহত হন।


পটুয়াখালী ॥ পায়রা তাপ বিদ্যুত কেন্দ্র এলাকায় ছেলেধরা আতঙ্কে পঞ্চম শ্রেণীর দুই শিক্ষার্থী স্কুল থেকে বাড়ি ফেরার পথে রাস্তায় অচেতন হয়ে পড়লে কলাপাড়া হাসপাতালে এনে চিকিৎসা দেয়া হয়েছে। সোমবার দুপুরের এ ঘটনায় এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরা হচ্ছে চরনিশানবাড়িয়া গ্রামের চরনিশানবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী হুমায়রা (১১) ও বৈশাখী (১১)। বর্তমানে দু’জনেই সুস্থ রয়েছে। উপজেলা স্বাস্থ্য প্রশাসক চিন্ময় হাওলাদার জানান, ওরা কিছু একটা স্প্রে করার কথা বলেছে। তবে প্রচ- ভয় পেয়েছে। আর কিছু না। প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হয়েছে। এখন দু’জনেই সম্পূর্ণ সুস্থ রয়েছে।


স্কুলে শিক্ষার্থীর উপস্থিতি কমেছে ॥ নিজস্ব সংবাদদাতা নওগাঁ থেকে জানান, ছেলেধরা গুজবে উপস্থিতি কমেছে নওগাঁর প্রাথমিক স্তরের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে। ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরাও।


জানা গেছে, পদ্মা সেতুতে শিশুদের মাথা লাগছে এমন গুজব ছড়িয়ে পড়ায় শিশুদের সাবধানে রাখার জন্য পরামর্শমূলক বার্তাও ফেসবুক ম্যাসেঞ্জারে পাঠানো হয়। ফলে গুজবটি দ্রুত সারাদেশে ছড়িয়ে পড়ে। ফলে সেই গুজব এখন ভয়াবহ আতঙ্কে রূপ নিয়েছে। বিশেষ করে শ্রমজীবী বাবা-মায়েরা বেশি আতঙ্কে আছেন। সেই সঙ্গে শিশুরা বিদ্যালয়ে যেতে ভয় পাচ্ছে। অনেকের বাবা-মা সন্তানদের স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছেন। এতে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে।


গণপিটুনিতে নিহত তাসলিমার দাফন সম্পন্ন ॥ রাজধানীর উত্তর বাড্ডায় ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নিহত নারী তাসলিমা বেগম রেনুর (৪০) দাফন সম্পন্ন হয়েছে। রবিবার জানাজা শেষে রাতে লক্ষ্মীপুরের রায়পুরের উপজেলার সোনাপুর গ্রামের বাড়ির পারিবারিক কবরস্থানে বাপ-দাদার কবরের সঙ্গে তার দাফন সম্পন্ন হয়।


এর আগে সন্ধ্যায় ঢাকা থেকে নিহতের মরদেহ তার বাবার বাড়িতে আনলে এক হৃদয়বিদারক পরিবেশের সৃষ্টি হয়। তার নিকটতম আত্মীয়রা মরদেহের চতুর্পাশে শেষবারের মতো দেখার জন্য ভিড় জমায়। এ সময় নিহতের স্বজনরা এই ঘটনাকে ন্যক্কারজনক উল্লেখ করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।


বগুড়া ॥ সোমবার সন্ধ্যার আগে বগুড়ার গাবতলি উপজেলার দুর্গাহাটায় ছেলেধরা সন্দেহে পিকআপ গাড়িতে করে আসা চার ব্যক্তিকে বেধড়ক পিটিয়েছে এলাকাবাসী। তারা পিকআপ গাড়ি আগুনে পুড়িয়ে দেয়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে চার ব্যক্তিকে উদ্ধার এবং ১৫ ব্যক্তিকে গ্রেফতার করে।


পিটুনিতে আহতরা হলো নিয়ামুল আকন্দ (৩৬), দুলাল মিয়া (২১) লুৎফর রহমান (৩৫) ও ফাহিম (২৪)। প্রথম তিনজনের বাড়ি ধুনট উপজেলার জোড় শিমুলিয়া ও মধ্যপাড়া গ্রামে। ফাহিমের বাড়ি গাবতলির আটমুল গ্রামে। অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী জানান, আহত চারজনের দুইজন ঢাকায় গার্মেন্টে চাকরি করে। দুইজন পিকআপ গাড়ির চালক ও হেলপার।

More News

প্রধানমন্ত্রীর সঙ্গে আবুধাবির যুবরাজের সৌজন্য সাক্ষাত,  আমিরাতের শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত প্রধানমন্ত্রীর সঙ্গে আবুধাবির যুবরাজের সৌজন্য সাক্ষাত, আমিরাতের শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত

পাঁচ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশী শ্রমিকদের জন্য সেখানকার শ্রমবাজার পুনরায় খুলে দেয়ার ইঙ্গিত দিয়েছেন। দুবাই ওয়ার্ল্ড সেন্টারে দুবাই এয়ার শো ২০১৯-এর ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আবুধাবির যুবরা........ বিস্তারিত

ক্ষুদ্র ঋণের কাঙ্ক্ষিত সুফল মানুষ পায়নি : প্রধানমন্ত্রী ক্ষুদ্র ঋণের কাঙ্ক্ষিত সুফল মানুষ পায়নি : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে ক্ষুদ্র ঋণের ব্যর্থতার কথা তুলে ধরে বলেছেন, কেউ কেউ এর প্রবক্তা হিসেবে নাম-যশ কামালেও বাস্তবতা হচ্ছে যে দেশের জনগণ এর অতটা সুফল পায়নি।


তিনি বলেন, ‘এক সময় আমরা দেখেছি ক্ষুদ্র ঋণ নি........ বিস্তারিত

সব অপরাধীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে : সংসদে প্রধানমন্ত্রী সব অপরাধীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে : সংসদে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্নীতিসহ সব ধরনের অপরাধীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে।


তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকার দেশে আইনের শাসন নিশ্চিত করে উন্ননের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দø........ বিস্তারিত

ব্রাহ্মণবাড়িয়ায় তূর্ণা -ঊদয়ন সংঘর্ষ, নিহত ১৫ আহত শতাধিক ব্রাহ্মণবাড়িয়ায় তূর্ণা -ঊদয়ন সংঘর্ষ, নিহত ১৫ আহত শতাধিক


ব্রাহ্মণবাড়িয়ার কবসায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এই সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আহত হয়েছেন শতাধিক যাত্রী। ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন কর&#........ বিস্তারিত

দূর্বল হয়ে পড়ছে 'বুলবুল', বন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত দূর্বল হয়ে পড়ছে 'বুলবুল', বন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত

বাংলাদেশের উপকূলে প্রবাহিত হওয়া ঘুর্ণিঝড় ‘বুলবুল’ বাগেরহাট, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলে অবস্থান করে স্থল নিন্মচাপে পরিনত হয়েছে।  এটি আরও সামান ̈ পূর্ব-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ বিকাল ৩:০০ টায় বরিশাল, পটুয়াখালী, ভোলা অঞ্চলে ........ বিস্তারিত

খুনীদের জন্য এত মায়া কান্না কেন খুনীদের জন্য এত মায়া কান্না কেন

জেলহত্যা দিবসের আলোচনায় প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা ; ১৫ আগস্ট ও ৩ নবেম্বর হত্যাকান্ডের নেপথ্যের ষড়যন্ত্রকারীরাও একদিন ধরা পড়বে, রহস্যও উদ্ঘাটিত হবে


জনকণ্ঠ :: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা কারাবন্দী খালেদা জিয়ার না........ বিস্তারিত

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

কোন ধরনের অভিযোগ ছাড়াই শান্তিপূর্ণভাবে দেশজুড়ে শুরু হয়েছে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। শনিবার পরীক্ষার প্রথম দিনে ছিল না প্রশ্নপত্র ফাঁস, কিংবা ভুল প্রশ্ন বিতরণসহ বড় ধর&........ বিস্তারিত

অপরাধ করে কেউ পার পাবে না, ধরা হবে সবাইকে - প্রধানমন্ত্রী অপরাধ করে কেউ পার পাবে না, ধরা হবে সবাইকে - প্রধানমন্ত্রী

জনকণ্ঠ :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলমান দুর্নীতিবিরোধী অভিযানকে ‘আইওয়াশ’ বলে বিএনপির অভিযোগ সরাসরি নাকচ করে দিয়ে তাদের উদ্দেশে পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়ে বলেছেন, যারা (বিএনপি) আপাদমস্তক দুর্নীতিবাজ, যাদের বিরুদ্ধে খুন-দুর্নীতি-অগ্নিস&#........ বিস্তারিত

ন্যাম সম্মেলনে যোগদান শেষে ফিরেছেন প্রধানমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগদান শেষে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) সম্মেলনে যোগ দিতে আজারবাইজানে চার দিনের সরকারী সফর শেষে রবিবার সন্ধ্যায় দেশে ফিরেছেন।


প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ........ বিস্তারিত

ন্যাম সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

উন্নয়নশীল দেশগুলোর জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যামের অষ্টাদশ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


শুক্রবার সকালে আজারবাইজানের বাকু কংগ্রেস সেন্টারে আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন হয়।


১২০টি উ÷........ বিস্তারিত

আরও ১টি সিটি কর্পোরেশন, ১টি পৌরসভা ও ৭টি থানার অনুমোদন আরও ১টি সিটি কর্পোরেশন, ১টি পৌরসভা ও ৭টি থানার অনুমোদন

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় শর্ত সাপেক্ষে ফরিদপুর সিটি কর্পোরেশন (এফসিসি), সাতটি নতুন পুলিশ থানা এবং একটি পৌরসভা গঠনের অনুমোদন দেয়া হয়েছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ ২১ অক্টো........ বিস্তারিত

সবচেয়ে সুবিধাজনক অবস্থায় বাংলাদেশের অর্থনীতি সবচেয়ে সুবিধাজনক অবস্থায় বাংলাদেশের অর্থনীতি

বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে সুন্দর সময় অতিক্রম করছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন,বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে এখন সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে বাংলাদেশ।


শুক্রবার ঢাকায় প্রাপ্ত এক সংব&........ বিস্তারিত

র্যা গিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে : আইনমন্ত্রী র্যা গিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে : আইনমন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিংয়ের নামে নির্যাতন শিকার হয়ে কেউ নালিশ জানালে প্রচলিত আইনেই তার বিচারের আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।


বুয়েটছাত্র আবরার ফাহাদকে নির্যাতন চালিয়ে হত্যার প্রেক্ষাপটে বুধবার সচিবালয়ে ইউরো÷........ বিস্তারিত

আরও দু'টি মেট্রোরেল রাজধানীতে আরও দু'টি মেট্রোরেল রাজধানীতে

রাজধানীতে যানজট নিরসনসহ গতিশীলতা বাড়াতে আরও দুটি মেট্রোরেল হচ্ছে। মঙ্গলবার ৯৩ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)।


ক্ষমতা ভোগ করার জন্য নয়, মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, ক্ষমতা ভোগ করার জন্য নয়, মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছ........ বিস্তারিত

কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার রাজশাহী যাচ্ছেন। এদিন তিনি রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে অভিবাদন গ্রহণ এবং প্যারেড পরিদর্শন করবেন। পুলিশ এক........ বিস্তারিত

এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে

জনকণ্ঠ :: ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের উদ্যোক্তাদের সুবিধা বাড়াতে একটি নীতিমালা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে এসএমই খাতের উদ্যোক্তাদের ঋণ ও অন্যান্য সুবিধা বৃদ্ধি পাবে। এছাড়া সভায় ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন ........ বিস্তারিত

আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা

বিজিএমইএ পরিচালনা পর্ষদের নবনির্বাচিত সদস্যদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের কিছু লোক আছে অনবরত আমাদের বিরুদ্ধে প্রপাগান্ডা চালায়। এটা আপনাদের অ্যাড্রেস করতে হবে। যার জন্য ক্ষতিগ্রস্ত আপনারা হন।


আজ বুধবার প্........ বিস্তারিত

বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু

জনকণ্ঠ :: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা কক্সবাজারের উখিয়া-টেকনাফ অঞ্চলের জন্য মারাত্মক হুমকি হয়ে আছে। দীর্ঘ দুই বছর সময়ে ওরা হয়ে উঠেছে বেপরোয়া। রোহিঙ্গা সন্ত্রাসীদের অপতৎপরতা ও কিছু এনজিওর ইন্ধনে এ রোহিঙ্গারা এখন সবকিছুতে ফ্র&#........ বিস্তারিত

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে

স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক নন-ফাইন্যান্সিয়াল কর্পোরেশনসহ ৬৮টি সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বিভিন্ন ব্যাংকে স্থায়ী আমানতের পরিমাণ ২ লাখ ১২ হাজার ১০০ কোটি টাকা। এ প্র........ বিস্তারিত

'বাকশাল হলে বাংলাদেশ আগেই বিশ্ব দরবারে মর্যাদার আসনে থাকতো' - প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'বাকশাল হলে বাংলাদেশ আগেই বিশ্ব দরবারে মর্যাদার আসনে থাকতো' - প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গবন্ধুর বাকশাল কার্যকর করা গেলে বাংলাদেশ অনেক আগেই বিশ্ব দরবারে মর্যাদার আসনে থাকতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।


শনিবার গণভবনে শোকের মাস আগস্টের শেষ দিনে ছাত্রলীগের নেতা-কর্মীদের উদ্দেশ্য........ বিস্তারিত

অপকর্মে লিপ্ত থাকায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪১ এনজিও প্রত্যাহার অপকর্মে লিপ্ত থাকায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪১ এনজিও প্রত্যাহার

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পর ১৩৯টি এনজিও রোহিঙ্গা ক্যাম্পে তাদের কার্যক্রম শুরু করেছিল। এদের মধ্যে অপকর্মে লিপ্ত থাকায় তালিকা করে ৪১টি এনজিওকে ওই এলাকার সব ধরনের কার্যক্রম থেকে প্রত্যাহা........ বিস্তারিত

জটিল হয়ে উঠছে রোহিঙ্গা সমস্যা জটিল হয়ে উঠছে রোহিঙ্গা সমস্যা

স্বদেশ রায় :: রোহিঙ্গা ঢল যখন নামে, তখন নানান লেখায় নানাভাবেই লিখি—রোহিঙ্গা সমস্যা সহজে ও শিগগিরই সমাধান হবে না। তবে বাংলাদেশের রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কোনও বিকল্প ছিল না। কারণ, বাংলাদেশ যদি তাদের ঢুকতে না দিতো, তাহলে বাংলাদেশও মানবাধ........ বিস্তারিত

দেশের প্রতিটি গ্রামকে পরিকল্পিতভাবে সাজাতে হবে - প্রধানমন্ত্রী দেশের প্রতিটি গ্রামকে পরিকল্পিতভাবে সাজাতে হবে - প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে জীববৈচিত্র্য রক্ষা ও নাগরিক সুবিধা নিশ্চিত করে প্রতিটি গ্রামকে পরিকল্পিতভাবে সাজানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বুধবার সকালে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে এক অনুষ্ঠা÷........ বিস্তারিত

৫ হাজার ৪৯৪ কোটি টাকার ১২টি প্রকল্প একনেকে অনুমোদন ৫ হাজার ৪৯৪ কোটি টাকার ১২টি প্রকল্প একনেকে অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৫ হাজার ৪৯৪ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে ১২টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকার দেবে ৫ হাজার ৪২৬ কোটি ৪ লাখ এবং বিদেশি অনুদান ৭৮ কোটি টাকা।


আজ মঙ্গলবার শেরেবাংলা নগরে জাতীয় অ&#........ বিস্তারিত

বিমান দুর্ঘটনায় মারা গেলে ক্ষতিপূরণ দেড় কোটি টাকা বিমান দুর্ঘটনায় মারা গেলে ক্ষতিপূরণ দেড় কোটি টাকা

বিমান যাত্রীদের ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ‘আকাশ পথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন, ১৯৯৯) আইন, ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


খসড়া আইন অনুযায়ী বিমান দুর্ঘটনায় কেউ মারা গেলে তার পরিবারকে এক কোটি ৪০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে........ বিস্তারিত

আইভি রহমানের মৃত্যুবার্ষিকীর মিলাদ মাহফিলে অংশ নিলেন প্রধানমন্ত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকীর মিলাদ মাহফিলে অংশ নিলেন প্রধানমন্ত্রী

২০০৪ সালের একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহত আওয়ামী লীগ নেতা আইভি রহমানের মৃত্যুবার্ষিকীতে তার স্বজনদের কাছে গিয়ে মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


শনিবার আসরের নামাজের পর গুলশানে আইভি কনকর্ডে এ মিলাদ ও দো........ বিস্তারিত

বেপরোয়া রোহিঙ্গারা, পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২ বেপরোয়া রোহিঙ্গারা, পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২

জনকণ্ঠ :: রোহিঙ্গা প্রত্যাবাসন দু’দফায় থমকে যাওযায় উখিয়া-টেকনাফের স্থানীয়রা চরম ক্ষুব্ধ। অন্যদিকে আশ্রিত রোহিঙ্গাদের মাঝে সৃষ্টি হয়েছে উল্লাস। মিয়ানমারের মৃত্যুকূপ থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় পেয়ে এসব রোহিঙ্গা এখন ফ্রি স্টাই........ বিস্তারিত

২ বছরে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের ব্যয় ৭২ হাজার কোটি টাকা! ২ বছরে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের ব্যয় ৭২ হাজার কোটি টাকা!

বাংলা ট্রিবিউন :: জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বস্তুচ্যুত নাগরিকের সংখ্যা এখন ১১ লাখের বেশি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন, এই বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য গত দুই বছরে বাংলাদেশ ........ বিস্তারিত

আবারও ভেস্তে গেল রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া আবারও ভেস্তে গেল রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া

জনকণ্ঠ :: দ্বিতীয় দফায়ও রোহিঙ্গা প্রত্যাবাসন কাজ শুরু করা গেল না। বিভিন্ন মহলের উৎস্যুক দৃষ্টি ছিল। সরকারের ছিল সব প্রস্তুতি। প্রত্যাবাসন কাজে নিয়োজিত সব সংস্থার কর্মকর্তা কর্মচারীদের ছিল দীর্ঘ অপেক্ষা। চলছিল ক্ষণ গণনা। মিয়ানমার প........ বিস্তারিত

গ্রেনেড হামলায় খালেদার মদদ ছিল,মৃত্যু ভয়ে আমি কখনই ভীত ছিলাম না, এখনও নই গ্রেনেড হামলায় খালেদার মদদ ছিল,মৃত্যু ভয়ে আমি কখনই ভীত ছিলাম না, এখনও নই

জনকণ্ঠ :: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ভয়াল ২১ আগস্ট গ্রেনেড হামলার জন্য তৎকালীন ক্ষমতাসীন বিএনপি-জামায়াত জোট সরকারকে আবারও দায়ী করে বলেছেন, প্রকাশ্য দিবালোকে তৎকালীন ক্ষমতাসীন বিএনপি-জামায়াত জোট সরকারের প্রত্যক্ষ ম&#........ বিস্তারিত

নারকীয় গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ, আওয়ামীলীগকে নেতৃত্বশূন্য করতেই এ হামলা নারকীয় গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ, আওয়ামীলীগকে নেতৃত্বশূন্য করতেই এ হামলা

জনকণ্ঠ :: মূলত প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতেই ২১ আগস্টের গ্রেনেড হামলা চালানো হয়। আর এ হামলার পরিকল্পনা এবং বাস্তবায়নের পেছনে ছিলেন তৎকালীন ক্ষমতাসীন বিএনপি-জামায়াত জোটের প্রভাবশালী রাজনীতিবিদ, দেশের এক........ বিস্তারিত

২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

মিয়ানমারের সদিচ্ছায় আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে যাচ্ছে। এদিন ৩ হাজার ৪৫০ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে স্থল ও নৌ পথে মিয়ানমার সরকার প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানা গেছে। গত জুলাই মাসে দেশটির পররাষ্ট্র মন্ত&........ বিস্তারিত

জাতিসংঘ সদর দপ্তরে প্রথমবারের মতো পালিত হলো জাতীয় শোক দিবস জাতিসংঘ সদর দপ্তরে প্রথমবারের মতো পালিত হলো জাতীয় শোক দিবস

প্রথমবারের মতো জাতিসংঘ সদর দপ্তরে যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস। জাতিসংঘে বাংলাদেশ মিশনের উদ্যোগে এই আলোচনা অনুষ্ঠানে অংশ নেন কয়েকটি........ বিস্তারিত

ডেঙ্গুর কার্যকর ওষুধ ছিটাতে স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রকে প্রধানমন্ত্রীর নির্দেশ , নাগরিকদেরকে তাদের বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহ্বানও জানিয়েছেন তিনি ডেঙ্গুর কার্যকর ওষুধ ছিটাতে স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রকে প্রধানমন্ত্রীর নির্দেশ , নাগরিকদেরকে তাদের বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহ্বানও জানিয়েছেন তিনি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বর মোকাবেলায় কার্যকর ওষুধ ছিটাতে ঢাকার দুই সিটি মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, প্রবল বন্যা ও........ বিস্তারিত

টানা বৃষ্টির সম্ভাবনা, সমুদ্রবন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত টানা বৃষ্টির সম্ভাবনা, সমুদ্রবন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত

মৌসুমী বায়ু সক্রিয় থাকায় রাজধানীসহ প্রায় সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে এবং আগামী তিনদিন তা অব্যাহত থাকতে পারে। এদিকে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হওয়ায় দেশের চার সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকে........ বিস্তারিত

প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার

লন্ডনের একটি হাসপাতালে চোখের অপারেশন করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে যুক্তরাজ্যে সরকারি সফরে রয়েছেন তিনি। খবর বাসস’র।


প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মঙ্গলবার লন্ডন থেকে টেলিফোনে বাসসকে জানান, সোমবার দুপু&#........ বিস্তারিত

ছেলেধরা সন্দেহে ১৮ জনকে গণপিটুনি, সারাদেশে আতঙ্ক ছেলেধরা সন্দেহে ১৮ জনকে গণপিটুনি, সারাদেশে আতঙ্ক

জনকণ্ঠ :: ছেলেধরা’ সন্দেহে ‘গণপিটুনি’র ঘটনা সারাদেশে ছড়িয়ে পড়ছে। একই সঙ্গে বিরাজ করছে আশঙ্কা। এই বাতিক থেকে রেহাই পেতে সংবাদ সম্মেলন করে এক পুলিশ কর্মকর্তা জনগণকে গুজবে কান না দিয়ে সচেতন হতে আহ্বান জানিয়েছেন। এই সন্দেহ বাতিকের অসহায় শ........ বিস্তারিত