রবিবার স্বাস্থ্য অধিদফতরে ঢাকার বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ&#">

রবিবার স্বাস্থ্য অধিদফতরে ঢাকার বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ&#" />

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

বেসরকারী হাসপাতালের জন্য ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার। ডেঙ্গুর  NS1- ৫০০/- (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ১২০০ – ২০০০ টাকা।  IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ৮০০ – ১৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ) যার পূর্বমূল্য ছিলো ১০০০ টাকা পর্যন্ত।



রবিবার স্বাস্থ্য অধিদফতরে ঢাকার বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ কথা জানান। তিনি বলেন, সরকারী হাসপাতালে ডেঙ্গু নির্ণয়সহ চিকিৎসাসেবা বিনামূল্যে করা হয়ে থাকে। ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য তিনটি টেস্ট করতে সব হাসপাতাল একই ফি নেবে। এটি আজ থেকে কার্যকর হবে। আজকের বৈঠকে যারা এসেছেন বা আসেন নাই, সবার জন্য এই সিদ্ধান্ত কার্যকর হবে।


মহাপরিচালক আবুল কালাম আজাদ আরও বলেন, বেসরকারী হাসপাতাল মালিকদের সঙ্গে বৈঠকে আরও কিছু বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ডেঙ্গু রোগীর জন্য অতিরিক্ত শয্যা বাড়ানো, বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে স্বতন্ত্র ডেঙ্গু কর্নার খোলা, ফোকাল পার্সন নির্ধারণ, ডেঙ্গু রেজিস্ট্রার বই খোলা, প্রতিদিন ডেঙ্গু তথ্য স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমে পাঠানো এবং হাসপাতাল ও চিকিৎসককে ডেঙ্গু ব্যবস্থাপনায় জাতীয় গাইড লাইন মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। ১০টি মনিটরিং টিম হবে যাতে তিনজন করে সদস্য থাকবেন। তারা বিভিন্ন সরকারী-বেসরকারী হাসপাতাল পরিদর্শন করবে। আমরা যে নির্দেশনাগুলো দিয়েছি সেগুলো বাস্তবায়ন করছে কি না, তা দেখবে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কি না, তা দেখতে ১০টি দল গঠন করা হয়েছে বলেও জানান আবুল কালাম আজাদ।


সরকারী হাসপাতালে ওষুধ ও স্যালাইনের সঙ্কটে রোগীদের বাইরে থেকে ওষুধ কিনতে হচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নে আবুল কালাম আজাদ বলেন, সরকারী হাসপাতালে রোগীর চিকিৎসার জন্য ওষুধ-স্যালাইন বিনামূল্যে সরবরাহের নির্দেশনা দেয়া আছে। এছাড়া প্রত্যেকটা হাসপাতালে অর্থ আছে, প্রয়োজনে আমরা অতিরিক্ত অর্থ দেব। জরুরী পরিস্থিতিতে তারা বাইরে থেকে ওষুধ কিনতে পারে।


 

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79