গুজব রটনাকারীদের বিরুদ্ধে সারাদেশে সাঁড়াশি অভিযান

গুজব রটনাকারীদের বিরুদ্ধে সারাদেশে সাঁড়াশি অভিযান

জনকণ্ঠ :: ফেসবুকের মাধ্যমেই সারাদেশে পেঁয়াজের পর খাবার লবণ নিয়ে গুজব ছড়ানো হয়েছে। যারা ফেসবুকের মাধ্যমে গুজব ছড়িয়েছে, ইতোমধ্যেই তাদের শনাক্ত করার কাজ শুরু হয়েছে। যারা ফেসবুকে লবণ নিয়ে গুজব ছড়াতে নানাভাবে উৎসাহিত করেছেন তাদেরও শনাক্ত করার কাজ চলছে। স্বল্প সময়ের মধ্যেই তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে সারাদেশে সাঁড়াশি অভিযান চলছে। এমনকি গুজবের পর লবণ মজুদ বা বিক্রি না করার সঙ্গে জড়িতদের গ্রেফতারের নির্দেশনা জারি করা হয়েছে। পুলিশের তরফ থেকে তাদের ভেরিফাইড ফেসবুক পেজে এমন গুজবে কান না দেয়ার জন্য সতর্ক বাণী দেয়া হয়েছে। কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতেই এমন গুজব ছড়ানো হয়েছে বলে তদন্তকারী সংস্থা, আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো নিশ্চিত হয়েছে।


গোয়েন্দা সূত্রগুলো বলছে, ইতোপূর্বে পেঁয়াজ নিয়ে গুজব ছড়ানো হয়। সেই গুজব কাজেও লাগায় গুজব ছড়ানোর সঙ্গে জড়িতরা। তারা পেঁয়াজের দাম বাড়িয়ে সাধারণ মানুষের কাছ থেকে বাড়তি অর্থ হাতিয়ে নেয়। তাদের বিষয়ে তদন্ত চলছে। যেকোন সময় তাদের গ্রেফতারের নির্দেশনা জারি করা হয়েছে।


দেশে পরিকল্পিতভাবে অস্থিরতা সৃষ্টি করতেই একের পর এক গুজব ছড়ানো হচ্ছে। গুজবকেই সরকার হটানোর একমাত্র হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে সরকারবিরোধীরা।


গোয়েন্দা সংস্থাগুলো বলছে, অতীতের গুজবের ধারাবাহিকতায় পেঁয়াজের পর সোমবার দেশে খাবার লবণের সঙ্কট দেখা দিয়েছে বলে ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হয়। এমন গুজবের জেরে দেশের কোন কোন জায়গায় প্রতি কেজি লবণ এক শ’ টাকায় বিক্রি হচ্ছে বলে, দ্বিতীয় দফায় গুজব ছড়ানো হয়। এখানেই শেষ নয়, লবণের দাম পেঁয়াজের দামের মতো বেড়ে যাবে বলে গুজব ছড়িয়ে দেয়া হয়। এমন গুজবের পর দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে প্রায় সকলেই দিকভ্রান্ত হয়ে পড়েন। এই দিকভ্রান্ত হওয়ার পেছনে কাজ করে পেঁয়াজের বিষয়টি। পেঁয়াজ সম্পর্কে গুজব ছড়ানোর পর সত্যি সত্যিই পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় মানুষ মহাবিপাকে পড়েছে। তারা লবণের দাম পেঁয়াজের দামের মতো বেড়ে যাওয়ার আশঙ্কা করেন। আর এমন আশঙ্কা থেকেই যে যার মতো, যেমন পারেন খুচরা বা পাইকারি দোকান থেকে প্রয়োজনের অতিরিক্ত লবণ কিনছেন। এতে করে বাজারে কৃত্রিম সঙ্কটের সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। আর এমন সুযোগটিকে কাজে লাগাচ্ছেন ব্যবসায়ীরা। তারা লবণ বিক্রি বন্ধ করে দিয়েছেন।


ফলে দেশের অনেক জায়গায় লবণের কৃত্রিম সঙ্কট দেখা দিয়েছে। যা পরিকল্পিতভাবে গুজব ছড়ানোর সঙ্গে জড়িতরা সৃষ্টি করেছেন। আর পেঁয়াজের মতো লবণ পচনশীল নয়, এজন্য দোকানিরা দেদারসে লবণ মজুদ করেছেন। অনেক দোকানি দোকান থেকে লবণ সরিয়ে ফেলেছেন। গোপন জায়গায় মজুদ করছেন। সারাদেশে বড় বড় লবণ ব্যবসায়ীর বিষয়ে খোঁজখবর রাখা হচ্ছে। আর লবণের মাঝারি বা ছোট ছোট পাইকারি ব্যবসায়ীর ওপর নজরদারি চলছে। নজরদারি থেকে বাদ যাচ্ছে না খুচরা ব্যবসায়ীরাও। যেকোন সময় তাদের আইনের আওতায় আনার নির্দেশনা আছে।


শিল্প মন্ত্রণালয়ের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে, দেশে বর্তমানে সাড়ে ছয় লাখ মেট্রিক টনের বেশি ভোজ্য লবণ মজুত আছে। দেশে লবণের কোন সঙ্কট নেই। তারপরও একটি স্বার্থান্বেষী মহল লবণের সঙ্কট আছে বলে গুজব ছড়াচ্ছে। মূলত অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে ওই গোষ্ঠী। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।


ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের প্রধান উপ-কমিশনার আ ফ ম আল কিবরিয়া বলেন, সম্প্রতি পেঁয়াজ নিয়ে গুজব ছড়ানো হয়েছে। সেটির রেশ কাটতে না কাটতেই আবার লবণ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে। দুইটি বিষয়ই আমরা গুরুত্বের সঙ্গে তদন্ত করছি। কারা কিভাবে কোথা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়েছে, সে সম্পর্কে তদন্ত চলছে। তাদের শনাক্ত করে আইনের আওতায় আনারও চেষ্টা অব্যাহত আছে। এমনকি যারা এমন গুজবে লিঙ্ক দিয়েছে, তাদেরও আইনের আওতায় আনার চেষ্টা চলছে।


এই কর্মকর্তা বলছেন, মূলত কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতেই দেশে লবণের সঙ্কট আছে বলে গুজব ছড়ানো হয়েছে বলে এখন পর্যন্ত জানা গেছে। পরিকল্পিতভাবে সরকারবিরোধী গোষ্ঠীগুলো গুজব ছড়িয়ে দিচ্ছে। গুজব ছড়িয়ে পড়ার পর স্বাভাবিক কারণেই সব মানুষ পাইকারি বা খুচরা দোকান থেকে ইচ্ছেমতো লবণ কিনবে। এটিই স্বাভাবিক। এতে করে বাজারে এক ধরনের কৃত্রিম সঙ্কট সৃষ্টি হয়। এমন সঙ্কট সরকারের ভাবমূর্তিকে মারাত্মকভাবে ক্ষুণœ করে। এটি সরকারের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। দেশে অস্থিরতা সৃষ্টি হওয়াও বিচিত্র নয়। ধারণা করা হচ্ছে, কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতেই সরকারবিরোধীরা এমন গুজব ছড়াচ্ছে। যারাই এর সঙ্গে জড়িত তাদের প্রত্যেককেই গ্রেফতারের চেষ্টা চলছে। কেউ ছাড় পাবে না।


গোয়েন্দা সূত্রে জানা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করার একমাত্র হাতিয়ার হিসেবে গুজবকেই বেছে নিয়েছে সরকারবিরোধীরা। তারই ধারাবাহিকতায় তারা গত বছরের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে জাবালে নূর পরিবহনের বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী দিয়া খানম মীম ও বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণীর ছাত্র আব্দুল করিম রাজীব নিহত হওয়ার পর সারাদেশে ব্যাপকভাবে গুজব ছড়ায়। গুজবে বলা হয়, আওয়ামী লীগের ধানম-ি কার্যালয়ে চার ছাত্রকে হত্যা করে লাশ পার্টি অফিসে লুকিয়ে রাখা হয়েছে। এমন গুজব বিশ্বাসযোগ্য করতে একজন নারী মডেলকে দিয়ে ফেসবুকে লাইভ করানো হয়েছিল। এমন গুজবের পর সারাদেশের শিক্ষার্থীরা দেশ অচল করে দিয়েছিল। মূলত স্বাধীনতা ও সরকারবিরোধীরা সরকারকে ক্ষমতাচ্যুত করতেই ওই সময় এমন গুজব ছড়িয়েছিল বলে পরবর্তীতে তদন্তে বেরিয়ে আসে।


এরপর কোটা সংস্কার আন্দোলনে ছাত্র মৃত্যুর গুজব ছড়িয়ে ভিসির বাসভবন ভেঙ্গে চুরমার করে দিয়েও সরকারকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করা হয়েছিল। এছাড়া বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট আন্দোলন, ২০১৩-১৪ সালের নৈরাজ্য, ২০১৫ সালের টানা সন্ত্রাসী কর্মকা-, বোমাবাজি ও অগ্নি সন্ত্রাসী কর্মকা- চালানোর ক্ষেত্রেও গুজবকেই হাতিয়ার হিসেবে বেছে নিয়েছিল সরকার ও স্বাধীনতা বিরোধীরা। সর্বশেষ পদ্মা সেতুর নির্মাণকাজ স্বাভাবিকভাবে পরিচালনা করতে মানুষের কাটা মাথা লাগবে। এমন গুজব সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ছড়ানো হয়। বিশেষ করে শিশুর মাথা লাগবে। শিশুদের মাথা সংগ্রহ করার জন্য সরকার ছেলে ধরা নামিয়ে দিয়েছে বলেও গুজব ছড়ানো হয়। এমন গুজবের জেরে গত বছর বাড্ডায় নিজের ছেলের ভর্তির বিষয়ে খোঁজখবর নিতে গিয়ে ছেলে ধরা সন্দেহে গণপিটুনির শিকার হয়ে রেণু বেগম নামের এক নারীর মৃত্যু হয়। পরবর্তীতে তদন্তে বেরিয়ে এসেছে, পুরোটাই পরিকল্পিত হত্যাকা-। দেশে পরিকল্পিতভাবে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতেই এমন ঘটনা ঘটানো হয়েছে।


সূত্রটি বলছে, বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে দেশে-বিদেশে নেতিবাচক ধারণার জন্ম দিতেই একের পর এক গুজব ছড়ানো হচ্ছে। গুজবকেই সরকার ও স্বাধীনতা বিরোধীরা সরকারকে ক্ষমতাচ্যুত করার একমাত্র হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে। তারই ধারাবাহিকতায় সর্বশেষ খাবার লবণের সঙ্কট নিয়ে গুজব ছড়ানো হয়।


আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, শুধু একাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকে শুরু করে হালনাগাদ গুজব ছড়ানোর দায়ে শতাধিক গ্রেফতার হয়েছে। যাদের মধ্যে ৬১ জনই জামায়াত-শিবিরের রাজনীতিতে বিশ্বাসী। এর মধ্যে ৩৬ জনই ছাত্র শিবিরের সরাসরি রাজনীতিতে জড়িত। গুজব ছড়ানোর জন্য জামায়াত রীতিমত অর্থায়ন করে যাচ্ছে বলেও অনেকের জবানবন্দীতে বেরিয়ে এসেছে।


গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে গুজব ছড়ানোর সঙ্গে জড়িত চক্রগুলো এতটাই ভয়ঙ্কর যে, তারা সেনাবাহিনী সম্পর্কেও গুজব ছড়াতে পিছু পা হয় না বলে জানিয়েছে। সহজ-সরল মানুষের মধ্যে সরকার, সেনাবাহিনী, র‌্যাব, পুলিশসহ অন্যান্য বাহিনী সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দিতেই এমন পরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছে।


পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সূত্রে জানা গেছে, দেশ-বিদেশ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে সরকারবিরোধী গুজব ছড়ানো হচ্ছে। গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ১১২টি এ্যাকাউন্ট শনাক্ত হয়েছে। এ্যাকাউন্টগুলোর অধিকাংশই পরিচালিত হচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, লিবিয়া, মালয়েশিয়া ও সৌদি আরব থেকে। এসব দেশে বসবাসরত বিএনপি-জামায়াত-শিবিরের অন্তত ৬০ জন ব্যক্তি এ্যাকাউন্টগুলোর মাধ্যমে গুজব ছড়াচ্ছে। পুরো প্রক্রিয়াটির নেপথ্যে থেকে নেতৃত্ব দিচ্ছেন বিএনপি-জামায়াত-শিবিরের ১৪ জন ব্যক্তি। গুজব ছড়ানোর ঘটনায় তথ্য প্রযুক্তি আইনে ইতোপূর্বে দায়ের হওয়া পাঁচটি মামলার তদন্ত অব্যাহত আছে। এসব মামলায় আসামি করা হয়েছে ওই ৬০ জনকে। আসামিরা যেসব দেশে বসবাস করছেন, ওইসব দেশের দূতাবাসগুলোতে তাদের ওয়ার্ক পারমিট বাতিল করতে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে তাদের গ্রেফতার করে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করতে অনুরোধ করা হয়েছে।


র‌্যাবের লিগ্যাল এ্যান্ড মিডিয়া উইং বিভাগ সূত্রে জানা গেছে, ফেসবুকে ভুয়া এ্যাকাউন্ট খুলে গুজব ছড়ানোর সঙ্গে জড়িত থাকার দায়ে ইতোপূর্বে যারা গ্রেফতার হয়েছে, তাদের অধিকাংশই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তারা ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত। ছাত্র শিবিরের আইটি এক্সপার্টরাই ভুয়া ফেসবুক এ্যাকাউন্ট খুলে এমন গুজব ছড়াচ্ছে।


ঢাকা মহানগর পুলিশের মিডিয়া বিভাগের উপ-কমিশনার মাসুদুর রহমান বলছেন, গুজব ছড়ানোর সঙ্গে জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে। যেসব এ্যাকাউন্ট থেকে গুজব ছড়ানো হচ্ছে, ওইসব এ্যাকাউন্টের মালিকদের বিষয়ে তদন্ত হচ্ছে।


পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মোঃ সোহেল রানা জানান, উন্নয়নে যারা ঈর্ষান্বিত, তারাই পরিকল্পিতভাবে এমন গুজব ছড়িয়ে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করছে। এমন গুরুতর অপরাধে জড়িতদের শনাক্ত করে গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে। তারই ধারাবাহিকতায় লবণ নিয়ে গুজব ছড়ানো হয়েছে। লবণ নিয়ে গুজব ছড়ানোর সঙ্গে যারা জড়িত এবং এমন গুজবের পর যারা লবণ বিক্রি না করে বেআইনীভাবে মজুদ করছেন, তাদের ওপর নজরদারি বাড়ানো হয়েছে। প্রয়োজনে যেকোন সময় তাদের গ্রেফতার করতে সুস্পষ্ট নির্দেশনা জারি করা হয়েছে।

More News

দেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতিমুক্ত করে এগিয়ে নেয়ার দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী দেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতিমুক্ত করে এগিয়ে নেয়ার দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তি-শৃঙ্খলা বজায় রাখার মাধ্যমে সন্ত্রাস, জঙ্গীবাদ এবং দুর্নীতি মুক্ত করে দেশকে আরও এগিয়ে নেয়ার লক্ষ্যে তার সংকল্প পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘আমরা সন্ত্রাস, জঙ্গীবাদ এবং দুর্নীতির হাত থেকে রক্ষা করে &#........ বিস্তারিত

রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ দিয়েছে আইসিজে রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ দিয়েছে আইসিজে

রোহিঙ্গা গণহত্যার মামলায় মিয়ানমারকে অভিযুক্ত করেছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) নেদারল্যান্ডসের দ্য হেগে দেওয়া অন্তর্বর্তীকালীন আদেশে মিয়ানমারকে ওই জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ........ বিস্তারিত

বসলো পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান ৩৩০০ মিটার বসলো পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান ৩৩০০ মিটার

বসানো হলো পদ্মাসেতুর ২২তম স্প্যান। এর মধ্য দিয়ে দৃশ্যমান সেতুর ৩ হাজার ৩শ’ মিটার। বৃহস্পতিবার ১১ টা ৩২ মিনিটে ১৫০ মিটার দৈর্ঘ্যের এই স্প্যান বসানোর কাজ শেষ হয়। সেতুর মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিয়ারের উপর বসানো হলো এই ২২তম স্প্যান।


........ বিস্তারিত

হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়

করোনাভাইরাস সংক্রমণের ফলে চীনসহ এশিয়ার কয়েকটি দেশে যে রোগ ছড়িয়ে পড়েছে - তাতে এ পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে, সংক্রমিত হয়েছে অন্তত ৪৪০ জন।


কিন্তু এ ভাইরাসটির প্রকৃতি এবং কিভাবেই বা তা রোধ করা যেতে পারে - এ সম্পর্কে এখনো বিজ্ঞানীর........ বিস্তারিত

৮২৩৮ ঋণখেলাপীর তালিকা প্রকাশ ৮২৩৮ ঋণখেলাপীর তালিকা প্রকাশ

৮ হাজার ২৩৮টি ঋণখেলাপী প্রতিষ্ঠানের নাম জাতীয় সংসদে প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রী জানান, বাংলাদেশে কার্যরত সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান হতে প্রাপ্ত সিআইবি ডাটাবেইজ অনুযায়ী এসব কোম্পানির খেলাপী ঋণের পরিম........ বিস্তারিত

দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে: শেখ হাসিনা দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে: শেখ হাসিনা

আইনের সংস্কার ও যথাযথ প্রয়োগ নিশ্চিত করার মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় সরকার কার্যক্রম হাতে নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


তিনি বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠায় সরকার অঙ্গীকারবদ্ধ। জনগণের জানমালের নিরাপত্ত&........ বিস্তারিত

শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ জানুয়ারি (শুক্রবার) গোপালগঞ্জের টুঙ্গিপাড়া আসছেন। এদিন তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।


গোপালগঞ্জের জেলা প্রশাসকের কাছে পাঠানো প্রধানমন্ত্রীর প্রট&........ বিস্তারিত

ইমিগ্রেশন সেবাকে আন্তর্জাতিক মানসম্পন্ন করতে ই-পাসপোর্ট প্রদান করছি - প্রধানমন্ত্রী ইমিগ্রেশন সেবাকে আন্তর্জাতিক মানসম্পন্ন করতে ই-পাসপোর্ট প্রদান করছি - প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরাও পাসপোর্ট ও ইমিগ্রেশন সেবাকে যুগোপযোগী করতে ই-পাসপোর্ট প্রদান করছি। ই-পাসপোর্টের সঙ্গে ই-গেটও সংযোজিত হচ্ছে। ই-পাসপোর্ট ও ই-গেট সংযোজিত হলে ইমিগ্রেশন ও পাসপোর্ট সে&........ বিস্তারিত

উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনসহ ৮টি প্রকল্প অনুমোদন উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনসহ ৮টি প্রকল্প অনুমোদন

বিদেশে দক্ষণ জনশক্তি পাঠানো ও রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির জন্য সারাদেশে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করবে সরকার। এই কাজে ব্যয় হবে ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা।


‘উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স&........ বিস্তারিত

খসড়া তালিকা প্রকাশ, ভোটার ১০ কোটি ৯৬ লাখ খসড়া তালিকা প্রকাশ, ভোটার ১০ কোটি ৯৬ লাখ

সারাদেশে হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহের পর ভোটার তালিকা খসড়া প্রকাশ করলো নির্বাচন কমিশন (ইসি)। চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ১ মার্চ (রোববার)।


নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করেন ইস........ বিস্তারিত

মঙ্গলবার থেকে কমতে পারে তাপমাত্রা, হতে পারে বৃষ্টি মঙ্গলবার থেকে কমতে পারে তাপমাত্রা, হতে পারে বৃষ্টি

গত তিনদিন ধরে সারাদেশে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও আগামী মঙ্গলবার থেকে রাতের তাপমাত্রা কমতে পারে। রবিবার সকালে আবহাওয়াবিদ বজলুর রশিদ এ তথ্য জানান।


তিনি বলেন, গত তিন ধরে সারাদেশে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আজ পর্যন্ত তা অব্যাহত থা&#........ বিস্তারিত

২২ জানুয়ারি ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন ২২ জানুয়ারি ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

২২ জানুয়ারি বুধবার ইলেকট্রনিকস পাসপোর্ট (-পাসপোর্ট) কার্যক্রমের উদ্বোধন করা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে -পাসপোর্ট বিস্তারিত

২ ফেব্রুয়ারি থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু ২ ফেব্রুয়ারি থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু

এবারের অমর একুশে গ্রন্থমেলা ২ ফেব্রুয়ারি শুরু হবে। প্রতিবছর ১ ফেব্রুয়ারি গ্রন্থমেলা শুরু হয়। তবে এবছর ওইদিন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন হওয়ার কারণে নির্দিষ্ট দিনে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে না। 


রোববার (১৯ ফেব্রুয়ারি) বাংলা একা........ বিস্তারিত

১ ফেব্রুয়ারির  পরিবর্তে ৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ব নির্ধারিত সময় ১ ফেব্রুয়ারির (শনিবার) পরিবর্তে ৩ ফেব্রুয়ারি (সোমবার) থেকে শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার নতুন সময়সূচি প্রকাশ করা হবে।


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদে&........ বিস্তারিত

ঢাকা সিটি ভোট ২ দিন পেছালো ঢাকা সিটি ভোট ২ দিন পেছালো

সরস্বতী পূজার্থীদের আন্দোলনের মুখে ঢাকার দুই সিটির ভোটের তারিখ পরিবর্তন করলো নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি (শনিবার) নির্ধারণ করা হয়েছে।


শনিবার (১৮ জানুয়ারি) বিকেল থেকে চার ঘণ্টার বেশি সময় ধরে বৈঠ........ বিস্তারিত

আরও ১০০ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে আরও ১০০ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে

উন্নত রাষ্ট্রের স্বপ্ন পূরণের রূপকল্প ;  দেশী-বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ ;দ্রুত বিপুল কর্মসংস্থানের সুযোগ; অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বৃদ্ধি


জনকণ্ঠ :: উন্নত রাষ্ট্রের স্বপ্ন পূরণে দ্বিতীয় ধাপে আরও এক শ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতি........ বিস্তারিত

২৫ জানুয়ারী থেকে সব কোচিং সেন্টার এক মাস বন্ধ ২৫ জানুয়ারী থেকে সব কোচিং সেন্টার এক মাস বন্ধ

মাধ্যমিক ও সমমানের পরীক্ষা উপলক্ষে সব কোচিং সেন্টার এক মাস বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ নির্দেশনা দেন।


শিক্ষামন্ত্রী বলেন, আগামী ১ ফেব্রুয়ারি থেকে মাধ্যম........ বিস্তারিত

বসলো ২১তম স্প্যান, দৃশ্যমান ৩১৫০ মিটার বসলো ২১তম স্প্যান, দৃশ্যমান ৩১৫০ মিটার

পদ্মাসেতুর ২১তম স্প্যান '৬-বি' সেতুর ৩২ ও ৩৩ নম্বর পিলারের উপর বসানোর মাধ্যমে দৃশ্যমান হলো ৩ হাজার ১৫০ মিটার (৩.১৫ কি.মি)।


দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবেই স্প্যানটি বসানো সম্ভব হয়েছে। একের পর এক স্প্যান বসিয়ে এভাবেই স্বপ্নের........ বিস্তারিত

মুজিববর্ষ উপলক্ষে ১ কোটি গাছের চারা বিতরণ করবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয় মুজিববর্ষ উপলক্ষে ১ কোটি গাছের চারা বিতরণ করবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণসহ আমাদের অস্তিত্ব রক্ষার স্বার্থে অধিক পরিমাণে বৃক্ষ রোপণ করা প্রয়োজন। এ লক্ষ্যে জাতির পিতার জন্মশতবর্ষ ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে আগামী &#........ বিস্তারিত

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ‘আবুধাবি সাসটেইনেবল উইক’, ‘জায়েদ সাসটেইনেবল অ্যাওয়ার্ড সেরিমনি’ ও অন্যান্য কর্মসূচিতে অংশ নিতে তিন দিনের সরকারি সফরে আজ রাতে আবুধাবি পৌঁছেছেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি........ বিস্তারিত

প্রধানমন্ত্রী আবুধাবি যাচ্ছেন আজ প্রধানমন্ত্রী আবুধাবি যাচ্ছেন আজ

‘আবুধাবি সাসটেইন্যাবিলিটি সপ্তাহে’ যোগ দিতে সরকারী সফরে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বিকেল পাঁচটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘বিজি-০২৭’ ভিভিআইপি ফ্লাইটে আবুধাবির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্........ বিস্তারিত

মুজিব জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মুজিব জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হয়েছে।  


আজ শুক্রবার বিকেলে রাজধানীর তেজগাঁওয়ের জাতীয় প্যারেড গ্রাউন্ডে জমকালো অনুষ্ঠানে ক্ষণগণনা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে মুজিববর্ষের লোগো উ........ বিস্তারিত

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষ্যে আজ মসজিদে মসজিদে দোয়া বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষ্যে আজ মসজিদে মসজিদে দোয়া

জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে শুক্রবার (১০ জানুয়ারি) বাদ জুমা সারাদেশের মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।


বৃহস্পতিবার (৯........ বিস্তারিত

বঙ্গবন্ধুর দেশে ফেরার দিনই মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু,  প্রতীকী উপস্থাপনা বঙ্গবন্ধুর দেশে ফেরার দিনই মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু, প্রতীকী উপস্থাপনা

জনকণ্ঠ :: আজ যেখানে পুরনো বিমানবন্দর, স্বদেশ প্রত্যাবর্তনের দিন সেখানেই প্রথম পা রেখেছিলেন বঙ্গবন্ধু। বাঙালীর মহান নেতা মুক্তিযুদ্ধের নয় মাস বন্দী ছিলেন পাকিস্তানের কারাগারে। চূড়ান্ত বিজয় অর্জনের কয়েকদিন পর ১০ জানুয়ারি দেশের মানু........ বিস্তারিত

বস্ত্র রপ্তানী বৃদ্ধির লক্ষ্যে পণ্যের বহুমুখীকরণের আহ্বান প্রধানমন্ত্রীর বস্ত্র রপ্তানী বৃদ্ধির লক্ষ্যে পণ্যের বহুমুখীকরণের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বস্ত্রখাতের সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের রপ্তানি আয় বৃৃদ্ধির জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিসম্বলি........ বিস্তারিত

বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা মেনে চলার কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা মেনে চলার কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান পরিবহণের ক্ষেত্রে নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করে ভিআইপি এবং ভিভিআইপিসহ সকল বিমানযাত্রীকে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা মেনে চলার কঠোর নির্দেশনা প্রদান করেছেন।


তিনি বলেন, ‘যদি কেউ এক্ষেত্রে ব&#........ বিস্তারিত

উন্নয়নের মহাসড়কে দেশ : দ্রুত গতিতে বাস্তবায়ন হচ্ছে ১০ মেগা প্রকল্প উন্নয়নের মহাসড়কে দেশ : দ্রুত গতিতে বাস্তবায়ন হচ্ছে ১০ মেগা প্রকল্প

এক শ’ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণ কাজও এগিয়ে চলেছে এসব অঞ্চল ঘিরে: ২০৩০ সালের মধ্যে রীতিমতো শিল্প বিপ্লব ঘটবে; কর্মসংস্থান হবে কোটি মানুষের


 


জনকণ্ঠ ::  উন্নয়ন। সাধারণভাবে ব্যক্তির জন্য উন্নয়ন বলতে বাড়তি আয়-উপার্জন বোঝায়। দেশের ক্ষে&........ বিস্তারিত

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বজায় রাখতে বিমান বাহিনীর নবীন সৈনিকদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বজায় রাখতে বিমান বাহিনীর নবীন সৈনিকদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশপ্রেম, দায়িত্ববোধ এবং শৃঙ্খলাকে সৈনিক জীবনের পাথেয় আখ্যায়িত করে বাংলাদেশ বিমান বাহিনীর নবীন সৈনিকদের দেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব রক্ষায় ব্রতী হওয়ার আহবান জানিয়েছেন।


প্রধানমন্ত্রী বলেন, ‘আজ থেক&........ বিস্তারিত

তেঁতুলিয়ায় তাপমাত্রা আরও কমে ৫.৭ ডিগ্রি তেঁতুলিয়ায় তাপমাত্রা আরও কমে ৫.৭ ডিগ্রি

দেশের উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বৃহস্পতিবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। সকাল ৬টায় প্রাথমিকভাবে ৬ দশমিক ৩ ডিগ্র........ বিস্তারিত

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, ৬.২ ডিগ্রি দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, ৬.২ ডিগ্রি

সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা দশমিক পদ্মা সেতুর ১৯তম স্প্যান বসানো হয়েছে আজ বুধবার আর এতে করেবিস্তারিত