বঙ্গবন্ধুর দেশে ফেরার দিনই মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু, প্রতীকী উপস্থাপনা

বঙ্গবন্ধুর দেশে ফেরার দিনই মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু,  প্রতীকী উপস্থাপনা

জনকণ্ঠ :: আজ যেখানে পুরনো বিমানবন্দর, স্বদেশ প্রত্যাবর্তনের দিন সেখানেই প্রথম পা রেখেছিলেন বঙ্গবন্ধু। বাঙালীর মহান নেতা মুক্তিযুদ্ধের নয় মাস বন্দী ছিলেন পাকিস্তানের কারাগারে। চূড়ান্ত বিজয় অর্জনের কয়েকদিন পর ১০ জানুয়ারি দেশের মানুষের কাছে ফিরতে সক্ষম হন তিনি। তাঁকে বহন করে নিয়ে আসা বিশেষ বিমান যেখানে প্রথম মাটি ছুঁয়েছিল সেখানেই গড়া হয়েছে নতুন মঞ্চ। এ মঞ্চ থেকেই আজ শুক্রবার শুরু হবে মুজিববর্ষের ক্ষণগণনা। এ উপলক্ষে বিকেলে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।


আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। এদিন থেকে পরবর্তী বছরের ১৭ মার্চ পর্যন্ত সময়কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ এ উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এ সময়ের মধ্যে জাতীয় পর্যায়ে অসংখ্য উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হবে। থাকবে আরও নানা কর্মসূচী। বছরব্যাপী উৎসব অনুষ্ঠানের মাধ্যমে জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর অনুরাগ প্রকাশ করবে কৃতজ্ঞ বাঙালী। গান কবিতা নৃত্যায়োজন নাটক সিনেমাসহ সব মাধ্যমে ফুটিয়ে তোলা হবে বঙ্গবন্ধুর কীর্তি। বিপুল কর্মযজ্ঞ সামনে রেখে আজ শুরু হচ্ছে আনুষ্ঠানিক ক্ষণগণনা। মুজিববর্ষ শুরুর আগে মূল আয়োজনের বিষয়ে একটি ধারণা দেবে আজকের অনুষ্ঠান।


জানা যায়, এই আয়োজন স্মরণীয় করে রাখতে প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মূল অনুষ্ঠান শুরু হবে বিকেল সাড়ে ৪টায়। আমন্ত্রিত অতিথি ও বিশিষ্ট নাগরিকদের উপস্থিতিতে ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় মুজিবর্ষের লোগো উন্মোচন করবেন তিনি।


দিনের প্রধান আকর্ষণ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ঐতিহাসিক মুহূর্তটির প্রতীকী উপস্থাপনা। সশস্ত্র বাহিনী বিভাগ এটি বাস্তবায়ন করবে। পরিকল্পনা অনুযায়ী, ১৯৭২ সালের ১০ জানুয়ারির মতোই একটি বিমান থেকে নেমে আসবেন জাতির জনক। এ সময় তোপধ্বনি করা হবে। সেইসঙ্গে থাকবে প্রতীকী অভ্যর্থনা ও গার্ড অব অনার প্রদানের ব্যবস্থা। আলোক প্রক্ষেপণের মাধ্যমে মুহূর্তটি জীবন্ত করে তোলা হবে।


জানা গেছে, এরই মাঝে সেখানে স্থাপন করা হবে ডিজিটাল ঘড়ি। এ ঘড়ি থেকেই শুরু হবে ক্ষণগণনা। পাশাপাশি অনুষ্ঠানস্থলে স্থাপিত এলইডি স্ক্রিনের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম বর্ণনা করা হবে। থাকবে বিভিন্ন অডিও ভিজ্যুয়াল পরিবেশনা। কিউআর কোডের মাধ্যমে বঙ্গবন্ধুকে জন্মশতর্ষের শুভেচ্ছা ও বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করতে পারবে কৃতজ্ঞ জাতি। এটিও অভিনব একটি প্রয়াস বলেই ধারণা করা হচ্ছে।


জানা যায়, পুরনো বিমানবন্দরের আনুষ্ঠানিকতা অনুসরণ করে প্রায় একই সময় দেশের ৬৪ জেলায় স্থাপন করা হবে ডিজিটাল ঘড়ি। জেলা শহর ও থানা পর্যায়ে এটি ছড়িয়ে দেয়া হবে। সরকারী উদ্যোগের পাশাপাশি স্থানীয়ভাবে এ ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গেছে।


ঢাকার সবচেয়ে বড় ঘড়িটি স্থাপন করা হবে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়। এছাড়া উত্তরা, হাতিরঝিল, কলাবাগান মাঠ, শাহবাগসহ গুরুত্বপূর্ণ কয়েকটি স্থান থেকে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের ক্ষণগণনার তথ্য জানা যাবে।


মুজিববর্ষ উদ্যাপনে হাতে নেয়া অযুত কর্মসূচীর সমন্বয়ের দায়িত্বে রয়েছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’। সরকারীভাবে গঠিত কমিটি সারাদেশের সব উৎসব অনুষ্ঠানের মধ্যে সমন্বয় সাধনের কাজ করছে। বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনদের নিয়ে গঠিত কমিটি দিচ্ছে নানা পরামর্শও। আজকের আয়োজন সম্পর্কে জানতে চাইলে কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী বলেন, বঙ্গবন্ধু আমাদের একটি দেশ দিয়েছেন। জাতিরাষ্ট্রের স্থপতি হিসেবে তার তুলনা কেবলই তিনি। আমরা জাতি হিসেবে তাঁর কাছে চির কৃতজ্ঞ। জন্মশতবার্ষিকী সেই কৃতজ্ঞতা জানানোর বড় সুযোগ করে দিয়েছে। মুজিববর্ষে সারাদেশেই নানা উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হবে। আয়োজন থেকে শ্রদ্ধা ভালবাসা জানানো হবে জাতির জনকের প্রতি। একইভাবে তার কীর্তির কথা আগামী প্রজন্মের সামনে তুলে ধরা হবে। সে লক্ষ্যে আজ তেজগাঁও পুরাতন বিমানবন্দরে কয়েকটি নতুন ও অভিনব পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মুহূর্তটি ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তাঁর ফিরে আসার মধ্য দিয়ে বাঙালীর স্বাধীনতা পূর্ণতা পেয়েছিল। আজকের অনুষ্ঠানে ঐতিহাসিক মুহূর্তটি লেজার শোর মাধ্যমে চমৎকারভাবে উপস্থাপন করা হবে। একই মঞ্চ থেকে শুরু হবে মুজিববর্ষের ক্ষণগণনা। আজকের অনুষ্ঠানটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার প্রাক শুরু বলেও মন্তব্য করেন তিনি।


জানা যায়, একই স্থান থেকে আগামী ১৭ মার্চ মুজিববর্ষের জাতীয় অনুষ্ঠানমালা উদ্বোধন করা হবে। এ উপলক্ষে রাজধানীর জাতীয় প্যারেড গ্র্যাউন্ডে চোখ ধাঁধানো অনুষ্ঠানের আয়োজন করা হবে। বিকেল ৪টার আয়োজনে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্র ও সরকারপ্রধান অনুষ্ঠানে বিশেষ বক্তৃতা করবেন। বছরব্যাপী মুজিববর্ষ উদ্যাপনের উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠান মঞ্চ থেকে শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার হাতে শ্রদ্ধা স্মারক তুলে দেয়া হবে। এসবের বাইরে থাকছে আকর্ষণীয় কিছু আয়োজন। ৫৫ মিনিটের সাংস্কৃতিক অনুষ্ঠান ও লেজার শোর প্রস্তুতি চলছে। সশস্ত্র বাহিনী বিভাগের উদ্যোগে ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হবে। শত শিল্পীর পরিবেশনায় থাকবে যন্ত্রসঙ্গীত। বাংলা এবং ইংরেজিতে গাওয়া হবে থিম সং।


বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থা সংগঠন রাজনীতিবিদ শিল্পী সাহিত্যিক সংস্কৃতিকর্মীদের পক্ষ থেকেও মুজিববর্ষের বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হবে।


বঙ্গবন্ধু ফিরেছিলেন এই দিনে


আজ ১০ জানুয়ারি, বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ৯ মাসের সশস্ত্র ও রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে দেশ স্বাধীন হলেও প্রকৃতপক্ষে বঙ্গবন্ধুর দেশে ফিরে আসার মধ্য দিয়েই বাঙালীর বিজয়ের পূর্ণতা লাভ করে। জীবন মৃত্যুর কঠিন চ্যালেঞ্জের ভয়ঙ্কর অধ্যায় পার হয়ে সারা জীবনের স্বপ্ন, সাধনা ও নেতৃত্বের ফসল স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে মহান এ নেতার প্রত্যাবর্তন স্বাধীনতা সংগ্রামের বিজয় পূর্ণতা পায়। এ কারণেই বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এটি একটি অবিস্মরণীয় ও ঐতিহাসিক দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে।


১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু ঘোষণা দিয়েছিলেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ বঙ্গবন্ধুর এ ঘোষণার পর ২৫ মার্চ কালরাতে পাকিস্তানী সেনাবাহিনী নিরস্ত্র বাঙালীর ওপর অতর্কিত হামলা চালায়। অপারেশন সার্চলাইট নামের এ অভিযানের শুরুতেই পাক হানাদাররা বাঙালীর অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাঁর ধানম-ির বাসা থেকে বন্দী করে নিয়ে যায়। গ্রেফতারের আগ মুহূর্তে স্বাধীনতার ঘোষণা দিয়ে যান জাতির পিতা বঙ্গবন্ধু। এ ঘোষণার মাধ্যমে সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ লড়াই শুরু করারও ডাক দেন তিনি।


গ্রেফতার করে পাকিস্তানের কারাগারে বন্দী করা হলেও তাঁর অনুপস্থিতিতে বঙ্গবন্ধুর নামেই পরিচালিত হয় মহান মুক্তিযুদ্ধ। বাঙালী যখন প্রতিরোধ যুদ্ধ গড়ে তুলেছে, বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে প্রহসনের বিচারে ফাঁসির আসামি হিসেবে মৃত্যুর প্রহর গুনছিলেন। কারাগারে বঙ্গবন্ধুর সেলের পাশে তাঁর জন্য কবর পর্যন্ত খোঁড়া হয়েছিল। কিন্তু বাঙালীর স্বাধীনতা, মুক্তির প্রশ্নে ফাঁসির আসামি হয়েও বঙ্গবন্ধু ছিলেন অবিচল, আপোসহীন।


এদিকে বঙ্গবন্ধুর অবর্তমানে তাঁকেই রাষ্ট্রপতি করে গঠিত হয় প্রবাসী বাংলাদেশ সরকার। ‘মুজিবনগর সরকার’ নামে খ্যাত এ সরকারের নেতৃত্বে মরণপণ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে গোটা বাঙালী জাতি। দীর্ঘ ৯ মাসব্যাপী সশস্ত্র সে যুদ্ধে বহু ত্যাগ আর এক সাগর রক্তের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর জাতি বিজয়ের লালসূর্য ছিনিয়ে আনে। স্বাধীনতাকামী জনতা দীর্ঘ নয় মাস মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশকে স্বাধীন করার পাশাপাশি বঙ্গবন্ধুর মুক্তির দাবিতেও বিশ্বব্যাপী জনমত গড়ে তোলে।


১৯৭১ সালের ১৬ ডিসেম্বর নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হলেও বাঙালী জাতির মনে ছিল না স্বস্তি, বিজয়ের আনন্দ। পাকিস্তানের কারাগারে বন্দী জাতির জনকের ভাগ্য কী আছে- এনিয়ে এ ভূখ-ের প্রতিটি মানুষ ছিল বিচলিত, আতঙ্কিত। চূড়ান্ত বিজয় অর্জিত হওয়ার পর বিশ্বনেতারা বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে সোচ্চার হয়ে ওঠেন। পরে পরাজিত পাকিস্তানী শাসকগোষ্ঠী শেষ পর্যন্ত বন্দিদশা থেকে বঙ্গবন্ধুকে সসম্মানে মুক্তি দিতে বাধ্য হয়। পরাজিত পাকি নেতা জুলফিকার আলী ভুট্টো নিজে বঙ্গবন্ধুকে বিমানে তুলে দেন অবনত মস্তকে।


জাতির জনক পাকিস্তান থেকে সাড়া পান ১৯৭২ সালের ৭ জানুয়ারি ভোর রাতে। এদিন বঙ্গবন্ধু ও ড. কামাল হোসেনকে পিআইয়ের একটি বিশেষ বিমানে তুলে দেয়া হয়। সকাল সাড়ে ৬টায় তাঁরা পৌঁছান লন্ডনের হিথ্রো বিমানবন্দরে। বেলা ১০টার পর থেকে তিনি কথা বলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ, তাজউদ্দীন আহমদ ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ অনেকের সঙ্গে। পরে ব্রিটেনের বিমানবাহিনীর একটি বিমান করে পরের দিন ৯ জানুয়ারি দেশের পথে যাত্রা করেন বঙ্গবন্ধু।


লন্ডনে সাংবাদিকদের কাছে দেয়া এক বিবৃতিতে বঙ্গবন্ধু বলেন, ‘পাকিস্তানী কর্তৃপক্ষ আমার বিরুদ্ধে বিচারের নামে এক প্রহসন অনুষ্ঠানের আয়োজন করে। শুনানি অর্ধেক সমাপ্ত হওয়ার পর পাক কর্তৃপক্ষ আমার পক্ষ সমর্থনের জন্য একজন আইনজীবী নিয়োগ করে। আমি কারাগারের অন্ধ প্রকোষ্ঠে দেশদ্রোহীর কলঙ্ক নিয়ে মৃত্যুদ-ের জন্য অপেক্ষা করছিলাম। কিন্তু সবচেয়ে বিস্ময়কর, আমার বিচারের জন্য যে ট্রাইব্যুনাল গঠন করা হয়েছিল তার রায় কখনও প্রকাশ করা হবে না। পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বিচারের নামে প্রহসন অনুষ্ঠান করে আমাকে ফাঁসির কাষ্ঠে ঝুলানোর ফন্দি এঁটেছিলেন।’


বঙ্গবন্ধু আরও বলেন, ‘স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের জনগণের মতো এত উচ্চমূল্য, এত ভয়াবহ ও বিভীষিকাময় জীবন ও দুর্ভোগ আর কোন মানুষকে ভোগ করতে হয়নি। বাংলাদেশে নির্মম হত্যাকা- ঘটানোর জন্য পাকিস্তানী শাসকগোষ্ঠী দায়ী। হিটলার যদি আজ বেঁচে থাকত, বাংলাদেশের হত্যাকা-ে সেও লজ্জা পেত। আমি আর এক মুহূর্ত এখানে থাকতে রাজি নই। আমি আমার জনগণের কাছে ফিরে যেতে চাই।’


লন্ডন থেকে রওনা হয়ে ১০ জানুয়ারি সকালেই বঙ্গবন্ধু নামেন দিল্লিতে। সেখানে ভারতের রাষ্ট্রপতি ভি ভি গিরি, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, সমগ্র মন্ত্রিসভা, প্রধান নেতৃবৃন্দ, তিন বাহিনীর প্রধান এবং অন্যান্য অতিথি ও সে দেশের জনগণের কাছ থেকে উষ্ণ সংবর্ধনা লাভ করেন সদ্যস্বাধীন বাংলাদেশের জনক শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু ভারতের নেতৃবৃন্দ এবং জনগণের কাছে তাদের অকৃপণ সাহায্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানান।


১০ জানুয়ারি বিজয়ীর বেশে নিশ্চিত মৃত্যুর হাত থেকে তাঁর প্রিয় মাতৃভূমি বাংলাদেশে ফিরে আসেন বাঙালীর নয়নমণি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর লন্ডন-দিল্লী হয়ে তিনি ঢাকায় পৌঁছান ১৯৭২ সালের ১০ জানুয়ারি। বঙ্গবন্ধু শেখ মুজিব হানাদারমুক্ত স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন বিজয়ের মালা পরে।


সেদিন বাংলাদেশে ছিল এক মহাউৎসবের আমেজ। গোটা বাঙালী জাতি রুদ্ধশ্বাসে অপেক্ষা করছিল কখন তাঁদের প্রিয় নেতা, স্বাধীনবাংলার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিব স্বাধীন দেশের মাটিতে পা রাখবেন। পুরো দেশের মানুষই যেন জড়ো হয়েছিল ঢাকা বিমানবন্দর এলাকায়। বিমানবন্দর থেকে ঐতিহাসিক রেসকোর্স ময়দান (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) পর্যন্ত রাস্তা ছিল লোকেলোকারণ্য। অবশেষে বন্দীর নাগপাশ ছিন্ন করে জাতির জনক বঙ্গবন্ধু বিজয়ের বেশে নামলেন বিমান থেকে। পা রাখলেন লাখো শহীদের রক্তস্নাত স্বাধীন বাংলাদেশের মাটিতে। গোটা জাতি হর্ষধ্বনি দিয়ে তেজোদীপ্ত ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’ সেøাগানে তাঁদের অবিসংবাদিত প্রিয় নেতাকে স্বাগত জানায়।


বিকেল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে ভাষণ দেন জাতির জনক বঙ্গবন্ধু। পরের দিন বিভিন্ন পত্রিকায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে এভাবেই লেখা হয়- ‘স্বদেশের মাটি ছুঁয়ে বাংলাদেশের ইতিহাসের নির্মাতা শিশুর মতো আবেগে আকুল হলেন। আনন্দ-বেদনার অশ্রুধারা নামলো তাঁর দু’চোখ বেয়ে। প্রিয় নেতাকে ফিরে পেয়ে সেদিন সাড়ে সাত কোটি বাঙালী আনন্দাশ্রুতে সিক্ত হয়ে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু ধ্বনিতে প্রকম্পিত করে তোলে বাংলার আকাশ বাতাস।’


জনগণ-মন-নন্দিত শেখ মুজিব সোহরাওয়ার্দী উদ্যানে দাঁড়িয়ে তাঁর ঐতিহাসিক ধ্রুপদী বক্তৃতায় বলেন- ‘যে মাটিকে আমি এত ভালবাসি, যে মানুষকে আমি এত ভালবাসি, আমি জানতাম না সে বাংলায় আমি যেতে পারবো কি-না। আজ আমি বাংলায় ফিরে এসেছি বাংলার ভাইয়েদের কাছে, মায়েদের কাছে, বোনদের কাছে। বাংলা আমার স্বাধীন, বাংলাদেশ আজ স্বাধীন।’ সশ্রদ্ধচিত্তে তিনি সবার ত্যাগের কথা স্মরণ করেন এবং সবাইকে দেশ গড়ার কাজে উদ্বুদ্ধ করে বঙ্গবন্ধু ঘোষণা দেন, ‘রক্ত দিয়ে হলেও আমি বাঙালী জাতির এই ভালবাসার ঋণ শোধ করে যাব’। কথা রেখেছেন জাতির পিতা। হিংস্র পাকহানাদাররাও যাঁর গায়ে আঁচড় দেওয়ারও সাহস দেখাতে পারেনি, স্বাধীন দেশে বাঙালী নামক একশ্রেণীর কুলাঙ্গার-বিশ্বাসঘাতকদের হাতেই তাঁকে জীবন দিতে হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নিজের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে বঙ্গবন্ধু তাঁর কথা রেখে গেছেন।


বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। যথাযোগ্য মর্যাদায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালনে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নিয়েছে বিস্তারিত কর্মসূচী। আওয়ামী লীগের কর্মসূচীর মধ্যে রয়েছে- ভোরে দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সারাদেশে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল সাতটায় বঙ্গবন্ধু ভবনে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং বিকেল তিনটায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান। ক্ষণগণনা কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আয়োজিত ক্ষণগণনার কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানসহ সব কর্মসূচী যথাযথভাবে পালনের জন্য দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

More News

বিনিয়োগের ক্ষেত্রে 'টেকসই ভবিষ্যতের' প্রতি নজর দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর বিনিয়োগের ক্ষেত্রে 'টেকসই ভবিষ্যতের' প্রতি নজর দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনিয়োগের সময় ‘টেকসই ভবিষ্যৎ’ নিশ্চিত করার আহ্বান জানিয়ে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পৃথিবীকে রক্ষায় চার দফা প্রস্তাব পেশ করেছেন।
তিনি বলেন, ‘পৃথিবী এবং আমাদেরকে রক্ষার জন্য বিনিয়োগের সময় আমাদের........ বিস্তারিত

৩০ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৩৬, মৃত ৩২, সুস্থ ১৭৮৯ ৩০ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৩৬, মৃত ৩২, সুস্থ ১৭৮৯

দেশে করোনাভাইরাস সংক্রমণের হার কমেছে, বেড়েছে সুস্থতার হার।
গত ২৪ ঘন্টায় ১৩ হাজার ৪০৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৩৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৫২ জন কম শনাক্ত হয়েছে। গতকাল ১২ হাজার ৮৬৯ জনের নমুনা পরীক্ষায় শনা........ বিস্তারিত

কোভিড সংকট মোকাবেলায় 'সুসমন্বিত রোডম্যাপ' প্রণয়নে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ কোভিড সংকট মোকাবেলায় 'সুসমন্বিত রোডম্যাপ' প্রণয়নে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ‘সু-সমন্বিত রোডম্যাপ’ প্রণয়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে জাতিসংঘকে কোভিড-১৯ সংকট মোকাবেলায় ‘অনুঘটকের ভূমিকা’ পালনের আহ্বান জানিয়েছেন এবং এ লক্ষ্যে ছয় দফা প্রস্তাব পেশ করেছেন।
বিস্তারিত

২৯ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৮৮, মৃত ২৬, সুস্থ ১৬২৫ ২৯ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৮৮, মৃত ২৬, সুস্থ ১৬২৫

দেশে করোনাভাইরাস সংক্রমণের হার ও মৃত্যুর সংখ্যা কমেছে, বেড়েছে সুস্থতার হার।
গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৬ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ৬ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল মৃত্যুবরণ করেছেন ৩২ জন। এখন পর্যন্ত দেশে এ ভা&........ বিস্তারিত

দেশের মানুষের জন্য ভাল কিছু করার প্রত্যাশা প্রধানমন্ত্রীর দেশের মানুষের জন্য ভাল কিছু করার প্রত্যাশা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা থেকে যাওয়ার পূর্বে দেশ ও জনগণের জন্য ভাল কিছু করে যাওয়ার আকাঙ্খা পুণর্ব্যক্ত করেছেন।
আজ সকালে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ তাঁকে ৭৪তম জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন জানালে শেখ ........ বিস্তারিত

শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ

দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ ।
গোপালগঞ্জের মধুমতি নদী বিধৌত টুঙ্গিপাড়ায় ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর তিনি জন্মগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহম........ বিস্তারিত

দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ -প্রধানমন্ত্রী দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ -প্রধানমন্ত্রী

জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তি ও ফরেন সার্ভিস একাডেমির নতুন ভবন উদ্বোধনীতে প্রধানমন্ত্রী


জনকণ্ঠ :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি ‘মনুষ্যসৃষ্ট দুর্যোগ’ মোকাবেলা করে তার সরকারের ওপর দে........ বিস্তারিত

এখন রাজনৈতিক কূটনীতি নয়, অর্থনৈতিক কূটনীতি চলছে -প্রধানমন্ত্রী এখন রাজনৈতিক কূটনীতি নয়, অর্থনৈতিক কূটনীতি চলছে -প্রধানমন্ত্রী

কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
তিনি বলেছেন, ‘বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে। সেটা হলো, এখন রাজনৈতিক কূটনীতি না, অর্থনৈতিক কূটনীতি চলছে। ব্যবসা-বাণিজ্য........ বিস্তারিত

২৫ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৩৮৩,  মৃত্যু ২১, সুস্থ ১৯৩২ ২৫ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৩৮৩, মৃত্যু ২১, সুস্থ ১৯৩২

গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২১ জনের মৃত্যু হয়েছে নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়াল হাজার ৯৩ জন


এ ছাড়া দেশে নতুন করে আরো ১ হাজার ৩৮৩........ বিস্তারিত

সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্কতা সংকেত সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্কতা সংকেত

উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই দেশের সকল সমুদ ্রবন্দর সমূহে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
আবহাওয়া অফিস জানায়, উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে এবং গভীর স........ বিস্তারিত

২৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬৬৬, মৃত্যু ২৮ জন, সুস্থ ২,১৩৯ ২৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬৬৬, মৃত্যু ২৮ জন, সুস্থ ২,১৩৯

দেশে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ২৮ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ২ হাজার ১৩৯ জন।
গতকালের চেয়ে আজ ৯ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৭ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৫ হাজার ৭২ জন। করোনা শন&#........ বিস্তারিত

জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ মোকাবেলায় ঐক্যবদ্ধ বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ মোকাবেলায় ঐক্যবদ্ধ বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ মহামারি থেকে উদ্ভূত সংকট কার্যকরী মোকাবেলায় ঐক্যবদ্ধ বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, জলবায়ূ পরিবর্তন ও কোভিড-১৯ বর্তমানে বৈশ্বিক হুমকি। এই উভয় ঝুঁকি........ বিস্তারিত

২৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬৬৬, মৃত্যু ৩৭ জন, সুস্থ ২১৬৩ ২৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬৬৬, মৃত্যু ৩৭ জন, সুস্থ ২১৬৩

 দেশে করোনাভাইরাস শনাক্তের ২০০তম দিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় ৩৭ জন মৃত্যুবরণ করেছেন। এই সময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১৬৩ জন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টা........ বিস্তারিত

২২ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৫৭, মৃত ২৮, সুস্থ ২০৭৩ ২২ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৫৭, মৃত ২৮, সুস্থ ২০৭৩

দেশে করোনাভাইরাস শনাক্তের ১৯৯তম দিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৬০ হাজার ৭৯০ জন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ........ বিস্তারিত

'বাস্তবসম্মত রোডম্যাপ' তৈরি করতে জাতিসংঘের প্রতি  প্রধানমন্ত্রীর আহ্বান 'বাস্তবসম্মত রোডম্যাপ' তৈরি করতে জাতিসংঘের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি বাস্তবায়ন ও সুস্পষ্টভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সকলের কাছে একটি ‘বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত’ রোডম্যাপ তৈরির জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘জাতিসংঘকে শতবর্ষ ও এর ব........ বিস্তারিত

জাতিসংঘে এবারের ভার্চুয়াল অধিবেশনেও বাংলায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী জাতিসংঘে এবারের ভার্চুয়াল অধিবেশনেও বাংলায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের এবারের ভার্চুয়াল বৈঠকে বাংলায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বক্তব্য দেবেন।


বৈশ্বিক মহামারি কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় ইতিহাসে এই প্রথমবারের মত জাতিসংঘ সাধারণ প&........ বিস্তারিত

২১ সেপ্টেম্বার : আজ শনাক্ত আরও ১৭০৫, মৃত  ৪০, সুস্থ  ২১৫২ ২১ সেপ্টেম্বার : আজ শনাক্ত আরও ১৭০৫, মৃত ৪০, সুস্থ ২১৫২

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৪ হাজার ৯৭৯ জন কোভিড রোগী মারা গেলেন।


এই সময়ে দেশে ১ হাজার ৭০৫ জন কোভিড রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ৩ লাখ ৫০ হাজার ৬২১ জন।


এছাড়া গত ২৪ ঘণ্টায় স........ বিস্তারিত

সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত

সমুদ্র বন্দরসমূহে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
এদিকে- টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর এবং সৈয়দপুর অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি কিছু-কিছু এলাõ........ বিস্তারিত

২০ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৪৪ , সুস্থ ২১৭৯, মৃত ২৬ ২০ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৪৪ , সুস্থ ২১৭৯, মৃত ২৬

দেশে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ২৬ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ২ হাজার ১৭৯ জন।
গতকালের চেয়ে আজ ৬ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩২ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ৯৩৯ জন। করোনা শ&#........ বিস্তারিত

শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, তাই প্রস্তুতি নিন : প্রধানমন্ত্রী শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, তাই প্রস্তুতি নিন : প্রধানমন্ত্রী

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন শীতকালে কোভিড-১৯ পরিস্থিতি আরও খারাপ হতে পারে উল্লেখ করে এই মুহূর্ত থেকেই তা মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করতে সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ দিয়েছেন।
৩৪টি বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন সংগঠনের কাছ থেকে ........ বিস্তারিত

১৯ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৫৬৭, মৃত ৩২, সুস্থ ১৯ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৫৬৭, মৃত ৩২, সুস্থ

দেশে করোনা সংক্রমণের ১৯৬ তম দিনে  গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩২ জন মারা গেছে। একই সময়ে প্রাণঘাতি এই ভাইরাস নতুন করো আরো ১ হাজার ৫শ’ ৬৭ জনের শরীরে সনাক্ত হয়েছে।
গত ২৪ ঘন্টায় দু’হাজার ৫১ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সুস্........ বিস্তারিত

শাহ আহমদ শফীর জানাজা বাদ জোহর, ৪ উপজেলায় বিজিবি মোতায়েন শাহ আহমদ শফীর জানাজা বাদ জোহর, ৪ উপজেলায় বিজিবি মোতায়েন

হেফাজতে ইসলামের আমীর, বেফাক ও হাইয়াতুল অলিয়ার চেয়ারম্যান, চট্টগ্রামের হাটহাজারীর হাটহাজারী দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার মুহতামিম আল্লামা শাহ আহমদ শফীর নামাজে জানাজা আজ শনিবার বাদ জোহর হাটহাজারী মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হবে।


<........ বিস্তারিত

হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী আর নেই, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী আর নেই, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

হেফাজতে ইসলামের আমির, সর্বজন শ্রদ্ধেয় প্রবীন আলেমেদ্বীন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের চেয়ারম্যান দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসার  মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী (দা.বা) ইন্তেকাল করেছেন ইন্না লি........ বিস্তারিত

১৮ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৫৪১, মৃত ২২ জন, সুস্থ ১,৯২৩ ১৮ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৫৪১, মৃত ২২ জন, সুস্থ ১,৯২৩

দেশে করোনাভাইরাস শনাক্তের ১৯৫তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২২ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ১ হাজার ৯২৩ জন।
গতকালের চেয়ে আজ ১৪ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৬ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যু........ বিস্তারিত

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে একটি দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার শপথ নিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নিজস্ব উদ্যোগেই ‘শুদ্ধাচার’ ও এর পরিকল্পনা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।
প্রধানমন্ত্রী আজ অ্যানুয়াল পারফমেন্স এগú........ বিস্তারিত

১৭ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৯৩ , মৃত ৩৬ ১৭ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৯৩ , মৃত ৩৬

গত ২৪ ঘণ্টায় দেশে ১৩ হাজার ৬৭৩ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৫৯৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১১.৬৫। এ সময়ে মারা গেলেন আরও ৩৬ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৪৪৩ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

১৬ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬১৫ , মৃত ২১ ১৬ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬১৫ , মৃত ২১

গত ২৪ ঘণ্টায় দেশে ১৩ হাজার ৩৬০ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৬১৫ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১২.০৯। এ সময়ে মারা গেলেন আরও ২১ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৩৭৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

১৫ সেপ্টেম্বার : শনাক্ত ১৭২৪, মৃত্যু ৪৩ জন, সুস্থ ২,৪৩৯ ১৫ সেপ্টেম্বার : শনাক্ত ১৭২৪, মৃত্যু ৪৩ জন, সুস্থ ২,৪৩৯

দেশে করোনাভাইরাস শনাক্তের ১৯২তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৪৩ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ২ হাজার ৪৩৯ জন।
গতকালের চেয়ে আজ ১৭ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ২৬ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্........ বিস্তারিত

১৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮১২ , মৃত ২৬ ১৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮১২ , মৃত ২৬

দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কমেছে, বেড়েছে সুস্থতার হার।
গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রন্ত হয়ে ২৬ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ৫ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল মৃত্যুবরণ করেছেন ৩১ জন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবর........ বিস্তারিত

১৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৭৬ , মৃত ৩১ ১৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৭৬ , মৃত ৩১

গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৯৯৯ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৪৭৬ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১১.৩৫। এ সময়ে মারা গেলেন আরও ৩১ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৩৭২ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

১২ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১২৮২ , মৃত ৩৪ ১২ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১২৮২ , মৃত ৩৪

গত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৭২৩ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ২৮২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১১.৯৬। এ সময়ে মারা গেলেন আরও ৩৪ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ২৪৭ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

১১ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৭৯২ , মৃত ৩৪ ১১ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৭৯২ , মৃত ৩৪

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৭৪৭ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৭৯২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১২.১৫। এ সময়ে মারা গেলেন আরও ৩৪ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৪৭৪ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

'বিশ্বের যেখানেই করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হবে, বাংলাদেশ সংগ্রহ করবে' 'বিশ্বের যেখানেই করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হবে, বাংলাদেশ সংগ্রহ করবে'

বিশ্বের যেখানেই প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হবে বাংলাদেশ তা সংগ্রহের উদ্যোগ নেবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মোকাবিলায় সরকারের প্রচেষ্টা অব্যাহত আছে উল্লেখ করে তিনি বলেন, ভ্যাকসিনের ব্যাপারে বি&........ বিস্তারিত

১০ সেপ্টেম্বার :  ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত ১৮৯২, মৃত্যু ৪১ জন ১০ সেপ্টেম্বার : ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত ১৮৯২, মৃত্যু ৪১ জন

দেশে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৫৯টি নমুনা পরীক্ষায় নতুন করে ১ হাজার ৮৯২ জনের দেহে করোনা ভাইরাস এর উপস্থিতি শনাক্ত হয়েছে। আর আক্রান্তদের মধ্যে একই সময়ে ৪১ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৭৪৬ জন। বৃহস্পতিবার ( ১০ সেপ্টেম্বর) দুপুরে স&........ বিস্তারিত

ঘুম থেকে উঠেই জায়নামাজ খুঁজি: সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী ঘুম থেকে উঠেই জায়নামাজ খুঁজি: সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোজ ঘুম থেকে উঠেই নামাজের জন্য জায়নামাজ খোঁজেন। নামাজ শেষে কোরআন তেলাওয়াত করেন।


বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির ফখরুল ইমামের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্র........ বিস্তারিত

০৯ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮২৭ , মৃত ৪১ ০৯ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮২৭ , মৃত ৪১

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৭৭৫ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৮২৭ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১২.৩৬। এ সময়ে মারা গেলেন আরও ৪২ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৯৯৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা ও ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তি বাস্তবায়নের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে আজ বাংলাদেশে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ)’র দক্ষিণ এশীয় আঞ্চলিক অফিস উদ্বোধন কর........ বিস্তারিত

০৮ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮৯২ , মৃত ৩৬ ০৮ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮৯২ , মৃত ৩৬

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৯৭৩ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৮৯২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১২.৬৪। এ সময়ে মারা গেলেন আরও ৩৬ জন, এবং সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ২৩৬ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

সামরিক অভিধান থেকে 'মার্শাল ল' শব্দটি বাদ দিন : প্রধানমন্ত্রী সামরিক অভিধান থেকে 'মার্শাল ল' শব্দটি বাদ দিন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সামরিক অভিধান’ থেকে ‘মার্শাল ল’ শব্দটি বাদ দেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, এটা দেশ ও সশস্ত্র বাহিনীর কোন কল্যাণ বয়ে আনতে পারে না। তিনি আর্মড ফোর্সেস সিলেকশন বোর্ড মিটিং ২০২০-এ একথা বলেন।


শেখ হাসিনা বলেন, ‘মার্শ........ বিস্তারিত

০৭ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ২২০২ , মৃত ৩৭ ০৭ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ২২০২ , মৃত ৩৭

গত ২৪ ঘণ্টায় দেশে ১৫ হাজার ৪১২ টি নমুনা পরীক্ষা করে আরও ২ হাজার ২০২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৪.২৯। এ সময়ে মারা গেলেন আরও ৩৭ জন, এবং সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ২৯৮ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

দেশে ৫ ধরনের স্বতন্ত্র করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, মিউটেশনের হারও বিশ্বে সর্বোচ্চ দেশে ৫ ধরনের স্বতন্ত্র করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, মিউটেশনের হারও বিশ্বে সর্বোচ্চ

বাংলাদেশে করোনা ভাইরাসের (সার্স-কোভ-২) সংক্রমণ, মিউটেশনের হার, জিনগত বৈশিষ্ট্য, নন-সিনোনিমাস মিউটেশন এবং জেনোমিক ফাইলোজেনি পর্যবেক্ষণ করে দেশে পাঁচ ধরনের স্বতন্ত্র করোনা ভাইরাসের (কোভিড-১৯) অস্তিত্ব পাওয়া গেছে। যা বিশ্বের আর কোথাও পাõ........ বিস্তারিত

০৬ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৯২ , মৃত ৩২ ০৬ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৯২ , মৃত ৩২

গত ২৪ ঘণ্টায় দেশে ১১ হাজার ৩৫৪ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৫৯২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৪.০২। এ সময়ে মারা গেলেন আরও ৩২ জন, এবং সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ৪২৩ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

০৫ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৯৫০ , মৃত ৩৫ ০৫ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৯৫০ , মৃত ৩৫

গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৮৪৭ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৯৫০ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৫.১৭। এ সময়ে মারা গেলেন আরও ৩৫ জন, এবং সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৬৬১ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী আর নেই সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী আর নেই

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী মারা গেছেন।


ঢাকার সিএমএইচ হাসপাতালে শনিবার (৫ সেপ্টেম্বর) সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার ব্যক্তিগত সহকারী আবুল বাশার মৃত্যুর বিষয়টি নিশ্চিত কø........ বিস্তারিত

ফতুল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ১১ ফতুল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ১১

নারায়ণগঞ্জের ফতুল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের।


শনিবার (০৫ সেপ্টেম্বর) শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন গণমাধম্যমকে এ তথ্য জানান।


ডা. সামন্ত ল........ বিস্তারিত

নিবন্ধনের অনুমতি পেল ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টাল নিবন্ধনের অনুমতি পেল ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টাল

সরকার দেশের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালকে প্রাথমিকভাবে নিবন্ধনের অনুমতি প্রদান করেছে।
তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব নাসরিন পারভীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ কথা জানানো হয়েছে।
অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের ধা........ বিস্তারিত

০৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৯২৯ , মৃত ২৯ ০৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৯২৯ , মৃত ২৯

গত ২৪ ঘণ্টায় দেশে ১৩ হাজার ০৭৩ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৯২৯ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৪.৭৬। এ সময়ে মারা গেলেন আরও ২৯ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ২১১ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

জেএসসি-জেডিসির পরিবর্তে মূল্যায়ন হবে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে জেএসসি-জেডিসির পরিবর্তে মূল্যায়ন হবে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে

করোনার কারণে ২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না।
তবে বিকল্প হিসেবে এবার অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়ন করে তাদের নব........ বিস্তারিত

০৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ২১৫৮ , মৃত ৩২ ০৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ২১৫৮ , মৃত ৩২

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৪৪২ টি নমুনা পরীক্ষা করে আরও ২ হাজার ১৫৮ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৪.৯৬। এ সময়ে মারা গেলেন আরও ৩২ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৯৬৪ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

ডিএমসিএইচ, টিএসসি ও পাবলিক লাইব্রেরি দ্রুত আধুনিকায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএমসিএইচ, টিএসসি ও পাবলিক লাইব্রেরি দ্রুত আধুনিকায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ডিএমসিএইচ), ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ও পাবলিক লাইব্রেরি দ্রুত আধুনিকায়ন করার জন্য সংশ্লিষ্ট কর্তপক্ষের প্রতি নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, ‘করোনাভাইরাø........ বিস্তারিত