দেশের প্রথম এক্সপ্রেসওয়ের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশের প্রথম এক্সপ্রেসওয়ের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব বর্ষের প্রাক্কালে আজ যাত্রাবাড়ী-মাওয়া-পাচ্চর-ভাঙ্গা রুটে দেশের প্রথম এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেছেন। এর ফলে দেশের যোগাযোগ ব্যবস্থায় এক নতুন যুগের সূচনা হলো।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বেলা ১১টায় তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-খুলনা মহাসড়কে নবনির্মিত বিশ্বমানের এই এক্সপ্রেসওয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে বলেন, ‘এটি দেশের প্রথম নিয়ন্ত্রিত এক্সপ্রেসওয়ে’। তিনি এটিকে জাতির জন্য মুজিব বর্ষের উপহার বলেও উল্লেখ করেন।


তিনি বলেন, এই এক্সপ্রেসওয়ে ধরে যানবাহনগুলো কোন ধরণের বাধা বা ট্রাফিক সিগন্যাল ছাড়াই সরাসরি গন্তব্যে যেতে পারবে। এর পাশাপাশি আশেপাশের এলকার জনসাধারণের যাতায়াতের জন্য ধীর গতির যানবাহন চলাচলের পৃথক লেন নির্মাণ করা হয়েছে।


শেখ হাসিনা স্মৃতিচারণ করে বলেন, ‘এক সময় এই ভাঙ্গা পর্যন্ত যেতে হলে স্টিমার বা লঞ্চে যেতে হোত। আর আমাদের গোপালগঞ্জ যেতে স্টিমারেই ২৪ ঘন্টা লাগতো। লঞ্চে সময় লাগতো আরো বেশি। এমনকি ’৮১ সালে যখন দেশে ফিরে আসি তখনো সেই অবস্থাই ছিল।’


তিনি বলেন, শুধু সড়ক নয়, নৌ, বিমান ও রেল পথেরও উন্নয়ন করছে তাঁর সরকার। প্রধানমন্ত্রী এ সময় নিজস্ব অর্থায়নে তাঁর সরকারের পদ্মাসেতু নির্মাণের উদ্যোগ বহিঃবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আপনারা জানেন-এই পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংক আমাদের বিরুদ্ধে অভিযোগ তুলেছিল। আমি সেটা নিয়ে চ্যালেঞ্জ করেছিলাম। কানাডার কোর্টে প্রমাণ হয়, সেখানে কোনো দুর্নীতি হয়নি। এটা আমাদের জন্য অনেক বড় সম্মানের।’


প্রধানমন্ত্রী আরো বলেন, ‘পদ্মা সেতুটা একটি ভিন্নধর্মী দোতলা সেতু হচ্ছে। নিচ দিয়ে রেল যাবে এবং ওপর দিয়ে গাড়ি যাবে। ’
পদ্মা নদীর মতো একটি খরস্রোতা নদীতে এ জাতীয় সেতু নির্মাণ করাটায় বিরাট ঝুঁকির ব্যাপার থাকলেও তাঁর সরকার নিজস্ব অর্থায়নেই এই সেতু নির্মাণ করছে, বলেন তিনি।
সরকার প্রধান দেশের অন্যতম উন্নয়ন সহযোগী জাপানে তাঁর প্রথম সফর স্মরণ করে বলেন, ‘আমি প্রথমবার সরকার গঠন করে জাপান যাই। তখন পদ্মা ও রূপসা সেতু নির্মাণের জন্য তাদের অনুরোধ করেছিলাম।’
তিনি বলেন, বঙ্গবন্ধুও ১৯৭৩ সালে জাপান সফরে গিয়ে যমুনা সেতু নির্মাণের কথা বলেছিলেন। তারই পরিপ্রেক্ষিতে যমুনা সেতু নির্মাণের ফিজিবিলিটি স্টাডি করে দেয় জাপান। যার পরিপ্রেক্ষিতে পরে যমুনা সেতু নির্মাণ করা হয়। পরে জাপানই পদ্মা সেতুর ফিজিবিলিটি স্টাডিও করে দেয়।’
শেখ হাসিনা বলেন, ‘আমরা ক্ষমতায় আসার পর দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করেছি। যাতে ঢাকা থেকে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত জনগণ নিরবিচ্ছন্নভাবে চলাচল করতে পারে।’
সরকার যোগযোগ ব্যবস্থার আধুনিকায়নসহ যোগাযোগের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধন করতে চায় উল্লেখ করে তিনি বলেন, ‘সে জন্য সড়ক, ব্রিজ, কালভাট, আন্ডারপাস, ওভারপাস নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।’
প্রকল্প কর্মকর্তারা বলছেন, ‘আন্তর্জাতিক মানের এই এক্সপ্রেসওয়ে দুইটি সার্ভিস লেনের মাধ্যমে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীকে যুক্ত করবে। এখন মাত্র ২৭ মিনিটে ঢাকা থেকে মাওয়ায় যাওয়া যাবে।’
প্রকল্পের বিবরণ অনুসারে, এক্সপ্রেসওয়েতে পাঁচটি ফ্লাইওভার, ১৯টি আন্ডারপাস এবং প্রায় ১০০টি সেতু এবং কালভার্ট রয়েছে, যা দেশের ব্যবসা-বাণিজ্য বাড়িয়ে জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে।
এটিতে মাওয়া থেকে ৩৫ কিলোমিটার দীর্ঘ যাত্রাবাড়ী চৌরাস্তা এবং ২০ কিলোমিটার দীর্ঘ পাচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত দুটি এক্সপ্রেসওয়ে পুরো খুলনা ও বরিশাল বিভাগ এবং ঢাকা বিভাগের একটি অংশের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি ঢাকা শহর এবং দেশের দক্ষিণ-পশ্চিম অংশের মধ্যে যোগাযোগ জোরদার করবে।
এটি ভ্রমণের সময় কমানোর পাশাপাশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর জনগণের জন্য আরামদায়ক ও নিরবচ্ছিন্ন যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে আধুনিক সব সুযোগ-সুবিধা সংবলিত ৫৫ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়েছে। আর এর মাধ্যমে মুজিব বর্ষের প্রাক্কালে বাংলাদেশ যোগাযোগ ক্ষেত্রে এক নতুন যুগে প্রবেশ করল।
একই সঙ্গে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় খুলনা, বরিশাল ও গোপালগঞ্জ সড়ক জোনে নির্মিত ২৫টি সেতু এবং তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ (সংশোধিত) প্রকল্পের আওতায় ৬ লেনবিশিষ্ট ৮ কিলোমিটার তৃতীয় কর্ণফুলী (শাহ আমানত সেতু) সেতুর অ্যাপ্রোচ সড়ক উদ্বোধন করেন।
অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বক্তৃতা করেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম প্রকল্প বিষয়ে তথ্য চিত্র উপস্থাপন করেন।
রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পিএমও’র এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, পিএমও সচিব তোফাজ্জল হোসেন মিয়া, প্রেস সচিব ইহসানুল করিম ও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
প্রকল্প কর্মকর্তারা বলছেন, ‘আন্তর্জাতিক মানের এই এক্সপ্রেসওয়ে দু’টি সার্ভিস লেনের মাধ্যমে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীকে যুক্ত করবে। এখন মাত্র ২৭ মিনিটে ঢাকা থেকে মাওয়ায় যাওয়া যাবে।’
প্রকল্পের বিবরণ অনুসারে, এক্সপ্রেসওয়েতে পাঁচটি ফ্লাইওভার, ১৯টি আন্ডারপাস এবং প্রায় ১০০টি সেতু এবং কালভার্ট রয়েছে, যা দেশের ব্যবসা-বাণিজ্য বাড়িয়ে জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে।
এটিকে মাওয়া থেকে ৩৫ কিলোমিটার দীর্ঘ যাত্রাবাড়ী চৌরাস্তা এবং ২০ কিলোমিটার দীর্ঘ পাচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়ে পুরো খুলনা ও বরিশাল বিভাগ এবং ঢাকা বিভাগের একটি অংশের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি ঢাকা শহর এবং দেশের দক্ষিণ-পশ্চিম অংশের মধ্যে যোগাযোগ জোরদার করবে।
বরিশাল বিভাগের ছয় জেলা, খুলনা বিভাগের ১০টি জেলা এবং ঢাকা বিভাগের ছয় জেলাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২২টি জেলার মানুষ সরাসরি এই আন্তর্জাতিক মানের এক্সপ্রেসওয়ে থেকে উপকৃত হবেন।
আধুনিক এক্সপ্রেসওয়ের দুটি অংশ ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর সঙ্গে সংযুক্ত হবে, যা বর্তমানে নির্মাণাধীন। দেশের দীর্ঘতম পদ্মা সেতুর চার কিলোমিটার গতকাল মঙ্গলবার ২৬তম স্প্যান বসানোর পরে ইতোমধ্যে দৃশ্যমান হয়েছে।
২০২১ সালের জুনের মধ্যে ট্র্যাফিকের জন্য ব্রিজটি চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের। পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হয়ে গেলে, কোনও ভ্রমণকারীকে ভাঙ্গা থেকে ঢাকা যাতায়াতের জন্য এক ঘন্টা সময়ও লাগবে না।


এই হাইওয়েতে আগামী ২০ বছরের জন্য ক্রমবর্ধমান ট্রাফিকের পরিমাণ বিবেচনা করে ঢাকা-খুলনা মহাসড়কে প্রায় ১১০০৩ দশমিক ৯০ কোটি টাকা ব্যয়ে এক্সপ্রেসওয়েটি নির্মিত হয়েছে।
সড়ক ও জনপথ বিভাগ এবং বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে ২০১৬ সালে চারটি জেলা- ঢাকা, মুন্সীগঞ্জ, মাদারীপুর এবং ফরিদপুরে এক্সপ্রেসওয়ে প্রকল্পের বাস্তবায়ন শুরু করে এবং এটি নির্ধারিত সময়সীমার তিন মাস আগে নির্মাণ কাজ সম্পন্ন করে। নির্মাণ কাজ সম্পন্ন করার নির্ধারিত সময়সীমা ছিল ২০২০ সালের ২০ জুন।
এক্সপ্রেসওয়ের পাঁচটি ফ্লাইওভারের মধ্যে একটি ২ দশমিক ৩ কিলোমিটার কদমতলী-বাবুবাজার লিংক রোড ফ্লাইওভার রয়েছে। অন্য চারটি ফ্লাইওভার হলো আবদুল্লাহপুর, শ্রীনগর, পুলিয়াবাজার এবং মালিগ্রামে।
৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়েতে এক্সপ্রেসওয়ের পাঁচটি ফ্লাইওভারের মধ্যে একটি ২.৩ কিলোমিটার কদমতলী-বাবুবাজার লিংক রোড ফ্লাইওভার রয়েছে। অন্য চারটি ফ্লাইওভার হলো আবদুল্লাহপুর, শ্রীনগর, পুলিয়াবাজার এবং মালিগ্রামে।
৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়েতে জুরাইন, কুচিয়ামোড়া, শ্রীনগর ও আটিতে চারটি রেলওয়ে ওভার ব্রিজ রয়েছে এবং চারটি বড় সেতু রয়েছে যার মধ্যে ৩৬৩ মিটার ধলেশ্বরী-১, ৫৯১ মিটার ধলেশ্বরী-২, ৪৬৬-মিটার আড়িয়াল খান এবং ১৩৬-মিটার কুমার সেতু।
পরে পৃথক এক ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এদিন মুজিব বর্ষ, ২০২০ উদযাপন উপলক্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচির আওতায় দেশব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করেন।

More News

করোনা সংকটে দরিদ্রদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান রাষ্ট্রপতির করোনা সংকটে দরিদ্রদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ করোনাভাইরাস জনিত সংকট এবং বাংলাদেশের উপকুল এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া সাম্প্রতিক ঘূর্ণীঝড় আম্পানের আঘাতে ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগণের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন।
রাষ্ট্রপতি ঈদ &........ বিস্তারিত

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।
অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই এবারের ঈদ উদযাপিত হচ্ছে। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা এবার ম্লান........ বিস্তারিত

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের সকল মুক্তিযোদ্ধাকে শুভেচ্ছা জানিয়েছেন।
অন্যান্য উপলক্ষের মতো প্রধানমন্ত্রী আজ সকালে রাজধানীর মোহাম্মদপুরের গজনবী রোডে (মুক্তিযাদ্ধা টাওü........ বিস্তারিত

যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু করলো বাংলাদেশ যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু করলো বাংলাদেশ

করোনায় কাঁপছে বিশ্ব। প্রাণঘাতি এই ভাইরাসের কারণে প্রতিদিনই মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রপ্তানি করেছে বাংলাদেশ। করোনার মধ্যে মোট ৬৫ লাখ পিপিই ক্রয়ের আদেশ পেয়েছে বাংলাদেশে। এই আদে........ বিস্তারিত

২৫ মে : দেশে আজ শনাক্ত আরও ১৯৭৫, মৃত ২১ ২৫ মে : দেশে আজ শনাক্ত আরও ১৯৭৫, মৃত ২১

গত ২৪ ঘণ্টায় দেশে ৯৪৫১ টি নমুনা পরীক্ষা করে আরও ১৯৭৫ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২১ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৪৩৩ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩৫ হাজার ৫৮৫ জন। মারা গেলেন ৫০১ জন। এবং ø........ বিস্তারিত

আজ পবিত্র ঈদুল ফিতর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা আজ পবিত্র ঈদুল ফিতর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর্য ও নিষ্ঠার মধ্য দিয়ে উৎসবের আমেজে আজ সারাদেশে  উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। বৈশ্বিক করোনা পরিস্থিতির মধ্যেই যথাযথ সাবধানতা অবলম্বন করে ইসলাম ধর্মাম্বলীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উ........ বিস্তারিত

করোনায় মারা গেলেন এনএসআই কর্মকর্তা সন্দ্বীপের নাছির উদ্দিন করোনায় মারা গেলেন এনএসআই কর্মকর্তা সন্দ্বীপের নাছির উদ্দিন

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) মাঠ কর্মকর্তা নাছির উদ্দিনের (৫৮) মৃত্যু হয়েছে।


মরহুম নাছির উদ্দিন (৫৮) সন্দ্বীপের কালাপানিয়া ইউনিয়নের স্থায়ী বাসিন্দা। তিনি নগরীর খুলশী নাসিরাবাদ এ........ বিস্তারিত

২৪ মে : দেশে আজ শনাক্ত আরও ১৫৩২, মৃত ২৮ ২৪ মে : দেশে আজ শনাক্ত আরও ১৫৩২, মৃত ২৮

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৯০৮ টি নমুনা পরীক্ষা করে আরও ১৫৩২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২৮ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৪১৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩৩ হাজার ৬১০ জন। মারা গেলেন ৪৮০ জন। এবং ø........ বিস্তারিত

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে সরকারি সহায়তা, জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকান্ড - প্রধানমন্ত্রী করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে সরকারি সহায়তা, জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকান্ড - প্রধানমন্ত্রী

ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ বক্তব্য


বিসমিল্লাহির রাহমানির রাহিম


প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম।


মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আমি বাংলাদেশের জনগণসহ বিশ্ববাসীকে আন্তরি........ বিস্তারিত

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


প্রধানমন্ত্রীর ভাষণ সরাসরি সম্প্রচার করব&#........ বিস্তারিত

করোনাকালীন সঙ্কটে পড়া সন্দ্বীপ পৌরসভার কর্মহীনদের বরাবরে সরকারের দেয়া ২৫০০ টাকা ছাড় শুরু করোনাকালীন সঙ্কটে পড়া সন্দ্বীপ পৌরসভার কর্মহীনদের বরাবরে সরকারের দেয়া ২৫০০ টাকা ছাড় শুরু

করোনাভাইরাসের কারণে সারাদেশের ন্যায় ক্ষতিগ্রস্ত সন্দ্বীপ পৌরসভার কর্মহীন আসহায় পরিবারগুলোর মাঝে সরকারের দেয়া এককালীন ২৫০০ টাকা ছাড় শুরু হয়েছে। করোনাকালীন সঙ্কটে পড়া দেশের কর্মহীন গরিব ৫০ লক্ষ পরিবারের জন্য ঈদ উপহার হিসাবে এ অর্........ বিস্তারিত

২৩ মে : দেশে আজ শনাক্ত আরও ১৮৭৩, মৃত ২০ ২৩ মে : দেশে আজ শনাক্ত আরও ১৮৭৩, মৃত ২০

গত ২৪ ঘণ্টায় দেশে ১০,৮৩৪ টি নমুনা পরীক্ষা করে আরও ১৮৭৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২০ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৯৬ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩২ হাজার ০৭৮ জন। মারা গেলেন ৪৫২ জন। এবó........ বিস্তারিত

২২ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬৯৪, মৃত ২৪ ২২ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬৯৪, মৃত ২৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৯৭২৭ টি নমুনা পরীক্ষা করে আরও ১৬৯৪ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২৪ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৫৮৮ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩০ হাজার ২০৫ জন। মারা গেলেন ৫৮৮ জন। এবং ø........ বিস্তারিত

এসএসসির ফল ৩১ মে এসএসসির ফল ৩১ মে

করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে ৩১ মে। ওই দিন সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০ সালের এসএসসির ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বৃহস্পতিবার শিক্ষা মন্........ বিস্তারিত

ঈদে বাইরে ঘোরাফেরা নয়, ঘরেই থাকুন: র্যা ব ডিজি ঈদে বাইরে ঘোরাফেরা নয়, ঘরেই থাকুন: র্যা ব ডিজি

দেশজুড়ে করোনা ভাইরাস সংক্রমণে চলমান সংকট বিবেচনায় এবারের ঈদে বাইরে ঘোরাফেরা নয়, বরং সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।


শুক্রবা&#........ বিস্তারিত

ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে দ্রুত পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে দ্রুত পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের আজ থেকেই ঘর নির্মাণ, অর্থ ও ত্রাণ সহায়তা দিতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ও পরিচালকরা ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য জেলা প্রশাসকদ&#........ বিস্তারিত

২১ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৭৩, মৃত ২২ ২১ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৭৩, মৃত ২২

গত ২৪ ঘণ্টায় দেশে ১০২৬২ টি নমুনা পরীক্ষা করে আরও ১৭৭৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২২ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৩৯৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৮ হাজার ৫১১ জন। মারা গেলেন ৪০৮ জন। এবং........ বিস্তারিত

দুর্বল হয়ে পড়েছে আম্পান, বন্দরসমূহে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত দুর্বল হয়ে পড়েছে আম্পান, বন্দরসমূহে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত

উপকূলে উঠে আসার পর হইতে ঘুর্ণিঝড় আম্ফানের শক্তি কমে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছে।  বর্তমানে এটি স্থল নিন্মচাপে পরিনত হতে রাজশাহী , পাবনা এলাকায় অবস্থান করছে।
বিদায়ী ঘুর্ণিঝড়ের প্রভাবে উত্তর বংগোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারö........ বিস্তারিত

দুর্বল হয়ে পড়ছে 'আম্পান', উপকূলীয় কিছু এলাকা ক্ষতিগ্রস্থ,নিহত অন্তত ৭ দুর্বল হয়ে পড়ছে 'আম্পান', উপকূলীয় কিছু এলাকা ক্ষতিগ্রস্থ,নিহত অন্তত ৭

উপকূলে উঠে আসার পর হইতে ঘুর্ণিঝড় আম্ফানের শক্তি কমে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছে।  আঘাত হানার পর কিছুটা শক্তি কমেছে। ক্যাটাগরি-৫ আকার ধারণ করলেও স্থলভাগে আছড়ে পড়ার আগে শক্তি কিছুটা কমে ঝড়টি ক্যাটাগরি-৪ এ পরিনত হয়েছিল। ঝড়টি গতকাল ভারতীয় স........ বিস্তারিত

২০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬১৭, মৃত ১৬ ২০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬১৭, মৃত ১৬

গত ২৪ ঘণ্টায় দেশে ১০২০৭টি নমুনা পরীক্ষা করে আরও ১৬১৭ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৬ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২১৪ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৬ হাজার ৭৩৮ জন। মারা গেলেন ৩৮৬ জন। এবং........ বিস্তারিত

পশ্চিমবংগের সাগরদ্বীপ ও সুন্দরবনকে কেন্দ্র করে উপকূলে আঘাত হানতে শুরু করেছে আম্ফান পশ্চিমবংগের সাগরদ্বীপ ও সুন্দরবনকে কেন্দ্র করে উপকূলে আঘাত হানতে শুরু করেছে আম্ফান

পশ্চিমবংগের সাগরদ্বীপ হয়ে সুন্দরবনকে কেন্দ্র করে আছড়ে পড়তে শুরু করেছে আমপান।


আনন্দবাজার পত্রিকা বলছে,  স্থলভাগের দিকে যত এগিয়ে আসছে আমপান ততই তার গতিবেগ বাড়ছে। বুধবার সকাল থেকে ২২ কিমি বেগে উত্তর ও উত্তর-পূর্ব অভি........ বিস্তারিত

ঘুর্ণিঝড় আম্ফান : মংলা ও পায়রা ১০, চট্টগ্রাম ও কক্সবাজার ৯ নং মহা বিপদ সংকেত ঘুর্ণিঝড় আম্ফান : মংলা ও পায়রা ১০, চট্টগ্রাম ও কক্সবাজার ৯ নং মহা বিপদ সংকেত

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ’আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় ২০.২ উত্তর অক্ষাংশ এবং ৮৭.৫ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান


ক&........ বিস্তারিত

আজ সন্ধ্যা নাগাদ সুন্দরবনের উপর দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান , মংলা ও পায়রা ১০ নং বিপদ সংকেত আজ সন্ধ্যা নাগাদ সুন্দরবনের উপর দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান , মংলা ও পায়রা ১০ নং বিপদ সংকেত

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায়  ১৯.৭ উত্তর অক্ষাংশ এবং ৮৭.৪ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান কর&#........ বিস্তারিত

পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ হয়ে পশ্চিমবঙ্গ -বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, সংকেত অপরিবর্তিত পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ হয়ে পশ্চিমবঙ্গ -বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, সংকেত অপরিবর্তিত

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ’আম্পান’ উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিমমধ্য


বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় ১৭.৬ উত্তর অক্ষাংশ এবং ৮৭.০ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান করছে।


আ&........ বিস্তারিত

ঈদের দিনেও ঘরেই থাকুন: আইজিপি ঈদের দিনেও ঘরেই থাকুন: আইজিপি

করোনাভাইরাসের মহামারীর বিস্তৃতির মধ্যে সামাজিক দূরত্বের বিধি নিশ্চিত করতে ঈদের দিনেও জনসাধারণকে ঘর থেকে বের হতে নিষেধ করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

মঙ্গলবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইনস অডিটোরিয়ামে সংবা&........ বিস্তারিত

১৯ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৫১, মৃত ২১ ১৯ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৫১, মৃত ২১

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৪৪৯টি নমুনা পরীক্ষা করে আরও ১২৫১ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২১ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৪০৮ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৫ হাজার ১২১ জন। মারা গেলেন ৩৭০ জন। এবং স........ বিস্তারিত

বুধবার সকাল হতে আম্ফানের অগ্রভাগ উঠে আসতে পারে উপকূলে, সংকেত অপরিবর্তিত বুধবার সকাল হতে আম্ফানের অগ্রভাগ উঠে আসতে পারে উপকূলে, সংকেত অপরিবর্তিত

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুপার সাইক্লোন ’আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে


বর্তমানে একই এলাকায় ১৬.৮ উত্তর অক্ষাংশ এবং ৮৬.৯ পূর্ব দ্রাঘিমাংশ -এ অবস্থান করছে।


আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি ক্রমিক নম্÷........ বিস্তারিত

আজ মধ্যরাত হইতে কাল সন্ধ্যার মাঝে উপকূলে আঘাত হানতে পারে আম্ফান, চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মমগ্লা ও পায়রা ৭ আজ মধ্যরাত হইতে কাল সন্ধ্যার মাঝে উপকূলে আঘাত হানতে পারে আম্ফান, চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মমগ্লা ও পায়রা ৭

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুপার সাইক্লোন ’আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় (১৬.০ উত্তর অক্ষাংশ এবং ৮৬.৭ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান করছে। এটি আজ সকাল ০৬টায় (১৯ মে ২০২০) চট্টগ্রাম সমুদ্........ বিস্তারিত

এগিয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান :  চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মংলা ও পায়রা ৭ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান : চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মংলা ও পায়রা ৭

ঘূর্ণিঝড় আম্পান উপকূলের দিকে দ্রুত এগিয়ে আসছে। এতে সাগর প্রবল বিক্ষুব্ধ হয়ে ওঠায় পায়রা ও মংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।


আবহাওয়াবিদ মো. ব&#........ বিস্তারিত

১৮ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬০২, মৃত ২১ ১৮ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬০২, মৃত ২১

গত ২৪ ঘণ্টায় দেশে ৯৭৮৮টি নমুনা পরীক্ষা করে আরও ১৬০২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২১ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২১২জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৩ হাজার ৮৭০ জন। মারা গেলেন ৩৪৯ জন। এবং স........ বিস্তারিত

ঈদে কাউকে গ্রামে যেতে না দিতে পুলিশের প্রতি নির্দেশনা ঈদে কাউকে গ্রামে যেতে না দিতে পুলিশের প্রতি নির্দেশনা

ঈদ উদযাপনে কাউকে গ্রামের বাড়ি যেতে না দিতে মাঠপর্যায়ে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন পুল........ বিস্তারিত

১৯-২০ মে উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, বন্ধরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত ১৯-২০ মে উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, বন্ধরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ’আম্পান’ উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় ১৩.৪ উত্তর অক্ষাংশ এবং ৮৬.৪ &#........ বিস্তারিত

'আম্ফান' নাম নেয়া ঘুর্ণিঝড়টি একই এলাকায় অবস্থান করছে, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত 'আম্ফান' নাম নেয়া ঘুর্ণিঝড়টি একই এলাকায় অবস্থান করছে, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ’আম্পান’


সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায়(১২.০ উত্তর অক্ষাংশ এবং ৮৬.০ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।


এটি আজ সন্ধ্যা ০৬ টায় (১৭ ম&#........ বিস্তারিত

১৭ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৭৩, মৃত ১৪ ১৭ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৭৩, মৃত ১৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৮১১৪টি নমুনা পরীক্ষা করে আরও ১২৭৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৪ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৫৬ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২২ হাজার ২৬৮ জন। মারা গেলেন ৩২৮ জন। এবং স........ বিস্তারিত

ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে নিন্মচাপটি, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে নিন্মচাপটি, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায়  অবস্থানরত নিম্নচাপটি ঘুর্ণিঝড়ে পরিণত হয়েছে। থাইল্যান্ডের দেয়া নাম অনুযায়ী ঘুর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে আম্ফান (AMPHAN)


ঘুর্ণিঝড়টি শক্তি সঞ্চয় করে বর্তমানে ভারতের উড়িষ&#........ বিস্তারিত

১৬ মে : দেশে আজ শনাক্ত আরও ৯৩০, মৃত ১৬ ১৬ মে : দেশে আজ শনাক্ত আরও ৯৩০, মৃত ১৬

গত ২৪ ঘণ্টায় দেশে ৬৭৮২টি নমুনা পরীক্ষা করে আরও ৯৩০ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৬ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৩৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২০ হাজার ৯৯৫ জন। মারা গেলেন ৩১৪ জন। এবং সু........ বিস্তারিত

ঘূর্ণিঝড়ের আশঙ্কা, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে, ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত ঘূর্ণিঝড়ের আশঙ্কা, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে, ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায়  অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। ক্রমশ এটি শক্তি সঞ্চয় করছে। বাংলাদেশ উপকূল থেকে দূর সমুদ্রে ঘূর্ণি বাতাস প্রবল হতে শুরু করলেও এখনো পুরোপুরি প্........ বিস্তারিত

১৫ মে : আজ শনাক্ত আরও ১২০২, মৃত ১৫ ১৫ মে : আজ শনাক্ত আরও ১২০২, মৃত ১৫

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৫৮২টি নমুনা পরীক্ষা করে আরও ১২০২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৫ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৭৯ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২০ হাজার ৬৫ জন। মারা গেলেন ২৯৮ জন। এবং সু........ বিস্তারিত

মৃত্যুর আগে নিগেটিভ, মৃত্যুর পর  করোনার উপস্থিতি পাওয়া যায় ড. আনিসুজ্জামানের শরীরে মৃত্যুর আগে নিগেটিভ, মৃত্যুর পর করোনার উপস্থিতি পাওয়া যায় ড. আনিসুজ্জামানের শরীরে

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুর পর নমুনা পরীক্ষায় তাঁর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আজ বিকেল ৪টা ৫৫ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মৃত্যুর পর নমুনা নিয়ে পরীক্ষা করা হয়। পরে রাতে হাসপাতালের চিকিৎসকের........ বিস্তারিত

মৃত্যুর ভয়ে জীবন তো অচল থাকতে পারে না: শেখ হাসিনা মৃত্যুর ভয়ে জীবন তো অচল থাকতে পারে না: শেখ হাসিনা

নতুন করোনাভাইরাসের বিস্তারের ঝুঁকি থাকলেও লকডাউন শিথিল না করেও যে কেন উপায় ছিল না, তা তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবনে এক অনুষ্ঠানে এক মাস ধরে জনজীবন স্থবির থাকার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, “জীবন তো কখনও অচল হ........ বিস্তারিত

চাল উৎপাদনে ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে তৃতীয় হতে যাচ্ছে বাংলাদশ চাল উৎপাদনে ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে তৃতীয় হতে যাচ্ছে বাংলাদশ

চলতি অর্থবছরে (২০১৯-২০) বাংলাদেশের চালের উৎপাদন কোটি ৬০ লাখ ঋণ কার্যক্রম সম্প্রসারণে প্রবাসী কল্যাণ ব্যাংককে ৫শ কোটি কর্মসংস্থানকে আরও দুবিস্তারিত

১৪ মে : আজ শনাক্ত আরও ১০৪১, মৃত ১৪ ১৪ মে : আজ শনাক্ত আরও ১০৪১, মৃত ১৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৭৩৯২টি নমুনা পরীক্ষা করে আরও ১০৪১ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৪ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২০১ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ১৮ হাজার ৮৬৩ জন। মারা গেলেন ২৮৩ জন। এবং স........ বিস্তারিত

৫০ লাখ পরিবারের মাঝে অর্থ সহায়তা বিতরণের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ৫০ লাখ পরিবারের মাঝে অর্থ সহায়তা বিতরণের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সারাদেশে করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হত দরিদ্র পরিবারের মাঝে এককালীন ২হাজার ৫০০ টাকা করে ১ হাজার ২৫০ কোটি টাকার অর্থ সহায়তা বিতরণ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফার........ বিস্তারিত

৩০ মে পর্যন্ত বাড়ছে বিশেষ সাধারণ ছুটি, ইদের আগে পরে ৭ দিন জরুরী সেবা ছাড়া যানবাহন চলাচলে কড়াকড়ি ৩০ মে পর্যন্ত বাড়ছে বিশেষ সাধারণ ছুটি, ইদের আগে পরে ৭ দিন জরুরী সেবা ছাড়া যানবাহন চলাচলে কড়াকড়ি

করোনা ভাইরাস বিস্তার রোধে আগামী ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি বাড়ানোর জন্য প্র........ বিস্তারিত

১৩ মে : আজ শনাক্ত আরও ১১৬২, মৃত ১৯, সুস্থ ২১৪ ১৩ মে : আজ শনাক্ত আরও ১১৬২, মৃত ১৯, সুস্থ ২১৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৭৯০০টি নমুনা পরীক্ষা করে আরও ১১৬২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৯ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২১৪ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ১৭ হাজার ৮২২ জন। মারা গেলেন ২৬৯ জন। এবং স........ বিস্তারিত

করোনারোধে মাস্ক বাধ্যতামূলকসহ অফিসসমুহের জন্য ১৩ দফা নির্দেশনা করোনারোধে মাস্ক বাধ্যতামূলকসহ অফিসসমুহের জন্য ১৩ দফা নির্দেশনা

দেশব্যাপী করোনা ভাইরাসের বিস্তার রোধে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে সব মন্ত্রণালয় ও অধীনস্ত দপ্তর ও প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্যবিধি পালন নিশ্চিত করতে ১৩ দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিব&........ বিস্তারিত

নন-কোভিড রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠালে হাসপাতালের লাইসেন্স বাতিল নন-কোভিড রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠালে হাসপাতালের লাইসেন্স বাতিল

কোভিড-১৯ রোগে আক্রান্ত নয়, এমন রোগীদেরও চিকিৎসা নিশ্চিত করতে সব হাসপাতালের রোগীদের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


চলমান বৈশ্বিক মহামারীর মধ্যেও নন-কোভিড রোগীদের সেবা নিশ্চিত করতে সোমবার এমন নির্দেশনা দেü........ বিস্তারিত