মৃত্যুঞ্জয়ী, চির অম্লান তুমি

মৃত্যুঞ্জয়ী, চির অম্লান তুমি

আজ বঙ্গবন্ধুর জন্মদিন-মুজিববর্ষের সূচনা


মোরসালিন মিজান :: সেই মাহেন্দ্রক্ষণ এলো। কতদিনের প্রতীক্ষা, ক্ষণগণনা শেষ হলো। বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফলÑ/পুণ্য হউক, পুণ্য হউক, পুণ্য হউক...। অতঃপর মহা পুণ্যের পূর্ণতার দিন এসেছে।


আজ ১৭ মার্চ মঙ্গলবার বাঙালিত্বের মহান সাধক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের প্রথম শুভক্ষণ। শততম জন্মবর্ষ। মৃত্যুঞ্জয়ী মহানায়ককে স্মরণ করার এর চেয়ে বড় উপলক্ষ বাঙালীর জীবনে আর আসেনি। দিনটিকে সরকারী ছুটি ঘোষণা করা হয়েছে।


সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, রাজনীতির কবি, অবিসংবাদিত নেতা, লোকনায়ক, গ্রীক পুরানের বীর, বাংলার প্রমিথিউসÑ অভিবাদন আপনাকে। শুভ জন্মদিন, প্রিয় পিতা!


‘তোমার মৃত্যুর কাছে কোটি কোটি জীবন আজো নতজানু।’ সোহ্রাওয়ার্দী উদ্যানের শুকনো ঝরাপাতা, ধানম-ি ৩২ নম্বরের ধীর শান্ত জলরাশি, বিস্মৃতপ্রায় টুঙ্গিপাড়ার উর্বর মাটি জল হাওয়া আজ জয় ঘোষণা করছে তোমার। রাজনৈতিক ভেদাভেদ, মত পথের ভিন্নতা, ব্যক্তিগত দূরত্ব ভুলে ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মুখর গোটা জাতি।


বসন্তে রমনায় ফোটা সব রঙিন সুগন্ধি ফুল আজ তোমার অর্ঘ্য। গাঁয়ের ঝিলে ফোটা শাপলা যেন তোমার মুখের হাসি। দোয়েলের উড়ে বেড়ানোতে তুমি। তুমি বাউলের একতারায়। মিছিলে, প্রতিবাদী স্লোগানে, সংগ্রামে তুমি। ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে উঠে রণি...বাংলাদেশ, আমার বাংলাদেশ।’ বঙ্গবন্ধু ও বাংলাদেশ মিলেমিশে একাকার হয়ে গেছে আজ।


তারও বহুকাল আগে ১৯২০ সালের আজকের দিনে ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। বেঁচে থাকলে আজ ১০০ হতো জনকের। শতবর্ষী হতেন তিনি। দৃশ্যপটে, হ্যাঁ, নেই। বাঙালীর অস্তিত্বের সবটুকুজুড়ে আছেন! এই ইতিহাস ভুলে যাবো আজ, আমি কি তেমন সন্তান?/যখন আমার জনকের নাম শেখ মুজিবুর রহমান...। জনক শেখ মুজিব বাঙালীর চেতনায় বেঁচে আছেন। ৫৬ হাজার বর্গমাইলের শ্যামল প্রান্তরে তাঁর দীর্ঘ ছায়া। পবিত্র পদচিহ্ন। ‘দুঃখের পথে তোমারি তূর্য বাজেÑ/অরুণবহ্নি জ্বালাও চিত্তমাঝে, মৃত্যুর হোক লয়।’ মৃত্যুকে বেদম মেরে পায়ের তলায় স্থান দিয়েছেন তিনি। কীর্তিমানের পদতলে ‘মৃত্যুরও মৃত্যু হইয়াছে।’ আজ তাই কান্না নয়। চোখের পাতা ভেজানো বারণ। হাসিমুখে উৎসবে যোগ দেয়ার দিন। আজ থেকে শুরু হলো মুজিবর্ষ। বছরব্যাপী আয়োজনে ক্ষনজন্মা নেতা দাতা ত্রাতার প্রতি শ্রদ্ধা ভালবাসা জানাবে কৃতজ্ঞ জাতি।


আজ এমন এক সময়ে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্যাপিত হচ্ছে যখন তাঁরই উদার অসাম্প্রদায়িক রাজনৈতিক দর্শনে চমৎকার ঘুরে দাঁড়িয়েছে দেশ। ইতিহাস বিকৃতকারীরা আঁস্তাকুড়ে নিক্ষেপিত হয়েছে। প্রায় নিশ্চিহ্ন স্বাধীনতাবিরোধী অপশক্তি। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে নতুন গতি এসেছে। একই সময়ে ভিড় বেড়েছে সুযোগসন্ধানীদের। আলাদিনের চেরাগ হাতে রাজনীতি, এক চেয়ারে বসে আরেক চেয়ারের দিকে লোলুপ দৃষ্টিতে তাকিয়ে থাকা চাটুকার আমলা, লুটেরা ব্যবসায়ী, দু’ হাত পেতে রাখা বুদ্ধিজীবী গণমানুষের জীবনের স্বাভাবিক ছন্দ নষ্ট করে চলেছে। এমন বাস্তবতায় বঙ্গবন্ধুর ডাক দেয়া মুক্তির সংগ্রামকে এগিয়ে নেয়ার সাধনায় শপথে উদ্যাপিত হবে মুজিববর্ষ।


শেখ মুজিবুর রহমান আদর্শ রাজনীতির প্রতীক। দেশের জন্য দেশের মানুষের জন্য যে রাজনীতি, তা আসলে কী? কেমন হয়? আজকের রাজনীতি দেখে উত্তর পাওয়া যায় না। ফিরতে হয় সেই বঙ্গবন্ধুর কাছেই। দেশের জন্য রাজনীতি করতে গিয়ে, জনগণের অধিকারের প্রশ্নে আপসহীন অবস্থান গ্রহণ করায় ১৪ বছর কারাগারে কাটাতে হয় তাঁকে। দেশ ও জনগণের প্রতি কমিটমেন্ট, নেতৃত্বের গুণ শেখ মুজিবুর রহমানকে সমকালীন অন্য রাজনীতিকদের চেয়ে আলাদা করে তোলে। তাঁর মাঝে ছিল বিরল সম্মোহনী ক্ষমতা। অদ্ভুত এক আকর্ষণ ছিল। সব মিলিয়ে বাঙালীর প্রাণের স্পন্দন হয়ে ওঠেন তিনি। ঐক্যের প্রতীক হয়ে ওঠেন। দেশপ্রেমের বোধ, জাতীয় চেতনা জাগ্রত করতে বড় ভূমিকা রাখেন তিনি। বাঙালীর মন ও মানস গঠনে তাঁর ছিল অসামান্য অবদান। প্রাচীন বাঙালী সভ্যতার আধুনিক রূপকার তিনি। বাংলাদেশ রাষ্ট্রের মহান স্থপতি। বাঙালী জাতিসত্তাকে রাষ্ট্রীয় পর্যায়ে প্রতিষ্ঠিত করেছিলেন তিনি। এর আগে হাজার বছরের ইতিহাসে বাঙালীর আলাদা কোন স্বাধীন রাষ্ট্র ছিল না। এমনকি বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা ছিলেন অবাঙালী। স্বদেশী যুগের বাঙালী জাতীয়তাবাদীরা বিশ্বাসী ছিলেন ভারতীয় জাতীয়তাবাদে। বিপরীতে বাঙালীর জন্য বাংলাদেশ নামের স্বতন্ত্র রাষ্ট্র প্রতিষ্ঠা করে ইতিহাস রচনা করেন শেখ মুজিব।


হোসেন শহীদ সোহ্রাওয়ার্দীর অনুসারী হিসেবে রাজনীতি শুরু করলেও, দেখা যায়, সুভাষচন্দ্র বসুর সশস্ত্র সংগ্রামের রাজনৈতিক দর্শন তাকে ভীষণভাবে অনুপ্রাণিত করেছিল। এ জাদুমন্ত্রে বাঙালীকে বশ করেছিলেন তিনি। সংগঠিত করেছিলেন। প্রস্তুত করেছিলেন মুক্তিযুদ্ধের জন্য।


তারও আগে ভাষার অধিকার আদায়ের লড়াইয়ে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যান।


মুজিবের মধ্যে বাঙালীর গণমুখী উদার অসম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ মানবিক ও সমন্বয়ধর্মী সংস্কৃতির উজ্জ্বল প্রকাশ ঘটেছিল। এ দেশের রাজনীতিকে মধ্যযুগীয় ধর্মীয় সাম্প্রদায়িক আবর্ত থেকে উদ্ধার করে উদারনৈতিক ধর্মনিরপেক্ষ ধারায় প্রবাহিত করার ক্ষেত্রে একক ও অবিস্মরণীয় ভূমিকা ছিল শেখ মুজিবুর রহমানের। ১৯৫৫ সালে ‘আওয়ামী মুসলিম লীগ’ থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেন তিনি। তাঁর সচেতন প্রচেষ্টায় ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দর্শনের উন্মেষ ঘটে। আজকের বাংলাদেশ রাষ্ট্র সেই মহা দর্শন সীমাবদ্ধতা সত্ত্বেও ধারণ করে আছে।


তবে হঠাৎ করে নয়, কারও দানে বা দয়ায় নয়, দেশপ্রেমের দীর্ঘ তপস্যা শেখ মুজিবকে আজকের অবস্থানে এনেছে। একেবারে শৈশব থেকেই নেতৃত্বের গুণাবলী নিয়ে বিকশিত হতে থাকেন তিনি। অবিভক্ত ভারতবর্ষে ছাত্র রাজনীতি দিয়ে শুরু। ১৯৪৭ সালে দেশ ভাগের পর পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠনে বড় ভূমিকা রাখেন তিনি। পরবর্তীতে ১৯৪৯ সালে নবগঠিত পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের যুগ্ম সম্পাদক নির্বাচিত হন। ১৯৫৩ সালে হন সাধারণ সম্পাদক। ১৯৬৬ সালে আওয়ামী লীগের সভাপতি পদ অলঙ্কৃত করেন। শত নির্যাতন সহ্য করেও পূর্ব পাকিস্তানের জনগণের স্বার্থ রক্ষার আন্দোলন অব্যাহত রাখেন। পশ্চিম পাকিস্তানীদের শাসন শোষণের বিরুদ্ধে গণজোয়ার সৃষ্টি করে পেশ করেন ঐতিহাসিক ছয় দফা। ১৯৬৬ সালে তাঁর উত্থাপিত ছয় দফা দাবি ছিল বাঙালীর মুক্তির সনদ। এর পর আগরতলা ষড়যন্ত্র মামলা। ’৬৯ -এর গণঅভ্যুত্থানসহ নানা ঘটনাবলীর মধ্য দিয়ে বাঙালীর একক ও অপ্রতিদ্বন্দ্বী নেতা হয়ে ওঠেন তিনি। মুজিবের নেতৃত্বাধীন আওয়ামী লীগ বাংলাদেশের সমস্ত জনগণের রাজনৈতিক প্ল্যাটফর্মে পরিণত হয়।


কিন্তু ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা লাভের পরও সরকার গঠন করতে দেয়া হয় না আওয়ামী লীগকে। এ অবস্থায় ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে চূড়ান্ত ঘোষণা দেন বঙ্গবন্ধু। জনসমুদ্রে দাঁড়িয়ে বজ্রকণ্ঠে উচ্চারণ করেন: এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এর প্রতিক্রিয়ায় আসে ২৫ মার্চের কালরাত। পাকিস্তান বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার আগে ২৬ মার্চ প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন শেখ মুজিব। তাঁর আহ্বানে প্রশিক্ষিত পাকিস্তান আর্মির বিরুদ্ধে অস্ত্র হাতে নয় মাস লড়াই করে বাঙালী। পাকিস্তান কারাগারে বন্দী মুজিবের নামেই চলে বাঙালীর সশস্ত্র সংগ্রাম। ১৬ ডিসেম্বর স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বমানচিত্রে জায়গা করে নেয় বাংলাদেশ।


বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি বিজয়ী বীরের বেশে স্বদেশ প্রত্যাবর্তন করেন। তিনি ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। পরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। স্বল্পতম সময়ের মধ্যে জাতিকে একটি সংবিধান উপহার দেন তিনি। যুদ্ধবিধস্ত দেশ পুনর্গঠনের কাজে, সমাজে শৃঙ্খলা ফিরিয়ে আনার কাজে মনোনিবেশ করেন।


কিন্তু মাঝপথে ১৯৭৫ সালের ১৫ আগস্ট চিরতরে থামিয়ে দেয়া হয় তাঁকে। এ দেশেরই একদল বিশ্বাসঘাতক দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীদের সহায়তায় নির্মম নিষ্ঠুরভাবে হত্যা করে তাঁকে। সপরিবারে নিহত হন জাতির জনক। এই রক্তাক্ত বেদনাবিধুর ইতিহাস, এই কারবালা বাঙালীর বুকে চির ক্ষত এঁকে দিয়েছে। কলঙ্ক মুছবে না, ঘুচবে না কোনদিন। তবুও অযুত চেষ্টা। ফিরে পাওয়া আকুতি। এ আকুতির মাঝেই বেঁচে আছেন শেখ মুজিব। অন্নদাশঙ্কর রায়ের ভাষায়: যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান/ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান...। আরও সরল ভাষায় মহাদেব সাহা লিখেছেন: এই যে প্রতিদিন বাংলার প্রকৃতিতে ফুটছে নতুন ফুল/শাপলা-পদ্ম-গোলাপ-সেই গোলাপের বুক জুড়ে/ফুটে আছে মুজিবের মুখ।


রাষ্ট্রপতির বাণী ॥ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সোমবার দেয়া বাণীতে তিনি বলেন, ১৭ মার্চ বাঙালী জাতির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। তদুপরি এবার কৃতজ্ঞ জাতি উদ্যাপন করছে জনকের জন্মশতবর্ষ। তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের মাঝে নেই কিন্তু তাঁর আদর্শ আমাদের চিরন্তন প্রেরণার উৎস। তাঁর নীতি ও আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে পড়ুক, গড়ে উঠুক সাহসী, ত্যাগী ও আদর্শবাদী নেতৃত্ব।


প্রধানমন্ত্রীর বাণী ॥ একই উপলক্ষে বাণী দিয়েছে প্রধানমনন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তিনি বলেন, জাতির জনক ছিলেন নির্ভিক অমিতসাহসী মানবতাবাদী আদর্শের উজ্জ্বল এক নক্ষত্র। তাঁর মূল লক্ষ্য ছিল জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করা। ক্ষুধা দারিদ্র অশিক্ষামুক্ত উন্নত জীবন নিশ্চিত করার স্বপ্ন নিয়ে সারাজীবন কাজ করে গেছেন তিনি। জাতির পিতার অসমাপ্ত কাজ সমাপ্ত করার প্রত্যয়ে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ বলে বাণীতে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।


উদ্বোধনী দিনের কর্মসূচী ॥ আজ ভোরে সেনাবাহিনীর তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হবে। সকালে ধানম-ি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। পরে তাঁরা যাবেন টুঙ্গিপাড়ায়।


দৃশ্যমান উৎসব শুরু হবে বঙ্গবন্ধুর জন্মের শুভক্ষণ রাত ৮টায়। এ সময় লোক সমাগম এড়িয়ে ঢাকার সোহ্রাওয়ার্দী উদ্যানে আতশবাজির আয়োজন করা হবে। ঢাকার অন্যান্য স্থানে একই ধরনের আয়োজন করবে ঢাকার দুই সিটি কর্পোরেশন। দেশের বাইরের জেলা ও থানা পর্যায়েও আতশবাজির মাধ্যমে মুজিববর্ষ উদ্যাপনের প্রস্তুতি রয়েছে বলে জানা গেছে।


রাত ১০ টায় সংসদ ভবন এলাকায় আয়োজন করা হবে লেজার শো। এছাড়াও আরও নানা আনুষ্ঠানিকতার কথা রয়েছে। তবে করোনাভাইরাসের কারণে প্রাধান্য দেয়া হবে টেলিভিশন সম্প্রচার নির্ভর উদ্যাপন। টেলিভিশনে পূর্বে রেকর্ডকৃত বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে।


এর বাইরে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলও বিস্তারিত কর্মসূচী গ্রহণ করেছে।


সামাজিক সাংস্কৃতিক দল ও সংগঠনের পক্ষ থেকেও সীমিত পরিসরে আয়োজন থাকবে আজ।

More News

করোনা সংকটে দরিদ্রদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান রাষ্ট্রপতির করোনা সংকটে দরিদ্রদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ করোনাভাইরাস জনিত সংকট এবং বাংলাদেশের উপকুল এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া সাম্প্রতিক ঘূর্ণীঝড় আম্পানের আঘাতে ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগণের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন।
রাষ্ট্রপতি ঈদ &........ বিস্তারিত

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।
অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই এবারের ঈদ উদযাপিত হচ্ছে। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা এবার ম্লান........ বিস্তারিত

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের সকল মুক্তিযোদ্ধাকে শুভেচ্ছা জানিয়েছেন।
অন্যান্য উপলক্ষের মতো প্রধানমন্ত্রী আজ সকালে রাজধানীর মোহাম্মদপুরের গজনবী রোডে (মুক্তিযাদ্ধা টাওü........ বিস্তারিত

যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু করলো বাংলাদেশ যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু করলো বাংলাদেশ

করোনায় কাঁপছে বিশ্ব। প্রাণঘাতি এই ভাইরাসের কারণে প্রতিদিনই মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রপ্তানি করেছে বাংলাদেশ। করোনার মধ্যে মোট ৬৫ লাখ পিপিই ক্রয়ের আদেশ পেয়েছে বাংলাদেশে। এই আদে........ বিস্তারিত

২৫ মে : দেশে আজ শনাক্ত আরও ১৯৭৫, মৃত ২১ ২৫ মে : দেশে আজ শনাক্ত আরও ১৯৭৫, মৃত ২১

গত ২৪ ঘণ্টায় দেশে ৯৪৫১ টি নমুনা পরীক্ষা করে আরও ১৯৭৫ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২১ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৪৩৩ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩৫ হাজার ৫৮৫ জন। মারা গেলেন ৫০১ জন। এবং ø........ বিস্তারিত

আজ পবিত্র ঈদুল ফিতর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা আজ পবিত্র ঈদুল ফিতর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর্য ও নিষ্ঠার মধ্য দিয়ে উৎসবের আমেজে আজ সারাদেশে  উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। বৈশ্বিক করোনা পরিস্থিতির মধ্যেই যথাযথ সাবধানতা অবলম্বন করে ইসলাম ধর্মাম্বলীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উ........ বিস্তারিত

করোনায় মারা গেলেন এনএসআই কর্মকর্তা সন্দ্বীপের নাছির উদ্দিন করোনায় মারা গেলেন এনএসআই কর্মকর্তা সন্দ্বীপের নাছির উদ্দিন

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) মাঠ কর্মকর্তা নাছির উদ্দিনের (৫৮) মৃত্যু হয়েছে।


মরহুম নাছির উদ্দিন (৫৮) সন্দ্বীপের কালাপানিয়া ইউনিয়নের স্থায়ী বাসিন্দা। তিনি নগরীর খুলশী নাসিরাবাদ এ........ বিস্তারিত

২৪ মে : দেশে আজ শনাক্ত আরও ১৫৩২, মৃত ২৮ ২৪ মে : দেশে আজ শনাক্ত আরও ১৫৩২, মৃত ২৮

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৯০৮ টি নমুনা পরীক্ষা করে আরও ১৫৩২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২৮ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৪১৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩৩ হাজার ৬১০ জন। মারা গেলেন ৪৮০ জন। এবং ø........ বিস্তারিত

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে সরকারি সহায়তা, জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকান্ড - প্রধানমন্ত্রী করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে সরকারি সহায়তা, জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকান্ড - প্রধানমন্ত্রী

ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ বক্তব্য


বিসমিল্লাহির রাহমানির রাহিম


প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম।


মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আমি বাংলাদেশের জনগণসহ বিশ্ববাসীকে আন্তরি........ বিস্তারিত

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


প্রধানমন্ত্রীর ভাষণ সরাসরি সম্প্রচার করব&#........ বিস্তারিত

করোনাকালীন সঙ্কটে পড়া সন্দ্বীপ পৌরসভার কর্মহীনদের বরাবরে সরকারের দেয়া ২৫০০ টাকা ছাড় শুরু করোনাকালীন সঙ্কটে পড়া সন্দ্বীপ পৌরসভার কর্মহীনদের বরাবরে সরকারের দেয়া ২৫০০ টাকা ছাড় শুরু

করোনাভাইরাসের কারণে সারাদেশের ন্যায় ক্ষতিগ্রস্ত সন্দ্বীপ পৌরসভার কর্মহীন আসহায় পরিবারগুলোর মাঝে সরকারের দেয়া এককালীন ২৫০০ টাকা ছাড় শুরু হয়েছে। করোনাকালীন সঙ্কটে পড়া দেশের কর্মহীন গরিব ৫০ লক্ষ পরিবারের জন্য ঈদ উপহার হিসাবে এ অর্........ বিস্তারিত

২৩ মে : দেশে আজ শনাক্ত আরও ১৮৭৩, মৃত ২০ ২৩ মে : দেশে আজ শনাক্ত আরও ১৮৭৩, মৃত ২০

গত ২৪ ঘণ্টায় দেশে ১০,৮৩৪ টি নমুনা পরীক্ষা করে আরও ১৮৭৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২০ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৯৬ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩২ হাজার ০৭৮ জন। মারা গেলেন ৪৫২ জন। এবó........ বিস্তারিত

২২ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬৯৪, মৃত ২৪ ২২ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬৯৪, মৃত ২৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৯৭২৭ টি নমুনা পরীক্ষা করে আরও ১৬৯৪ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২৪ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৫৮৮ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৩০ হাজার ২০৫ জন। মারা গেলেন ৫৮৮ জন। এবং ø........ বিস্তারিত

এসএসসির ফল ৩১ মে এসএসসির ফল ৩১ মে

করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে ৩১ মে। ওই দিন সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০ সালের এসএসসির ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বৃহস্পতিবার শিক্ষা মন্........ বিস্তারিত

ঈদে বাইরে ঘোরাফেরা নয়, ঘরেই থাকুন: র্যা ব ডিজি ঈদে বাইরে ঘোরাফেরা নয়, ঘরেই থাকুন: র্যা ব ডিজি

দেশজুড়ে করোনা ভাইরাস সংক্রমণে চলমান সংকট বিবেচনায় এবারের ঈদে বাইরে ঘোরাফেরা নয়, বরং সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।


শুক্রবা&#........ বিস্তারিত

ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে দ্রুত পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে দ্রুত পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের আজ থেকেই ঘর নির্মাণ, অর্থ ও ত্রাণ সহায়তা দিতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ও পরিচালকরা ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য জেলা প্রশাসকদ&#........ বিস্তারিত

২১ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৭৩, মৃত ২২ ২১ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৭৩, মৃত ২২

গত ২৪ ঘণ্টায় দেশে ১০২৬২ টি নমুনা পরীক্ষা করে আরও ১৭৭৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২২ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৩৯৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৮ হাজার ৫১১ জন। মারা গেলেন ৪০৮ জন। এবং........ বিস্তারিত

দুর্বল হয়ে পড়েছে আম্পান, বন্দরসমূহে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত দুর্বল হয়ে পড়েছে আম্পান, বন্দরসমূহে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত

উপকূলে উঠে আসার পর হইতে ঘুর্ণিঝড় আম্ফানের শক্তি কমে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছে।  বর্তমানে এটি স্থল নিন্মচাপে পরিনত হতে রাজশাহী , পাবনা এলাকায় অবস্থান করছে।
বিদায়ী ঘুর্ণিঝড়ের প্রভাবে উত্তর বংগোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারö........ বিস্তারিত

দুর্বল হয়ে পড়ছে 'আম্পান', উপকূলীয় কিছু এলাকা ক্ষতিগ্রস্থ,নিহত অন্তত ৭ দুর্বল হয়ে পড়ছে 'আম্পান', উপকূলীয় কিছু এলাকা ক্ষতিগ্রস্থ,নিহত অন্তত ৭

উপকূলে উঠে আসার পর হইতে ঘুর্ণিঝড় আম্ফানের শক্তি কমে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছে।  আঘাত হানার পর কিছুটা শক্তি কমেছে। ক্যাটাগরি-৫ আকার ধারণ করলেও স্থলভাগে আছড়ে পড়ার আগে শক্তি কিছুটা কমে ঝড়টি ক্যাটাগরি-৪ এ পরিনত হয়েছিল। ঝড়টি গতকাল ভারতীয় স........ বিস্তারিত

২০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬১৭, মৃত ১৬ ২০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬১৭, মৃত ১৬

গত ২৪ ঘণ্টায় দেশে ১০২০৭টি নমুনা পরীক্ষা করে আরও ১৬১৭ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৬ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২১৪ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৬ হাজার ৭৩৮ জন। মারা গেলেন ৩৮৬ জন। এবং........ বিস্তারিত

পশ্চিমবংগের সাগরদ্বীপ ও সুন্দরবনকে কেন্দ্র করে উপকূলে আঘাত হানতে শুরু করেছে আম্ফান পশ্চিমবংগের সাগরদ্বীপ ও সুন্দরবনকে কেন্দ্র করে উপকূলে আঘাত হানতে শুরু করেছে আম্ফান

পশ্চিমবংগের সাগরদ্বীপ হয়ে সুন্দরবনকে কেন্দ্র করে আছড়ে পড়তে শুরু করেছে আমপান।


আনন্দবাজার পত্রিকা বলছে,  স্থলভাগের দিকে যত এগিয়ে আসছে আমপান ততই তার গতিবেগ বাড়ছে। বুধবার সকাল থেকে ২২ কিমি বেগে উত্তর ও উত্তর-পূর্ব অভি........ বিস্তারিত

ঘুর্ণিঝড় আম্ফান : মংলা ও পায়রা ১০, চট্টগ্রাম ও কক্সবাজার ৯ নং মহা বিপদ সংকেত ঘুর্ণিঝড় আম্ফান : মংলা ও পায়রা ১০, চট্টগ্রাম ও কক্সবাজার ৯ নং মহা বিপদ সংকেত

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ’আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় ২০.২ উত্তর অক্ষাংশ এবং ৮৭.৫ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান


ক&........ বিস্তারিত

আজ সন্ধ্যা নাগাদ সুন্দরবনের উপর দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান , মংলা ও পায়রা ১০ নং বিপদ সংকেত আজ সন্ধ্যা নাগাদ সুন্দরবনের উপর দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান , মংলা ও পায়রা ১০ নং বিপদ সংকেত

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায়  ১৯.৭ উত্তর অক্ষাংশ এবং ৮৭.৪ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান কর&#........ বিস্তারিত

পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ হয়ে পশ্চিমবঙ্গ -বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, সংকেত অপরিবর্তিত পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ হয়ে পশ্চিমবঙ্গ -বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, সংকেত অপরিবর্তিত

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ’আম্পান’ উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিমমধ্য


বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় ১৭.৬ উত্তর অক্ষাংশ এবং ৮৭.০ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান করছে।


আ&........ বিস্তারিত

ঈদের দিনেও ঘরেই থাকুন: আইজিপি ঈদের দিনেও ঘরেই থাকুন: আইজিপি

করোনাভাইরাসের মহামারীর বিস্তৃতির মধ্যে সামাজিক দূরত্বের বিধি নিশ্চিত করতে ঈদের দিনেও জনসাধারণকে ঘর থেকে বের হতে নিষেধ করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

মঙ্গলবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইনস অডিটোরিয়ামে সংবা&........ বিস্তারিত

১৯ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৫১, মৃত ২১ ১৯ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৫১, মৃত ২১

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৪৪৯টি নমুনা পরীক্ষা করে আরও ১২৫১ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২১ জন। এবং সুস্থ হয়েছেন আরও ৪০৮ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৫ হাজার ১২১ জন। মারা গেলেন ৩৭০ জন। এবং স........ বিস্তারিত

বুধবার সকাল হতে আম্ফানের অগ্রভাগ উঠে আসতে পারে উপকূলে, সংকেত অপরিবর্তিত বুধবার সকাল হতে আম্ফানের অগ্রভাগ উঠে আসতে পারে উপকূলে, সংকেত অপরিবর্তিত

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুপার সাইক্লোন ’আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে


বর্তমানে একই এলাকায় ১৬.৮ উত্তর অক্ষাংশ এবং ৮৬.৯ পূর্ব দ্রাঘিমাংশ -এ অবস্থান করছে।


আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি ক্রমিক নম্÷........ বিস্তারিত

আজ মধ্যরাত হইতে কাল সন্ধ্যার মাঝে উপকূলে আঘাত হানতে পারে আম্ফান, চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মমগ্লা ও পায়রা ৭ আজ মধ্যরাত হইতে কাল সন্ধ্যার মাঝে উপকূলে আঘাত হানতে পারে আম্ফান, চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মমগ্লা ও পায়রা ৭

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুপার সাইক্লোন ’আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় (১৬.০ উত্তর অক্ষাংশ এবং ৮৬.৭ পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান করছে। এটি আজ সকাল ০৬টায় (১৯ মে ২০২০) চট্টগ্রাম সমুদ্........ বিস্তারিত

এগিয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান :  চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মংলা ও পায়রা ৭ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান : চট্টগ্রাম ও কক্সবাজার ৬, মংলা ও পায়রা ৭

ঘূর্ণিঝড় আম্পান উপকূলের দিকে দ্রুত এগিয়ে আসছে। এতে সাগর প্রবল বিক্ষুব্ধ হয়ে ওঠায় পায়রা ও মংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।


আবহাওয়াবিদ মো. ব&#........ বিস্তারিত

১৮ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬০২, মৃত ২১ ১৮ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬০২, মৃত ২১

গত ২৪ ঘণ্টায় দেশে ৯৭৮৮টি নমুনা পরীক্ষা করে আরও ১৬০২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ২১ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২১২জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২৩ হাজার ৮৭০ জন। মারা গেলেন ৩৪৯ জন। এবং স........ বিস্তারিত

ঈদে কাউকে গ্রামে যেতে না দিতে পুলিশের প্রতি নির্দেশনা ঈদে কাউকে গ্রামে যেতে না দিতে পুলিশের প্রতি নির্দেশনা

ঈদ উদযাপনে কাউকে গ্রামের বাড়ি যেতে না দিতে মাঠপর্যায়ে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন পুল........ বিস্তারিত

১৯-২০ মে উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, বন্ধরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত ১৯-২০ মে উপকূল অতিক্রম করতে পারে আম্ফান, বন্ধরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ’আম্পান’ উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় ১৩.৪ উত্তর অক্ষাংশ এবং ৮৬.৪ &#........ বিস্তারিত

'আম্ফান' নাম নেয়া ঘুর্ণিঝড়টি একই এলাকায় অবস্থান করছে, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত 'আম্ফান' নাম নেয়া ঘুর্ণিঝড়টি একই এলাকায় অবস্থান করছে, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ’আম্পান’


সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায়(১২.০ উত্তর অক্ষাংশ এবং ৮৬.০ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।


এটি আজ সন্ধ্যা ০৬ টায় (১৭ ম&#........ বিস্তারিত

১৭ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৭৩, মৃত ১৪ ১৭ মে : দেশে আজ শনাক্ত আরও ১২৭৩, মৃত ১৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৮১১৪টি নমুনা পরীক্ষা করে আরও ১২৭৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৪ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৫৬ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২২ হাজার ২৬৮ জন। মারা গেলেন ৩২৮ জন। এবং স........ বিস্তারিত

ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে নিন্মচাপটি, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে নিন্মচাপটি, বন্দরসমূহে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায়  অবস্থানরত নিম্নচাপটি ঘুর্ণিঝড়ে পরিণত হয়েছে। থাইল্যান্ডের দেয়া নাম অনুযায়ী ঘুর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে আম্ফান (AMPHAN)


ঘুর্ণিঝড়টি শক্তি সঞ্চয় করে বর্তমানে ভারতের উড়িষ&#........ বিস্তারিত

১৬ মে : দেশে আজ শনাক্ত আরও ৯৩০, মৃত ১৬ ১৬ মে : দেশে আজ শনাক্ত আরও ৯৩০, মৃত ১৬

গত ২৪ ঘণ্টায় দেশে ৬৭৮২টি নমুনা পরীক্ষা করে আরও ৯৩০ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৬ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৩৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২০ হাজার ৯৯৫ জন। মারা গেলেন ৩১৪ জন। এবং সু........ বিস্তারিত

ঘূর্ণিঝড়ের আশঙ্কা, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে, ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত ঘূর্ণিঝড়ের আশঙ্কা, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে, ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায়  অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। ক্রমশ এটি শক্তি সঞ্চয় করছে। বাংলাদেশ উপকূল থেকে দূর সমুদ্রে ঘূর্ণি বাতাস প্রবল হতে শুরু করলেও এখনো পুরোপুরি প্........ বিস্তারিত

১৫ মে : আজ শনাক্ত আরও ১২০২, মৃত ১৫ ১৫ মে : আজ শনাক্ত আরও ১২০২, মৃত ১৫

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৫৮২টি নমুনা পরীক্ষা করে আরও ১২০২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৫ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২৭৯ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ২০ হাজার ৬৫ জন। মারা গেলেন ২৯৮ জন। এবং সু........ বিস্তারিত

মৃত্যুর আগে নিগেটিভ, মৃত্যুর পর  করোনার উপস্থিতি পাওয়া যায় ড. আনিসুজ্জামানের শরীরে মৃত্যুর আগে নিগেটিভ, মৃত্যুর পর করোনার উপস্থিতি পাওয়া যায় ড. আনিসুজ্জামানের শরীরে

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুর পর নমুনা পরীক্ষায় তাঁর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আজ বিকেল ৪টা ৫৫ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মৃত্যুর পর নমুনা নিয়ে পরীক্ষা করা হয়। পরে রাতে হাসপাতালের চিকিৎসকের........ বিস্তারিত

মৃত্যুর ভয়ে জীবন তো অচল থাকতে পারে না: শেখ হাসিনা মৃত্যুর ভয়ে জীবন তো অচল থাকতে পারে না: শেখ হাসিনা

নতুন করোনাভাইরাসের বিস্তারের ঝুঁকি থাকলেও লকডাউন শিথিল না করেও যে কেন উপায় ছিল না, তা তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবনে এক অনুষ্ঠানে এক মাস ধরে জনজীবন স্থবির থাকার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, “জীবন তো কখনও অচল হ........ বিস্তারিত

চাল উৎপাদনে ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে তৃতীয় হতে যাচ্ছে বাংলাদশ চাল উৎপাদনে ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে তৃতীয় হতে যাচ্ছে বাংলাদশ

চলতি অর্থবছরে (২০১৯-২০) বাংলাদেশের চালের উৎপাদন কোটি ৬০ লাখ ঋণ কার্যক্রম সম্প্রসারণে প্রবাসী কল্যাণ ব্যাংককে ৫শ কোটি কর্মসংস্থানকে আরও দুবিস্তারিত

১৪ মে : আজ শনাক্ত আরও ১০৪১, মৃত ১৪ ১৪ মে : আজ শনাক্ত আরও ১০৪১, মৃত ১৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৭৩৯২টি নমুনা পরীক্ষা করে আরও ১০৪১ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৪ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২০১ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ১৮ হাজার ৮৬৩ জন। মারা গেলেন ২৮৩ জন। এবং স........ বিস্তারিত

৫০ লাখ পরিবারের মাঝে অর্থ সহায়তা বিতরণের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ৫০ লাখ পরিবারের মাঝে অর্থ সহায়তা বিতরণের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সারাদেশে করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হত দরিদ্র পরিবারের মাঝে এককালীন ২হাজার ৫০০ টাকা করে ১ হাজার ২৫০ কোটি টাকার অর্থ সহায়তা বিতরণ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফার........ বিস্তারিত

৩০ মে পর্যন্ত বাড়ছে বিশেষ সাধারণ ছুটি, ইদের আগে পরে ৭ দিন জরুরী সেবা ছাড়া যানবাহন চলাচলে কড়াকড়ি ৩০ মে পর্যন্ত বাড়ছে বিশেষ সাধারণ ছুটি, ইদের আগে পরে ৭ দিন জরুরী সেবা ছাড়া যানবাহন চলাচলে কড়াকড়ি

করোনা ভাইরাস বিস্তার রোধে আগামী ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি বাড়ানোর জন্য প্র........ বিস্তারিত

১৩ মে : আজ শনাক্ত আরও ১১৬২, মৃত ১৯, সুস্থ ২১৪ ১৩ মে : আজ শনাক্ত আরও ১১৬২, মৃত ১৯, সুস্থ ২১৪

গত ২৪ ঘণ্টায় দেশে ৭৯০০টি নমুনা পরীক্ষা করে আরও ১১৬২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। এসময়ে মারা গেলেন আরও ১৯ জন। এবং সুস্থ হয়েছেন আরও ২১৪ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ১৭ হাজার ৮২২ জন। মারা গেলেন ২৬৯ জন। এবং স........ বিস্তারিত

করোনারোধে মাস্ক বাধ্যতামূলকসহ অফিসসমুহের জন্য ১৩ দফা নির্দেশনা করোনারোধে মাস্ক বাধ্যতামূলকসহ অফিসসমুহের জন্য ১৩ দফা নির্দেশনা

দেশব্যাপী করোনা ভাইরাসের বিস্তার রোধে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে সব মন্ত্রণালয় ও অধীনস্ত দপ্তর ও প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্যবিধি পালন নিশ্চিত করতে ১৩ দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিব&........ বিস্তারিত

নন-কোভিড রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠালে হাসপাতালের লাইসেন্স বাতিল নন-কোভিড রোগীকে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠালে হাসপাতালের লাইসেন্স বাতিল

কোভিড-১৯ রোগে আক্রান্ত নয়, এমন রোগীদেরও চিকিৎসা নিশ্চিত করতে সব হাসপাতালের রোগীদের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


চলমান বৈশ্বিক মহামারীর মধ্যেও নন-কোভিড রোগীদের সেবা নিশ্চিত করতে সোমবার এমন নির্দেশনা দেü........ বিস্তারিত