'দ্বীপের কথা'র জন্ম ১৯৩৯ সালে!

'দ্বীপের কথা'র জন্ম ১৯৩৯ সালে!

সন্দ্বীপ থেকে কাগজে মূদ্রিত প্রথম সংবাদপত্রের নাম 'দ্বীপের কথা'।
১৯৩৯ সালের মার্চ মাসে ডাক্তার নিত্যলাল দাসের সম্পাদনায় 'দ্বীপের কথা' নামের এই সাপ্তাহিকটি প্রকাশিত হয়েছিলো। পত্রিকাটি প্রায় এক যুগ চলেছিলো।

'দ্বীপের কথা'য় সর্বপ্রথমে মূদ্রিত থাকত,"দ্বীপবাসীর একমাত্র সংবাদপত্র"। ক্রাউন সাইজের আকারে এটি মূদ্রিত হত। সে সময়ে দ্বীপের কথা বিক্রী হত প্রায় ৫০০ কপি প্রতি সপ্তাহে। দ্বীপের কথার বার্ষিক মূল্য ছিলো এক টাকা আট আনা। সন্দ্বীপ, হাতিয়া ও রামগতির অধিবাসীগন এই পত্রিকার গ্রাহক ছিলেন। সেসময় বার্মাতেও এই পত্রিকা যেত।

দ্বীপের কথা প্রকাশিত হবার ফলে সন্দ্বীপে বিভিন্ন অফিসে কর্মচারীদের তৎপরতা বৃদ্ধি পেয়েছিলো এবং বহু অভাব অভিযোগের প্রতিকারও হয়েছিলো।

দ্বীপের কথা যখন নিয়মিত ভাবে প্রকাশিত হচ্ছিলো, তখন বহু মহাকুমা শহরত দূরের কথা কোন কোন জেলা শহরেও পত্রিকা প্রকাশিত হত না। সে আমলে মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন একটি দ্বীপ থেকে এরূপ পত্রিকা চালানো সহজ ছিলোনা। ডাক্তার নিত্যলাল দাস এবং তাঁর সহযোগী সুধাংশুলাল দাসের একান্ত নিষ্ঠা ও কর্মদক্ষতার ফলে এই কঠিন কাজটি সফলভাবে দীর্ঘদিন সম্পাদিত হয়েছিলো।

তথ্যসূত্রঃ ড .রাজীব হুমায়ুন সম্পাদিত সন্দ্বীপের ইতিহাস

More News

Warning: file_get_contents(http://www.sandwipnews24.com/temp/.php): failed to open stream: HTTP request failed! HTTP/1.1 404 Not Found in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 77

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/m/news_details.php on line 79