শহরের সুবিধা গ্রামেই, বাস্তবায়ন করা হচ্ছে স্বয়ংসম্পূর্ণ গ্রাম প্রকল্প

শহরের সুবিধা গ্রামেই,  বাস্তবায়ন করা হচ্ছে স্বয়ংসম্পূর্ণ গ্রাম প্রকল্প

*পাইলট প্রকল্পে থাকছে ৮ বিভাগের ১৫ গ্রাম *২০৪১ সাল নাগাদ দেশের সকল গ্রাম হবে স্বয়ংসম্পূর্ণ *শহর ও গ্রামের মধ্যে ব্যবধান কমে আসবে, চাপ কমবে শহরে *স্বাস্থ্য, শিক্ষা, বিনোদনসহ সব সুযোগ সুবিধা থাকবে গ্রামে

 

জনকণ্ঠ :: শহরের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করে তৈরি হবে দেশের প্রতিটি গ্রাম। উন্নত বিশ্বের ন্যায় প্রতিটি গ্রাম হবে স্বয়ংসম্পূর্ণ। সংবিধানে নাগরিকদের মৌলিক চাহিদা হিসেবে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা প্রতিষ্ঠার পাশাপাশি সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে তৈরি করা হবে দেশের গ্রামগুলো। সম্প্রতি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নেতৃত্বে কয়েকটি মন্ত্রণালয়ের প্রতিনিধিদের এক উচ্চ পর্যায়ের বৈঠকে একটি পাইলট প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিকভাবে দেশের ৮ বিভাগে ১৫টি গ্রামকে মডেল হিসেবে বেছে নেয়া হবে বলে জানা গেছে। পর্যায়ক্রমে তা বাড়িয়ে ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশের সকল গ্রামকেই এর অন্তর্ভুক্ত করা হবে।

সরকারের পরিকল্পনা অনুযায়ী আগামী ২০৪১ সালে হবে উন্নত বাংলাদেশ। সেভাবেই সকল ক্ষেত্রে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পরিকল্পনার অংশ হিসেবে ক্রমান্বয়ে শহর ও গ্রামের ব্যবধান ঘোচানো হবে। নাগরিকদের প্রাপ্য সকল প্রকার সুবিধা নিশ্চিত করতে যৌথভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়। শহরের নাগরিকদের দেয়া সরকারের সকল প্রকার সেবার সুযোগ দেয়া হবে গ্রামে বসবাসকারীদের। উন্নত বিশ্বের ন্যায় দেশের প্রতিটি গ্রামকেই শহরের আদলে তৈরি করা হবে। প্রতিটি স্বয়ংসম্পূর্ণ গ্রামে বিদ্যুত, পানি, স্বাস্থ্য, শিক্ষা, উন্নত স্যানিটেশন, বর্জ্য ব্যবস্থাপনা, আধুনিক রাস্তা ঘাট, মার্কেট, খেলার মাঠ, পার্ক এবং বিনোদন কেন্দ্র তৈরি করা হবে। প্রাপ্য সকল নাগরিক সুবিধা দিয়ে তৈরি করা হবে ‘মডেল গ্রাম’। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী উন্নত বাংলাদেশ গঠনে তাঁর স্বপ্ন বাস্তবে রূপ দিতে এমন আধুনিক সুবিধাযুক্ত গ্রাম গড়ে তোলার উদ্যোগ বাস্তবায়নের দিকেই সরকার এগোচ্ছেন বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী (এলজিআরডি) তাজুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে দেশের প্রতিটি গ্রামে নাগরিক সুবিধা পৌঁছে দেয়ার জন্য ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্পের ঘোষণা দিয়েছেন। সে অনুযায়ী সরকারের কয়েকটি মন্ত্রণালয় সম্মিলিতভাবে কাজ শুরু করেছে। মূলত নাগরিকদের শহরমুখিতা ঠেকাতে এবং শহর ও গ্রামের ব্যবধান ঘোচাতেই এমন উদ্যোগের মাধ্যমে ‘গ্রাম হবে শহর’ পরিকল্পনা ক্রমান্বয়ে বাস্তবায়নের দিকেই এগোচ্ছে সরকার। এ উদ্যোগ বাস্তবায়ন করতে মূল নেতৃত্বে থাকবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। যার কাজে সহায়তা করবে সরকারের প্রতিটি মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দফতর বা প্রতিষ্ঠান। এ উদ্যোগ বাস্তবায়ন করা হলে শহরের ওপর চাপ কমবে। কাজের উদ্দেশ্যে গ্রাম থেকে ছুটে আসতে হবে না সাধারণ ও নিম্ন আয়ের মানুষকে। গ্রামেই তৈরি করা হবে নানা নাগরিক সুবিধাযুক্ত উন্নত জীবনের জন্য সকল প্রয়োজনীয় ব্যবস্থা। বেকারত্ব দূর করতে শিল্প কারখানা স্থাপনসহ নানা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে গ্রামেই তৈরি করা হবে ক্ষুদ্র ও বৃহৎ শিল্প প্রতিষ্ঠান।

প্রাথমিকভাবে দেশের আটটি বিভাগের আটটি গ্রাম এবং সাতটি বিশেষ অঞ্চলের সাতটি মোট ১৫টি গ্রাম নিয়ে বর্তমান সরকারের নির্বাচনী ওয়াদা হিসেবে ‘আমার গ্রাম, আমার শহর’-এর উদ্যোগ বাস্তবায়ন করা হবে। এজন্য প্রাথমিক পরিকল্পনা গ্রহণ ও কার্যক্রম শুরু করা হয়েছে। পরিকল্পনায় শহর থেকে গ্রাম পর্যন্ত উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা, সবার জন্য সুপেয় পানির ব্যবস্থা করা, প্রতিটি নাগরিকের জন্য উন্নত ও আধুনিক স্বাস্থ্যসেবা গড়ে তোলা হবে। এছাড়া সুচিকিৎসা, মানসম্পন্ন শিক্ষা, উন্নত পয়োনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুত ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি,কম্পিউটার ও দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেট সুবিধা পৌঁছে দেয়া হবে। একইসঙ্গে বৈদ্যুতিক সরঞ্জামসহ মানসম্পন্ন ভোগ্য পণ্যের বাজার সম্প্রসারণের মাধ্যমে প্রতিটি গ্রামকে আধুনিক শহরে রূপান্তরিত করা হবে।

গ্রামের মানুষকে অবহেলিত রেখে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব নয়। তাই গ্রামে শহরের সকল সুযোগ-সুবিধা পৌঁছে দেয়া হবে। সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত আমার গ্রাম আমার শহর : প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে কর্মপরিকল্পনা বাস্তবায়নে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। কমিটির প্রথম সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার মন্ত্রী। এ সময় মাঠ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশ বাস্তবায়নে সংশ্লিষ্টদেরকে উপস্থিত থাকতে চিঠি দেয় এলজিআরডি মন্ত্রণালয়। এরপরই বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব/সচিব এবং মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাসহ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী উপস্থিত ছিলেন। সভায় উদ্যোগ বাস্তবায়নে নানা দিকনির্দেশনা প্রদান করা হয়।

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে গ্রামে আধুনিক সুযোগ-সুবিধা পৌঁছে দেয়ার চেয়েও বড় চ্যালেঞ্জ হচ্ছে এর গুণগতমান এবং টেকসই হওয়া নিশ্চিত করা। গ্রামে আধুনিক সব সুযোগ-সুবিধা তৈরি করার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টতা রয়েছে। তাই এ বিশাল উদ্যোগ ফলপ্রসূ করতে সব মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে। এ পরিকল্পনা বিভিন্ন পর্যায়ে যাচাই-বাছাই করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বাস্তবায়নের উদ্যোগ নেবে। এছাড়া সরকারের এ বিশেষ উদ্যোগ ‘আমার গ্রাম, আমার শহর’ পরিকল্পনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে স্ব স্ব কর্মপরিকল্পনা প্রণয়ন করে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর জন্য সচিবদের নির্দেশ দেয়া হয়। দায়িত্বপ্রাপ্ত সচিবরা কর্মপরিকল্পনা পাঠানোর পর তা যাচাই-বাছাই করে মডেল গ্রাম উদ্যোগ বাস্তবায়নের জন্য উদ্যোগ নেবে ও দায়িত্ব নির্ধারণ করে দেয়া হবে বলে স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এলজিআরডি মন্ত্রণালয় সূত্র জানায়, আমার গ্রাম আমার শহরকে পাইলট প্রজেক্ট করার জন্য টেকনিক্যাল প্রকল্প হাতে নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে প্রাথমিকভাবে চ্যালেঞ্জ হিসেবে একটি গ্রামে এই কর্মপরিকল্পনা বাস্তবায়নে কিভাবে সফলতা আসে তা দেখা হবে। এতে সফলতা পেলে পরবর্তীতে ১৫টি মডেল গ্রাম তৈরি করা হবে। এরপরই দেশের প্রতিটি গ্রামকে এর অন্তর্ভুক্ত করতে মাঠে নামবে সরকার।

গ্রামীণ অর্থনীতি অত্যন্ত শক্তিশালী করে প্রবৃদ্ধির হার বাড়ানো হবে। গ্রামে আয় উপার্জনের যে ব্যবস্থা রয়েছে তার চেয়ে অনেক বেশি সুযোগ-সুবিধা সৃষ্টি করা হবে। যার সবই হবে পরিকল্পিত। যার ফলে ক্রমান্বয়ে সমগ্র বাংলাদেশের অর্থনীতিতে পরিবর্তন আসবে।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের মাধ্যমে ‘আমার গ্রাম, আমার শহর’ উদ্যোগ গ্রহণের বিশেষ অঙ্গীকার করা হয়েছে। পর্যায়ক্রমে এ ওয়াদা পূরণে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। তাই ক্রমান্বয়ে শহর ও গ্রামের ব্যবধান ঘোচানো হবে। নাগরিকদের প্রাপ্য সকল প্রকার সুবিধা নিশ্চিত করতে যৌথভাবে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়। শহরের নাগরিকদের দেয়া সরকারের সকল প্রকার সেবার সুযোগ দেয়া হবে গ্রামে বসবাসকারীদের। উন্নত বিশ্বের ন্যায় দেশের প্রতিটি গ্রামকেই শহরের আদলে তৈরি করা হবে। প্রতিটি গ্রামে রাস্তা, খেলার মাঠ, পার্ক তৈরি করা হবে। এর মাধ্যমে গ্রাম হবে শহর। ক্রমান্বয়ে প্রতিটি গ্রামেই প্রাপ্য সকল নাগরিক সুবিধা দিয়ে তৈরি করা হবে ‘মডেল গ্রাম’। যার স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

এলজিআরডি মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে দেশের আটটি বিভাগের আটটি গ্রাম এবং সাতটি বিশেষ অঞ্চলের সাতটি মোট ১৫টি গ্রামকে আমার গ্রাম, আমার শহরের উদ্যোগের আওতায় আনতে প্রাথমিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে উন্নত যোগাযোগ, সুপেয় পানি, আধুনিক স্বাস্থ্যসেবা ও সুচিকিৎসা, মানসম্পন্ন শিক্ষা, উন্নত পয়োনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা থাকবে। এছাড়া বিদ্যুত ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি, কম্পিউটার ও দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেট সুবিধা, বৈদ্যুতিক সরঞ্জামসহ মানসম্পন্ন ভোগ্যপণ্যের বাজার সম্প্রসারণের মাধ্যমে প্রতিটি গ্রামকে আধুনিক শহরে রূপান্তরিত করা হবে। মন্ত্রী বলেন, বর্তমানে গ্রামে আধুনিক সুযোগ-সুবিধা পৌঁছে দেয়ার চেয়েও বড় চ্যালেঞ্জ হচ্ছে এর গুণগতমান এবং টেকসই নিশ্চিত করা। গ্রামে আধুনিক সব সুযোগ-সুবিধা তৈরি করার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টতা রয়েছে। তাই সব মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে।

তাজুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে একটা গ্রামকে চিহ্নিত করা হচ্ছে। যে গ্রামটাকে উদ্যোগ বাস্তবায়নে চ্যালেঞ্জ হিসেবে নেয়া হবে। আমরা যদি গ্রামের মানুষের জীবনমানের উন্নতি করতে পারি, রোজগারের ব্যবস্থা করতে পারি, কোন ব্যক্তি যদি মাসে ২০-৩০ হাজার টাকা রোজগার করতে পারে, তাহলে তার জীবনমান উন্নত হবে। এ রকম একটা গ্রাম করব। এটার জন্য সমীক্ষা চালানো হচ্ছে। এলজিআরডি মন্ত্রী বলেন, গ্রামের মানুষকে অবহেলিত রেখে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব নয়, তাই গ্রামে শহরের সকল সুযোগ-সুবিধা পৌঁছে দেয়া হবে। তিনি বলেন, উন্নত জীবনের আশায় মানুষ গ্রাম ছেড়ে শহরে আসছে। আমরা যদি গ্রামে শহরের সব সুবিধা নিশ্চিত করি তাহলে মানুষ আর শহরে আসবে না। গ্রামাঞ্চলে বিভিন্ন কল-কারখানা স্থাপনের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান তৈরি করা হবে।

More News

২৬ অক্টোবার : ৪ লাখ ছাড়ানোর দিনে করোনায় নতুন শনাক্ত ১৪৩৬ ২৬ অক্টোবার : ৪ লাখ ছাড়ানোর দিনে করোনায় নতুন শনাক্ত ১৪৩৬

দেশে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৪ লাখ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৪৩৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন আরও ১৪৯৩ জন।  এ নিয়ে এ ভাইরাসে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লাখ ২৫১ জনে। ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৮১৮ জনে। এবং মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ১৬ হাজার ৬০০ জনে।


 


সোমবার (২৬ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানান........ বিস্তারিত

জাতিকে বিভ্রান্ত করতে পারে এমন সংবাদ পরিবেশন করবেন না: সাংবাদিকদের প্রধানমন্ত্রী জাতিকে বিভ্রান্ত করতে পারে এমন সংবাদ পরিবেশন করবেন না: সাংবাদিকদের প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নীতিহীন সাংবাদিকতা কোন দেশের জন্যই কল্যাণ বয়ে আনতে পারে না উল্লেখ করে সাংবাদিকদের উদ্দেশ্যে বলেছেন, জাতিকে বিভ্রান্ত করতে পারে এমন কোন সংবাদ পরিবেশন করবেন না।
তিনি বলেন, ‘এমন রিপোর্ট করবেন না যেটা মানুষের মধ্যে বা সমাজে বিভ্রান্তির সৃষ্টি হয় বা মানুষ বিপথে যায়। সেদিকেও আপনাদের বিশেষভাবে দৃষ্টি দিতে আমি অনুরোধ জানাচ্ছি।’
প্রধানমন্ত্রী আজ তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা রিপোটার্স ইউনিটি’র (ডিআরইউ) রজত জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে দেয়া প্রধান অতিথির ভাষণে একথা ........ বিস্তারিত

২৫ অক্টোবার : আজ শনাক্ত ১৩০৮, সুস্থ ১৫৪৪, মৃত ২৩ জন ২৫ অক্টোবার : আজ শনাক্ত ১৩০৮, সুস্থ ১৫৪৪, মৃত ২৩ জন

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৩ জন। আর এই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৩০৮ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৪৪ জন। রবিবার ( ২৫ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।


স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন করে ১১ হাজার ৭৫৭টি নমুনা সংগ্রহ করা হয়। আর পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ১০৩টি। এ নিয়ে দেশে মোট ২২ লাখ ৫৭ হাজার ৫৮৯টি নমুনা পরীক্ষা করা হলো। নমুনা পরীক্ষার তুলনায় নতুন করে শনাক্তে........ বিস্তারিত

শহরের সুবিধা গ্রামেই,  বাস্তবায়ন করা হচ্ছে স্বয়ংসম্পূর্ণ গ্রাম প্রকল্প শহরের সুবিধা গ্রামেই, বাস্তবায়ন করা হচ্ছে স্বয়ংসম্পূর্ণ গ্রাম প্রকল্প

*পাইলট প্রকল্পে থাকছে ৮ বিভাগের ১৫ গ্রাম *২০৪১ সাল নাগাদ দেশের সকল গ্রাম হবে স্বয়ংসম্পূর্ণ *শহর ও গ্রামের মধ্যে ব্যবধান কমে আসবে, চাপ কমবে শহরে *স্বাস্থ্য, শিক্ষা, বিনোদনসহ সব সুযোগ সুবিধা থাকবে গ্রামে


 


জনকণ্ঠ :: শহরের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করে তৈরি হবে দেশের প্রতিটি গ্রাম। উন্নত বিশ্বের ন্যায় প্রতিটি গ্রাম হবে স্বয়ংসম্পূর্ণ। সংবিধানে নাগরিকদের মৌলিক চাহিদা হিসেবে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা প্রতিষ্ঠার পাশাপাশি সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে তৈরি করা হবে দেশে........ বিস্তারিত

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য উদাহরণ : ওবায়দুল কাদের বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য উদাহরণ : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অদম্য গতিতে এগিয়ে যাওয়া যাদের গাত্রদাহ সৃষ্টি করেছে তারা নানান অপকৌশলে দেশকে পিছিয়ে দিতে চায়। তাদের অপকৌশলের একটি হচ্ছে হিন্দু-মুসলমান বৈরিতা সৃষ্টি করা।
আজ রোববার নিজ নির্বাচনী এলাকার বসুরহাট ও কবিরহাটে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবে তিনি এ মন্তব্য করেন।
ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আপনারা জ........ বিস্তারিত

বসলো পদ্মা সেতুর ৩৪তম স্প্যান, দৃশ্যমান ৫ হাজার ১০০ মিটার বসলো পদ্মা সেতুর ৩৪তম স্প্যান, দৃশ্যমান ৫ হাজার ১০০ মিটার

মাত্র ছয় দিনের ব্যবধানে বসে গেছে পদ্মা সেতুর ৩৪তম স্প্যান। আজ সকালে ‘২এ’ নামের এই স্প্যানটি মাওয়া প্রান্তের ৭ ও ৮ নম্বর খুঁটির ওপর সফলভাবে স্থাপন করা হয়েছে। এতে করে সেতুর ৫ হাজার ১শ’ মিটার দৃশ্যমান হলো।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, শনিবার বিকেল ৪টায় মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বিশেষায়িত ক্রেন ‘তিয়ান ই’ স্প্যান নিয়ে নির্ধারিত পিলারের দিকে রওয়ানা হয়। প্রায় ২ কিলোমটার পথ পাড়ি দিয়ে মাঝ নদীতে ৭ ও ৮ নম্বর পিলারের কাছে যখন ক্রেনটি পৌঁছে, ততক্ষণে দিনের আলো শেষ প্রায়।আলোর স্বল্........ বিস্তারিত

২৪ ...ক্টোবার : আজ শনাক্ত আর'' ১০৯৪, সুস্থ ১৪৯৮, মৃত ১৯ জন ২৪ ...ক্টোবার : আজ শনাক্ত আর'' ১০৯৪, সুস্থ ১৪৯৮, মৃত ১৯ জন

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আজ আরো ১৯ জন মারা গেছেন এবং নতুন করে ১০৯৪ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে।
গত ২৪ ঘন্টায় আরো ১৪৯৮ জন কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি সুস্থ্য হয়ে বাড়ি ফেরায় সুস্থ্য হ''য়াদের সংখ্যা বৃদ্ধি ৩ লাখ ১৩ হাজার ৫৬৩ জনে দাঁড়িয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে জানানো হয়- গত ২৪ ঘন্টায় আরো ১৯ জন কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি মারা গেছেন। মারা যা''য়াদের মধ্যে ১৭ জন পুরুষ এবং ২ জন নারী এবং তাদের একজনের বয়স ২০ বছরের মধ্যে, একজনের বয়স ৩০ বছরের মধ্যে, চারজনের বয়স ৪০ বছরে........ বিস্তারিত

রোহিঙ্গা সঙ্কটসহ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের জোরালো ভূমিকার আহ্বান প্রধানমন্ত্রীর রোহিঙ্গা সঙ্কটসহ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের জোরালো ভূমিকার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সঙ্কটসহ বিদ্যমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘকে আরো সুনিশ্চিত '' জোরালো ভূমিকা নে''য়ার আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক বার্তায় আজ বলেছেন, ‘এখনো এমন কিছু ক্ষেত্র রয়েছে যেখানে রোহিঙ্গা সঙ্কটের মতো আজকের অনেক জটিল চ্যালেঞ্জ সমাধানে জাতিসংঘ আরো সুনির্দিষ্ট '' শক্তিশালী ভূমিকা নিতে পারে।’
তিনি বলেন, বিশ্ব এখনো দারিদ্র্য, ক্ষুধা, সশস্ত্র সংঘাত, সন্ত্রাসবাদ, নিরাপত্তাহীনতা, জলবায়ু পরিবর্তন এসব সমস্যায় জর্জরিত। এসব সমস........ বিস্তারিত

২৩ ...ক্টোবার : মৃত্যু '' সংক্রমণ কমে বেড়েছে সুস্থতা, আজ শনাক্ত ১৫৮৬, মৃত ১৪, সুস্থ ১৫৩৩ ২৩ ...ক্টোবার : মৃত্যু '' সংক্রমণ কমে বেড়েছে সুস্থতা, আজ শনাক্ত ১৫৮৬, মৃত ১৪, সুস্থ ১৫৩৩

দেশে করোনাভাইরাস শনাক্তের ২৩০তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে মৃত্যু '' সংক্রমণ হার কমেছে, পাশাপাশি সুস্থতা বেড়েছে।
গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৪ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ১০ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ২৪ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৫ হাজার ৭৬১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গত ৭ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ বিদ্যমান ছিল।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতি........ বিস্তারিত

নিন্মচাপটি আজ বিকেলের পর স্থলভাগ ...তিক্রম করতে পারে, বন্দরসমূহে ৪ নং হুশিয়ারি সংকেত নিন্মচাপটি আজ বিকেলের পর স্থলভাগ ...তিক্রম করতে পারে, বন্দরসমূহে ৪ নং হুশিয়ারি সংকেত

উত্তর পশ্চিম বঙ্গোপসাগর '' তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা '' পায়রা সমুদ্র বন্দরকে চার নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপের কারণে রাজশাহী, ঢাকা, খুলনা,বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোথা'' কোথা'' ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে ।


শুক্রবার সকালে আবহা''য়া অধিদফতরের দেয়া বিশেষ ৪ নম্বরে, গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এর প্রভাবে উপকূলীয় জেলাসাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পির........ বিস্তারিত

সাগরে নিম্নচাপ : বন্দরসমূহে ৪ নম্বর হুশিয়ারি সংকেত, বৃষ্টি চলতে পারে আর'' ২ দিন সাগরে নিম্নচাপ : বন্দরসমূহে ৪ নম্বর হুশিয়ারি সংকেত, বৃষ্টি চলতে পারে আর'' ২ দিন

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বুধবার রাতেই সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছিল। বৃহস্পতিবার সেটি আর'' ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ এবং দুপুরের পর গভীর নিম্নচাপের রূপ পায়। সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহা''য়া অধিদপ্তর।


নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি চলছে বৃহস্পতিবার সকাল থেকে। মাঝারি থেকে ভারী বৃষ্টির এই প্রবণতা আগামী দুই দিন অব্যাহত থাকতে পারে বলে আবহা''য়ার পূর্বাভাসে জানানো হয়েছে। 


জ্যেষ্ঠ আবহা''য়াবিদ আবুল কালাম মল্লিক........ বিস্তারিত

লাইসেন্স প্রদানে ...নিয়ম দূর করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ প্রধানমন্ত্রীর লাইসেন্স প্রদানে ...নিয়ম দূর করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় ড্রাইভিং লাইসেন্স প্রদানে ঘুষ দুর্নীতি এবং চালকের মাদকশক্তি প্রতিরোধে ব্যবস্থা গ্রহণে জন্য সড়ক পরিবহন '' সেতু মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।


একইসঙ্গে দুর্ঘটনা ঘটলেই আইন হাতে তুলে নে''য়ার মানসিকতা পরিহার এবং সকলের ক্ষেত্রে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান '' পুণর্ব্যক্ত করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ‘ড্রাইভিং লাইসেন্স প্রদানের সময় ভালভাবে পরীক্ষা-নিরীক্ষা করা যেন, ভালমত সে ড্রাইভিংটা জানে কি না বা টাকা দিয়ে যেন কেউ ড্রাইভিং লাইসেন্স নিতে না পারে সেদিকে ল........ বিস্তারিত

১৫ সেপ্টেম্বার : শনাক্ত ১৭২৪, মৃত্যু ৪৩ জন, সুস্থ ২,৪৩৯ ১৫ সেপ্টেম্বার : শনাক্ত ১৭২৪, মৃত্যু ৪৩ জন, সুস্থ ২,৪৩৯

দেশে করোনাভাইরাস শনাক্তের ১৯২তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৪৩ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ২ হাজার ৪৩৯ জন।
গতকালের চেয়ে আজ ১৭ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ২৬ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্........ বিস্তারিত

১৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮১২ , মৃত ২৬ ১৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮১২ , মৃত ২৬

দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কমেছে, বেড়েছে সুস্থতার হার।
গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রন্ত হয়ে ২৬ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ৫ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল মৃত্যুবরণ করেছেন ৩১ জন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবর........ বিস্তারিত

১৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৭৬ , মৃত ৩১ ১৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৪৭৬ , মৃত ৩১

গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৯৯৯ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৪৭৬ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১১.৩৫। এ সময়ে মারা গেলেন আরও ৩১ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৩৭২ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

১২ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১২৮২ , মৃত ৩৪ ১২ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১২৮২ , মৃত ৩৪

গত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৭২৩ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ২৮২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১১.৯৬। এ সময়ে মারা গেলেন আরও ৩৪ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ২৪৭ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

১১ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৭৯২ , মৃত ৩৪ ১১ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৭৯২ , মৃত ৩৪

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৭৪৭ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৭৯২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১২.১৫। এ সময়ে মারা গেলেন আরও ৩৪ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৪৭৪ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

'বিশ্বের যেখানেই করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হবে, বাংলাদেশ সংগ্রহ করবে' 'বিশ্বের যেখানেই করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হবে, বাংলাদেশ সংগ্রহ করবে'

বিশ্বের যেখানেই প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হবে বাংলাদেশ তা সংগ্রহের উদ্যোগ নেবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মোকাবিলায় সরকারের প্রচেষ্টা অব্যাহত আছে উল্লেখ করে তিনি বলেন, ভ্যাকসিনের ব্যাপারে বি&........ বিস্তারিত

১০ সেপ্টেম্বার :  ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত ১৮৯২, মৃত্যু ৪১ জন ১০ সেপ্টেম্বার : ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত ১৮৯২, মৃত্যু ৪১ জন

দেশে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৫৯টি নমুনা পরীক্ষায় নতুন করে ১ হাজার ৮৯২ জনের দেহে করোনা ভাইরাস এর উপস্থিতি শনাক্ত হয়েছে। আর আক্রান্তদের মধ্যে একই সময়ে ৪১ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৭৪৬ জন। বৃহস্পতিবার ( ১০ সেপ্টেম্বর) দুপুরে স&........ বিস্তারিত

ঘুম থেকে উঠেই জায়নামাজ খুঁজি: সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী ঘুম থেকে উঠেই জায়নামাজ খুঁজি: সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোজ ঘুম থেকে উঠেই নামাজের জন্য জায়নামাজ খোঁজেন। নামাজ শেষে কোরআন তেলাওয়াত করেন।


বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির ফখরুল ইমামের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্র........ বিস্তারিত

০৯ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮২৭ , মৃত ৪১ ০৯ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮২৭ , মৃত ৪১

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৭৭৫ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৮২৭ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১২.৩৬। এ সময়ে মারা গেলেন আরও ৪২ জন, এবং সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৯৯৫ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা ও ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তি বাস্তবায়নের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে আজ বাংলাদেশে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ)’র দক্ষিণ এশীয় আঞ্চলিক অফিস উদ্বোধন কর........ বিস্তারিত

০৮ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮৯২ , মৃত ৩৬ ০৮ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৮৯২ , মৃত ৩৬

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৯৭৩ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৮৯২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১২.৬৪। এ সময়ে মারা গেলেন আরও ৩৬ জন, এবং সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ২৩৬ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

সামরিক অভিধান থেকে 'মার্শাল ল' শব্দটি বাদ দিন : প্রধানমন্ত্রী সামরিক অভিধান থেকে 'মার্শাল ল' শব্দটি বাদ দিন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সামরিক অভিধান’ থেকে ‘মার্শাল ল’ শব্দটি বাদ দেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, এটা দেশ ও সশস্ত্র বাহিনীর কোন কল্যাণ বয়ে আনতে পারে না। তিনি আর্মড ফোর্সেস সিলেকশন বোর্ড মিটিং ২০২০-এ একথা বলেন।


শেখ হাসিনা বলেন, ‘মার্শ........ বিস্তারিত

০৭ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ২২০২ , মৃত ৩৭ ০৭ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ২২০২ , মৃত ৩৭

গত ২৪ ঘণ্টায় দেশে ১৫ হাজার ৪১২ টি নমুনা পরীক্ষা করে আরও ২ হাজার ২০২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৪.২৯। এ সময়ে মারা গেলেন আরও ৩৭ জন, এবং সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ২৯৮ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

দেশে ৫ ধরনের স্বতন্ত্র করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, মিউটেশনের হারও বিশ্বে সর্বোচ্চ দেশে ৫ ধরনের স্বতন্ত্র করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, মিউটেশনের হারও বিশ্বে সর্বোচ্চ

বাংলাদেশে করোনা ভাইরাসের (সার্স-কোভ-২) সংক্রমণ, মিউটেশনের হার, জিনগত বৈশিষ্ট্য, নন-সিনোনিমাস মিউটেশন এবং জেনোমিক ফাইলোজেনি পর্যবেক্ষণ করে দেশে পাঁচ ধরনের স্বতন্ত্র করোনা ভাইরাসের (কোভিড-১৯) অস্তিত্ব পাওয়া গেছে। যা বিশ্বের আর কোথাও পাõ........ বিস্তারিত

০৬ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৯২ , মৃত ৩২ ০৬ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৯২ , মৃত ৩২

গত ২৪ ঘণ্টায় দেশে ১১ হাজার ৩৫৪ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৫৯২ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৪.০২। এ সময়ে মারা গেলেন আরও ৩২ জন, এবং সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ৪২৩ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

০৫ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৯৫০ , মৃত ৩৫ ০৫ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৯৫০ , মৃত ৩৫

গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৮৪৭ টি নমুনা পরীক্ষা করে আরও ১ হাজার ৯৫০ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শনাক্তের শতকরা হার ১৫.১৭। এ সময়ে মারা গেলেন আরও ৩৫ জন, এবং সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৬৬১ জন। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক........ বিস্তারিত

সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী আর নেই সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী আর নেই

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী মারা গেছেন।


ঢাকার সিএমএইচ হাসপাতালে শনিবার (৫ সেপ্টেম্বর) সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার ব্যক্তিগত সহকারী আবুল বাশার মৃত্যুর বিষয়টি নিশ্চিত কø........ বিস্তারিত

ফতুল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ১১ ফতুল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ১১

নারায়ণগঞ্জের ফতুল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের।


শনিবার (০৫ সেপ্টেম্বর) শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন গণমাধম্যমকে এ তথ্য জানান।


ডা. সামন্ত ল........ বিস্তারিত