এসব কথায় কান দিলে চলে না: টিকার সমালোচনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী

এসব কথায় কান দিলে চলে না: টিকার সমালোচনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী

মানুষের জীবনকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েই সরকার করোনাভাইরাসের টিকা আনার পদক্ষেপ নিয়েছে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা এর সমালোচনা করছে, তাদের কথায় গুরুত্ব দেওয়ার কিছু নেই।

বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “এই করোনাভাইরাসের সময়ে আমরা ইতোমধ্যে টিকা আমরা দেওয়া শুরু করেছি… অনেক কথা শুনতে হয়। এসব কথায় কান দিলে চলে না।

“অনেকেই তো বলেছে- বাংলাদেশে ভ্যাকসিন আসবে না। অনেক উন্নত দেশও কিন্তু আনতে পারেনি। আমি কিন্তু কোনোদিকে তাকাইনি। আমার কাছে মানুষ সব থেকে বড়, মানুষের জীবন বড়।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৭ জানুয়ারি ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর রোববার শুরু হয় সারা দেশে গণ টিকাদান।

বাংলাদেশে দেওয়া হচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা। এই টিকা নিরাপদ এবং করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর বলে প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

তবে বিএনপি নেতাদের অনেকে বিভিন্ন সময়ে ভারত থেকে টিকা আনার সমালোচনা করেছেন। টিকা দিয়ে সাধারণ মানুষকে ‘গিনিপিগ’ বানানো হবে কি না, সেই সন্দেহর কথাও বলেছিলেন কেউ কেউ।

বাংলাদেশ যাতে দ্রুত করোনাভাইরাসের টিকা পায়, তা নিশ্চিত করতে সরকারের চেষ্টার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে বলেন, “আমি যখন প্রথম ভ্যাকসিনের জন্য টাকা দিই, এক হাজার কোটি টাকা আলাদা রেখে… আমি সঙ্গে সঙ্গে অ্যাডভান্স করে দিয়েছিলাম যে যখনই ভ্যকসিন তৈরি হবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখনই অনুমোদন দেবে, সকলের আগে যেন বাংলাদেশ পায়। এবং সেটাই আজকে প্রমাণিত সত্য।”

সেরাম ইনস্টিটিউট থেকে সরকার যে তিন কোটি ডোজ টিকা কিনছে, তার ৫০ লাখ ডোজ ইতোমধ্যে দেশে এসেছে। এছাড়া আরও ২০ লাখ ডোজ টিকা ভারত সরকার উপহার হিসেবে পাঠিয়েছে।

ভ্যাকসিন উপহার দেওয়ায় ভারত সরকারকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, “এখন আরো অনেকেই দিতে চাচ্ছেন। কিন্তু আমাদের যেটা প্রয়োজন, আমরা কিন্তু নিয়ে এসেছি।”

টিকা নিয়ে অনেকের মধ্যে শুরুতে কিছুটা দ্বিধা থাকলেও এখন তা কেটে গেছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “এখানে যুবলীগের একটা দায়িত্ব আছে। বিশেষ করে আমরা বলেছি যে ৪০ বছরের উপরে যারা, আর বিশেষ করে শিক্ষক থেকে শুরু করে অন্যান্য যারা সব সময় মানুষের পাশে কাজ করতে হয়, তাদেরকে আগে দিতে হবে। মানুষের মাঝে এই ভয়টা দূর করতে হবে। সবাই যেন ভ্যকসিনটা নেয়। সেই ব্যবস্থা করে মানুষের পাশে দাঁড়াতে হবে।”

টিকা পাওয়ার পরও সবাইকে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়ে সরকারপ্রধান বলেন, “টিকা নেওয়ার পরেও কিন্তু স্বাস্থ্য সুরক্ষার নিয়মগুলো মেনে চলতে হবে। মাস্ক ব্যবহার করতে হবে, হাত পরিষ্কার করতে হবে এবং সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।… এটা সবাইকেই নজরে রাখতে হবে এবং এটা যুবলীগ করবে, সেটা আমি চাই।”

অনুষ্ঠানে যুবলীগের নতুন নেতৃত্বকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “জাতির পিতার নেতৃত্বে সব সময় সকল আন্দোলনে তরুণরা অগ্রণী ভূমিকা পালন করেছে। কাজেই তাদের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাবে। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা ইনশাল্লাহ আমরা গড়ে তুলব।”

সেজন্য তরুণদের প্রস্তুত হওয়ার তাগিদ দিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, “আমাদের তো বয়স হয়ে গেছে। কিন্তু আজকের তরুণরাই তো আগামী প্রজন্ম এবং প্রজন্মের পর প্রজন্ম এই দেশকে এগিয়ে নিয়ে যাবে।”

শোষিত বঞ্চিত মানুষের অধিকার আদায়ে জাতির পিতার আজীবন সংগ্রামের কথা স্মরণ করার পাশাপাশি ১৯৭৫ সালের ১৫ অগাস্ট তাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করার কথা অনুষ্ঠানে উল্লেখ করেন শেখ হাসিনা। দেশের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও ভবিষ্যত পরিকল্পনার কথাও তিনি বলেন।

রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এ অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, আওয়ামী যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ূন, যুবলীগের বর্তমান চেয়ারম্যান শেখ ফজলে সামস পরশ, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। bdnews.

 

More News

২৮ ফেব্রুয়ারি : করোনায় নতুন শনাক্ত ৩৮৫, মুত্যু ১১, সুস্থ ৮১৭ জন ২৮ ফেব্রুয়ারি : করোনায় নতুন শনাক্ত ৩৮৫, মুত্যু ১১, সুস্থ ৮১৭ জন

দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৫৭তম দিনে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে নতুন শনাক্ত হয়েছেন আরও ৩৮৫ জন।  আক্রান্ত হয়ে মুত্যুবরণ করেছেন ১১ জন। সুস্থ হয়েছেন ৮১৭ জন।
গত ২৪ ঘন্টায় আরো ৮১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে বাড়ি ফেরায় মোট সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪ লাখ ৯৬ হাজার ৯২৪ জনে দাঁড়িয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়, ‘গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ৮ জনের মৃত্যু হয়েছে। এতে মহামারীতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৪০৮ জনে দাঁড়াল।’
এতে আরো জা........ বিস্তারিত

সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে : প্রধানমন্ত্রী সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে।
‘সরকার বিশ্ববিদ্যালয়গুলোকে ‘বহুমাত্রিক’ করে দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, টেক্সটাইল, ডিজিটাল, প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করে দিচ্ছি, ফ্যাশন ডিজাইন বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে আধুনিক যুগে কী কী ধরনের বিষয় লাগে সেদিকে লক্ষ্য রেখেই আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে যাচ্ছি।’
তিনি বলেন, ‘আমরা মেরিটাইম বিশ্ববিদ্যালয়, এভিয়েশন এন্ড অ্যারোস........ বিস্তারিত

২৭ ফেব্রুয়ারি : করোনায় নতুন শনাক্ত ৪৭০, মুত্যু ১১, সুস্থ ৭৪৩ জন ২৭ ফেব্রুয়ারি : করোনায় নতুন শনাক্ত ৪৭০, মুত্যু ১১, সুস্থ ৭৪৩ জন

দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৫৬তম দিনে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে নতুন শনাক্ত হয়েছেন আরও ৪০৭ জন।  আক্রান্ত হয়ে মুত্যুবরণ করেছেন ৫ জন।


গত ২৪ ঘন্টায় আরো ৬০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি সুস্থ্য হয়ে বাড়ী ফেরায় মোট সুস্থ্য হওয়া ব্যক্তির সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪ লাখ ৯৬ হাজার ১০৭ জনে দাঁড়িয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়, “গত ২৪ ঘন্টায় দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরো ৫ জনের মৃত্যু হয়েছে। এতে এই মহামারীতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৪০০ জনে দাঁড়াল।”
এতে জানানো হয়, একই সময়ে নতুন করে আরো ৪........ বিস্তারিত

উন্নয়নশীল দেশে উত্তরণ ১২ বছরের নিরন্তর পরিশ্রমের ফসল : প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণ ১২ বছরের নিরন্তর পরিশ্রমের ফসল : প্রধানমন্ত্রী

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণকে একটি ঐতিহাসিক গর্বের বিষয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত ১২ বছরের সরকার পরিচালনায় নিরন্তর পরিশ্রম এবং পরিকল্পনার ফসল হচ্ছে আমাদের আজকের এই অর্জন।
প্রধানমন্ত্রী বলেন, আজকের যে অর্জন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ, তা আমাদের বিগত ১২ বছরের নিরলস পরিকল্পনা, পরিশ্রম এবং প্রচেষ্টার ফসল। দেশের মানুষই এসব করেছেন। আমরা সরকারে থেকে শুধু নীতি-সহায়তা দিয়ে সুযোগ তৈরি করে দিয়েছি।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেলে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে........ বিস্তারিত

নতুন পরিচয়ে দেশ : স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পেল বাংলাদেশ নতুন পরিচয়ে দেশ : স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পেল বাংলাদেশ

জাতিসংঘের এই স্বীকৃতি গৌরব সম্মানের  # সিডিপির তিনটি সূচকের শর্ত পূরণ # অর্থনৈতিক বাণিজ্যিক কর্মকান্ডে গতি বাড়াতে প্রস্তুতি শুরু # শুল্ক কোটামুক্ত সুবিধা নিশ্চিতে বিভিন্ন দেশের সঙ্গে পিটিএ এফটিএ করা হবে


জনকণ্ঠ :: মহান স্বাধীনতার ৫০ বছরে স্বল্পোন্নত (এলডিসি) দেশের তালিকা থেকে বের হয়ে উন্নয়ন........ বিস্তারিত

২৬ ফেব্রুয়ারি : করোনায় নতুন শনাক্ত ৪৭০,  মুত্যু ১১, সুস্থ ৭৪৩ জন ২৬ ফেব্রুয়ারি : করোনায় নতুন শনাক্ত ৪৭০, মুত্যু ১১, সুস্থ ৭৪৩ জন

দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৫৫তম দিনে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে নতুন শনাক্ত হয়েছেন আরও ৪৭০ জন।  আক্রান্ত হয়ে মুত্যুবরণ করেছেন ১১ জন, এ সময়ে সুস্থ হয়েছেন ৭৪৩ জন।
এদের মধ্যে পুরুষ ৬ এবং নারী ৫ জন। গতকালের চেয়ে আজ ৬ জন বেশি মুত্যুবরণ করেছেন। গতকাল ৫ জন মুত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মুত্যুবরণ করেছেন ৮ হাজার ৩৯৫ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মুত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ১৯ ফেব্রুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের ........ বিস্তারিত

দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে হবে : মেরিন গ্রাজুয়েটদের প্রতি প্রধানমন্ত্রী দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে হবে : মেরিন গ্রাজুয়েটদের প্রতি প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সততা, দক্ষতা ও কর্তব্যনিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে দেশে ও বিদেশে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে মেরিন গ্রাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ক্যাডেটরা আজ নতুন জীবনে পদার্পণ করবেন, সততা, দক্ষতা ও কর্তব্যনিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। যাতে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়।’
তিনি বলেন, ‘মনে রাখতে হবে লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা আমাদের স্বাধীনতা অর্জন করেছি।’
শেখ হাসিনা আজ সকালে চট্টগ্রামস্থ বাংলাদেশ মেরিন একডেমিতে ৫৫ ব্যাচের ক্যাডে........ বিস্তারিত

পিলখানায় নৃশংস হত্যাকান্ডের দিন আজ, নিহতদের সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা পিলখানায় নৃশংস হত্যাকান্ডের দিন আজ, নিহতদের সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আজ ২৫ ফেব্রুয়ারি, পিলখানায় নৃশংস হত্যাকান্ডের দিন। ১২ বছর আগে এই দিনে পিলখানায় সাবেক বিডিআর বর্তমান বিজিবি সদর দপ্তরে ঘটে এক মর্মান্তিক নৃশংস হত্যার ঘটনা সেদিন সকাল ৯টা ২৭ মিনিট দরবার হলে চলমান বার্ষিক দরবারে একদল বিদ্রোহী বিডিআর সৈনিক ঢুকে পড়........ বিস্তারিত

টিকা নিলেন ২৬ লাখের বেশি মানুষ টিকা নিলেন ২৬ লাখের বেশি মানুষ

দেশে গণটিকাদান শুরু হওয়ার পর থকে ১৮ দিনে করোনার টিকা নিয়েছেন মোট ২৬ লাখ ৭৩ হাজার ৩৮ জন। গত ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এ কর্মসূচি। আজ বুধবার পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন ৩৮ লাখ ৮৯ হাজার ৩৪৫ জন। টিকা গ্রহণকারীদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে ৬৬৯ জনের।


টিকা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।


দেশে প্রতিদিন সকাল সাড়ে আটটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই টিকাদান কর্মসূচি পরিচালিত হচ্ছে।


স্বাস্থ্য অধিদফতর জানায়, বুধবার বিকাল ৫টা ৫৫ মিনিট পর্যন্ত করোনার টিকা নিতে অনলাইনে নিবন্........ বিস্তারিত

২৪ ফেব্রুয়ারি :  করোনায় নতুন শনাক্ত ৪২৮,  মৃত ৫, সুস্থ ৯১১ ২৪ ফেব্রুয়ারি : করোনায় নতুন শনাক্ত ৪২৮, মৃত ৫, সুস্থ ৯১১

দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৫৩তম দিনে গত ২৪ ঘন্টায় মৃত্যুর সংখ্যা ও আক্রান্তের হার কমেছে, পাশাপাশি বেড়েছে সুস্থতা।
গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৫ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ৪ জন এবং নারী ১ জন। গতকালের চেয়ে আজ ১৩ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৮ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৩৭৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ১৯ ফেব্রুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
........ বিস্তারিত

২৩ ফেব্রুয়ারি : দেশে করোনায় নতুন শনাক্ত ৩৯৯, মারা গেছেন ১৮, সুস্থ ৮২৮ জন ২৩ ফেব্রুয়ারি : দেশে করোনায় নতুন শনাক্ত ৩৯৯, মারা গেছেন ১৮, সুস্থ ৮২৮ জন

 দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে  নতুন করে শনাক্ত হয়েছেন ৩৯৯ জন। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১৮ জন। এ সময়ে সুস্থ হয়েছেন ৮২৮ জন।
এদের মধ্যে ১০ জন পুরুষ ও ৮ জন নারী রয়েছেন। গতকালের চেয়ে আজ ১১ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৭ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৩৭৪ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ১৯ ফেব্রুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ........ বিস্তারিত