ড. খোন্দকার মেহেদী আকরাম :: গত এক সপ্তাহে হঠাৎ করে মহারাষ্ট্রসহ দক্ষিণ ভারতের আরও কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ বেড়ে গেছে আশংকাজনকভাবে গত কয়েক মাস ধরে পাঁচ হাজারের বেশি সংখ্যক মিউটেশন অ্যানালাইসিস করে হায়দ্রাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিক্যুলার বায়োলজির গবেষকগণ ধারণা করছেন যে ভাইরাসের এই দ্রুত বিস্তারের পেছনে নতুন ধরনের মিউটেশন ড. খোন্দকার মেহেদী আকরাম :: গত এক সপ্তাহে হঠাৎ করে মহারাষ্ট্রসহ দক্ষিণ ভারতের আরও কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ বেড়ে গেছে আশংকাজনকভাবে গত কয়েক মাস ধরে পাঁচ হাজারের বেশি সংখ্যক মিউটেশন অ্যানালাইসিস করে হায়দ্রাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিক্যুলার বায়োলজির গবেষকগণ ধারণা করছেন যে ভাইরাসের এই দ্রুত বিস্তারের পেছনে নতুন ধরনের মিউটেশন

ভারতে করোনার নতুন স্ট্রেইন, বাংলাদেশে সতর্কতা জরুরি

ভারতে করোনার নতুন স্ট্রেইন, বাংলাদেশে সতর্কতা জরুরি

 ড. খোন্দকার মেহেদী আকরাম :: গত এক সপ্তাহে হঠাৎ করে মহারাষ্ট্রসহ দক্ষিণ ভারতের আরও কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ বেড়ে গেছে আশংকাজনকভাবে গত কয়েক মাস ধরে পাঁচ হাজারের বেশি সংখ্যক মিউটেশন অ্যানালাইসিস করে হায়দ্রাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিক্যুলার বায়োলজির গবেষকগণ ধারণা করছেন যে ভাইরাসের এই দ্রুত বিস্তারের পেছনে নতুন ধরনের মিউটেশনএন-৪৪০-কেদায়ী এই মিউটেশনটি ঘটেছে ভাইরাসের স্পাইক প্রোটিনে

মিউটেশনটি প্রথম পাওয়া গিয়েছিল গত বছরের শেষের দিকে। কিন্তু, গত একমাসে এই নতুন স্ট্রেইনটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে দক্ষিণ ভারতে, সেই সঙ্গে সংক্রমণও বেড়ে যাচ্ছে।

বিজ্ঞানীরা বলছেন যে এই মিউটেশনটির সঙ্গে দক্ষিণ আফ্রিকায় পাওয়া মিউটেশনের চারিত্রিক কিছু মিল রয়েছে। অর্থাৎ, এই নতুন ভ্যারিয়েন্ট ভাইরাসটি আমাদের ইমিউন সিস্টেমকে ফাঁকি দিতে পারে। রি-ইনফেকশন করতে পারে এবং মূল করোনাভাইরাসের বিপরীতে তৈরি হওয়া অ্যান্টিবডি এই মিউট্যান্ট ভাইরাসকে নিস্ক্রিয় করতে পারে না। এই ধরনের মিউটেটেড ভাইরাসগুলো সাধারণত ভ্যাকসিনবিরোধী হয়ে থাকে। এটাই হচ্ছে শঙ্কার মূল কারণ।

যদিও কোভিশিল্ড ভ্যাকসিন এই নতুন ভ্যারিয়্যান্টের ওপর কতটুকু কার্যকর তা এখনো পরীক্ষা করে দেখা হয়নি, তবে ভারতীয় বিজ্ঞানীরা এ বিষয়ে সরকারকে সতর্ক থাকার ইঙ্গিত দিয়েছেন।

করোনাভাইরাসের মিউটেশন নতুন কিছু নয়। আরএনএ ভাইরাসে ক্রমাগত মিউটেশন বা রূপান্তর ঘটে ও তৈরি হয় নতুন নতুন ভ্যারিয়েন্ট বা স্ট্রেইন। চীনে আবির্ভাবের পর থেকে প্রতি মাসে গড়ে করোনাভাইরাসের দুটি করে উল্লেখযোগ্য মিউটেশন ঘটেছে। মিউটেশনের ফলে ভাইরাস হয়ে ওঠতে পারে আগের চেয়ে শক্তিশালী ও ভ্যাকসিনের বিপরীতে তৈরি করতে পারে শক্ত প্রতিরোধ। এ কারণেই বিশ্বব্যাপী ভাইরাসের জেনোম সিক্যুয়েন্স করা হচ্ছে নিয়মিত এবং লক্ষ্য রাখা হচ্ছে ভাইরাসের গঠন ও চারিত্রিক পরিবর্তনের উপর।

করোনাভাইরাসের সর্বপ্রথম আলোচিত মিউটেশনটি ছিল ডি-৬১৪-জি মিউটেশন। মূলত গত বছরের মার্চের পর থেকে গোটা বিশ্বে ৯৫ শতাংশ সংক্রমণই হয়েছে এই মিউট্যান্ট ভাইরাস দিয়ে। এই মিউটেশনটি ঘটেছে ভাইরাসের স্পাইক প্রোটিনে। তবে এর কারণে ভাইরাসের আক্রান্ত করার ক্ষমতা কোনো প্রকার বৃদ্ধি পায়নি এবং এ যাবৎ উৎপাদিত সব ভ্যাকসিনই এর ওপর কার্যকর।

সম্প্রতি, করোনাভাইরাসের আরও বেশ কয়েকটি মিউটেশন মহামারি নিয়ন্ত্রণে হুমকি হয়ে দাঁড়িয়েছে। গত সেপ্টেম্বর থেকে ডিসেম্বরে যুক্তরাজ্যের নতুন ভ্যারিয়েন্ট ‘বি-১.১.৭’ ভাইরাসের স্পাইক প্রোটিনে মিউটেশন ঘটেছে ১৭টি। মিউটেশনটি ‘কেন্ট মিউটেশন’ নামেও পরিচিত। এই গুচ্ছ-মিউটেশনগুলোর ভেতরে এন-৫০১-ওয়াই নামক মিউটেশনটি ঘটেছে স্পাইক প্রোটিনের প্রান্তে থাকা রিসিপ্টর বাইন্ডিং ডোমেইনে। এই ক্ষুদ্র অংশটির মাধ্যমেই ভাইরাস কোষকে সংক্রমিত করে। আবার ভ্যাকসিনের মাধ্যমে তৈরি হওয়া নিউট্রালাইজিং অ্যান্টিবডিও এই অংশটির ওপর কাজ করে ভাইরাসকে নিস্ক্রিয় করে। সুতরাং এন-৫০১-ওয়াই মিউটেশনটি ভাইরাসের সংক্রমণ ও ভ্যাকসিনের কার্যকারিতার সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত।

এই মিউট্যান্ট ভাইরাসটি এখন যুক্তরাজ্যেসহ ৯৪টি দেশে ছড়িয়ে পড়েছে। এর ভেতরে রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতও। মিউটেশনের কারণে ভাইরাসের সংক্রমণ করার ক্ষমতা বৃদ্ধি পেয়েছে ৫০ শতাংশ এবং মারাত্মকভাবে আক্রান্ত করার ক্ষমতা বেড়েছে ৩০ শতাংশ।

তবে আশার কথা হচ্ছে, এই মিউটেশনের কারণে ভ্যাকসিনের কার্যকারিতায় উল্লেখযোগ্য তেমন কোন পরিবর্তন ঘটেনি। অর্থাৎ, অক্সফোর্ড ভ্যাকসিনসহ সব ভ্যাকসিনই এই কেন্ট মিউটেশনের ওপরে কাজ করছে।

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়্যান্ট ‘বি-১.৩৫১’ ভাইরাসটি হয়ে ওঠেছে ভ্যাকসিনের কার্যকারিতার জন্যে হুমকি। এই নতুন স্ট্রেইনে একই সঙ্গে দুটি মিউটেশন ঘটেছে রিসিপ্টর বাইন্ডিং ডোমেইনে। একটি কেন্ট মিউটেশনের মতো এন-৫০১-ওয়াই ও আরেকটি ই-৪৮৪-কে মিউটেশন।

দক্ষিণ আফ্রিকায় এখন ৯০ শতাংশ সংক্রমণই হচ্ছে এই মিউট্যান্ট ভাইরাস দিয়ে। এখন পর্যন্ত এই স্ট্রেইনটি ছড়িয়ে পড়েছে ৪৬টি দেশে। ব্রাজিলেও পাওয়া গেছে এই একই ধরনের মিউটেশন যা পি-১ নামে পরিচিত।

অতি-সম্প্রতি ল্যাবরেটরি ও ফেইজ-৩ ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত হয়েছে যে দক্ষিণ আফ্রিকার নতুন স্ট্রেইনটির ওপর ভ্যাকসিনের কার্যকারিতা কমে গেছে আশঙ্কাজনকভাবে। অক্সফোর্ড বা কোভিশিল্ড ভ্যাকসিনের কার্যকারিতা কমে গেছে ৮০ থেকে ৯০ শতাংশ আর ফাইজার ভ্যাকসিন তার কার্যকারিতা হারিয়েছে দুই-তৃতীয়াংশ। অর্থাৎ, ভ্যাকসিনগুলো এই নতুন ভ্যারিয়্যান্টের ওপর অনেকটাই অকার্যকর। এ কারণেই দক্ষিণ আফ্রিকা সেরাম ইনস্টিটিউট থেকে কেনা ১০ লাখ ডোজ ভ্যাকসিন ফিরিয়ে দিতে চাচ্ছে।

গোটা বিশ্বের জন্য এই দক্ষিণ আফ্রিকা ভ্যারিয়েন্ট এখন হুমকি স্বরূপ। ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে দৈনন্দিন জীবন স্বাভাবিকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বিশ্বব্যাপী। করোনায় ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাজ্য। তাদের ২৪ শতাংশ মানুষকে এরই মধ্যে ভ্যাকসিনের আওতায় নিয়ে এসেছে। বাংলাদেশও ২০ লাখ মানুষকে দেওয়া হয়েছে কোভিশিল্ড ভ্যাকসিন।

বাংলাদেশের করোনা পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণের মধ্যে। এ অবস্থায় যদি দেশে দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল বা ভারতের নতুন করোনাভাইরাস স্ট্রেইন ঢুকে পরে এবং তা ছড়িয়ে পরে দেশব্যাপী, তাহলে তার পরিণতি হবে ভয়াবহ। এটা বিবেচনা করেই যুক্তরাজ্য সরকার দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলসহ ৩৩টি দেশকে লাল তালিকাভুক্ত করেছে। এসব দেশ থেকে যারাই আসুক তাদেরকে ১৪ দিনের হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছে। উদ্দেশ্য একটাই, তাদের দেশে যেন ভ্যাকসিন প্রতিরোধী দক্ষিণ আফ্রিকা মিউটেশন না প্রবেশ করে।

বাংলাদেশ এ ব্যাপারে কি উদ্যোগ নিচ্ছে? যেহেতু ভ্যাকসিন রেজিস্ট্যান্ট নতুন স্ট্রেইন অনেক দেশেই ছড়িয়ে পড়েছে এবং ভারতেও নতুন স্ট্রেইনটি ভ্যাকসিন রেজিস্ট্যান্ট হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশ কি কোনো ‘লাল তালিকা’ তৈরি করেছে এ ব্যাপারে? কোয়ারেন্টিন ও জেনোম সিক্যুয়েন্স সংখ্যা কি বৃদ্ধি করা হয়েছে? আমাদের দেশে কি উপরোল্লেখিত কোনো মিউটেশনের অস্তিত্ব আছে?

করোনাভাইরাসের দ্রুত সংক্রমণশীল ও ভ্যাকসিন-রেজিস্ট্যান্ট স্ট্রেইনের অনুপ্রবেশ বন্ধ করতে পারা হবে সবচেয়ে কার্যকরী উদ্যোগ। আর এর জন্য লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে আসা সবাইকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখতে হবে। কোয়ারেন্টিনে থাকাকালে দুইটি স্যাম্পল টেস্ট করতে হবে। সব পজিটিভ স্যাম্পলকে জেনোম সিক্যুয়েন্সিংয়ের মাধ্যমে মিউটেশন স্ট্যাটাস চেক করতে হবে।

বিশ্ব স্বাস্থ সংস্থা সম্প্রতি সব দেশকে জেনোম সিক্যুয়েন্সিংয়ের সংখ্যা বৃদ্ধি করতে তাগিদ দিয়েছে।

দ্বিতীয়ত, কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়ার পরও যদি কেউ কোভিডে আক্রান্ত হন, তবে তাদের স্যাম্পল সিক্যুয়েন্সিং করতে হবে। কারণ, এক্ষেত্রে সংক্রমণ ভ্যাকসিন-রেজিস্ট্যান্ট ভাইরাস দিয়ে হওয়ার সম্ভবনাই বেশি।

তৃতীয়ত, যারা দ্বিতীয়বার কোভিডে আক্রান্ত হবে তাদের স্যাম্পল অবশ্যই সিক্যুয়েন্সিং করতে হবে। কারণ রি-ইনফেকশন অনেক ক্ষেত্রেই মিউটেটেড ভাইরাস দিয়ে হয়ে থাকে। যেহেতু আমাদের জেনোম সিক্যুয়েন্সিং সক্ষমতা কম, সেহেতু হাই-রিস্ক কেইসগুলোকে সিক্যুয়েন্সিং করতে পারলে অন্ততপক্ষে দেশে করোনাভাইরাসের মিউটেশনের একটা সার্ভাইল্যান্স হয়ে যাবে। এ সময়টাতে ভাইরাস মিউটেশনের দিকে কঠোর নজর রাখা জরুরি। কারণ ভ্যাকসিন অনেক মিউটেশনের ক্ষেত্রেই অকার্যকর।

খোন্দকার মেহেদী আকরাম, এমবিবিএস, এমএসসি, পিএইচডি, সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট, শেফিল্ড ইউনিভার্সিটি, যুক্তরাজ্য
(ডেইলি স্টারে প্রকাশিত)

মার্চে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস মার্চে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস

যাত্রীদের আন্তর্জাতিক ভ্রমণ সহজ করতে মার্চের শেষ নাগাদ কভিড-১৯ ট্র্যাভেল পাস চালু করতে যাচ্ছে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ), যা কোভিড পরীক্ষার ফলাফল এবং ভ্যাকসিন সনদকে একটি ডিজিটাল সিস্টেমে যুক্ত করবে। এ পাস যাত্রীদের আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে সহায়তা করবে।
 
আইএটিএর বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে, দুবাইভিত্তিক সংবাদপত্র গালফ নিউজ।


আইটিএ বুধবার (২৪ ফেব্রুয়ারি) জানিয়েছে, প্রতিটি দেশেরই তাদের নাগরিকদের ডিজিটাল ভ্যাকসিন সার্টিফিকেট প্রদান শুরু করা জরুরি, যা ভ্রমণ পাসের জন্য ব্যবহার করা যায়। 
বিস্তারিত

ভারতে করোনার নতুন স্ট্রেইন, বাংলাদেশে সতর্কতা জরুরি ভারতে করোনার নতুন স্ট্রেইন, বাংলাদেশে সতর্কতা জরুরি

 ড. খোন্দকার মেহেদী আকরাম :: গত এক সপ্তাহে হঠাৎ করে মহারাষ্ট্রসহ দক্ষিণ ভারতের আরও কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ বেড়ে গেছে আশংকাজনকভাবে গত কয়েক মাস ধরে পাঁচ হাজারের বেশি সংখ্যক মিউটেশন অ্যানালাইসিস করে হায়দ্রাবাদের সেন্টার বিস্তারিত

৭ মাসে ৪৭ কোটি মাইল যাত্রা শেষে মঙ্গলে পা রাখলো নাসার 'পারসিভিয়ারেন্স' ৭ মাসে ৪৭ কোটি মাইল যাত্রা শেষে মঙ্গলে পা রাখলো নাসার 'পারসিভিয়ারেন্স'

ঐতিহাসিক সাফল্য অর্জন করলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মঙ্গলগ্রহে সফল অবতরণ করছে নাসার মহাকাশযান পারসিভিয়ারেন্স রোভার। কোনো ধরনের জটিলতা ছাড়াই বাংলাদেশ সময় রাত ২.৫৫ মিনিটে মঙ্গলগ্রহণের পৃষ্ঠে অবতরণ করে রোভারটি।  ছয় চাকার এই স্বয়ংক্রিয় যানটি পৃথিবী থেকে ৪৭ কোটি মাইল পথের যাত্রা শুরু করেছিল সাত মাস আগে। দীর্ঘ যাত্রার পর মঙ্গল গ্রহে অবতরণ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্বপ্নের মঙ্গলযান পারসিভিয়ারেন্স। 



রোভারটির সফল অবতরণের পরপরই উল্লাসে ফেটে পড়েন ক্যালিফোর্নিয়া........ বিস্তারিত

মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি  জাতিসংঘের আহবান মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি জাতিসংঘের আহবান

মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে ব্যর্থ করে দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস........ বিস্তারিত

সুচিকে বন্দি ও মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকে অবৈধ বলেছে জাতিসংঘ, চীনের ভেটো সুচিকে বন্দি ও মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকে অবৈধ বলেছে জাতিসংঘ, চীনের ভেটো

জাতিসংঘ মিয়ানমারে জরুরি অবস্থা জারির পাশাপাশি দেশটির নেত্রী অং সান সু চিসহ অন্যান্য শীর্ষ রাজনীতিকদের বন্দি অসাংবিধানিক এবং অবৈধ হিসেবে আখ্যা দিয়েছে । মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের পর বিবৃতিতে এ কথা বলেন মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিচ।


বৈঠকে উপস্থিত ছিলেন মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ক্রিস্টিন শ্রেনার বার্গনার। তিনি দেশটিতে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানান। শ্রেনার বার্গনার বলেন, গণতন্ত্রের প্রতি সমর্থন জানিয়ে জান্তা সরকারের প্রতি স্পষ্ট ও কঠোর ........ বিস্তারিত

মিয়ানমারে সেনা অভ্যুত্থান, রাষ্ট্রপতি ও অং সান সু চি আটক মিয়ানমারে সেনা অভ্যুত্থান, রাষ্ট্রপতি ও অং সান সু চি আটক

মিয়ানমারে সেনা অভ্যুত্থান, আটক হয়েছেন দেশটির রাষ্ট্রপতি ও ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিসহ  দলের নেতারা। সেনা প্রধানের দাবি, তারা এক বছরের জন্য শাসন করবে।


মিয়ানমারে সোমবারই পার্লামেন্টের অধিবেশন হওয়ার কথা ছিল। নভেম্বরের নির্বাচনের পর এই প্রথম পার্লামেন্টের অধিবেশন হচ্ছিল। কিন্তু তার আগেই অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট এবং ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি(এনএলডি)-র সব প্রধান নেতাকে আটক করা হয়েছে। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আটক করে অজানা জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। দেশের গুরুত্বপূর্ণ শহরগুলির রা........ বিস্তারিত

ভারতে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন ভারতে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন

ভারতে করোনা ভাইরাস মোকাবেলায় শনিবার টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
উদ্বোধনের আগে দেয়া ভাষণে মোদী জনগণকে স্মরণ করিয়ে দেন টিকার দুটি ডোজই খুবই গুরুত্বপূর্ণ। একইসঙ্গে মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখার কথাও উল্লেখ করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ‘টিকাদান কর্মসূচি শুরুর মানে এই নয় যে আমরা স্বাস্থ্যবিধি মেনে চলা বন্ধ করে দিবো। আমাদের নিয়মিত মাস্ক ব্যবহারের পাশাপাশি শারীরিক দুরত্বও বজায় রেখে চলতে হবে।’
ভাষণকালে তিনি রুদ্ধ কন্ঠে ভাইরাস সংক্রমণে প্রাণ হ........ বিস্তারিত

ভারতের দু'টি করোনা ভাইরাস ভ্যাকসিনকে অনুমোদন দেয়া হয়েছে ভারতের দু'টি করোনা ভাইরাস ভ্যাকসিনকে অনুমোদন দেয়া হয়েছে

ভারত করোনা ভাইরাস প্রতিরোধে আজ সিরাম ইনিস্টিটিউট অব ইন্ডিয়া ও ভারত বায়োটেক লিমিটেড উৎপাদিত করোনা ভাইরাসের ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ ও ‘কোভ্যাক্সিন’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে।
ভারতের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) আজ সকালে করোনা ভাইরাস (কোভিড-১৯) এর বিরুদ্ধে অক্সফোর্ড-আস্ট্রা জেনেকা ও ভারত বায়োটেকের জন্য আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত অনুমোদনের ঘোষণা দিয়েছে।
ডিসিজিআই ক্যাডিয়েল হেলথকেয়ার লিমিটেড-কে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল প্রোটোকল পরিচালনা করার অনুমোদন দিয়েছে।
ই........ বিস্তারিত

অক্সফোর্ডের গবেষণা : ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার সংক্রমণের সম্ভাবনা নেই অক্সফোর্ডের গবেষণা : ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার সংক্রমণের সম্ভাবনা নেই

যারা একবার করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন, কমপক্ষে ছয় মাসের মধ্যে তাদের আবার এই ভাইরাস সংক্রমিত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। যুক্তরাজ্যে করোনা ভাইরাস মোকাবেলায় সামনের সারিতে থেকে লড়াই করে যাওয়া স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।


স্বাস্থ্যকর্মীদের পরীক্ষা কর্মসূচির অংশ হিসাবে এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ৩০ সপ্তাহ ধরে এ গবেষণা চালানো হয়। অন্যান্য বিজ্ঞানীদের দিয়ে গবেষণাপত্র পর্যালোচনা করার আগেই এর ফল প্রকাশ করা হয়েছে মেডরিক্সিভ ওয়েবসাইটে। গবেষণায় দেখা যায়, অ্যান্টিবডি না থাকা ১১,০৫২ জন কর........ বিস্তারিত

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন

হাড্ডাহাড্ডি লড়াই ও বহু তিক্ততার পর ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেইনিয়ায় জয়ের মধ্য দিয়ে বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

তার রানিং মেট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস মার্কিন নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন। তিনিই যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম ভারতীয় হিসাবে এই পদ অলংকৃত করবেন।


বাইডেনের নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে বহু আলোচনা ও বিতর্কের জন্ম দেওয়া রিপাবলিকান দলের নেতা ডনাল্ড ট........ বিস্তারিত

মার্কিন নির্বাচন : পেনসিলভানিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন মার্কিন নির্বাচন : পেনসিলভানিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন

পোস্টাল ভোটের কারণে দুই দিনের বেশি সময় ধরে মার্কিন নির্বাচনের ভোট গণনা চলছে। ৩ নভেম্বরের পোস্টাল ভোট এখনও কেন্দ্রে এসে পৌঁছাচ্ছে। আর সেগুলো যাচাই বাছাই করে গণনা করতে সময় চলে যাচ্ছে।


গণনা চলতে থাকা জর্জিয়া ও পেনসিলভানিয়া রাজ্যে শুরু থেকেই এগিয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু বাংলাদেশ সময় শুক্রবার রাতে নাটকীয়ভাবে পেনসিলভানিয়া এগিয়ে গেলেন বাইডেন।


মার্কিন গণমাধ্যমের তথ্যে দেখা যাচ্ছে, ৯৮% গণণা হওয়া ২০ ইলেকটোরাল ভোটের এই রাজ্যে সাড়ে ৭ হাজারের মতো ভোটে এগিয়ে গেছেন বাইডেন। এ নিয়ে তিনটি রাজ্যে এগিয়ে থাকলেন তিনি।


এর আগে ........ বিস্তারিত

মার্কিন নির্বাচন : জর্জিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন মার্কিন নির্বাচন : জর্জিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে ৯৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এখন পর্যন্ত গণনা হওয়া ব্যালট অনুযায়ী রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৯১৭ ভোটে পেছনে ফেলেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার সকাল পর্যন্তও গণনা করা হচ্ছে ক্লেইটন কাউন্টির ফলাফল। গত মঙ্গলবার পর্যন্ত ডাক যোগে পৌঁছানো ভোটই মূলত এখন গণনা করা হচ্ছে। ফলে চূড়ান্ত দুই প্রার্থীর চূড়ান্ত ফলাফল বদলে যেতে পারে।১৬ ইলেক্টোরাল ভোটের এই রাজ্যে জিতলে বাইডেনের ইলেক্টোরাল ভোট ২৭০ ছাড়িয়ে ২৮০ তে দাঁড়াবে আর তাই তিনিই হতে য........ বিস্তারিত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন : 'নেভাদা' জিতলেই বাইডেনের জয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন : 'নেভাদা' জিতলেই বাইডেনের জয়

ইতিমধ্যেই ব্যাটলগ্রাউন্ড রাজ্য মিশিগানের ১৬টি ইলেক্টোরাল ভোট জিতে নিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। গণমাধ্যমের খবর  অনুযায়ী, ২৬৪ ইলেক্টোরাল ভোট নিয়ে অবস্থান করছেন জয়ের দ্বারপ্রান্তে। এখন এগিয়ে থাকা আরেক ব্যাটলগ্রাউন্ড নেভাদার ৬টি ইলেক্টোরাল ভোট পেলেই ২৭০ ইলেক্টোরাল ভোটের সেই কাঙ্ক্ষিত ম্যাজিক ফিগারে পৌঁছাবেন বাইডেন। তবে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিবিরের পক্ষ থেকে এরইমধ্যে ৩টি রাজ্যের ভোট গণনা নিয়ে আপত্তি তুলে আদালতে যাওয়ার কথা জানানো হয়েছে।


বিস্তারিত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ডেমোক্রেট প্রার্থী বাইডেন এগিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ডেমোক্রেট প্রার্থী বাইডেন এগিয়ে

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মোট ইলেকটোরাল কলেজ ভোট ৫৩৮টি। এর মধ্যে ৪৫১ টি ইলেক্টোরাল ভোটের ফলাফল ঘোষণা হয়েছে। এখনও বাকী রয়েছে আরও ৮৭ ইলেক্টোরাল ভোট।



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে প্রার্থীকে ২৭০ ইলেক্টোরাল ভোট পেতে হবে। শেষ খবর পাওয়া পর্যন্ত, বাইডেন পেয়েছেন ২৩৮ ইলেক্টোরাল ভোট আর অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৩ টি ইলেক্টোরাল ভোট। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের দরকার ৩২ ইলেক্টোরাল ভোট, রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে........ বিস্তারিত

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক

করোনায় আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মারা গেছেন সোমবার ৮৪ বছর বয়সী সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুর খবর জানিয়েছে এনডিটিভি


এক টুইট বার্তায় রাষ্ট্রপতি........ বিস্তারিত

লেবাননে বিস্ফোরণ, নিহত ৭৮ আহত ৪০০০ লেবাননে বিস্ফোরণ, নিহত ৭৮ আহত ৪০০০

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ এক বিস্ফোরণে অন্তত ৭৮ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছ চার হাজারের বেশি মানুষ, বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার বিকালে বৈরুতের বন্দর এলাকার ওই বিস্ফোরণে পুরো বৈরুত শহর ভূমিকম্&........ বিস্তারিত

বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ছাড়ালো, মৃত ৫ লাখ বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ছাড়ালো, মৃত ৫ লাখ

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে আর মৃতের সংখ্যা ছাড়ালো ৫ লাখ। । আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।
তারা জানায়, আজ ২৮ জুন, ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ড টাইম ১০.৩৫ বা বাংলাদেশ সময় বিকাল ৪.৩&#........ বিস্তারিত

মানব পাচার রিপোর্টের র্যাবঙ্কিংয়ে বাংলাদেশ উন্নত অবস্থান অর্জন করেছে মানব পাচার রিপোর্টের র্যাবঙ্কিংয়ে বাংলাদেশ উন্নত অবস্থান অর্জন করেছে

মানবপাচার প্রতিরোধে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মানব পাচার সংক্রান্ত রিপোর্টের র‌্যাঙ্কিংয়ে উন্নত অবস্থান অর্জন করেছে। বিদেশে অবৈধ অভিবাসন রোধে ঢাকার প্রয়াসের স্বীকৃতি দিয়ে মানবপাচার বিরোধী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বার্........ বিস্তারিত

সৌদিতে অবস্থানরত কেবল একহাজার মানুষ এবার হজে অংশ নিতে পারবেন সৌদিতে অবস্থানরত কেবল একহাজার মানুষ এবার হজে অংশ নিতে পারবেন

প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারির কারণে সৌদি আরবের নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশিদের নিয়ে সীমিত পরিসরে পবিত্র হজ পালনের ঘোষণা দেয়া হয়েছে। দেশটির হজবিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন এ ঘোষণা দিয়ে বলেন, মাত্র এক হাজারের মতো মানুষ এবার........ বিস্তারিত

করোনা শনাক্তে চীনকে টপকে গেল বাংলাদেশ, বিশ্বে মোট শনাক্ত ৭৭ লাখ ৫৮ হাজার মৃত ৪ লাখ ২৮ হাজার করোনা শনাক্তে চীনকে টপকে গেল বাংলাদেশ, বিশ্বে মোট শনাক্ত ৭৭ লাখ ৫৮ হাজার মৃত ৪ লাখ ২৮ হাজার

শনাক্তের সংখ্যায় করোনা ভাইরাসের উৎপত্তিস্থল  চীনকে ছাড়িয়ে গেল বাংলাদেশ।  আজ ১৩ জুন, শনিবার পর্যন্ত বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ হাজার ৩৭৯ জন। অন্যদিকে চীনে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৭৫ জন।


বিশ্বব্যাপী কর........ বিস্তারিত

করোনাভাইরাস 'হয়তো কখনোই নির্মূল হবে না'- বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস 'হয়তো কখনোই নির্মূল হবে না'- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে পৃথিবী থেকে নভেল করোনাভাইরাস 'হয়তো কখনোই নির্মূল হবে না।'


এই ভাইরাস কবে নির্মূল হবে, বুধবার সেবিষয়ে ধারণা প্রকাশ করার ব্যাপারেও সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি বিষয়ের পর........ বিস্তারিত

ঈদের ছুটিতে ২৪ ঘণ্টা কারফিউ থাকছে সৌদিতে ঈদের ছুটিতে ২৪ ঘণ্টা কারফিউ থাকছে সৌদিতে

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে ঈদুল ফিতরের পাঁচ দিন ছুটিতেও সৌদি বিস্তারিত

৩০ এপ্রিল : করোনায় বিশ্বব্যাপি দীর্ঘতর হচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা, আক্রান্ত ৩২,২১,৬১৭ আর মৃত্যু ২,২৮,২৬৩ ৩০ এপ্রিল : করোনায় বিশ্বব্যাপি দীর্ঘতর হচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা, আক্রান্ত ৩২,২১,৬১৭ আর মৃত্যু ২,২৮,২৬৩

প্রাণঘাতি ভাইরাস কোভিড-১৯ মহামারীতে লাশের সারি ক্রমশ দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। প্রতিদিন যোগ হচ্ছে হাজারো মানুষ। প্রতিদিন আক্রান্ত হচ্ছেন হাজারে হাজার। প্রাণহানি এরমধ্যে দাঁড়িয়েছে ২ লাখ ২৮ হাজার ছাড়িয়েছে।


বিশ্বব্যাপী করোনাভাই&........ বিস্তারিত

সীমিত এবং সংক্ষিপ্ত পরিসরে মাসজিদুল হারাম ও মাসজিদে নববীতে শুরু হচ্ছে তারাবিহ, সরাসরি প্রচার হবে টিভিতে সীমিত এবং সংক্ষিপ্ত পরিসরে মাসজিদুল হারাম ও মাসজিদে নববীতে শুরু হচ্ছে তারাবিহ, সরাসরি প্রচার হবে টিভিতে

সৌদি আরবে শুক্রবার (২৪ এপ্রিল) থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। ফলে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) থেকে মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে ইশার পরপরই শুরু হবে তারাবি।


তবে মহামারী করোনা পরিস্থিতির কারণে এবার এই দুই ........ বিস্তারিত

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়ালো বিশ্বে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়ালো

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব প্রবল হয়ে উঠেছে। কোনো কোনো দেশে নতুন আক্রান্তের সংখ্যা সামান্য কমলেও তাতে স্বস্তি ফিরছে না। কারণ দেশে দেশে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। সংখ্যায় হচ্ছে নতুন নতুন রেকর্ড। ইতোমধ্যে বিশ্বে করোনা........ বিস্তারিত

করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১০ লাখ করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১০ লাখ

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখ ১৫ হাজার ৮৫০ জন। এদের মধ্যে মারা গেছেন ৫৩ হাজার ২১৬ জন মানুষ। সুস্থ হয়েছেন ২ লাখ ১ হাজার ৯৯১ জন ভুগছেন ৭ লাখ ৪৯ হাজার ৬৪৩ জন। জানি&#........ বিস্তারিত

মসজিদে নামাজ সাময়িক বন্ধ রাখা যাবে : আল আজহারের ফতোয়া মসজিদে নামাজ সাময়িক বন্ধ রাখা যাবে : আল আজহারের ফতোয়া

মসজিদ থেকেও প্রাণঘাতি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকায় মসজিদে নামাজের জামাত ও জুমার নামাজ সাময়িকভাবে বন্ধ রাখা যাবে বলে মত দিয়েছেন মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া বোর্ড।


করোনাভাইরাস দাবানলের মতো ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে &........ বিস্তারিত

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনায় আক্রান্ত

করোনা ভাইরাসে আক্রান্ত হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার (২৭ মার্চ) টুইটারে এক ভিডিওবার্তায় এখবর জানালেন তিনি নিজেই।


টুইটে বরিস জানান, সবশেষ ২৪ ঘণ্টায় তার করোনা আক্রান্ত হওয়ার মৃদু লক্ষণ ছিল। পরে টেস্ট করলে কোভিড-১৯ প&#........ বিস্তারিত

৭১ বছর বয়সী প্রিন্স চার্লস করোনায় আক্রান্ত ৭১ বছর বয়সী প্রিন্স চার্লস করোনায় আক্রান্ত

ব্রিটিশ রাজ পরিবারে প্রিন্স চার্লসের শরীরে মিলল করোনা ভাইরাস। এএফপি জানায়, প্রিন্স চার্লস করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি সেলফ আইসোলেশনে স্কটল্যান্ডে রয়েছেন।


রাণী এলিজাবেথের পুত্র প্রিন্স চার্লস সম্পর্কে ক্লারে&#........ বিস্তারিত

আজ মধ্যরাত থেকে ২১ দিনের লকডাউনে ভারত, ঘোষণা মোদির আজ মধ্যরাত থেকে ২১ দিনের লকডাউনে ভারত, ঘোষণা মোদির

ভারত জুড়ে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। তার জেরে এ বার সারা দেশে আগামী তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করলেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার মধ্যরাত থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এই লকডাউন জারি থাকবে........ বিস্তারিত