ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৩৮

ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৩৮

ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান-১০ নামের লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যের সংখ্যবে বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে।

ঝালকাঠি ফায়ার সার্ভিস কর্মকর্তারা বলেছেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৩৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাৎক্ষণিকভাবে মৃতদের নাম-পরিচয় জানা যায়নি। ফায়ার সার্ভিসের সদস্যদের সঙ্গে কাজ করছে পিরোজপুর, বরিশাল, বরগুনা ও ঝালকাঠির কোস্টগার্ড সদস্যরা।

এদিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে নদীতীরে স্বজনরা ভিড় করছেন। এই ভিড় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দীর্ঘ হচ্ছে। বাড়ছে নদীর তীরে স্বজনদের আহাজারি। এদের মধ্যে বেশিরভাগই জানেন না তাদের প্রিয়জনের ভাগ্যে কী ঘটেছে।

এর আগে বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে লঞ্চটিতে আগুন লাগে বলে জানা গেছে।

ইতোমধ্যে দগ্ধ যাত্রীদের দেখতে গিয়ে ও ঘটনাস্থল পরিদর্শন শেষে পানি সম্পদ প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে অভিযান-১০ লঞ্চে আগুনের সূত্রপাত ঘটেছিল। তবে যান্ত্রিক ত্রুটির বিষয়টি অস্বীকার করেছেন মালিক হাম জালাল শেখ।

জালাল শেখ বলেন, লঞ্চের এক সুপারভাইজার আনোয়ার ভোর রাত আনুমানিক ৩টার দিকে আমাকে ফোন করে প্রথম আগুনের খবর দেয়। তার ঠিক ১০ মিনিট আগে আগুন লাগে।

জালাল শেখ বলেন, লঞ্চের এক সুপারভাইজার আনোয়ার ভোর রাত আনুমানিক ৩টার দিকে আমাকে ফোন করে প্রথম আগুনের খবর দেয়। তার ঠিক ১০ মিনিট আগে আগুন লাগে।

“সে বলেছে দোতলায় একটা বিস্ফোরণ হয়, সঙ্গে সঙ্গে কেবিনে আর লঞ্চের পেছনের বিভিন্ন অংশে আগুন দেখা যায়। তারপর তৃতীয় তলার কেবিন ও নিচতলায় ছড়িয়ে পড়ে আগুন।”

তিনি আরও বলেন, ওই লঞ্চে অন্তত ২১টি অগ্নি নির্বাপক যন্ত্র ছিল, কিন্তু এত দ্রুত আগুন ছড়িয়ে পড়ে যে সময় পাওয়া পায়নি। কিন্তু লঞ্চে কোনো যান্ত্রিক ক্রুটি ছিল না, ত্রুটি থাকলে নামাতে পারতাম না। মাত্র ২ মাস হলো জাপানি নতুন (ডাইহাতসু) ইঞ্জিন সংযোজন করেছি।

তিনি দাবি করেন, ইঞ্জিনে আগুন লাগলে কখনো পুরো জাহাজে আগুন ছড়িয়ে পড়ে না। বিকট শব্দে দোতলা থেকে আগুন ছড়িয়ে পড়ে ইঞ্জিনের দিকে ও কেবিনের দিকে।

হাম জালাল এম ভি অভিযান-১০, ৩ ও ৫ লঞ্চের মালিক। এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে তিনি বলেন, আমার কোনো লঞ্চের ইন্সুরেন্স নেই। আমার কেন কারো লঞ্চেই ইন্সুইরেন্স নেই, মূলত ইন্সুরেন্স লাগে না।

এদিকে, ঝালকাঠির সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করতে এবং নিহতদের স্বজনদের নিকট লাশ হস্তান্তরের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী নিহতদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন, তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং আহতদের আশু সুস্থতা কামনা করেন।

রাষ্ট্রীয় সফরে বিদেশে অবস্থান করেও এ বিষয়ে প্রধানমন্ত্রী প্রতিনিয়ত খোঁজ-খবর রাখছেন।

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ নামে একটি লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় বহু মানুষ হতাহত হয়েছেন। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

More News

বঙ্গমাতার জীবন থেকে সারা বিশ্বের নারীরা শিক্ষা নিতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গমাতার জীবন থেকে সারা বিশ্বের নারীরা শিক্ষা নিতে পারে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহিয়সী নারী বঙ্গমাতার জীবন থেকে শুধু আমাদের দেশেরই নয়, পৃথিবীর অন্যান্য দেশের নারীরাও এই শিক্ষা নিতে পারে যে, কিভাবে একটি দেশ ও দেশের মানুষের জন্য তিনি জীবনের সবকিছু ত্যাগ করেছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি মনে করি আমাদের দেশের মেয়েরা শুধু নয়, পৃথিবীর অনেক মেয়েরাই তাঁর জীবনের দৃষ্টান্ত অনুসরণ করতে পারে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে ঢাকা বিশ^বিদ্যালয়ে ‘বঙ্গমাতা এ প্যারাগন অব ওমেন্স লিডারশিপ এন্ড ন্যাশন বিল্ডিং ইন বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ........ বিস্তারিত

শেখ কামালের নীতি ও আদর্শ অনুসরণ করে যুব সমাজ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে : প্রধানমন্ত্রী শেখ কামালের নীতি ও আদর্শ অনুসরণ করে যুব সমাজ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করে বলেছেন, শেখ কামালের নীতি আদর্শ অনুসরণ করে আমাদের যুব সমাজ নিজেদেরকে গড়ে তুলবে এবং শুধু দেশে নয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সামগ্রিকভাবে সাধারণ মানুষের জন্য ব্যাপক দুর্ভোগ সৃষ্টি করেছে
সফররত ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডেবিস্তারিত

মিতব্যয়ী হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর মিতব্যয়ী হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক মূল্যস্ফীতির প্রেক্ষাপটে মন্ত্রিসভার সদস্যসহ সরকারি ও বেসরকারি পর্যায়ের সকলকে বিদ্যুৎ ব্যবহারসহ অন্যান্য ক্ষেত্রে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে আমরা মিতব্যয়ী হতে পারলে- লাভবান হবো।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই পরামর্শ দেন। রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে  অনুষ্ঠিত সভায় তিনি সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন। 
সভাশেষে পরিকল্পনামন্ত্রী ........ বিস্তারিত

১৬ ডিসেম্বর চালু হচ্ছে মেট্রোরেল ১৬ ডিসেম্বর চালু হচ্ছে মেট্রোরেল

আগামী ১৬ ডিসেম্বর বহুল কাঙ্খিত মেট্রোরেল চালু হবে। ঢাকার যানজট থেকে মুক্তির স্বপ্ন নিয়ে বহুল প্রতীক্ষিত মেট্রোরেল চলাচলের সময় নিয়ে মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আলাপ আলোচনা হয়েছে। এতে বলা হয়েছে, আগামী ১৬ ডিসেম্বর থেকে চালু হবে মেট্রোরেল। চলবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত।


জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভাটি মঙ্গলবার (১৯ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান........ বিস্তারিত

এলাকাভিত্তিক দেড় থেকে দু'ঘণ্টা লোডশেডিং এলাকাভিত্তিক দেড় থেকে দু'ঘণ্টা লোডশেডিং

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় আপাতত ডিজেলে বিদ্যুৎ উৎপাদন না করা, সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ রাখাসহ বিদ্যুৎ সাশ্রয়ে এলাকাভিত্তিক লোডশেডিংয়ে যাচ্ছে সরকার। এছাড়া আটটার মধ্যে দোকানপাট-শপিংমল বন্ধের সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়নের পাশাপাশি সরকারি-বেসরকারি অফিসের সময় কমিয়ে আনা, অনলাইনে অফিস করার পরিকল্পনা করছে সরকার।সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


সংবাদ সম্মেলনে কথা বলেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফি........ বিস্তারিত

এসএসসি ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নবেম্বরে এসএসসি ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নবেম্বরে

দেশের বন্যা পরিস্থিতির কারণে স্থগিত হয়ে যাওয়া চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এছাড়া নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা নেওয়ার পরিকল্পনা রয়েছে।


রবিবার (১৭ জুলাই) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ঘোষণা দেন।


শিক্ষামন্ত্রী বলেন, ২৪ জুলাইয়ের মধ্যে নতুন বই ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের মধ্যে বই পাঠানো সম্ভব। আমরা বলেছিলাম আগস্টের মাঝামাঝি পরীক্ষা নিতে পারবো। পূর্বাভাস রয়েছে ওই স........ বিস্তারিত

১৬ জুলাই, ২০২২ : ১৩.৭০ হারে আজ শনাক্ত ১০০৭, মৃত ৫ ১৬ জুলাই, ২০২২ : ১৩.৭০ হারে আজ শনাক্ত ১০০৭, মৃত ৫

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচজনের জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ২৩০ জনের।


এদিন নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার সাতজন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৯৫ হাজার ৪৪০ জনে।


শনিবার (১৬ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৮৫৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ২২ হাজার ৯৭........ বিস্তারিত

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ১৬টি দেশ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ১৬টি দেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ১৬টি দল। আগেই সুপার টুয়েলভে নিশ্চিত ছিল ৮টি দল। গত ফেব্রুয়ারিতে কোয়ালিফায়ার জিতে প্রথম পর্বের দুটি স্থান নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ড। বাকি ছিল প্রথম পর্বের শেষ দুটি দল। এবার কোয়ালিফায়ারে ফাইনালে পৌঁছে ওই দুটি স্থান নিশ্চিত করেছে জিম্বাবুয়ে-নেদার‌ল্যান্ডসও।


দুই দলের মধ্যে জিম্বাবুয়ে বিশ্বকাপের কোনও আসরে ফিরল ২০১৬ সালের পর। বুলাওয়েতে অনুষ্ঠিত বাছাইয়ের সেমিফাইনালে........ বিস্তারিত

১৫ জুলাই, ২০২২: ১১.৫৫ হারে আজ শনাক্ত ১০৫১, মৃত ২ ১৫ জুলাই, ২০২২: ১১.৫৫ হারে আজ শনাক্ত ১০৫১, মৃত ২

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়ালো ২৯ হাজার ২২৫ জনে। 
স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আজ শুক্রবার এ তথ্য জানানো হয়।
এছাড়াও গত ২৪ ঘন্টায় ১ হাজার ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৯৪ হাজার ৪৩৩ জনে।
এতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৯৫৭  জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ২১ হাজার ১২৩ জন। ২৪ ঘণ্টায় ৯ হাজার ১৩০টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৯ হাজার ১০০টি নমুনা। পরীক্ষার বিপ........ বিস্তারিত

১৪ জুলাই, ২০২২ : ১১.৮৯ শতাংশ হারে আজ শনাক্ত ১৩২৪, মৃত ৬ ১৪ জুলাই, ২০২২ : ১১.৮৯ শতাংশ হারে আজ শনাক্ত ১৩২৪, মৃত ৬

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ২৯ হাজার ২২৩ জনে।
এছাড়াও গত ২৪ ঘন্টায় ১ হাজার ৩২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৯৩ হাজার ৩৮২ জনে।
আজ বৃৃহষ্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৭৪৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ১৯ হাজার ১৬৬ জন। ২৪ ঘণ্টায় ১১ হাজার ১২৬টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১১ হাজার ১৩১টি নমুনা। পরীক্ষার বিপর........ বিস্তারিত

আজ থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু, চলবে ৪ আগস্ট পর্যন্ত আজ থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু, চলবে ৪ আগস্ট পর্যন্ত

আজ ১৪ জুলাই, বৃহষ্পতিবার থেকে চলতি বছরের হজের ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে। আগামী ৪ আগস্ট পর্যন্ত ফ্লাইট চলবে।


বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, এ বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৩৯ জন পবিত্র হজ পালনের জন্য সৌদিআরব গেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮৭ টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬১ জন, সৌদি এয়ারলাইনসের ৬৩টি ফ্লাইটে ২৩ হাজার ........ বিস্তারিত

১৯ জুলাই দেশব্যাপী করোনা টিকার বুস্টার ডোজ দিবস ১৯ জুলাই দেশব্যাপী করোনা টিকার বুস্টার ডোজ দিবস

 


আগামী মঙ্গলবার (১৯ জুলাই) দেশব্যাপী করোনা টিকার বুস্টার ডোজ দিবস উদযাপন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


বৃহস্পতিবার (১৪ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।


এতে বলা হয়, কোডিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম জোরদার করার জন্য আপনারা ইতোপূর্বে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ সপ্তাহ সফলভাবে পালন করেছেন। এরই ধারাবাহিকতায় আগামী ১৯ জুলাই দেশব্যাপী কোভিড ভ্যাকসিন ব........ বিস্তারিত

বন্যার্তদের জন্য সেনাবাহিনীর ১০ কোটি টাকা প্রদান বন্যার্তদের জন্য সেনাবাহিনীর ১০ কোটি টাকা প্রদান

সিলেটসহ বাংলাদেশের বিস্তীর্ণ উত্তরাঞ্চলে সংঘটিত স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত বন্যাদুর্গত জনগণের সাহায্যার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ১০ কোটি টাকার চেক হস্তান্তর