মমতা নয়, নন্দীগ্রামে শুভেন্দুরই জয়

মমতা নয়, নন্দীগ্রামে শুভেন্দুরই জয়

পশ্চিমবঙ্গের বিধান সভা নির্বাচনের নন্দীগ্রামে ভোট গণনা ঘিরে নানা নাটকীয়তার পর অবশেষে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীকে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন

রবিবার রাজ্যের ২৯২টি আসনে পর পর ফল প্রকাশিত হলেও, নন্দীগ্রাম ঘিরে দুপুর থেকেই বিভ্রান্তি। ১৭ রাউন্ড ভোট গণনার পর সেখানে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জয়ী হয়েছেন বলে খবর ছড়িয়ে পড়ে। কিন্তু সন্ধ্যা গড়াতে মমতার জয় নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। বলা হয়, সার্ভারে সমস্যার জেরে সঠিক ভাবে কিছু জানা যাচ্ছে না।

তবে রাতে নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীকেই বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার। সন্ধ্যা থেকে গণনা নিয়ে টানাপড়েন চলছিল সেখানে। সার্ভারে সমস্যা থাকায় সঠিক তথ্য তুলে ধরতে পারছিল না নির্বাচন কমিশন। শেষমেশ সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ রিটার্নিং অফিসার যে তথ্য প্রকাশ করেন, সেই অনুযায়ী নন্দীগ্রামে ১ লক্ষ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়েছেন শুভেন্দু। তৃমমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ১ লক্ষ ৭ হাজার ৯৩৭ ভোট।

সংযুক্ত মোর্চা সমর্থিত মিনাক্ষী মুখোপাধ্যায় ৬ হাজার ১৯৮ ভোট পেয়েছেন। অর্থাৎ প্রাপ্ত ভোটের নিরিখে শুভেন্দুই এগিয়ে। নন্দীগ্রামে আর পুনর্গণনা নয় বলেও জানিয়েছেন রিটার্নিং অফিসার।

রবিবার ভোটগণনা চলাকালীন নন্দীগ্রামে সার্ভারে ত্রুটির জেরে প্রার্থীদের প্রাপ্ত ভোট সঠিক ভাবে জানা যাচ্ছিল না। প্রায় ৪০ মিনিট গণনাও বন্ধ ছিল সেখানে। নতুন করে গণনা শুরু হলে, ১৭ রাউন্ডের পর জানা যায়, মমতা জয়ী হয়েছেন।

এ নিয়ে দোলাচল চলাকালীন, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব জানান, আপাতত শুভেন্দুই জয়ী। পুনর্গণনার কোনও আবেদন এখনও জমা পড়েনি। তেমন কিছু হাতে পেলে সেই মতো সিদ্ধান্ত নেবেন রিটার্নিং অফিসার। কিন্তু তার কিছুক্ষণ পরেই নন্দীগ্রামের রিটার্নিং অফিসার যে তথ্য প্রকাশ করেন, তাতে শুভেন্দুই জয়ী হিসেবে উঠে আসেন।

More News

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার (১৩ মে) উদযাপিত হচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর গত মঙ্গলবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি যার কারণে বুধবার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয় আর বৃহস্পতিবার দে........ বিস্তারিত

অবশেষে চীনা সেই রকেটের ধ্বংসাবশেষ পড়ল ভারত মহাসাগরে অবশেষে চীনা সেই রকেটের ধ্বংসাবশেষ পড়ল ভারত মহাসাগরে

পৃথিবীর ঠিক কোথায় আঘাত হানতে পারে তা নিয়ে কয়েক দিনের জল্পনা-কল্পনা ও শঙ্কার অবসান ঘটিয়ে অবশেষে মহাকাশে নিয়ন্ত্রণহীন চীনা রকেটের ধ্বংসাবশেষ ভারত মহাসাগরে আছড়ে পড়েছে।

রোববার সকালে এটি মালদ্বীপের পশ্চিমের মহাসাগরে পতিত হয় বলে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে রয়টার্স জানিয়েছে।


২৯ এপ্রিল ‘লং মার্চ ৫বি’ নামের ওই রকেট চীনের হাইনান দ্বীপ থেকে পৃথিবীর কক্ষপথের উদ্দেশ্যে রওনা হওয়ার কিছুক্ষণ পর তার ধ্বংসাবশেষের জন্য অনেকে আকাশের দিকে উদ্বেগ নিয়ে তাকাতে শুরু করেন।


তবে চায়না ম্যানড স্পেইস ইঞ্জিনিয়ারিং অফিস ব........ বিস্তারিত

ভারতে আবা্রও ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের নতুন রেকর্ড ভারতে আবা্রও ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের নতুন রেকর্ড

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ হাজার ১৮৭ জন করোনাভাইরাসে প্রাণ হারিয়েছে এবং ৪ লাখ ১ হাজার ৭৮ জন আক্রান্ত হয়েছে। এক দিনে সর্বোচ্চ মৃত্যুর ক্ষেত্রে এটি একটি নতুন রেকর্ড। এনিয়ে ভারতে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা বেড়ে মোট ২ লাখ ৩৮ হাজার ২৭০ জনে দাঁড়ালো।
এদিকে ভারতে এ পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ২ কোটি ১৮ লাখ ৯২ হাজার ৬৭৬ জনে দাাঁড়য়েছে। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপাত্ত থেকে এ তথ্য জানা যায়। খবর পিটিআই’র।
স্থানীয় সময় সকাল ৮ টায় হাল নাগাদ করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপাত্ত অনুযায়ী, ভারতে করোন........ বিস্তারিত

চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও) চীনের সিনোফার্মের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।
আর এর মধ্য দিয়ে এই প্রথম চীনের করোনার কোন টিকা ডব্লিএইচও’র সবুজ সংকেত পেল।
জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা এই টিকার দুটি ডোজেরই অনুমোদন দিয়েছে, যা ইতোমধ্যে বিশ্বের অনেকগুলো দেশেই ব্যবহৃত হচ্ছে।
এদিকে এর আগে সংস্থাটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মর্ডানা এবং জনসন অ্যান্ড জনসনের করোনার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস এক সংবাদ সম........ বিস্তারিত

মমতা নয়, নন্দীগ্রামে শুভেন্দুরই জয় মমতা নয়, নন্দীগ্রামে শুভেন্দুরই জয়

পশ্চিমবঙ্গের বিধান সভা নির্বাচনের নন্দীগ্রামে ভোট গণনা ঘিরে নানা নাটকীয়তার পর অবশেষে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীকে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন


রবিবার রাজ্যের ২৯২টি আসনে পর পর ফল প্রকাশিত হলেও, নন্দীগ্রাম ঘিরে দুপুর থেকেই বিভ্রান্তি। ১৭ রাউন্ড ভোট গণনার পর সেখানে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জয়ী হয়েছেন বলে খবর ছড়িয়ে পড়ে। কিন্তু সন্ধ্যা গড়াতে মমতার জয় নিয়ে ........ বিস্তারিত

মমতার তৃণমূলের বিশাল জয়, মোদির অভিনন্দন মমতার তৃণমূলের বিশাল জয়, মোদির অভিনন্দন

বিজেপিকে অনেকখানি পিছনে ফেলে দুই তৃতিয়াংশের বেশী  ম্যাজিক ফিগারের অনেক বেশি আসন নিয়ে আবারও পশ্চিম বাংলায় ক্ষমতায় আসছে তৃণমূল কংগ্রেস। বাংলার মেয়ের কাছেই রইলো বাংলা। এনিয়ে টানা তৃতীয়বারের মতো পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গে বিজয়ী হওয়ায় তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছেন ভারতের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার ........ বিস্তারিত

ভারতে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে আবারও নতুন রেকর্ড ভারতে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে আবারও নতুন রেকর্ড

ভারতে করোনা ভাইরাসে মৃত্যুতে আবারো নতুন রেকর্ড তৈরি হয়েছে। আগের দিনের রেকর্ড ভেঙে দেশটিতে বৃহস্পতিবার ৩ হাজার ৬শ’ ৪৫ জন মারা গেছে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
ভারতে এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে ২ লাখ ৪ হাজার ৮৩২ জন। যদিও বিশেষজ্ঞরা মনে করছেন এ সংখ্যা আরো বেশি হবে।
ভারতে করোনার তীব্র সংক্রমণ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে প্রায় ৩ লাখ ৮০ হাজার লোক যা নতুন বিশ্ব রেকর্ড তৈরি করেছে।
এই একটি মাসে ভারতে ৬০ লাখেরও বেশি লোক করোনায় সংক্রমিত হয়েছে।
দেশটিতে করোনার সংক্রমণ তীব্র হও........ বিস্তারিত

ভারতের শহরগুলোতে শ্বাস নিতে পারাই এখন বিলাসিতা ভারতের শহরগুলোতে শ্বাস নিতে পারাই এখন বিলাসিতা

বিবিসি বাংলা ::  "অক্সিজেন, অক্সিজেন, আপনি কি আমাকে অক্সিজেন দিতে পারেন?"


যন্ত্রণায় কাতর এক স্কুল শিক্ষিকার টেলিফোন কলে আজ সকালে আমার ঘুম ভাঙল। তার ৪৬ বছর বয়সী স্বামী দিল্লির অক্সিজেন নেই এমন একটি হাসপাতালে কোভিড-১৯ রোগের সঙ্গে লড়াই করছেন।


আজও তো একই অবস্থা, আমি নিজেকে বললাম। এমন একটি শহরে আজ আরো একটি দিন শুরু হলো যেখানে অনেকের জন্যই শ্বাস নেওয়া বিলাসবহুল ব্যাপারে পরিণত হয়েছে।


আমরা লোকজনের সঙ্গে ফোনে কথা বললাম। জরুরি এসওএস বার্তা পাঠালাম। যখন ফোনে কথা বলছিলাম ওপাশে মনিটরের বিপ বিপ শব্........ বিস্তারিত

ভারতে বহু হাসপাতালে শয্য খালি নেই, প্রাণ রক্ষার লড়াই বাড়িতেই ভারতে বহু হাসপাতালে শয্য খালি নেই, প্রাণ রক্ষার লড়াই বাড়িতেই

বিবিসি বাংলা ::  ভারতের রাজধানী দিল্লি এবং আরো বহু শহরে হাসপাতালে কোনো শয্যা আর খালি নেই। খালি থাকলেও বহু হাসপাতাল রোগী নিচ্ছে না অক্সিজেনের অভাবের কারণে।


ফলে গুরুতর অসুস্থ কোভিড রোগীদের বাড়িতেই যতটুকু সম্ভব চিকিৎসা দিয়ে বাঁচানোর চেষ্টা করছেন স্বজনরা।


প্রাণ বাঁচানোর জন্য বহু মানুষকে কালো বাজারের দ্বারস্থ হতে হচ্ছে। সেখানে জরুরী ওষুধ এবং অক্সিজেন সিলিন্ডারের দাম এখন আকাশচুম্বী।


কোভিড চিকিৎসার নামে এমন সব ওষুধ গোপনে বিক্রি হচ্ছে, যেগুলো আসল না নকল এবং আদৌ সেগুলো ব্যবহার করা উচিৎ কিনা - তা নি........ বিস্তারিত

ভারতীয় ভ্যারিয়েন্ট দেশে ঢুকলে তা ভয়ানক হতে পারে ভারতীয় ভ্যারিয়েন্ট দেশে ঢুকলে তা ভয়ানক হতে পারে

ভারতে আশঙ্কাজনক হারে করোনার নতুন ভ্যারিয়েন্ট ছড়াচ্ছে। ডাবল ও ট্রিবল মিউট্যান্ট ভাইরাসের কথা শোনা যাচ্ছে। নতুন এই ভ্যারিয়েন্ট বাংলাদেশে চলে আসার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। যদি ঢুকেই পড়ে তবে দেশের স্বাস্থ্য ব্যবস্থা ওটাকে সামাল দিতে প্রস্তুত নয় বলে শঙ্কা তাদের।


বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে এখনও এই ভ্যারিয়েন্ট রিপোর্ট হয়নি। কিন্তু যেহেতু ভারত একেবারেই কাছের দেশ, বর্ডারগুলোও সীমিতভাবে চালু রয়েছে, স্থলবন্দর দিয়ে যাতায়াতও রয়েছে, তাই দেশে এই ভ্যারিয়েন্ট আসতে বেশি দেরি লাগবে না। এসে পড়লে পরিস্........ বিস্তারিত

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব প্রস্তাব মার্কিন কংগ্রেসে অনুমোদন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব প্রস্তাব মার্কিন কংগ্রেসে অনুমোদন

মার্কিন প্রতিনিধি পরিষদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং ১৯৭১ সালের ২৬ মার্চে তাঁর স্বাধীনতা ঘোষণার স্বীকৃতি দিয়ে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসবের একটি প্রস্তাব অনুমোদন করেছে।
মার্কিন কংগ্রেসের প্রস্তাবে উল্লেখ করা হয়, শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে। কংগ্রেস মুক্তিযোদ্ধাদের সাহসিকতা এবং দীর্ঘ ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধেরও স্বীকৃতি দিয়েছে। এই যুদ্ধে লাখ লাখ লোক নিহত এবং গৃহহারা হয়।
আজ ঢাকায় প্রাপ্ত ওয়াশিংটন ডিসি থেকে পাঠানো বাংলাদেশ মিশনের এ........ বিস্তারিত

বঙ্গবন্ধু ভারতীয় নাগরিকদেরও নায়ক:নরেন্দ্র মোদি বঙ্গবন্ধু ভারতীয় নাগরিকদেরও নায়ক:নরেন্দ্র মোদি

বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব ভারতীয় নাগরিকের কাছে নায়ক এমন মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বঙ্গবন্ধুকে মানবাধিকার রক্ষায় চ্যাম্পিয়ন বলেও উল্লেখ করেছেন তিনি


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে এক টুইটে তিনি এ কথা বলেন।


টুইটারে দেওয়া পোস্টে ........ বিস্তারিত

মার্চে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস মার্চে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস

যাত্রীদের আন্তর্জাতিক ভ্রমণ সহজ করতে মার্চের শেষ নাগাদ কভিড-১৯ ট্র্যাভেল পাস চালু করতে যাচ্ছে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ), যা কোভিড পরীক্ষার ফলাফল এবং ভ্যাকসিন সনদকে একটি ডিজিটাল সিস্টেমে যুক্ত করবে। এ পাস যাত্রীদের আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে সহায়তা করবে।
 
আইএটিএর বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে, দুবাইভিত্তিক সংবাদপত্র গালফ নিউজ।


আইটিএ বুধবার (২৪ ফেব্রুয়ারি) জানিয়েছে, প্রতিটি দেশেরই তাদের নাগরিকদের ডিজিটাল ভ্যাকসিন সার্টিফিকেট প্রদান শুরু করা জরুরি, যা ভ্রমণ পাসের জন্য ব্যবহার করা যায়। 
বিস্তারিত

ভারতে করোনার নতুন স্ট্রেইন, বাংলাদেশে সতর্কতা জরুরি ভারতে করোনার নতুন স্ট্রেইন, বাংলাদেশে সতর্কতা জরুরি

 ড. খোন্দকার মেহেদী আকরাম :: গত এক সপ্তাহে হঠাৎ করে মহারাষ্ট্রসহ দক্ষিণ ভারতের আরও কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ বেড়ে গেছে আশংকাজনকভাবে গত কয়েক মাস ধরে পাঁচ হাজারের বেশি সংখ্যক মিউটেশন অ্যানালাইসিস করে হায়দ্রাবাদের সেন্টার বিস্তারিত

৭ মাসে ৪৭ কোটি মাইল যাত্রা শেষে মঙ্গলে পা রাখলো নাসার 'পারসিভিয়ারেন্স' ৭ মাসে ৪৭ কোটি মাইল যাত্রা শেষে মঙ্গলে পা রাখলো নাসার 'পারসিভিয়ারেন্স'

ঐতিহাসিক সাফল্য অর্জন করলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মঙ্গলগ্রহে সফল অবতরণ করছে নাসার মহাকাশযান পারসিভিয়ারেন্স রোভার। কোনো ধরনের জটিলতা ছাড়াই বাংলাদেশ সময় রাত ২.৫৫ মিনিটে মঙ্গলগ্রহণের পৃষ্ঠে অবতরণ করে রোভারটি।  ছয় চাকার এই স্বয়ংক্রিয় যানটি পৃথিবী থেকে ৪৭ কোটি মাইল পথের যাত্রা শুরু করেছিল সাত মাস আগে। দীর্ঘ যাত্রার পর মঙ্গল গ্রহে অবতরণ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্বপ্নের মঙ্গলযান পারসিভিয়ারেন্স। 



রোভারটির সফল অবতরণের পরপরই উল্লাসে ফেটে পড়েন ক্যালিফোর্নিয়া........ বিস্তারিত

মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি  জাতিসংঘের আহবান মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি জাতিসংঘের আহবান

মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে ব্যর্থ করে দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস........ বিস্তারিত

সুচিকে বন্দি ও মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকে অবৈধ বলেছে জাতিসংঘ, চীনের ভেটো সুচিকে বন্দি ও মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকে অবৈধ বলেছে জাতিসংঘ, চীনের ভেটো

জাতিসংঘ মিয়ানমারে জরুরি অবস্থা জারির পাশাপাশি দেশটির নেত্রী অং সান সু চিসহ অন্যান্য শীর্ষ রাজনীতিকদের বন্দি অসাংবিধানিক এবং অবৈধ হিসেবে আখ্যা দিয়েছে । মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের পর বিবৃতিতে এ কথা বলেন মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিচ।


বৈঠকে উপস্থিত ছিলেন মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ক্রিস্টিন শ্রেনার বার্গনার। তিনি দেশটিতে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানান। শ্রেনার বার্গনার বলেন, গণতন্ত্রের প্রতি সমর্থন জানিয়ে জান্তা সরকারের প্রতি স্পষ্ট ও কঠোর ........ বিস্তারিত

মিয়ানমারে সেনা অভ্যুত্থান, রাষ্ট্রপতি ও অং সান সু চি আটক মিয়ানমারে সেনা অভ্যুত্থান, রাষ্ট্রপতি ও অং সান সু চি আটক

মিয়ানমারে সেনা অভ্যুত্থান, আটক হয়েছেন দেশটির রাষ্ট্রপতি ও ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিসহ  দলের নেতারা। সেনা প্রধানের দাবি, তারা এক বছরের জন্য শাসন করবে।


মিয়ানমারে সোমবারই পার্লামেন্টের অধিবেশন হওয়ার কথা ছিল। নভেম্বরের নির্বাচনের পর এই প্রথম পার্লামেন্টের অধিবেশন হচ্ছিল। কিন্তু তার আগেই অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট এবং ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি(এনএলডি)-র সব প্রধান নেতাকে আটক করা হয়েছে। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আটক করে অজানা জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। দেশের গুরুত্বপূর্ণ শহরগুলির রা........ বিস্তারিত

ভারতে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন ভারতে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন

ভারতে করোনা ভাইরাস মোকাবেলায় শনিবার টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
উদ্বোধনের আগে দেয়া ভাষণে মোদী জনগণকে স্মরণ করিয়ে দেন টিকার দুটি ডোজই খুবই গুরুত্বপূর্ণ। একইসঙ্গে মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখার কথাও উল্লেখ করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ‘টিকাদান কর্মসূচি শুরুর মানে এই নয় যে আমরা স্বাস্থ্যবিধি মেনে চলা বন্ধ করে দিবো। আমাদের নিয়মিত মাস্ক ব্যবহারের পাশাপাশি শারীরিক দুরত্বও বজায় রেখে চলতে হবে।’
ভাষণকালে তিনি রুদ্ধ কন্ঠে ভাইরাস সংক্রমণে প্রাণ হ........ বিস্তারিত

ভারতের দু'টি করোনা ভাইরাস ভ্যাকসিনকে অনুমোদন দেয়া হয়েছে ভারতের দু'টি করোনা ভাইরাস ভ্যাকসিনকে অনুমোদন দেয়া হয়েছে

ভারত করোনা ভাইরাস প্রতিরোধে আজ সিরাম ইনিস্টিটিউট অব ইন্ডিয়া ও ভারত বায়োটেক লিমিটেড উৎপাদিত করোনা ভাইরাসের ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ ও ‘কোভ্যাক্সিন’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে।
ভারতের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) আজ সকালে করোনা ভাইরাস (কোভিড-১৯) এর বিরুদ্ধে অক্সফোর্ড-আস্ট্রা জেনেকা ও ভারত বায়োটেকের জন্য আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত অনুমোদনের ঘোষণা দিয়েছে।
ডিসিজিআই ক্যাডিয়েল হেলথকেয়ার লিমিটেড-কে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল প্রোটোকল পরিচালনা করার অনুমোদন দিয়েছে।
ই........ বিস্তারিত

অক্সফোর্ডের গবেষণা : ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার সংক্রমণের সম্ভাবনা নেই অক্সফোর্ডের গবেষণা : ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার সংক্রমণের সম্ভাবনা নেই

যারা একবার করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন, কমপক্ষে ছয় মাসের মধ্যে তাদের আবার এই ভাইরাস সংক্রমিত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। যুক্তরাজ্যে করোনা ভাইরাস মোকাবেলায় সামনের সারিতে থেকে লড়াই করে যাওয়া স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।


স্বাস্থ্যকর্মীদের পরীক্ষা কর্মসূচির অংশ হিসাবে এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ৩০ সপ্তাহ ধরে এ গবেষণা চালানো হয়। অন্যান্য বিজ্ঞানীদের দিয়ে গবেষণাপত্র পর্যালোচনা করার আগেই এর ফল প্রকাশ করা হয়েছে মেডরিক্সিভ ওয়েবসাইটে। গবেষণায় দেখা যায়, অ্যান্টিবডি না থাকা ১১,০৫২ জন কর........ বিস্তারিত

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন

হাড্ডাহাড্ডি লড়াই ও বহু তিক্ততার পর ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেইনিয়ায় জয়ের মধ্য দিয়ে বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

তার রানিং মেট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস মার্কিন নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন। তিনিই যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম ভারতীয় হিসাবে এই পদ অলংকৃত করবেন।


বাইডেনের নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে বহু আলোচনা ও বিতর্কের জন্ম দেওয়া রিপাবলিকান দলের নেতা ডনাল্ড ট........ বিস্তারিত

মার্কিন নির্বাচন : পেনসিলভানিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন মার্কিন নির্বাচন : পেনসিলভানিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন

পোস্টাল ভোটের কারণে দুই দিনের বেশি সময় ধরে মার্কিন নির্বাচনের ভোট গণনা চলছে। ৩ নভেম্বরের পোস্টাল ভোট এখনও কেন্দ্রে এসে পৌঁছাচ্ছে। আর সেগুলো যাচাই বাছাই করে গণনা করতে সময় চলে যাচ্ছে।


গণনা চলতে থাকা জর্জিয়া ও পেনসিলভানিয়া রাজ্যে শুরু থেকেই এগিয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু বাংলাদেশ সময় শুক্রবার রাতে নাটকীয়ভাবে পেনসিলভানিয়া এগিয়ে গেলেন বাইডেন।


মার্কিন গণমাধ্যমের তথ্যে দেখা যাচ্ছে, ৯৮% গণণা হওয়া ২০ ইলেকটোরাল ভোটের এই রাজ্যে সাড়ে ৭ হাজারের মতো ভোটে এগিয়ে গেছেন বাইডেন। এ নিয়ে তিনটি রাজ্যে এগিয়ে থাকলেন তিনি।


এর আগে ........ বিস্তারিত

মার্কিন নির্বাচন : জর্জিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন মার্কিন নির্বাচন : জর্জিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে ৯৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এখন পর্যন্ত গণনা হওয়া ব্যালট অনুযায়ী রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৯১৭ ভোটে পেছনে ফেলেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার সকাল পর্যন্তও গণনা করা হচ্ছে ক্লেইটন কাউন্টির ফলাফল। গত মঙ্গলবার পর্যন্ত ডাক যোগে পৌঁছানো ভোটই মূলত এখন গণনা করা হচ্ছে। ফলে চূড়ান্ত দুই প্রার্থীর চূড়ান্ত ফলাফল বদলে যেতে পারে।১৬ ইলেক্টোরাল ভোটের এই রাজ্যে জিতলে বাইডেনের ইলেক্টোরাল ভোট ২৭০ ছাড়িয়ে ২৮০ তে দাঁড়াবে আর তাই তিনিই হতে য........ বিস্তারিত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন : 'নেভাদা' জিতলেই বাইডেনের জয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন : 'নেভাদা' জিতলেই বাইডেনের জয়

ইতিমধ্যেই ব্যাটলগ্রাউন্ড রাজ্য মিশিগানের ১৬টি ইলেক্টোরাল ভোট জিতে নিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। গণমাধ্যমের খবর  অনুযায়ী, ২৬৪ ইলেক্টোরাল ভোট নিয়ে অবস্থান করছেন জয়ের দ্বারপ্রান্তে। এখন এগিয়ে থাকা আরেক ব্যাটলগ্রাউন্ড নেভাদার ৬টি ইলেক্টোরাল ভোট পেলেই ২৭০ ইলেক্টোরাল ভোটের সেই কাঙ্ক্ষিত ম্যাজিক ফিগারে পৌঁছাবেন বাইডেন। তবে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিবিরের পক্ষ থেকে এরইমধ্যে ৩টি রাজ্যের ভোট গণনা নিয়ে আপত্তি তুলে আদালতে যাওয়ার কথা জানানো হয়েছে।


বিস্তারিত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ডেমোক্রেট প্রার্থী বাইডেন এগিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ডেমোক্রেট প্রার্থী বাইডেন এগিয়ে

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মোট ইলেকটোরাল কলেজ ভোট ৫৩৮টি। এর মধ্যে ৪৫১ টি ইলেক্টোরাল ভোটের ফলাফল ঘোষণা হয়েছে। এখনও বাকী রয়েছে আরও ৮৭ ইলেক্টোরাল ভোট।



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে প্রার্থীকে ২৭০ ইলেক্টোরাল ভোট পেতে হবে। শেষ খবর পাওয়া পর্যন্ত, বাইডেন পেয়েছেন ২৩৮ ইলেক্টোরাল ভোট আর অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৩ টি ইলেক্টোরাল ভোট। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের দরকার ৩২ ইলেক্টোরাল ভোট, রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে........ বিস্তারিত

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক

করোনায় আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মারা গেছেন সোমবার ৮৪ বছর বয়সী সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুর খবর জানিয়েছে এনডিটিভি


এক টুইট বার্তায় রাষ্ট্রপতি........ বিস্তারিত

লেবাননে বিস্ফোরণ, নিহত ৭৮ আহত ৪০০০ লেবাননে বিস্ফোরণ, নিহত ৭৮ আহত ৪০০০

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ এক বিস্ফোরণে অন্তত ৭৮ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছ চার হাজারের বেশি মানুষ, বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার বিকালে বৈরুতের বন্দর এলাকার ওই বিস্ফোরণে পুরো বৈরুত শহর ভূমিকম্&........ বিস্তারিত

বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ছাড়ালো, মৃত ৫ লাখ বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ছাড়ালো, মৃত ৫ লাখ

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে আর মৃতের সংখ্যা ছাড়ালো ৫ লাখ। । আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।
তারা জানায়, আজ ২৮ জুন, ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ড টাইম ১০.৩৫ বা বাংলাদেশ সময় বিকাল ৪.৩&#........ বিস্তারিত

মানব পাচার রিপোর্টের র্যাবঙ্কিংয়ে বাংলাদেশ উন্নত অবস্থান অর্জন করেছে মানব পাচার রিপোর্টের র্যাবঙ্কিংয়ে বাংলাদেশ উন্নত অবস্থান অর্জন করেছে

মানবপাচার প্রতিরোধে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মানব পাচার সংক্রান্ত রিপোর্টের র‌্যাঙ্কিংয়ে উন্নত অবস্থান অর্জন করেছে। বিদেশে অবৈধ অভিবাসন রোধে ঢাকার প্রয়াসের স্বীকৃতি দিয়ে মানবপাচার বিরোধী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বার্........ বিস্তারিত